বাংলাদেশের ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (BSCIC)

Bangladesh Small and Cottage Industries Corporation (BSCIC)
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) বেসরকারি পর্যায়ে ক্ষুদ্র শিল্পের বিকাশ ও উন্নয়নের দায়িত্ব পালন করছে। এ লক্ষ্যে বিসিক কর্তৃক উদ্যোক্তাদেরকে বিভিন্ন সহায়ক সেবা ও সুযোগ প্রদান করা হচ্ছে । বিসিকের প্রাতিষ্ঠানিক কাঠামোর আওতায় শিল্প সহায়ক কেন্দ্র, শিল্প নগরী, নৈপুণ্য বিকাশ কেন্দ্র, ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি) ও নকশা কেন্দ্রের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে । ক্ষুদ্র ও কুটির শিল্প মূলত বেসরকারি খাতে বিস্তৃত এবং অকৃষিখাতে বিনিয়োগ, উৎপাদন ও কর্মসংস্থান সৃষ্টির অন্যতম প্রধান ক্ষেত্ৰ ।
দেশের বিভিন্ন অঞ্চলে বিসিকের ৭৪টি শিল্প নগরীতে জানুয়ারি ২০১৪ পর্যন্ত মোট ৯,৮৭৬টি শিল্প প্লট রয়েছে। জানুয়ারি ২০১৪ পর্যন্ত মোট ৫,৭৪৮টি শিল্প ইউনিটের অনুকূলে বরাদ্দ দেয়া হয়েছে যার মধ্যে ৪,২৭৮টি ইউনিট বর্তমানে উৎপাদনরত আছে। ২০১৩-১৪ অর্থবছরের জানুয়ারি, ২০১৪ পর্যন্ত ৫২টি প্লট ২৯টি শিল্প ইউনিটের অনুকূলে বরাদ্দ দেয়া হয়েছে। গত ২০১৩ জুন, অর্থবছরে মোট বিনিয়োগ, পণ্য উৎপাদন এবং পণ্য রপ্তানির মূল্য ছিল যথাক্রমে ১৭,৪১১.০০ কোটি টাকা, ৩৬,০৯৭.৪০ কোটি টাকা এবং ২০,৮৮৯.৮৬ কোটি টাকা। বিদেশে রপ্তানিকৃত এসব পণ্যসামগ্রীর মধ্যে বেশীর ভাগই হচ্ছে হোসিয়ারি ও . নিটওয়্যার শিল্পখাত থেকে। বিসিকের শিল্প নগরীগুলোতে অবস্থিত শিল্পকারখানা থেকে গত ২০১২-১৩ অর্থবছরে সরকারকে প্রায় ২,৩১১.৯৬ কোটি টাকা রাজস্ব পরিশোধ করা হয়েছে যা বিহত অর্থবছরের তুলনায় ১০ শতাংশ বেশী। বিসিকের প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তায় ২০১৩-১৪ অর্থবছরের জানুয়ারি ২০১৪ সময়ে দেশে মোট ১,২৪২টি ক্ষুদ্র শিল্প এবং ২,৩৯৯টি কুটির শিল্প স্থাপিত হয়েছে। এ সময়ে সামগ্রিকভাবে এ খাতে মোট ৪৭৭,১৫ কোটি টাকা বিনিয়োগ ও ৩২,৭১৪ জনের কর্মসংস্থান হয়েছে। বিসিকের বিনিয়োগ ও কর্মসংস্থান কার্যক্রমের বার্ষিক লক্ষ্যমাত্রা ও অগ্রগতি সারণিতে দেখানো হলো । বজ্রখাতের ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের শিল্প স্থাপনে অবকাঠামোগত সুবিধা প্রদানের লক্ষ্যে কুষ্টিয়া জেলার কুমারখালীতে স্পেশাল ইকনোমিক জোন (টেক্সটাইল) প্রতিষ্ঠার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ১৩.৬৪ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে "বিসিক স্পেশাল ইকনোমিক জোন (টেক্সটাইল)” শীর্ষক এক আওতায় জুন ২০১০-১৫ সালের মধ্যে ১০ একর জমিতে এ জোন প্রতিষ্ঠা করা হবে। ৬৮টি শিল্প 50 ৩০. ৩৫টি ক্ষুদ্র ও মাঝারি টেক্সটাইল শিল্প ইউনিট স্থাপিত হবে এবং এতে প্রায় ২,০০০ জনের কর্মসংস্থাে সুযোগ সৃষ্টি হবে।
