খনিজ সম্পদ (তেল ও গ্যাস ব্যতীত) অনুসন্ধান, আবিষ্কার ও মূল্যায়ন

Mineral Resources (except Oil and Gas) Investigation,. Invention and Evaluation
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি) দেশে পনি সম্পদ (তেল ও গ্যাস ব্যতীত) অনুসন্ধান, আবিষ্কার, মূল্যায়ন ও ভূতত্ত্ব বিষয়ক গবেষণা পরিচালনা; প্রকৌশলগত উন্নয়নঃ নগর পরিকল্পনা; প্রাকৃতিক ও মানব-সৃষ্ট দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রে বিভিন্ন পুরকৌশল ও উন্নয়নমূলক কাজে (যেমন- নগরায়ন ও শিল্পায়ন, বাঁধ, সেতু, রাস্তা-ঘাট নির্মাণ, খাল খনন ইত্যাদি) সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠাসমূহ, সিদ্ধান্ত গ্রহণকারী ও পরিকল্পনাবিদগণকে ভূ-বৈজ্ঞানিক পরামর্শ দান প্রভৃতি বিষয়ে দায়িত্বপ্রাপ্ত । প্রাকৃতিক দুর্যোগের মূল্যায়ন ও জনসাধারণকে অবহিকরণ ও জিএসবি'র কাজের অংশ। জিএসবি অত্যাধুনিক LIDAR (Light Induced Detecting Airborne Radar ) প্রযুক্তি ব্যবহার করে বৃহত্তর ঢাকা শহরের পূর্বাংশে উচ্চ রেজুলেশন ভূমিরূপ এবং Slope Gradient Modeling (Length of Slop এবং Angle of Slop এর অনুপাত) এর জন্য Digital Elevation Model (DEM) এবং Digital Terrain Model (DTM) ডাটাবেজ প্রস্তুত করা হয়েছে। এছাড়া ঢাকা শহরের ২৬০ বর্গ কিঃমিঃ এলাকার বিশদ ভূতাত্তিক মানচিত্রায়ণসহ ৪০ বর্গ কিঃমিঃ এলাকার ত্রিমাত্রিক ভূতাত্ত্বিক মডেলিং এর কাজ সম্পন্ন করেছে । জিএসবি বাংলাদেশের Geo-hazards বিশেষ করে ভূমিধ্বস, ভূমিকম্প ও বিভিন্ন ধরনের বাঁধের দৃঢ়তা নির্ণয় নিয়ে গবেষণা শুরু করেছে এবং চট্টগ্রাম বিশ্বদ্যিালয়ে ভূমি ধ্বসের আগাম সংকেত প্রদানের জন্য জানুয়ারী ২০১১ এ প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।
বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি) কর্তৃক খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের Comprehensive Disaster Management Programme : Phase 2 (CDMP-2) প্রকল্পের আওতায় রংপুর, দিনাজপুর, টাংগাইল, ময়মনসিংহ, বগুড়া, রাজশাহী, কক্সবাজার ও টেকনাফ পৌর এলাকায় Microseismic Zoning মানচিত্রায়ণের কাজ শুরু হয়েছে। তাছাড়া, ভূমিকম্প বিষয়ে বাংলাদেশ ও সন্নিহিত এলাকার নব্য-ভূগাঠনিক কাঠামো সম্বন্ধে আরো অবহিত হওয়ার মাধ্যমে ভূমিকম্প দুর্যোগ নিরূপণে সহায়তা কাজের অংশ হিসাবে প্রথম পর্যায়ে ঢাকা, গাজীপুরের সালনা, ময়মনসিংহ শহর, ময়মনসিংহের হালুয়াঘাট ও খুলনা মোট পাঁচটি জিপিএস স্টেশন স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। তাছাড়া, ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার ৪০০ হেক্টর এলাকায় সরকারিভাবে পীট অনুসন্ধান কাজ হয়েছে ।
কারিগরি সহায়ক শক্তি Technical Assistant Power
হাইড্রোকার্বন ইউনিট তেল, গ্যাস ও খনিজ সম্পদ খাতের উন্নয়ন ও এ সম্পর্কীয় বিষয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগকে কারিগরি পরামর্শ প্রদান করে। তাছাড়া, হাইড্রোকার্বন ইউনিট জ্বালানি খাতের বিভিন্ন বিষয়ে আন্তর্জাতিক ও আঞ্চলিক সহযোগী সংস্থায় মতামত প্রদানে সহায়তা করে আসছে। হাইড্রোকার্বন ই কর্তৃক গ্যাস মজুদ, অনাবিষ্কৃত গ্যাস সম্পদ, গ্যাস উৎপাদন সংক্রান্ত উপাত্ত Mini Data Bank সংরক্ষণের পাশাপাশি ডাটাবেজ থেকে "Gas Reserve and Production" শীর্ষক মাসিক