বাংলাদেশের স্থল বন্দর Bangladesh Land Port


১১.৩৩ বাংলাদেশের স্থল বন্দর
Bangladesh Land Port
বাংলাদেশের সাথে প্রতিবেশী দেশগুলোর, স্থলপথে বাণিজ্যিক লেনদেন ক্রমশ বৃদ্ধি পাচ্ছে । তাছাড়া স্থলপথে পণ্য আমদানি-রপ্তানি সহজতর হয়েছে। স্থলপথের বাণিজ্যকে উন্নত করার লক্ষ্যে নৌ পরিবহণ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশে মোট ২১টি স্থলবন্দর রয়েছে । এগুলো হচ্ছে বেনাপোল (যশোর), হিলি (দিনাজপুর), দর্শনা (চুয়াডাঙ্গা), বুড়িমারি (লালমনিরহাট), বাংলাবান্ধা (পঞ্চগড়), আখাউড়া (সিলেট), হালুয়াঘাট (ময়মনসিংহ), সোনামসজিদ (চাপাইনবাবগঞ্জ), বিরল (দিনাজপুর), ভোমরা (সাতক্ষীরা), বিলোনিয়া (ফেনী), তামাবিল (সিলেট), টেকনাফ (কক্সবাজার), বিবির বাজার (কুমিল্লা), ঠাকুরগাঁও, রামগড়, গোবরাকুড়া ও কড়ইতলী স্থলবন্দর । স্থলবন্দর কর্তৃপক্ষের প্রধান দপ্তর ঢাকায় অবস্থিত। ২০১৪-১৫ অর্থবছরে ডিসেম্বর ২০১৪ পর্যন্ত স্থল বন্দরের মাধ্যমে সরকার ৩২.০৯ কোটি টাকা রাজস্ব আয় করে।
বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ Bangladesh Land Port Authority
স্থলপথে পণ্য আমদানি-রপ্তানি সহজতর এবং উন্নততর করা স্থল বন্দর কর্তৃপক্ষের লক্ষ্য । বাংলাদেশ সরকার কর্তৃক বেলাপোল, সোনামসজিদ, হিলি, টেকনাফ, বিবিরবাজার, বাংলাবান্ধা, বিরল, বুড়িমারী, তামাবিল, আখাউড়া, ভোমরা, দর্শনা, বিলোনিয়া, ঠাকুরগাও, রামগড়, গোবরাকুড়া ও কড়ইতলীসহ মোট ১৭টি শুল্ক স্টেশনকে স্থল বন্দর হিসেবে ঘোষণা করে বাংলাদশ স্থল বন্দর কর্তৃপক্ষের সরাসরি প্রশাসনিক নিয়ন্ত্রণে ন্যস্ত করা হয়েছে ! এর মধ্যে সোনামসজিদ, হিলি, টেকনাফ ও বিবিরবাজার স্থল বন্দর চারটি BOT ভিত্তিতে পরিচালিত হচ্ছে এবং বাংলাবাদ্ধা ও বিরল স্থল বন্দরের জন্য পোর্ট অপারেটর নিয়োগ করা হয়েছে। বাংলাবান্দা স্থল বন্দরে নেপালি ট্রাক প্রবেশের জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে Standard Operating Procedure-SOP কার্যকর হয়েছে। এ স্থল বন্দরে ইতোমধ্যে অবকাঠামো নির্মিত হয়েছে। বুড়িমারি ও আখাউড়া স্থল বন্দরে বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের নিজস্ব ব্যবস্থাপনায় অপারেশনাল কার্যক্রম শুরু হয়েছে । এ দুটি স্থল বন্দরে প্রয়োজনীয় অবকাঠামোর উন্নয়ন করা হয়েছে।
ওয়্যারহাইজ, ওপেন স্টেক ইয়ার্ড, রপ্তানি ও প্যাসেঞ্জার টার্মিনাল নির্মাণ, ওয়েব্রীজ স্কেল নির্মাণ প্রভৃতি কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে বোনাপোল স্থল বন্দর এবং ভোমরা স্থল বন্দরসমূহের উন্নয়ন ও ধারণক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে যথাক্রমে ৫১.৫৭ কোটি টাকা ব্যয়ে “বেনাপোল স্থল বন্দর আধুনিকীকরণ” এবং ২০.৮৫ কোটি টাকা ব্যয়ে “ভোমরা স্থল বন্দর উন্নয়ন" শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্প দুটি বাস্তবায়নের ফলে বেনাপোল স্থল বন্দরের ধারন ক্ষমতা ৩০,০০০ মেট্রিক টন হতে ৩৬,০০০ মেট্রিক টনে উন্নীত হবে এবং ভোমরা স্থল বন্দরে ৫,৪০০ মেট্রিক টন ধারণ ক্ষমতা সৃষ্টি হবে। কাজে গতিশীলতা ও স্বচ্ছতা আনয়নের স্বার্থে বেনাপোল স্থল বন্দরে অটোমেশন পদ্ধতি চালু করার পদক্ষেপ গৃহীত হয়েছে। বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের আয় ও ব্যয়ের হিসাব সারণিতে দেখানো হল ।
সমুদ্র পরিবহণ অধিদপ্তর Department of Shipping
নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের আওতাধীন সমুদ্র পরিবহণ অধিদপ্তর একটি সরকারি রেগুলেটরি সংস্থা । এ সংস্থা প্রধানত বাংলাদেশে অভ্যন্তরীণ, উপকূলীয় মৎস্য শিকারী, বিদেশগামী এবং বন্দরে আগমনকারী বিদেশি জাহাজের দুর্ঘটনামুক্ত চলাচল নিশ্চিতকরণ এবং বাংলাদেশী জাহাজের বাণিজ্যিক স্বার্থ সংরক্ষণ প্রভৃতি দায়িত্ব পালন করে থাকে। এ সংস্থার কার্যক্রম নৌ-নীতিমালা, নৌ-আইন ও আন্তর্জাতিক কনভেনশন অনুসরণে সম্পাদিত হয়ে থাকে । নৌযান পরিচালনায় উপযোগী দক্ষ জনবল সৃষ্টিতে প্রশিক্ষণ ও সনদপত্র প্রদান করে এ অধিদপ্তর কর্মসংস্থানের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। আন্তর্জাতিক নৌপথে চলাচলকারী সমুদ্রগামী জাহাজের অফিসার ও নাবিকদের প্রশিক্ষণ ও সনদায়ন পদ্ধতি আন্তর্জাতিক কনভেনশন অনুযায়ী পুনর্বিন্যস্ত করা হয়েছে। ফলে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেরিটাইম অরগানাইজেশন (আইএমও)-এর হোয়াইট লিস্টে অন্তর্ভুক্ত হয়েছে । এ কারণে বিশ্বের সকল দেশে বাংলাদেশী অফিসার ও নাবিকদের নৌযানে নিয়োগের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সম্প্রসারিত হয়েছে। নৌযানসমূহের রেজিস্ট্রেশন, সার্ভে, জাহাজি অফিসার ও নাবিদের যোগ্যতা সনদ, পরীক্ষা ফি, বাতিঘর ফি, নৌ-আইন লংঘনের জন্য জরিমানা ইত্যাদি অধিদপ্তরের আয়ের মূল উৎস। ২০১৩-১৪ অর্থবছরে অধিদপ্তরের আয় হয়েছে ১৪.৪৩ কোটি টাকা এবং ২০১৪-১৫ অর্থবছরের ফেব্রুয়ারি' ১৫ পর্যন্ত আয় হয়েছে ১১.৯২ কোটি টাকা ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]