বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন (বিএসএফআইসি)

Bangladesh Sugar and Food Industries Corporation (BSFIC) বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন চিনি উৎপাদন, উপকরণ এবং উৎপাদিত পণ্য সুষ্ঠু বাজারজাত করে সাধারণ ভোক্তাদের নিকট সরবরাহের মাধ্যমে বাজার স্থিতিশীল রাখার সহায়তা করছে। বিএসএফআইসির নিয়ন্ত্রণাধীণ শিল্পকারখানাগুলোর মধ্যে রয়েছে চিনি কল, ডিস্টিলারি প্রতিষ্ঠান ও ইঞ্জিনিয়ারিং কারখানা । বিএসএফআইসির নিয়ন্ত্রণাধীন ১৫টি চিনি কলের বার্ষিক উৎপাদন ক্ষমতা ২.১০ লক্ষ মেট্রিন টন । দেশে বর্তমান চিনির বার্ষিক চাহিদা প্রায় ১৪.০০ লক্ষ মেট্রিন টন। দেশে চিনির প্রকৃত চাহিদার তুলনায় সরকারের নিয়ন্ত্রণাধীন ইক্ষুভিত্তিক চিনি কলগুলোতে চিনি উৎপাদন অপ্রতুল। ফলে দেশে বেসরকারি খাতে স্থাপিত ৫/৬টি সুগার রিফাইনারিতে উৎপাদিত চিনি এবং আমদানিকৃত চিনি দ্বারা ঘাটতি পূরণ করা হয়। ২০১৪-১৫ অর্থবছরে ১,২৭,০০০ মেট্রিক টন চিনি উৎপাদন ও বিক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় এবং এর বিপরীতে ফেব্রুয়ারি ২০১৫ পর্যন্ত ৭২,৪৯০ মেট্রিন টন চিনি উৎপাদিত হয়েছে। ২০১৩-১৪ অর্থবছর শেষে সংস্থা কর্তৃক সরকারি কোষাগারে প্রদত্ত শুল্ক ও কর বাবদ ৯৬.৭০ কোটি টাকা জমার লক্ষ্যমাত্রা প্রাক্কলন করা হয়েছে।
বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি) Bangladesh Steel and Engineering Corporation (BSEC)
বিএসইসি এর নিয়ন্ত্রণাধীন ৯টি শিল্প ইউনিট বর্তমানে চালু আছে । ৯টি প্রতিষ্ঠানের মধ্যে এটলাস বাংলাদেশ লিঃ, ন্যাশনাল টিউবস লিঃ ও ইস্টার্ণ কেবলস্ লিঃ এর ৪৯ শতাংশ শেয়ার ব্যক্তিমালিকানায় ছেড়ে দেয়া হয়েছে। বিএসইসি'র নিয়ন্ত্রণাধীন শিল্প প্রতিষ্ঠানসমূহ দেশের বিদ্যুতায়ন ও যোগাযোগ ব্যবস্থাসহ অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বিএসইসি'র উৎপাদিত পণ্যসামগ্রীর মধ্যে মোটরসাইকেল, মিশুক (ত্রি- চক্রযান), জিআই/এমএস/এপিআই পাইপ, বৈদ্যুতিক কেবলস্, টিউব লাইট, সুপার এনামেলড কপার ওয়্যার, ট্রান্সফরমা ও অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জাম, রেজার ব্লেড, জলযান মেরামত, মোটর সাইকেল ও মিশুক, বাস, ট্রাক ও জীপ ইত্যাদি উল্লেখযোগ্য ।
