বাংলাদেশের বস্ত্র শিল্পের সমস্যা সমস্যার সমাধান ও ভবিষ্যৎ সম্ভাবনা

অনুকূল জলাবায়ু, ব্যাপক স্থানীয় বাজার এবং প্রচুর সুনিপুণ সস্তা শ্রমিক থাকা সত্ত্বেও বাংলাদেশ নিম্নোক্ত কারণে কার্পাস বয়ন শিল্পে সমৃদ্ধি লাভ করতে পারেনি ।
১। কাঁচামালের অভাব ঃ কার্পাস বয়ন শিল্পের প্রধান কাঁচামাল হলো তুলা। বাংলাদেশে তুলা উৎপাদন হয় না বললেই চলে । ফলে বাংলাদেশকে সমুদয় তুলা বিদেশ থেকে আমদানি করতে হয় ।
২। নিম্নমানের তুলা সরবরাহ ঃ বাংলাদেশের বস্ত্রকলে অনেক সময় নিম্নমানের তুলা সরবরাহ করা হয় । ফলে একদিকে চাহিদার তুলনায় কম বস্ত্র উৎপাদন হয় । অপরদিকে উৎপাদিত বস্ত্রের মানও নিকৃষ্ট হয় ।
৩। অনিয়মিত সরবরাহ ঃ বাংলাদেশ সব সময় আমদানিকৃত তুলার ওপর নির্ভরশীল বলে তুলার সরবরাহ নিয়মিত পাওয়া যায় না । ফলে উৎপাদন বিঘ্নিত হয়।
৪ । মূলধনের অভাব ঃ বাংলাদেশের অন্যান্য শিল্পকারখানার মতো বস্ত্রশিল্পেও মূলধনের সমস্যা প্রকট । ৫। মান্ধাতার আমলের যন্ত্রপাতি : বাংলাদেশের বয়ন শিল্পগুলোতে মান্ধাতার আমলের যন্ত্রপাতি ব্যবহার করা হয় । অবশ্য বর্তমানে সরকার এগুলোর আধুনিকায়নের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে ।
৬। শ্রমিক অসন্তোষ : বস্ত্র শিল্পে শ্রমিক আন্দোলন অন্যতম সমস্যা ।
৭। প্রশাসনের দুর্বলতা ঃ দক্ষ ব্যবস্থাপনার অভাব বাংলাদেশের বস্ত্রকলগুলোর অন্যতম সমস্যা । অদক্ষ ব্যবস্থাপনার ফলে বস্ত্রকলগুলো লাভের মুখ দেখতে পারে না ।
৮। বিদ্যুৎ সমস্যা ঃ বাংলাদেশে অনিয়মিত বিদ্যুৎ সরবরাহ ও বিদ্যুৎ বিভ্রাট প্রায়ই লেগে থাকে । যার ফলে বস্ত্র শিল্পের উৎপাদন ব্যাহত হয় ।
৯। রাজনৈতিক অস্থিতিশীলতা : বাংলাদেশের রাজনীতি কখনোই স্থিতিশীল নয়। রাজনৈতিক অস্থিতিশীলতা বাংলাদেশের বস্ত্র শিল্পগুলোর পশ্চাৎপদতার অন্যতম কারণ ।
বস্ত্র শিল্পের সমস্যার সমাধান ও ভবিষ্যৎ সম্ভাবনা
Solution of Problems and Future Prospects of Textile Industry

বাংলাদেশের কার্পাস বয়ন শিল্পের সমস্যাগুলো নিম্নোক্তভাবে সমাধান করা যায় ।
১। বাংলাদেশের কার্পাস বয়ন শিল্পের কাঁচামালের সমস্যা সমাধানের জন্য দেশীয়ভাবে তুলা উৎপাদনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়া বিদেশের সাথে তুলা আমদানির জন্য দীর্ঘকালীন চুক্তি সম্পাদন করা যেতে পারে ।
৩। পণ্যের মান বৃদ্ধি, বহুমুখী উৎপাদন ও পণ্যের উৎপাদন ব্যয় হ্রাস করার জন্য গবেষণার ব্যবস্থা করতে হবে।
২। বিদ্যুৎ বিভ্রাট রোধ করার জন্য বিদ্যুতের সরবরাহ নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে অতিরিক্ত বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও শক্তি হিসেবে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার করা যেতে পারে ।
৪। এছাড়া উৎসাহমূলক মজুরি, চাকরির নিশ্চয়তা এবং অন্যান্য উৎসাহমূলক সুযোগ-সুবিধা প্রদান
করে শ্রমিক অসন্তোষ হ্রাস করতে হবে ।
উল্লেখিত পদক্ষেপসমূহ গ্রহণ করে কার্পাস বয়ন শিল্পের সমস্যাগুলোর সমাধান করা হলে আগামী অল্প দিনের মধ্যেই বাংলাদেশ বস্ত্র শিল্পে উন্নতি লাভ করতে পারবে। প্রসঙ্গত উল্লেখ্য যে, বাংলালাদেশকে বঙ্গে স্বয়ংসম্পূর্ণ করার লক্ষ্যে সরকার ইতোমধ্যেই দেশের বিভিন্ন অঞ্চলে নতুন নতুন বস্ত্রকল স্থাপনের পদক্ষেপ গ্রহণ করেছে । এছাড়া জাতীয়করণকৃত অনেকগুলো বস্ত্রকল বেসরকারি মালিকানায় হস্তান্তর করা হয়েছে এবং শিল্পে বেসরকারি উদ্যোক্তাদের আকর্ষণ করার জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদান করছে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]