ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিঃ (ডিপিডিসি)

Dhaka Power Distribution Company Limited (DPDC)
রাজধানী ঢাকার বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার মানোন্নয়ন, উন্নত গ্রাহক সেবা প্রদান ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে ডিপিডিসি এর আওতাধীন এলাকায় বিদ্যুৎ বিতরণ কর্মকান্ডের উন্নয়নে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে । ডিপিডিসি প্রতিষ্ঠার পরবর্তী সময়ে গ্রাহক সেবার মান উন্নয়ন ও কর্পোরেট কালচার চালুসহ রাজস্ব আদায় বৃদ্ধি ও সিস্টেম লস হ্রাসে উন্নতি সাধন সম্ভব হয়েছে। ফলে, গ্রাহক পর্যায়ে প্রদেয় সেবার মান বৃদ্ধিসহ সার্বিক কার্যক্রমে গতিশীলতা ও উন্নতির ধারাবাহিকতা অব্যাহত রয়েছে ।
ডিপিডিসি'র গ্রাহক সংখ্যা ও সর্বোচ্চ চাহিদা
Number of Consumers and Maximum Demand of DPDC
২০১৩-১৪ অর্থবছরে ডিপিডিসি'র গ্রাহক সংখ্যা ছিল ৯,২৫,৪৩৭ । ২০১৪-১৫ অর্থবছরের (ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত) গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৯,৬৩,৩৪৮ । ২০১৩-১৪ অর্থবছরে ডিপিডিসি'র সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা ছিল ১,২২০.২২ মেগাওয়াট। ২০১৪-১৫ অর্থবছরে (ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত) সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা দাঁড়িয়েছে ১,২৫৮.৪৫ মেগাওয়াট । নিম্নে ডিপিডিসি'র বছরভিত্তিক গ্রাহক সংখ্যা ও সর্বোচ্চ চাহিদা সারণিতে দেখানো হলো ।
সংস্কার ও সুশাসন সংক্রান্ত কার্যক্রম Reform Activities and Good Governance
ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানীকে লাভজনক করা এবং গ্রাহক সেবার মান বৃদ্ধির লক্ষ্যে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী প্রথম হতেই নানাবিধ কার্যক্রম গ্রহণ করে । দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতা (Zero Tolerance) নীতি গ্রহণ করার ফলে কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহিতা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতা কার্যক্রম অব্যাহত রয়েছে। ডিপিডিসি এলাকায় গ্রাহক সেবার মান বৃদ্ধির লক্ষ্যে মোবাইল সার্ভিসের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ, ইন্টারনেটের মাধ্যমে লোডশেডিং সংক্রান্ত তথ্যাদি প্রদান এবং সিটিজেন চার্টার অনুযায়ী সেবা প্রদান এবং বিল পরিশোধের প্রমাণক হিসেবে “না-দাবী” পত্র প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে। নবায়নযোগ্য জ্বালানির আওতায় ডিপিডিসি'র আওতাধীন সকল উপকেন্দ্রে সোলার প্যানেল স্থাপন কার্যক্রম চলমান। এছাড়া “বিনামূল্যে এনার্জি সেভিংস বাল্ব বিতরণ” কার্যক্রমের আওতায় ডিপিডিসি এলাকায় আবাসিক গ্রাহকগণের মধ্যে এনার্জি সেভিং বাল্ব বিতরণ, সংশ্লিষ্ট কর্তকর্তা/কর্মচারীগণের “ইন হাউজ ট্রেনিং” ও 'Power Sector Capacity Development Programme (PSCDP)' এর আওতায় প্রশিক্ষণ প্রদানসহ গ্রাহক সেবার মান উন্নয়নের ফলে সিস্টেম লস হ্রাস পেয়েছে । একই সাথে অবকাঠামোগত উন্নয়ন ও গ্রাহক সেবার মান বৃদ্ধির লক্ষ্যে ২০০৯ হতে ২০২১ পর্যন্ত স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে ।
ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানী লিমিটেড (ডেসকো) Dhaka Electric Supply Company Limited (DESCO)
বিদ্যুৎ সেক্টরের সংস্কার ও পুনর্গঠন কার্যক্রমের অধীনে বিতরণ খাতকে দক্ষ এবং স্বাবলম্বী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কোম্পানি আইন ১৯৯৪ এর আওতায় পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে ১৯৯৬ সালে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিঃ (ডেসকো) প্রতিষ্ঠিত হয়। এ সময়ের অনুমোদিত মূলধন নির্ধারণ করা হয় ৫০০ কোটি টাকা । প্রতিষ্ঠার প্রায় দু'বছর পর ডেসার নিকট হতে ঢাকার মিরপুর এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা অধিগ্রহণের মাধ্যমে ডেসকোর মাঠ পর্যায়ের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয় । পরবর্তীতে গুলশান, বনানী, বারিধারা, উত্তরা, দক্ষিণ খান এবং টঙ্গী পৌরসভার একাংশ ডেসকো কার্যক্রমের আওতাভুক্ত করা হয়। ইতোমধ্যে ডেসকোর কার্যক্রম নারায়ণগঞ্জ জেলাধীন “পূর্বাচল মডেল টাউন” এ সম্প্রসারণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে ।
ডেসকো'র কারিগরি ও বাণিজ্যিক কার্যক্রম
Technical and Commercial Operations of DESCO

কারিগরি কার্যক্রম Technical Operations
ডেসকোর আওতাধীন এলাকাসমূহ বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ২০০৯-১০ অর্থবছরে ৬২২ মেগাওয়াট থেকে ২০১০-১১ অর্থবছরে ৬৪০ মেগাওয়াট দাঁড়ায়। ২০১১-১২ অর্থবছরে মার্চ ২০১২ পর্যন্ত বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ৬৮৯ মেগাওয়াট। ডেসকোর ৩৩ কেভি আন্ডার গ্রাউন্ড লাইন সম্প্রসারণ কাজ অব্যাহত রয়েছে। ২০১০-১১ অর্থবছরে ২১৫.৮৮ কিঃমিঃ ৩৩ কেভি আন্ডার গ্রাউন্ড লাইন স্থাপন করা হয়। ২০১১-১১ অর্থবছরে (মার্চ ২০১২ পর্যন্ত) ২২৩.৯৯ কিঃমিঃ স্থাপিত হয়েছে। ২০১০-১১ অর্থবছরে ১১ কেভি ওভারহেড লাইন এবং ১১ কেভি আন্ডার গ্রাউন্ড লাইন স্থাপিত হয় যথাক্রমে ১০৪৪.৫৫ কিঃমিঃ ও ৩৬০.৫৪ কিঃমিঃ যা ২০১১-১২ অর্থবছরে (মার্চ ২০১২ পর্যন্ত) দাঁড়ায় যথাক্রমে ১০৭৪.০২ কিঃমিঃ ও 372.41 কিঃমিঃ । এছাড়া এলটি (Low tension) লাইন ২০১০-১১ অর্থবছরে ১৭১৭.৩৫ কিঃমিঃ থেকে ২০১১-১২ অর্থবছরে (মার্চ ২০১২ পর্যন্ত) ১৭৫৯.৮৯ কিঃমিঃ এ দাঁড়িয়েছে। ডেসকো কর্তৃক ২০১০-১১ অর্থবছরে ৪৯৩৮টি ট্রান্সফর্মা বিতরণ করা হয়। ২০১১-১২ অর্থবছরে (মার্চ ২০১২ পর্যন্ত) বিতরণকৃত ট্রান্সফর্মারের সংখ্যা ৫১৫৬টি। উল্লেখ্য, ডেসকোর ৩৩/১১ কেভি উপকেন্দ্রের স্থাপিত ক্ষমতা ২০১১-১২ অর্থবছরে (মার্চ ২০১২ পর্যন্ত) ৯৮০/১৩৭২ মেগাওয়াট'। ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৪-১৫ অর্থবছর (ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত) ডেসকো'র কারিগরি কার্যক্রমসমূহের বিবরণ সারণিতে দেখানো হলো ।
বাণিজ্যিক কার্যক্রম Commercial Activities
২০০৯-১০ অর্থবছরে ডেসকো কর্তৃক বিদ্যুৎ আমদানি ও বিক্রয়ের পরিমাণ যথাক্রমে ২,৯৩৩.৭২ ও