বিএসইসি'র প্রতিষ্ঠানসমূহে ২০১৩-১৪ অর্থবছরের জানুয়ারী, ২০১৪ পর্যন্ত ৩৩৯.৭৬ কোটি টাকা মূল্যের পণ্যসমাগ্রী উৎপাদিত হয়। উল্লেখিত প্রতিষ্ঠানসমূহে ২০১৩-১৪ অর্থবছরে উৎপাদিত হয়েছিল ৯৫৪.৭০ কোটি টাকা মূল্যের পণ্যসামগ্রী। বিএসইসি'র শিল্প প্রতিষ্ঠানসমূহ ২০১১-১২ অর্থবছরে প্রাক্কলিত বাজেট অনুযায়ী ১,১৪৬.১৩ কোটি টাকা মূল্যের পণ্যসামগ্রী উৎপাদন ও ১,০৯৭.৮৩ কোটি টাকার মূল্যের পণ্যসামগ্রী বিক্রয় হবে বলে আশা করা যায় । মূল্যের ভিত্তিতে বর্তমানে পরিচালনাধীন ৯টি প্রতিষ্ঠানে পূর্ববর্তী বছরের তুলনায় চলতি বছরে সার্বিক উৎপাদন ও বিক্রয়ের পরিমাণ যথাক্রমে প্রায় ১৪ শতাংশ ও ১২ শতাংশ বৃদ্ধি পেতে পারে। ২০১৩-১৪ অর্থবছরের জানুয়ারি ২০১৪ পর্যন্ত সময়ে সার্বিক নীট মুনাফা লক্ষ্যমাত্রা ৬৩.২১ কোটি টাকার বিপরীতে ৩১.৫৮ কোটি টাকা অর্জিত হয় যা লক্ষ্যমাত্রার ৫২ শতাংশ। ২০১২-১৩ অর্থবছরে সংস্থা কর্তৃক প্রকৃত মুনাফা ৯৪.৯৭ কোটি টাকা অর্জিত হয়েছিল। ২০১৩-১৪ অর্থবছরের ফেব্রুয়ারি, ২০১৪ পর্যন্ত সংস্থা কর্তৃক শুল্ক কর বাবদ সরকারি কোষাগারে ১৬২.২১ কোটি টাকা জমা করা হয় । উল্লেখ্য গত অর্থবছরে (২০১২-১৩) বিএসইসি, শুল্ক কর বাবদ সরকারি কোষাগারে ৪৩৪.৩৪ কোটি টাকা জমা করে ৷
বিএসইসি-এর অন্যতম ২টি বৃহৎ শিল্প প্রতিষ্ঠান হচ্ছে প্রগতি ইন্ডাষ্ট্রিজ লিঃ এবং চট্টগ্রাম ড্রাইডক ইঞ্জিনিয়ারিং লিঃ । প্রগতি ইন্ডাট্রিজ প্রধানত বাস, জীপ, ট্রাক ইত্যাদি গাড়ি সংযোজন করে বাজারজাত করে থাকে । ২০১৩-১৪ অর্থবছরে ৫২৫টি গাড়ির সংযোজনের লক্ষ্যমাত্রার বিপরীতে জানুয়ারি, ২০১৪ পর্যন্ত ২৪৭টি গাড়ী সংযোজনপূর্বক বাজারজাত করেছে । এ প্রতিষ্ঠান হতে ২০১১-১২ অর্থবছরে ফেব্রুয়ারি, ২০১২ পর্যন্ত ৯৭.২১ কোটি টাকা সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে। প্রগতির কারখানায় বাণিজ্যিকভাবে ১১২টি জাপানের মিৎসুবিশি মোটরস কোম্পানীর পাজেরো স্পোর্টস জীপ সংযোজন করা হয়েছে। এর মধ্যে ১০৬টি বিপণন করা হয়েছে। তাছাড়া, সিডান কার স্থানীয়ভাবে দেশে তৈরীর লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। চট্টগ্রাম ড্রাইডক লিঃ বর্তমান অর্থবছরে জলযান মেরামত বাবদ জানুয়ারি, ২০১২ পর্যন্ত ১৯.৭২ কোটি টাকা আয় করেছে । পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) এর ভিত্তিতে সমুদ্রগামী জাহাজ নির্মাণের লক্ষ্যে সুবিধাদি নির্মাণ/স্থাপন এবং সমুদ্রগামী জাহাজ মেরামতের জন্য বিদ্যমান সুবিধাদি সংস্কার/নবায়ন ও সুষমকরণ (BMRE) প্রকল্প প্রক্রিয়াধীন আছে। প্রকল্প দলিল ও অন্যান্য দলিল প্রণয়ন এবং উদ্যোক্তা অন্বেষণের লক্ষ্যে IIFC-এর সাথে ইতোমধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে। বিএসইসি-এর ইষ্টার্ন টিউবস্ লিঃ (ইটিএল) এ কারখানায় পূর্ণাঙ্গ এনার্জি সেভিং বাল্ব (সিএফএল) তৈরীর জন্য প্রয়োজনীয় উপাদান ও কারখানার জন্য মেশিনারিজ ইতোমধ্যে সংগ্রহ করা হয়েছে। ইটিএল-এর কারখানায় শীঘ্রই টি-৮ টিউব লাইট উৎপাদনের কাজ শুরু হবে।