রাষ্ট্রীয় মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠানসমূহের উৎপাদন অগ্রগতি Production Performance of State Owned Enterprises (SMEs) বাংলাদেশ রসায়ন শিল্প কর্পোরেশন (বিসিআইসি) Bangladesh Chemical Industries Corporation (BCIC)
বাংলাদেশ রসায়ন শিল্প কর্পোরেশন (বিসিআইসি)'র অধীনে ১৩টি শিল্প প্রতিষ্ঠান (মাঝারী ও বৃহৎ পরিচালিত হচ্ছে। বিসিআইসি'র অধীন শিল্প প্রতিষ্ঠানগুলোতে ইউরিয়া ও টিএসপি সার, কাগজ ও হার্ডবোর্ড, গ্লাসশিট, ইন্স্যুলেটর, স্যানিটারিওয়্যার ইত্যাদি পণ্য উৎপাদিত হচ্ছে। তবে বিসিআইসি'র উৎপাদিত পণ্যের ৮০ শতাংশ বিভিন্ন রাসায়নিক সার যার মধ্যে ৭০ শতাংশ ইউরিয়া সার ।
২০১৩-১৪ অর্থবছরে বিসিআইসি'র কারখানাসমূহে ১,২২৫.৮৭ কোটি টাকা উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এ লক্ষ্যমাত্রার বিপরীতে জানুয়ারি, ২০১৪ পর্যন্ত উৎপাদন হচ্ছে ১,০৭৭.৭২ কোটি টাকার পণ্য, যা লক্ষ্যমাত্রার ৮৮ শতাংশ। একই সময়ে সংস্থার কারখানাসমূহের বিক্রয়ের অঙ্ক ছিল ১,২৪০.৬০ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার ১০১ শতাংশ। এ সময়ে সংস্থার কারখানাসমূহ থেকে রাষ্ট্রীয় কোষাগারে রাজস্ব (কর ও শুল্ক) হিসেবে ৭৬.৪২ কোটি টাকা জমা দিয়েছে।
বিসিআইসি'র নিয়ন্ত্রাধীন কারখানাসমূহে ২০১৩-১৪ অর্থবছরে জানুয়ারি ২০১৪ পর্যন্ত ৫,৫৯,৩০৩ মেট্রিক টন ইউরিয়া, ৫৩,৫২০ মেট্রিক টন টিএসপি, ১৯,৭৭৩ মেট্রিক টন ডিএপি, ৬,৬৬৪ মেট্রিক টন কাগজ, ৩৫, ৩১৫ মেট্রিক টন সিমেন্ট, ১২.৭৪ লক্ষ বর্গ মিটার গ্লাস শিট, ৬৮১ মেট্রিক টন স্যানিটারিওয়্যার, ১,১৭০ মেট্রিক টন ইন্স্যুলেটর ও রিফ্লেক্টরীজ এবং ১৯.৯৫ লক্ষ বর্গ ফুট হার্ডবোর্ড উৎপাদিত হয়েছে ।
দেশে ইউরিয়া সারের বিদ্যমান ঘাটতি পুরণের লক্ষ্যে বার্ষিক ৫.৮০ লক্ষ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন ক্ষমতাসম্পন্ন শাহজালাল ফার্টিলাইজার ফ্যাক্টরি (এসএফসি) স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে সর্বমোট ৫৮০.১৯ মিলিয়ন মার্কিন ডলার (চীন সরকারের রেয়াতি ঋণ (Concessional loan) ২৩৫ মিলিয়ন মার্কিন ডলার, চীনা এক্সিম ব্যাংকের প্রেফারেন্সিয়াল বায়ার্স ক্রেডিট সরকারের রেয়াতি ঋণ (Preferential buyer's credit) ৩২৫ মিলিয়ন মার্কিন ডলার এবং বাংলাদেশ সরকারের ২০.১৯ মিলিয়ন মার্কিন ডলার) বা মোট ৫,৪০৯.০০৪৮ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে শাহজালাল ফার্টিলাইজার প্রকল্পের (এসএফপি) ডিপিপি একনেক কর্তৃক অনুমোদিত হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে প্রকল্পের ঋণ চুক্তি এবং প্রকল্পের সাধারণ ঠিকাদারের সাথে বিসিআইসি'র বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]