২,৬৭৩.৬৯ মিলিয়ন কিলোওয়াট আওয়ার যা ২০১০-১১ অর্থবছরে যথাক্রমে ৩১২2.75 ও 2848.38 মিলিয়ন কিলোওয়াট আওয়ার এ দাঁড়ায়। ২০১১-১২ অর্থবছরে (মার্চ ২০১২ পর্যন্ত) ডেসকো কর্তৃক বিদ্যুৎ আমদানি ও বিক্রয়ের পরিমাণ যথাক্রমে ২৪৬১.২৪ ও 2272.43 মিলিয়ন কিলোওয়াট- এ দাঁড়িয়েছে। এ সময়ে ডেসকোর গ্রাহক সংখ্যাও বৃদ্ধি পেয়েছে । ২০০৯-১০, ২০১০-১১ ও ২০১১-১২ অর্থবছরে (মার্চ ২০১২. পর্যন্ত) ডেসকোর গ্রাহক সংখ্যা যথাক্রমে ৪,৪৬,১২৯, ৪,৪৯,০৬৩ ও ৪,৮৮,৩৬১ ।
গত ২০১০-১১ অর্থবছরে ১,২৪০.০২ কোটি টাকা বিক্রয়ের লক্ষ্যমাত্রার বিপরীতে ১২২৭.০৮ কোটি টাকা আদায় হয়েছে এবং বিল কালেকশন অনুপাত ৯৮.৯৬ শতাংশে উন্নীত হয়েছে। ডেসকোর সিস্টেম লস ২০১০-১১ অর্থবছরে ছিল ৮.৭৯ শতাংশ যা ২০১১-১২ অর্থবছরে ৮.৬৫ শতাংশে নামিয়ে আনার জন্য ডেসকো ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। ২০১১-১২ অর্থবছরে (মার্চ ২০১২ পর্যন্ত) ডেসকো'র সিষ্টেম লস ৭.৬৭ শতাংশ । ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৪-১৫ অর্থবছরে (ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত) ডেসকো'র বাণিজ্যিক কার্যক্রমসমূহের বিবরণ নিম্নের সারণিতে দেখানো হলো ।
ই-গভর্ন্যান্স কার্যক্রম E-Governance Activities
ই-গর্ভানেন্স এর আওতায় কম্পিউটারাইজড কনজুমার বিলিং এন্ড একাউন্টিং সিস্টেম, ওয়ান পয়েন্ট সার্ভিস, নিউ কানেকশন সিস্টেম ফাইল' মুভমেন্ট ও এপ্রুভাল প্রসিডিরসহ বিদ্যুৎ সংযোগের আবেদন পত্র গ্রহণ ব্যবস্থা চালু হয়েছে । পাশাপাশি, মোবাইল ফোন ও ইন্টারনেটের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধের ব্যবস্থা, রিমোট মিটারিং সিস্টেম, প্রি-পেইড মিটারিং ব্যবস্থা, নিজস্ব ওয়েব সাইট, সিস্টেম কমপ্লেইন ম্যানেজেমেণ্ট সিস্টেম, একাউন্টিং সফটওয়্যার এবং হিউমেন রিসোর্স ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হয়েছে ।
সৌর বিদ্যুৎ কার্যক্রম Solar Power Activities
বিশ্বে জ্বালানি মজুদের পরিমাণ দিন দিন হ্রাস পাচ্ছে। সারা বিশ্ব বাণিজ্যিক জ্বালানি ব্যবহার করে উৎপাদিত বিদ্যুতের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে অগ্রসর হচ্ছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। নবায়নযোগ্য জ্বালানির মধ্যে সৌরশক্তি একটি অন্যতম উৎস । ডেসকো সৌরশক্তি ব্যবহার বিষয়টিকে গুরুত্ব দিয়ে ডেসকো এলাকায় গ্রাহকদের এ বিষয়ে পরামর্শ প্রদানের জন্য প্রধান কার্যালয় এবং ৯টি বিক্রয় ও বিতরণ বিভাগে মোট ১০টি সৌরশক্তি ব্যবহার বিষয়ক পরামর্শ সেল খুলেছে। পরামর্শ সেলের মাধ্যমে গ্রাহকদের সোলার প্যানেল স্থাপনে উদ্বুদ্ধ করা হয়েছে। তাছাড়া ডেসকো নিজস্ব ৮টি দপ্তরের জন্য প্রায় ৭ কিঃওঃ এর সোলার প্যানেল স্থাপনের কার্যাদেশ প্রদান করেছে এবং ৫টি সাবস্টেশনে মোট ১৫ কিলোওয়াট এর সোলার সিস্টেম স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে। উল্লেখ্য, গ্রাহক পর্যায়ে উদ্বুদ্ধকরণ প্রক্রিয়ায় ১৫টি স্থাপনায় মোট ১৬ কিলোওয়াট এর সোলার সিস্টেম স্থাপন করা হয়েছে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]