বাংলাদেশ বস্ত্র শিল্প কর্পোরেশন (বিটিএমসি) Bangladesh Textile Mills Corporation (BTMC)
বর্তমানে বিটিএমসি'র নিয়ন্ত্রণাধীন মিলগুলোতে সার্ভিস চার্জ পদ্ধতির মাধ্যমে উৎপাদন কার্যক্রম পরিচালিত করা হয়। বিটিএমসি'র নিয়ন্ত্রণাধীন মিলসমূহ এ ব্যবস্থায় চুক্তিবদ্ধ সুতার ব্যবসায়ী/পার্টির সরবরাহকৃত কাঁচাতুলা থেকে চাহিদা মোতাবেক সুতা উৎপাদন করে তাদের সরবরাহ করে । মিলগুলো বেল প্রতি নির্ধারিত সার্ভিস চার্জ গ্রহণ করে । ২০১৩-১৪ অর্থবছরে টিএমসির নিয়ন্ত্রণে চালু এবং বন্ধ/লে-অফসহ মোট ১৮টি মিলের মধ্যে বর্তমানে ৪টি মিল সার্ভিস চার্জ ভিত্তিতে চালু আছে, ১টি মিল ভাড়ায় পরিচালিত হচ্ছে। সার্ভিস চার্জ পার্টি না থাকায় অবশিষ্ট ১১টি মিলে উৎপাদন সাময়িক বন্ধ অবস্থায় আছে। দুইটি মিলে (খুলনা টেক্সটাইল ও চিত্তরঞ্জন কটন মিল) “টেক্সটাইল পল্লী” স্থাপন প্রক্রিয়াধীন আছে।
বিটিএমসির মিলগুলোতে কম্পোজিট মিলসমূহের বুনন বিভাগ (তাঁত) বন্ধ করে দেওয়ায় বর্তমানে কাপড় উৎপাদন করা হয় না। শুধুমাত্র সার্ভিস চার্জ পদ্ধতির মাধ্যমে সুতার ব্যবসায়ী/পার্টির চাহিদা মোতাবেক তাদের সরবরাহকৃত কাঁচাতুলা থেকে সুতা উৎপাদন করে তাদের সরবরাহ করা হচ্ছে। ২০১৪-১৫ অর্থবছরের ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত বিটিএমসি'র মিলসমূহে সার্ভিস চার্জ পদ্ধতিতে মোট প্রায় ০.৯৪ মিলিয়ন কেজি সুতা উৎপাদিত হয়েছে। ২০০৫-০৬ অর্থবছর হতে ২০১৪-১৫ অর্থবছরের ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত সুতা উৎপাদনের পরিমাণ সারণীতে দেয়া হলো ।
বিটিএমসি'র সার্ভিস চার্জ পদ্ধতিতে চালু মিলগুলোতে কাঙখিত উৎপাদন ক্ষমতা অর্জন এবং কারিগরী দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে সংস্থার বন্ধ মিল হতে ভাল মেশিনারী/যন্ত্রাংশ এ সকল চালু মিলে প্রতিস্থাপন করা হয়েছে । এর ফলে এগুলোর উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেয়েছে এবং উৎপাদিত সুতার গুণগত মানও উন্নত হয়েছে। বর্তমান সরকারের পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) উদ্যোগ বিটিএমসি'তেও বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পিপিপি'র আওতায় বিটিএমসি'র ঢাকাস্থ বন্ধ ২/১টি মিলকে আধুনিক মেশিনারি প্রতিস্থাপনের মাধ্যমে স্বল্পতম সময়ে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ বন্ধ মিলকে পুনরায় চালুকরণ ও সংস্থাকে লাভবান করার পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।
বাংলাদেশের রেশম ও তাঁত শিল্প Silk and Loom Industries of Bangladesh