প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। এছাড়াও মাসিক গ্যাস উৎপাদন এবং খাতওয়ারি মাসিক ব্যবহারের উপাত্তের ভিত্তি করে "Gas Production and Consumption" শীর্ষক বার্ষিক প্রতিবেদন প্রণয়ন করা হচ্ছে। হাইড্রোকার্বন ইউনিট জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন একটি কারিগরি সহায়তা প্রকল্প। উত্ত প্রকল্পের আওতায় আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠানের মাধ্যমে দেশে বিদ্যমান প্রাকৃতিক গ্যাসের উপজাতসমূহের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে সম্ভাব্য পন্থা নির্ধারণে কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে রয়েছে Straddle Plant স্থাপন; Resource Assessment এবং Reserve Estimation হালনাগাদকরণ; উৎপাদন বণ্টন ও অন্যান্য চুক্তির তত্ত্বাবধান ও পরিবীক্ষণ; পেট্রোলিয়ান শোধন এবং বিপণন ব্যবস্থাপনা, গ্যাসের উৎপাদন বৃদ্ধি; পানি ও খনিজ উন্নয়ন তথা দেশের কয়লা খনি আবিষ্কার, উন্নয়ন ও আবিষ্কৃত কয়লা সম্পদের সুষ্ঠু ব্যবহার সংক্রান্ত কারিগরি প্রতিবেদন প্রণয়ন প্রভৃতি ।
বিস্ফোরক নিয়ন্ত্রণ ও নিরাপত্তা ব্যবস্থাপনা Hazard Control and Safety Management
বিস্ফোরক নিয়ন্ত্রণ ও নিরাপত্তা ব্যবস্থাপনা বিষয়ে বিস্ফোরক পরিদপ্তর “বিস্ফোরক ও পেট্রোলিয়াম অ্যাক্ট” এর অধীনে বিভিন্ন কার্যক্রম সম্পাদন করছে। প্রাকৃতিক গ্যাসের উপর নির্ভরতা কমিয়ে বিকল্প জ্বালানি হিসেবে এলপিজি ব্যবহারকে উৎসাহিত করার লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে জানুয়ারি ২০১৫ পর্যন্ত বিভিন্ন কোম্পানির অনুকূলে ১,৩২,৪২৬টি এলপিজি সিলিন্ডার আমদানির লাইসেন্স মঞ্জুর করা হয়েছে। জাতীয় গ্যাস কোম্পানি (বাপেক্স), মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্প, বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী ও আন্তর্জাতিক তৈল কোম্পানিগুলোর বাস্তবায়নাধীন প্রকল্প দ্রুত সমাপ্তির লক্ষ্যে ৮০,০০০ কেজি বিস্ফোরক (পাওয়ার জেল) ও ৯০,১৫০ পিস ডেটোনেটর, ৬১ মেট্রিক টন ইমালশন, ১০টি চার্জ, ৩০০ পিস বুস্টার, ৮০,০০০টি ডেটোনেটিং কার্ড আমদানির অনুমতি/লাইসেন্স প্রদান, বিস্ফোরক আমদানির ৭টি, বিস্ফোরক মজুদের ২টি এবং বিস্ফোরক পরিবহণ ১০টি লাইসেন্স মঞ্জুর করা হয়েছে।
এছাড়া সম্পাদিত অন্যান্য কার্যক্রমের মধ্যে রয়েছে, গ্যাস সঞ্চালন ক্ষমতা বৃদ্ধির কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে উচ্চচাপ গ্যাস পাইপ লাইনের নিরাপত্তা নিশ্চিকরণের জন্য ৫২টি নিশ্ছিদ্রতা যাচাই কার্যক্রম অনুমোদন প্রদান; পেট্রোলিয়াম অয়েল ট্যাংকার এবং জাহাজ ফ্র্যাপিং এর পূর্বে ৫১৫০টি ট্যাংক পরীক্ষণপূর্বক পেট্রোলিয়াম গ্যাস মুক্তি সনদ প্রদান; বিস্ফোরক দ্রব্য আইনের অধীনে মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ৩৫৯টি ক্ষেত্রে আলামত (বোমা) পরীক্ষণপূর্বক বিশেষজ্ঞের মতামত প্রদান প্রভৃতি ।
জ্বালানি খাতে রেগুলেটরি কার্যক্রম Regulatory Functions in Energy Sector
জ্বালানি খাতের দীর্ঘমেয়াদি উন্নয়ন ত্বরান্বিত করার লক্ষ্যে বিদ্যুৎ উৎপাদন এবং এনার্জি সঞ্চালন, পরিবহন ও বাজারজাতকরণে বেসরকারি বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি এবং এ খাতে ব্যবস্থাপনা ও পরিচালনা, < ট্যারিফ নির্ধারণে স্বচ্ছতা আনয়ন, ভোক্তার স্বার্থ সংরক্ষণ ও প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কার্যক্রম পরিচালনা করছে।
