বঙ্গবন্ধু সেতু Bangabandhu Bridge

১৯৯৮ সালে যমুনা নদীর উপর ৩,৭৪৫.৬০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৪.৮ কি.মি. দৈর্ঘ্যের বঙ্গবন্ধু সেতু দেশের উত্তরাঞ্চলে যোগাযোগের ক্ষেত্রে এক নতুন মাইলফলক । এ সেতুর উপর দিয়ে সড়ক ও রেলপথের সুবিধা ছাড়াও বিদ্যুৎ, গ্যাস এবং ফাইবার অপটিক টেলিফোন লাইন স্থাপিত হয়েছে। বঙ্গবন্ধু সেতু নির্মাণের ফলে যাতায়াত ব্যবস্থা সহজতর হয়েছে। ফলে দেশের উত্তরাঞ্চলে কৃষিপণ্য উৎপাদন উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে, পাশাপাশি ঐ অঞ্চলে শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বঙ্গবন্ধু সেতু থেকে টোল বাবদ রাজস্ব আদায়ের অঙ্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ২০০৫-০৬ থেকে ২০১৪-১৫ অর্থবছরের ফেব্রুয়ারি ২০১৫ পর্যন্ত বঙ্গবন্ধু সেতু হতে টোল বাবদ রাজস্ব আদায়ের অঙ্ক সারণিতে দেখানো হলো ।
পদ্মা বহুমুখী সেতু Padma Multipurpose Bridge
বঙ্গবন্ধু সেতু নির্মাণে সাফল্যের পর সরকার দেশের সকল অঞ্চলের মধ্যে সুষ্ঠু এবং সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে মাওয়া-জাজিরা পয়েন্টে ৬.১৫ কি.মি. দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ প্রকল্পকে গুরুত্ব দিয়েছে। এর জন্য ব্যয় হবে ২০,৫০৭.২০ কোটি টাকা বা ২.৯৭ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে এখন পর্যন্ত সর্ববৃহৎ অবকাঠামো বাস্তবায়ন হিসাবে কাজ চলছে। পদ্মা সেতু নির্মিত হলে বরিশাল, পটুয়াখালী, খুলনা, যশোর, শরিয়তপুর, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুরসহ বাংলাদেশের দক্ষিণ- পশ্চিমাঞ্চলের ১৯টি জেলার সাথে রাজধানী ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে একটি উন্নত যোগাযোগ নেটওয়ার্ক গড়ে উঠবে। সেতুটির নির্মাণ কাজ সম্পন্ন হলে যাতায়াতের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি এ সেতু উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, আয় বৃদ্ধি এবং দারিদ্র নিরসনসহ জাতীয় অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে । মাওয়া-জাজিরা অবস্থানে প্রস্তাবিত এ সেতু এশিয়ান হাইওয়ে (AH-1) তে অবস্থিত হওয়ায় বাংলাদেশের অভ্যন্তরীণ যাতায়াত ব্যবস্থার পাশাপাশি দক্ষিণ এশীয় অঞ্চলে দেশগুলোর মধ্যে যাতায়াত ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তনের সুযোগ সৃষ্টি হবে ।
দ্বিতীয় পদ্মা বহুমুখী সেতু Second Padma Multipurpose Bridge
পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে প্রায় ৬.১০ কি.মি. দীর্ঘ দ্বিতীয় বহুমুখী সেতু নির্মাণের প্রাথমিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে । এ সেতু নির্মিত হলে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি বৃহত্তর জনগোষ্ঠীর যাতায়াত ব্যবস্থা এবং আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক উন্নয়ন সাধিত হবে বলে আশা করা হচ্ছে ।
এলিভেটেড এক্সপ্রেসওয়ে Elevated Expressway
ঢাকা শহরে যানজট নিরসনে সরকার হযরত শাহ জালাল (রহঃ) আন্তর্জাতিক বিমান বন্দর হতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত ৮,৯৪০.১৮ কোটি টাকা ব্যয়ে প্রায় ৪৬.৭৩ কি.মি. দীর্ঘ এলিভেটেড, এক্সপ্রেসওয়ে নির্মাণে কাজ করে চলেছে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]