বাংলাদেশের গ্রামীণ কর্মসংস্থানের ক্ষেত্রে কৃষির পরই তাঁত শিল্পের অবস্থান । তাঁত শুমারী, ২০০৩ অনুযায়ী তাঁত শিল্পে বছরে প্রায় ৮৩ কোটি মিটার তাঁতবস্ত্র উৎপাদিত হয়। দেশের অভ্যন্তরীণ বস্ত্র চাহিদার প্রায় ৪০ শতাংশের বেশী তাঁত শিল্প যোগান দিচ্ছে। এ শিল্পে সারাবছর প্রত্যক্ষভাবে কর্মসংস্থান হয় প্রায় ৯ লক্ষ লোকের এবং পরোক্ষভাবে নিয়োজিত লোকের সংখ্যা প্রায় ৬ লক্ষ । দেশের মোট তাঁত সংখ্যা প্রায় ০.৫০৫ মিলিয়ন । এরমধ্যে প্রায় ০.৩১৩ মিলিয়ন তাঁত সচল, অবশিষ্ট প্রায় ০.১৯২ মিলিয়ন তাঁত অচল রয়েছে । তাঁত অচল থাকার প্রধান কারণ চলতি মূলধনের অভাব। এ শিল্পের বছরে মূল্য সংযোজন পরিমাণ প্রায় ১৫০০ কোটি টাকা ।
দেশে তাঁত শিল্প তথা তাঁতীদের সার্বিক উন্নয়ন ও বিকাশ সাধনে সর্ব প্রকার সহায়তা ও সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ তাঁত বোর্ড বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। ১৯৭৭ সালে বাংলাদেশ তাঁত বোর্ড প্রতিষ্ঠিত হয় । বাংলাদেশ তাঁত বোর্ড এর ক্ষুদ্র ঋণ কর্মসূচির আওতায় তাঁতীদের চলতি মূলধন সরবরাহকল্পে ২০১৩-১৪ ।
বাংলাদেশে সুতা ও কাপড়ের উৎপাদন Cotton and Textile Production in Bangladesh
দেশের বস্ত্রখাতে সুতা ও কাপড়ের উৎপাদন এবং এ সংক্রান্ত শিল্প কারখানা মূলত বেসরকারি খাতে বিস্তৃত। দেশে বর্তমানে কটন স্পিনিং মিলের সংখ্যা সরকারি খাতে যেখানে ২২টি, সেখানে বেসরকারি খাতে ৩৯২ স্পিনিং মিল রয়েছে। এ সকল মিলের বার্ষিক সুতা উৎপাদন ক্ষমতা ২,০৭৫.০০ মিলিয়ন কেজি । বর্তমানে দেশে ৭৮২টি উইভিং মিল (বার্ষিক উৎপাদন ক্ষমতা ২,৬৫০ মিলিয়ন মিটার), ১,০৬৫টি স্পেশালাইজড টেক্সটাইল ও পাওয়ার লুম ইউনিট (উৎপাদ ক্ষমতা প্রায় ৪০০ মিলিয়ন মিটার), হস্তচালিত ইউনিটের সংখ্যা ১,৪৮,৩৪২টি (উৎপাদন ক্ষমতা ৮৩৭ মিলিয়ন মিটার) রয়েছে। এগুলো ছাড়াও সর্বমোট ৩,০০০টি নীটিং, নিট ডাইয়িং ইউনিট (এর মধ্যে ১,৪০০টি রপ্তানিমুখী ইউনিট), ৩১৫টি ডায়িং প্রিন্টিং এবং ফিনিশিং ইউনিট (উৎপাদন ক্ষমতা ৩,০০০ মিলিয়ন মিটার)।
২০১৪-১৫ অর্থবছরের ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত মোট দেশে উৎপাদিত মোট সুতার পরিমাণ ৬০০.৯৪ মিলিয়ন কেজি যার মধ্যে বেসরকারি খাতে উৎপাদনের পরিমাণ ৬০০ মিলিয়ন কেজি। এ সময়ে দেশে মোট কাপড় উৎপাদনের (৪,৩৫৩ মিলিয়ন মিটার) পুরোটাই বেসরকারি খাতে উৎপাদিত হয়েছে। সরকারি ও বেসরকারি খাতে বিগত ২০০৫-০৬ থেকে ২০১৪-১৫ (ডিসেম্বর' ১৪) পর্যন্ত সুতা ও কাপড় উৎপাদনের পরিসংখ্যান সারণিতে দেখানো হলো

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]