ডিটিসিবি কর্তৃক সম্পাদিত কর্মসূচি/কার্যাবলী ব্যাখ্যা কর ।

ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড (ডিটিসিবি) Dhaka Transport Coordination Board (DTCB)
ঢাকা মেট্রোপলিটন এলাকার মধ্যে পরিবহণ অবকাঠামো ও ট্রাফিক ব্যবস্থাপনার পরিকল্পনা ও সমন্বয় সাধন, পরিবহণ সংক্রান্ত বিভিন্ন সংস্থার প্রাতিষ্ঠানিক উন্নয়ন এবং দীর্ঘমেয়াদি পরিবহণ পরিকল্পনা প্রণয়ন করা ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড (ডিটিসিবি)-এর মূল উদ্দেশ্য। এ উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে ডিটিসিবি ঢাকা মহানগরীর পরিবহণ উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য সংস্থা যেমন- ডিসিসি, সড়ক ও জনপথ বিভাগ, বিআরটিএ এবং ডিএমপি-এর সাথে কার্যক্রম গ্রহণ ও --ন করে থাকে । ডিটিসিবি উক্ত সংস্থাসমূহের সাথে যৌথভাবে বিশ্বব্যাংকের অর্থায়নে মোট ৭১৪,৭২ কোটি টাকা (জিওবি ২১২.০০ কোটি টাকা) ব্যয়ে ঢাকা আরবান ট্রান্সপোর্ট প্রজেক্ট, (ডিইউটিপি) বাস্তবায়ন করেছে। এ প্রকল্পের আওতায় ১.০১২ কি.মি. মহাখালী ফ্লাইওভার নির্মাণ, মহাখালী, গাবতলী এবং সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনাল উন্নয়ন ও পুনঃনির্মাণ, ৫৯টি ইন্টারসেকশনে ইলেকট্রনিক ট্রাফিক সিগনাল স্থাপন ও ১২টি ফুটওভার ব্রীজ নির্মাণ করা হয়েছে।
ডিটিসিবি কর্তৃক সম্পাদিত উল্লেখযোগ্য কার্যাবলি /কর্মসূচি The Main Activities/Programmes Executed by DTCB
ঢাকা মহানগরীর ট্রাফিক ব্যবস্থাপনার উন্নয়ন, Mass Transportation system চালু করা এবং ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড (ডিটিসিবি) এর কার্যক্রমকে আরো শক্তিশালী ও যুগোপযোগী করার লক্ষ্যে ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড আইন, ২০০১ সংশোধন করার প্রয়োজন হয়। পরিবহণ অবকাঠামো উন্নয়ন কার্যক্রমের অধিক্ষেত্র ঢাকা মহানগরীর মধ্যে সীমাবদ্ধ ছিল কিন্তু বর্তমানে শহরের সীমানা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সেই লক্ষ্যে বৃহত্তর ঢাকার পরিবহণ ব্যবস্থাকে সুষ্ঠু, পরিকল্পিত, সমন্বিত ও আধুনিকীকরণের লক্ষ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর এবং নরসিংদী জেলাকে অধিক্ষেত্রের মধ্যে অন্তর্ভূক্ত করার উদ্যোগ নেয়া হয় ।
পরিবহণ ব্যবস্থার ডিজিটালকরণ (Digitalization in Transport System)
বর্তমান সরকার সকল ক্ষেত্রে Digitalization System প্রবর্তনের উদ্যোগ গ্রহণ করেছে । সেই লক্ষ্যে ঢাকা শহরের পরিবহণ ব্যবস্থার ডিজিটালাইজেশন এর মাধ্যমে গুণগত মান উন্নয়নে ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড (ডিটিসিবি) এর তত্ত্বাবধানে ১৪ এপ্রিল, ২০০৯ তারিখে উত্তরা-আজিমপুর রুটে দেশের প্রথম বাস রুটে ফ্রান্সাইজ (বিআরএফ) পদ্ধতিতে পরীক্ষামূলকভাবে বাস সার্ভিস চালু করা হয়েছে যেখানে ই-টিকেটিং ব্যবস্থা চালু করা হয়েছে ।
বাস র‍্যাপিড ট্রানজিট (Bus Rapid Transit - BRT
