পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) Rural Electrification Board

কৃষি উন্নয়ন, ক্ষুদ্র ও কুটির শিল্প স্থাপন এবং বিভিন্ন আয় বৃদ্ধিমূলক কর্মকাণ্ডের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়নের মাধ্যমে দেশের দারিদ্র বিমোচনের লক্ষ্যে পল্লী এলাকায় সরকারি ও বেসরকারি বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। ফলে দেশের গ্রামীণ অর্থনীতিতেও বিদ্যুতের চাহিদা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। পল্লী এলাকার উন্নয়নের গুরুত্ব বিবেচনা করে সরকারের অগ্রাধিকার প্রাপ্ত কর্মসূচিসমূহের মধ্যে পল্লী বিদ্যুতায়ন একটি অন্যতম কার্যক্রম হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। পল্লী এলাকায় বিদ্যুতের কার্যকর ব্যবহার নিশ্চিত করার জন্য ১৯৭৭ সালে পল্লী বিদ্যুতায়ন বোর্ড প্রতিষ্ঠা করা হয় ।
পল্লী বিদ্যুতায়ন বোর্ড ৭২টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে ডিসেম্বর'১৪ পর্যন্ত ৫১,৯৪০টি গ্রামে ২,৭০,২৩৬ কিলোমিটার বিতরণ লাইন নির্মাণের মাধ্যমে ৯২,১৭,৭৫৪টি আবাসিক, ১,৯৮,০৩২টি সেচ, ৯,২২,৭২২টি বাণিজ্যিক, ১,৪৭,২৮৩টি শিল্প ও ১,৯৬,১৭৩টি অন্যান্য সংযোগসহ মোট ১,০৬,৮১,৯৬৪টি সংযোগ দিয়েছে। ২০০৫-০৬ অর্থবছর হতে ২০১৪-১৫ অর্থবছর (ডিসেম্বর, ২০১৪) পর্যন্ত পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের লাইন নির্মাণ ও গ্রাহক সংযোগের লক্ষ্যমাত্রা ও অগ্রগতি নিম্নের সারণিতে উল্লেখ করা হলো ।
পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতায় পরিবেশ ও তথ্য প্রযুক্তির উন্নয়ন ও প্রসার Expansion and Development of Information Technology and Environment by Rural Electrification Board-(REB)
বিদ্যুতের বিদ্যমান সঞ্চালন ও বিতরণ লাইন ব্যবহারের মাধ্যমে সারা দেশে ফাইবার অপটিক নেটওয়ার্ক (Fibre Optic Newtork) স্থাপনের জন্য এর সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে গঠিত কমিটির সুপারিশের প্রেক্ষিতে বিদ্যুৎ সংস্থাসমূহের বিদ্যমান অবকাঠামো ব্যবহারপূর্বক যৌথ বিনিয়োগের মাধ্যমে বিউবোকে ফোকাল পয়েন্ট নিযুক্ত করে Fibre Optic Newtork স্থাপনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ পর্যন্ত মোট ৭১টি পল্লী বিদ্যুৎ সমিতি (পবিস)-তে বিলিং সফটওয়্যার, পে-রোল সফটওয়্যার, এমআইএস, ইআরসি, স্টোর ম্যানেজমেন্ট সফটওয়্যার বাস্তবায়ন করা হয়েছে। ১৮টি পল্লী বিদ্যুৎ সমিতিতে GIS সফটওয়ার ব্যবহৃত হচ্ছে যা পর্যায়ক্রমে বিদ্যমান ৭১টি পল্লী বিদ্যুৎ সমিতিতে চালু করার মাধ্যমে গ্রাহক সেবার মান বৃদ্ধি করা হবে । পল্লী বিদ্যুতায়ন বোর্ডের প্রধান কার্যালয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট ও স্বস্ব দপ্তরে LAN এর সংযোগ রয়েছে। এ ছাড়াও পবি বোর্ডের নিজস্ব ওয়েব সাইট www.reb.gov.bd এর মাধ্যমে নিয়মিত টেন্ডার বিজ্ঞপ্তি, নিয়োগ বিজ্ঞপ্তিসহ অন্যান্য তথ্য প্রকাশ করা হয় ।
পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অধীনে ঢাকা পবিস-১ এ On line Application Software এর মাধ্যমে বিদ্যুৎ সংযোগের আবেদন গ্রহণ প্রক্রিয়াধীন আছে । Load Shedding Information System Software এর মাধ্যমে ৭০টি সমিতি থেকে লোড শেডিং এর তথ্য On line এ সংগ্রহ ও সংরক্ষণ করা হচ্ছে । এছাড়া ৭০টি পবিস এর Web site তৈরীর লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ।
বিদ্যুৎ খাতে বেসরকারি বিনিয়োগ Private Investment in Power Sector
২০১১-১২ অর্থবছরের ফেব্রুয়ারি'১২ পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচির অধীনে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বাস্তবায়নাধীন চলমান ১২টি প্রকল্পের বিপরীতে মোট ৮২৪.০৬ কোটি টাকা বরাদ্দ রয়েছে, যার মধ্যে ৭টি বিতরণ লাইন সম্প্রসারণ প্রকল্প অন্তর্ভূক্ত রয়েছে। এ সকল প্রকল্পের মাধ্যমে নতুন নতুন গ্রাহককে বিদ্যুৎ সুবিধার আওতায় আনা সম্ভব হবে ।
পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের আরো সম্প্রসারণ, উন্নয়ন ও ক্ষমতা বৃদ্ধিকরণসহ নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারকল্পে সরকারের নিকট দাখিলকৃত মোট ২৪টি নতুন প্রকল্পের মধ্যে ৭টি বিতরণ লাইন সম্প্রসারণ প্রকল্প অনুমোদিত হয়েছে, যার সম্ভাব্য ব্যয় হবে মোট ৭৫০০.৭১ কোটি টাকা। এ প্রকল্পগুলোর মাধ্যমে ৬৫,৯৩০ কিঃমিঃ নতুন নির্মাণ/নবায়ন ও ২৩৪টি বৈদ্যুতিক উপকেন্দ্র নির্মাণ/ক্ষমতা বর্ধনের মাধ্যমে বিভিন্ন শ্রেণীর মোট ২৫,২৮,০০০ নতুন গ্রাহককে বিদ্যুৎ সুবিধা প্রদানের পরিকল্পনা রয়েছে এবং প্রকল্পের কাজ চলমান আছে ।
অপরদিকে চলমান বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার ক্ষমতা বর্ধন ও গ্রাহক সেবা উন্নীত করার লক্ষ্যে অনুমোদিত Rural Electrification Up-gradation Project (Rajshahi, Rangpur, Khulna & Barisal Division) প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের ৩৩টি পবিস এলাকায় ৫১৮৪ কিঃমিঃ ৩৩ কেভি ও ১১ কেভি নতুন লাইন নির্মাণ/বিদ্যমান লাইনের ক্ষমতা বর্ধনসহ ৫০টি নতুন উপকেন্দ্র নির্মাণ ও বিদ্যমান ৩০টি উপকেন্দ্রের ক্ষমতা বর্ধন করা হবে। এছাড়া ৫৮টি পল্লী বিদ্যুৎ সমিতিকে গ্রাহক সংযোগ বৃদ্ধির লক্ষ্যে ১০ লক্ষ গ্রাহক সংযোগ' শীর্ষক প্রকল্পটির আওতায় ফেব্রুয়ারী ১২ পর্যন্ত প্রায় ৮.৪০ লক্ষ গ্রাহককে সংযোগ দেওয়া হয়েছে এবং জুন ২০১২ এর মধ্যে অবশিষ্ট গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়ার কার্যক্রম বাস্তবায়নাধীন আছে ।
২০১৩-১৪ অর্থবছরে (জানুয়ারি ২০১৪ পর্যন্ত) সরকারি খাতে ১০,৮০৪.৮৯ মিলিয়ন কিলোওয়াট আওয়ার এবং বেসরকারি খাতে (আইপিপি, এসআইপিপি, রেন্টাল, আরইবি) ১২,৩৯৯.৩৪ মিলিয়ন কিলোওয়াট আওয়ার বিদ্যুৎ উৎপাদনসহ মোট ২৩,২০৪,২৩ মিলিয়ন কিলোওয়াট আওয়ার নিট বিদ্যুৎ উৎপাদিত হয়েছে। বর্তমানে বেসরকারি খাতে পাবলিক-প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি), আইপিপি ও রেন্টাল ভিত্তিতে বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]