রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস Converted Natural Gas (CNG)

এলপিজি
LPG
জ্বালানি আমদানি হ্রাসসহ দূষণমুক্ত জ্বালানি উৎপাদনের লক্ষ্যে ১৯৯৮ সালে সিলেটের কৈলাশটিলায় একটি এলপিজি প্ল্যান্ট নির্মিত হয়। পরবর্তীতে ২০০৭ সালে কৈলাশটিলায় আরও একটি এনজিএল/কনডেনসেট ফ্রাকশনেশন প্লান্ট চালু করা হয়। এ সকল প্ল্যান্ট বিদ্যমান সুবিধাদি ব্যবহার করে প্রতিদিন প্রায় ৫৪ মে.টন এনজিএল ও প্রায় ৪২ মে.টন কনডেনসেট প্রক্রিয়াজাত করে প্রায় ২৩ মে.টন এলপিজি, ৭৩,০৫৮ লিটার এমএস ও ১৪,৮৭৭ লিটার এইচএসডি উৎপাদন করা সম্ভব হচ্ছে ।
কনডেনসেট Condensate
সিলেট অঞ্চলের গ্যাসফিন্ডসমূহের উপজাত কনডেনসেট (অপরিশোধিত তেল) উত্তর-দক্ষিণ পাইপলাইনের মাধ্যমে আশুগঞ্জে স্থাপিত, ২টি স্টোরেজ ট্যাংকে ভান্ডারজাত করে সেখান থেকে জাহাজ যোগে চট্টগ্রামস্থ ইস্টার্ন রিফাইনারিতে প্রক্রিয়াকরণের জন্য প্রেরণ করা হয়। ২০১১-১২ অর্থবছরে (ফেব্রুয়ারি ২০১২ পর্যন্ত) কনডেনসেট হ্যান্ডলিং এর পরিমাণ দাঁড়িয়েছে ৫৩৯৮৪ কিলোলিটার ।
রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস Converted Natural Gas (CNG)
জ্বালানি হিসেবে এ প্রাকৃতিক গ্যাসের ব্যবহার পরিবেশ সংরক্ষণ ও পরিবেশকে দূষণমুক্ত রাখতে সহায়ক ভূমিকা পালন করে। সিএনজি কার্যক্রম দেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালনসহ আমদানিকৃত জ্বালানি তেলের উপর নির্ভরশীলতা কমিয়েছে। এ খাতে বর্তমানে গড়ে মাসিক প্রায় ৯৭.০০ এমএমসিএম গ্যাস ব্যবহৃত হচ্ছে। বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও সিএনজি জ্বালানি সাশ্রয়ী হওয়ায় সিএনজিতে রূপান্তরিত যানবাহনের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ২০০১-০২ সালে মোট সিএনজি চালিত গাড়ীর সংখ্যা ছিল ৬, ৭৩৪ এবং ফেব্রুয়ারী, ২০১২ পর্যন্ত মোট, ২,১২,৫৯৪টি সিএনজি গাড়ী চলাচল করেছে।
কয়লা Coal
দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের আবিষ্কৃত মোট ৫টি কয়লা ক্ষেত্রের (রংপুরের খালাশপীর, দিনাজপুরের বড় পুকুরিয়া, ফুলবাড়ি ও দীঘিপাড়া এবং বগুড়ার জামালগঞ্জ) মোট মজুদ প্রায় ২,৭০০ মিলিয়ন টন যা প্রায় ৩৭ ট্রিলিয়ন ঘনফুট গ্যাসের সমতুল্য। কয়লা উত্তোলনে নিয়োজিত বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল)-এর বাৎসরিক কয়লা উত্তোলনের লক্ষ্যমাত্রা ১ মিলিয়ন টন । দৈনিক প্রায় ৩,০০০ মেট্রেক টন কয়লা উক্ত খনি হতে উত্তোলন হয় । উত্তোলিত কয়লা বিপিডিবি'র বড় পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনে, ইটখোলা, কলকারখানাসহ অন্যান্য খাতে ব্যবহার করে বনজ সম্পদ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উল্লেখ্য, কয়লা ক্ষেত্রে কয়লা উত্তোলন শুরুর পর থেকে ২০১০-১১ অর্থবছরের ফেব্রুয়ারী ২০১২ পর্যন্ত প্রায় ৩.৯৯ মিলিয়ন মেট্রিক টন কয়লা উত্তোলন করা হয়েছে ।
কঠিন শিলা Hard Rock
দেশে কঠিন শিলার বার্ষিক চাহিদা ৬০-৭০ লক্ষ মেট্রিক টন । মধ্যপাড়া কঠিন শিলা খনি থেকে প্রতি বৎসর কঠিন শিলা উত্তোলন লক্ষ্যমাত্রা ১৬.৫ লক্ষ মেট্রিক টন। পরীক্ষামূলক ও বাণিজ্যিকভাবে উৎপাদনের আওতায় এ খনি হতে কঠিন শিলা উত্তোলন শুরুর পর থেকে জানুয়ারী ২০১২ পর্যন্ত বিভিন্ন আকারের উৎপাদিত পাথরের পরিমাণ প্রায় ১৮.১১ লক্ষ মেট্রিক টন। উৎপাদিত শিলা দেশের বন্যা নিয়ন্ত্রণ, উপকূল ও শহর রক্ষা বাঁধ, সেতু, সড়ক, মহাসড়ক, জনপথ, রেলপথ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ, নদী শাসন, উচ্চ ভবন নির্মাণে ব্যবহৃত হয়ে থাকে ৷
পেট্রোলিয়াম পণ্য Petroleum Products
বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) দেশব্যাপী জ্বালানি তেল মুত ব্যবস্থা, উন্নয়ন ও সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে । এ লক্ষ্যে এ সংস্থা দেশের চাহিদা অনুযায়ী জ্বালানি তেল আমদানি, মজুদ ও বিপণন কার্যক্রম পরিচালনা করে থাকে । বর্তমানে দেশের জ্বালানি তেলের মজুদ ক্ষমতা প্রায় ১০.২৪ লক্ষ মেট্রিক টন । তাছাড়া দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণকল্পে ইস্টার্ণ রিফাইনারীর পরিশোধন ক্ষমতা বৃদ্ধি এবং গভীর সমুদ্রে শোধিত ও অপরিশোধিত জ্বালানি তেল খালাসের জন্য এসপিএম (Single Point Mooring) কার্যক্রম গ্রহণ করা হয়েছে । বিপিসি কর্তৃক, ২০০৫-০৬ হতে ২০১৪-১৫ অর্থবছরের ফেব্রুয়ারি ২০১৫ পর্যন্ত যথাক্রমে অপরিশোধিত ও পরিশোধিত পেট্রোলিয়াম পণ্য আমদানির তথ্য নিম্নের সারণিতে দেয়া হলো ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]