Strategic Transport Plan (STP) এর আওতায় বিশ্বব্যাংকের অর্থায়নে Clean Air and Sustainable Environment (CASE) DTCB Component প্রকল্পের অধীনে ডিটিসিবি কর্তৃক হযরত শাহজালাল (রঃ) বিমানবন্দর থেকে সদরঘাট পর্যন্ত Bus Rapid Transit (BRT) Feasibility Study & Preliminary Design এবং Dhaka. Bus Network সমীক্ষা ও ডিজাইন এর কাজ চলমান আছে । প্রকল্পটির ব্যয় প্রায় ৪৬.৭৫ কোটি টাকা । বাস র‍্যাপিড ট্রানজিট বাস্তবায়িত হলে বিশ হাজার লোক প্রতি ঘন্টায় নির্ধারিত উন্নতমানের বাসের মাধ্যেেম গন্তব্য স্থলে যাতায়াত করতে সক্ষম হবে। এছাড়াও এডিবি'র অর্থায়নে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক গাজীপুর হতে বিমান বন্দর পর্যন্ত প্রায় ১৮৫০ কোটি টাকা ব্যয়ে প্রায় ২০ কি.মি. বিআরটি নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ডিটিসিবি'র দিক নির্দেশনায় এই দুটি বিআরটি প্রকল্পের মধ্যে আন্তঃসংযোগের ব্যবস্থা রাখা হচ্ছে, যাতে গাজীপুর হতে সদরঘাট পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে বিআরটি সিস্টেম ব্যবহার করে যাতায়াত করা সম্ভব হয়।
মাস র‍্যাপিড ট্রানজিট লাইন-৬ ( Mass Rapid Transit Line 6: MRT Line - 6 )
Strategic Transport Plan (STP) এ সুপারিশকৃত MRT Line 6 (মেট্রো রেল) বাস্তবায়নের জন্য JICA- এর সম্পূর্ণ অর্থায়নে ও ব্যবস্থাপনায় সম্ভাব্যতা সমীক্ষার কাজ ইতোমধ্যে সমাপ্ত হয়েছে। উক্ত সমীক্ষার উত্তরা তৃতীয় ফেজ থেকে পল্লবী হয়ে টিএসসি হতে দোয়েল চত্বর হয়ে তোপখানা রোড দিয়ে
বাংলাদেশ ব্যাংক পর্যন্ত মেট্রোরেল নির্মাণের প্রস্তাব করা হয়েছে। এ বিষয়ে “ঢাকা মাস র‍্যাপিড ডেভেলপমেন্ট ট্রানজিট (Dhaka Mass Rapid Transit Development Project ) " শীর্ষক প্রকল্পের প্রাক্কলিত ব্যয় সর্বমোট ২৩,২২৩.৬২ কোটি টাকা এর মধ্যে জিওবি'র ৬,৬৩৬.২৪ কোটি টাকা ও প্রকল্প সাহায্য ১৬,৫৮৭.৩৮ কোটি টাকা।
মেট্রো রেল হবে বাংলাদেশের প্রথম দ্রুতগতি ও উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি গণপরিবহণ ব্যবস্থা। এ পরিবহণ ব্যবস্থায় প্রতি ঘন্টায় একদিকে আনুমানিক ৩৫ হাজার যাত্রী পরিবহণ করা সম্ভব হবে। অপরদিকে ঢাকা শহরের যাত্রী পরিবহণ ব্যবস্থা উন্নত ও আধুনিক হবে, যানজট অনেকাংশে হ্রাস পাবে এবং পরিবেশের ব্যাপক উন্নয়ন হবে। MRT Line 6 এর দৈর্ঘ্য প্রায় ২০.১ কিঃমিঃ এবং প্রস্তাবিত ষ্টেশনের সংখ্যা ১৬টি।
বহুতল ভবনে গাড়ি পাকিং এবং ট্রাফিক সার্কুলেশন (Car Parking in Multi-Storied Buildings and Traffic Circulation) নিশ্চতকরণ
Structure Plan মোতাবেক ঢাকা মহানগরীর রাস্তার পার্শ্ববর্তী স্থানের সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে ভূমি ব্যবহার পরিকল্পনার সাথে ট্রান্সপোর্ট প্লানিং এর সমন্বয় সাধনের লক্ষ্যে ঢাকা শহরের বহুতল ভবনে গাড়ি পার্কিংয়ে এবং ট্রাফিক সার্কুলেশন নিশ্চিতকরণকল্পে DTCB থেকে ছাড়পত্র প্রদান করা হচ্ছে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]