জ্বালানী দক্ষতা এবং জ্বালানী সংরক্ষণ

জ্বালানী দক্ষতা এবং জ্বালানী সংরক্ষণ Energy Efficiency and Energy Conservation
জ্বালানী নীতির একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো জ্বালানী সংরক্ষণ । জ্বালানী সংরক্ষণ জ্বালানীর ভোগ এবং মাথাপিছু চাহিদা হ্রাস করে। এটি অর্জিত হতে পারে জ্বালানীর দক্ষ ব্যবহার এবং জ্বালানীর ভোগ হ্রাসের মাধ্যমে । এ জন্য সরকার নিম্নলিখিত পদক্ষেপসমূহ গ্রহণ করেছে ।
১। সরকার বিনামূল্যে ১ কোটি ৫ লক্ষ বিদ্যুৎ সাশ্রয়ী বাল্ব (Energy Saving Lamp, ESL)
• বিতরণ করেছে।
২। বিল্ডিং কোডের নতুন বিল্ডিং এর জন্য সোলার বিদ্যুৎ ব্যবহার বাধ্যতামূলক ।
৩। গৃহস্থালী কাজে রান্নার শেষে গ্যাসের চুলা না জ্বালীয়ে রাখার জন্য গণসচেতনতা সৃষ্টি করতে হবে । ৪। তিন বছরের মধ্যে সকল সরকারি ও আধা সরকারি অফিসে সোলার সংযোগ নিতে হবে ।
৫। নতুন বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে বাসা-বাড়ির ব্যবহার, বাণিজ্যিক ব্যবহার এবং শিল্প ব্যবহারের জন্য সোলার বিদ্যুৎ সংযোগ নেয়া বাধ্যতামূলক করা হয়েছে ।
৬। গ্যাসের বিল নির্দিষ্ট না করে দিয়ে মিটারের মাধ্যমে ব্যবহারের উপর বিল নির্ধারণ করতে হবে। ৭ । সকল মন্ত্রণালয়ে এবং সরকারি অফিসে বিদ্যুৎ সাশ্রয়ী বাল্ব ব্যবহার করা হবে।
৮। ছাত্র-ছাত্রীদের মধ্যে সচেনতা বৃদ্ধির জন্য স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষাক্রমে সোলার বিদ্যুৎ সংযোগ নেওয়া এবং বিদ্যুৎ সাশ্রয় সম্পর্কে বিষয়বস্তু অন্তর্ভূক্তকরণ।
৯ । রাস্তার সকল LED বাতি সোলার বিদ্যুতে চলবে।
১০ । অতি উজ্জ্বল বাল্ব ও বৈদ্যুতিক হিটার ব্যবহার ধীরে ধীরে কমাতে হবে ।
১১। বাজার এবং শপিং মল রাত ৮ টায় বন্ধ করতে হবে ।
১২। বাজার এবং শপিং মলে রাতে নিয়ন লাইট ব্যবহার করতে হবে।
১৩ । BSTI কর্তৃক বিদ্যুৎ চালিত সকল যন্ত্রে কত বিদ্যুৎ ব্যবহার হয় উল্লেখ থাকবে । ১৪ । প্রিপেইড মিটার পদ্ধতি সারাদেশে চালু করতে হবে। ফলে সিস্টেম লস কমবে। ১৫ । সুপেয় পানি সহজলভ্য করতে হবে যাতে গ্যাসের মাধ্যমে পানি ফুটাতে না হয় । ১৬। বিদ্যুতের ব্যবহার নিয়ে গণসচেতনতা বৃদ্ধি করতে হবে ।
বাংলাদেশের জ্বালানী নিরাপত্তা নিশ্চিত করতে করণীয় Steps Should be Taken to Secure the Energy Security of Bangladesh
বিংশ শতাব্দীর শেষ দশক থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত বিশ্বের পশ্চিমা দেশসহ অনেক উন্নত ও উন্নয়নশীল দেশ তাদের ভবিষ্যৎ জ্বালানী নিরাপত্তা নিয়ে চিন্তিত। বাংলাদেশও এর বাইরে নয়। বাংলাদেশের সার্বিক জ্বালানী পরিস্থিতি বিশ্লেষণ করে ভবিষ্যৎ জ্বালানী নিরাপত্তা নিশ্চিত করার জন্য নিম্নোক্ত ব্যবস্থাগুলো গ্রহণ করা যেতে পারে ।
১। বিকল্প জ্বালানীর ব্যবহার : প্রাকৃতিক সম্পদ অফুরন্ত নয়। বাংলাদেশের প্রাকৃতিক সম্পদও এক সময় নিঃশেষিত হয়ে যাবে। তখন জ্বালানী সংকটে পড়বে দেশ। তাই জনগণকে বিকল্প জ্বালানী ব্যবহারে উদ্বুদ্ধ করতে হবে। বিকল্প জ্বালানী ব্যবহার করে প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ করা গেলে ভবিষ্যতে জ্বালানী নিরাপত্তা নিশ্চিত হবে ।
২। উত্তোলনের ব্যবস্থা ঃ জ্বালানী সম্পদের অনুসন্ধান ও প্রাপ্যতা নিশ্চিত হবার সাথে সাথে জরুরী ভিত্তিতে উত্তোলনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। কেননা উত্তোলনের মাধ্যমে প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার করা না গেলে জ্বালানী নিরপত্তা গড়ে তোলা সম্ভব হবে না।
৩। জ্বালানী নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে জ্বালানী নীতি গ্রহণ ঃ দেশের জ্বালানী বিশেষজ্ঞদের নিয়ে ভবিষ্যতের জ্বালানী নিরাপত্তাকে প্রাধান্য দিয়ে সঠিক ও যুগোপযোগী জ্বালানী নীতি প্রণয়ন করতে হবে। ৪। জ্বালানীর সঠিক মজুদ নিরুপন ঃ বাংলাদেশে কি পরিমাণ প্রাকৃতিক গ্যাস, তেল কিংবা কয়লার মজুদ আছে তার সঠিক হিসাব আজ পর্যন্ত নিরূপিত হয়নি। তাই ভবিষ্যতে জ্বালানী নিরাপত্তা নিশ্চিত করার জন্য জ্বালানীর সঠিক মজুদ নিরূপণ করতে হবে। প্রয়োজনে এ ব্যাপারে বিদেশী বিশেষজ্ঞের মাধ্যমে অনুসন্ধান করতে হবে ।
৫। বাপেক্স'কে শক্তিশালী ও সক্রিয়করণ ঃ বিদেশী কোম্পানীর উপর নির্ভরশীলতা কমিয়ে
আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স'কে শক্তিশালী করতে হবে। প্রাকৃতিক সম্পদের অনুসন্ধান, উত্তোলন মজুদ এর সম্পূর্ণ রক্ষণাবেক্ষণের দায়িত্ব বাপেক্স এর হাতে থাকা উচিত ।
৬। জ্বালানী মজুদ রাখার প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ ঃ ভবিষ্যতের জন্য জ্বালানী মজুদ কর রাখার মতো অবকাঠামো বাংলাদেশে নেই । তাই প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করে জ্বালানী মজুদ করতে পারলে ভবিষ্যতে জ্বালানী নিরাপত্তা নিশ্চিত হবে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]