জ্বালানি খাতের সুষ্ঠু ব্যবস্থাপনা, সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ও ভোক্তার মধ্যে তথ্য আদান-প্রদান ও অভিযোগ নিষ্পত্তির জন্য কমিশন দেশের বিভিন্ন অঞ্চলে Outreach Programme কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া, বিইআরসি বেসরকারি বিনিয়োগকারীদের বিদ্যুৎ উৎপাদনে উৎসাহিত করার লক্ষ্যে ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্ট-এর লাইসেন্স ফি এবং নবায়ন ফি উল্লেখযোগ্য হারে হ্রাস করেছে। ফলে যারা জাতীয় গ্রীডে যথাসমে প্রয়োজনীয় বিদ্যুৎ পান না, তাঁরা উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। পাশাপাশি, বিদ্যুতের খুচরা ও পাইকারি (বাল্ক) মূল্যহার পুনঃনির্ধারণ, "বিদ্যুৎ রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন ফান্ড" সৃষ্টি, সিএজি'র মূল্য পুনঃনির্ধারণ, এনার্জি পরিসংখ্যান প্রস্তুতকরণ প্রভৃতি কার্যক্রম কমিশন সম্পন্ন করেছে।
অপরদিকে, জুলাই ৩০, ২০০৯ তারিখে ভোক্তা পর্যায়ে গ্যাসের মূল্য ১১.২২ শতাংশ বৃদ্ধির মাধ্যমে পেট্রোবাংলার অধীনে পরিচালিত একটি গ্যাস উন্নয়ন তহবিল গঠনের লক্ষ্যে “গ্যাস উন্নয়ন তহবিল নীতিমালা, ২০১১” চূড়ান্ত করে জানুয়ারি, ২০১১ জারি করা হয়েছে। "বিদ্যুৎ খাতে বেসরকারি অংশগ্রহণ বৃদ্ধির নীতিমালা, ২০০৮" অনুসারে বাণিজ্যিক বিদ্যুৎ কেন্দ্রসমূহের জন্য ফার্নেস ওয়েল, দ্বৈত জ্বালানি (গ্যাস/ফার্নেস ওয়েল) এবং কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের Benchmark Indicative Tariff নির্ধারণ করা হয়েছে। Banchmark Tariff নির্ধারণের ফলে বিনিয়োগকারীরা ট্যারিফ সম্পর্কে অগ্রিম ধারণা লাভ করতে সক্ষম হবেন। ফলে, বাণিজ্যিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের পথ সুগম হবে। এছাড়াও জানুয়ারি ১৩, ২০১১ তারিখে “বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (প্রাকৃতিক গ্যাস বিতরণ ট্যারিফ) প্রবিধানমালা, ২০১০” এবং “বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (প্রাকৃতিক গ্যাস সঞ্চালন ট্যারিফ) প্রবিধানমালা, ২০১০” গেজেট প্রকাশ করা হয়েছে।
প্রশিক্ষণ কার্যক্রম Training Activities
বাংলাদেশ পেট্রোলিয়াম ইন্সটিটিউটের (বিপিআই) মাধ্যমে তেল, গ্যাস ও খনিজ খাতে কর্মরত জনবলকে উচ্চতর প্রশিক্ষণ, গবেষণা ও উন্নয়ন কার্যক্রম পরিচালনা এবং উন্নততর তথ্য ব্যবস্থাপনার কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ ইন্সটিটিউট হতে তেল ও গ্যাস প্রাপ্তির সম্ভাবনাময় স্থানসমূহ চিহ্নিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় ফটো-জিওলজি, ভূ-পদার্থিক মডেলিং এবং অন্যান্য সমীক্ষার কাজ পরিচালনা করা হচ্ছে। এ ইন্সটিটিউট মার্চ, ২০১২ পর্যন্ত ৩০৯টি প্রশিক্ষণ কোর্স/সেমিনার/ওয়ার্কশপের মাধ্যমে মোট ৫৪৬৪ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করেছে। ২০১৪-১৫ অর্থবছরের ৫ ফেব্রুয়ারি, ২০১৫ পর্যন্ত মোট ২১টি প্রশিক্ষণ কোর্স ও ২টি ওয়ার্কসপের মাধ্যমে মোট ৫০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়া, "Joint Research for the Petroleum System Analysis in Surma Basin" শীর্ষক প্রকল্পের আওতায় জাপান-বাংলাদেশ যৌথ উদ্যোগে গবেষণা কার্যক্রম অব্যাহত রয়েছে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]