বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড

বিমান যোগাযোগ Air Transport
১৯৭১ সালে স্বাধীনতার আগে পিআইএ এর একটি ব্রাঞ্চ ঢাকায় অবস্থিত ছিল । এটি ঢাকায় ১টি আন্তর্জাতিক বিমানবন্দর এবং আরও ৭টি অভ্যন্তরীণ বিমানবন্দর পরিচালনা করতো। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় PIA এর সকল বিমান বাংলাদেশ হতে পকিস্তানে স্থানান্তর করা হয়। ফলে স্বাধীনতার পর কয়েকটি বিমান বন্দর এবং কিছু স্থাবর ও অস্থাবর সম্পত্তি ছাড়া বাংলাদেশের হাতে বিমান পরিচালনার তেমন কিছু ছিল না ।
১৯৭২ সালের ৪ জানুয়ারি এক সরকারি আদেশ বলে বাংলাদেশ বিমান নামে জাতীয় বিমান সংস্থা গঠন করা হয় এবং ৫ ফেব্রুয়ারি ভারতের দেওয়া একটি ডাকোটা বিমান নিয়ে বাংলাদেশ বিমান এর যাত্রা শুরু করে। কিন্তু ১০ ফেব্রুয়ারি এক দুর্ঘটনায় বিমানটি ধ্বংসপ্রাপ্ত হয়। কিছুদিন পর পুনরায় দু'টি F-২৭ বিমান ভারত হতে সংগ্রহ করা হয় এবং ১৯৭২-৭৩ সালে বাংলাদেশে F-২৭ বিমানের সংখা দাঁড়ায় ৮টিতে। এ বিমানগুলো বাংলাদেশের অভ্যন্তরীণ বিমান পথ এবং ভারতের কলিকাতায় চলাচল করতো। ১৯৭৩-৭৪ সালে সর্বপ্রথম বাংলাদেশ বিমান একটি বোয়িং সংগ্রহ করে এবং এটি দ্বারা আন্তর্জাতিক রুটে চলাচল শুরু করে । বাংলাদেশ বিমানের বর্তমানে ৫টি D.C. ১০-৩০, ৩টি এ ৩১০-৩০০ এয়ার বাস, ৩টি এফ ২৮-৪০০ এবং ২টি এটিপি, উড়োজাহাজ রয়েছে । তন্মেধ্যে ২টি ডিসি-১০-৩০ এবং ২টি এয়ার বাস এ ৩১০-৩০০ উড়োজাহাজ তিন বছরের জন্য লিজ নেয়া হয়েছে। বর্তমানে বাংলাদেশ বিমানের সংখ্যা ১৪টি। ২০০৯- ২০১০ সালে বাংলাদেশ বিমান মোট ১৩.১৫ লক্ষ যাত্রী, ৩৮১৬৭ টন পণ্য এবং ২৪১ টন ডাক পরিবহণ করে।
বাংলাদেশের বিমানবন্দর ও অবস্থান : বাংলাদেশের শীর্ষস্থানীয় বিমান বন্দর এবং এগুলোর অবস্থান নিম্নে উল্লেখ করা হলো ।
১। হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর (কুর্মিটোলা, ঢাকা), ২। ওসমানি আন্তর্জাতিক বিমানবন্দর (সিলেট), ৩। শাহ্ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর (চট্টগ্রাম), ৪ । কক্সবাজার বিমানবন্দর (কক্সবাজার), ৫ । শাহ্ মখদুম বিমানবন্দর (রাজশাহী), ৬। ঈশ্বরদী বিমানবন্দর (পাবনা), ৭। যশোর বিমানবন্দর (যশোর), ৮ । বরিশাল বিমানবন্দর (বরিশাল), ৯। সৈয়দপুর বিমানবন্দর (নীলফামারী)।
বাংলাদেশ বিমান সার্ভিস ঃ বাংলাদেশ বিমানের সার্ভিসকে দু'ভাগে ভাগ করা যায় । যথাঃ অভ্যন্ত রীণ ও আন্তর্জাতিক । অভ্যন্তরীণ রুটে বাংলাদেশ বিমানের ফকার বিমানগুলো চলাচল করে । এছাড়া ঢাকা- কলিকাতা এবং কাঠমুন্ডু রুটেও F-২৮ বিমানগুলো যাতায়াত করে । সম্প্রতি বাংলাদেশে প্রাইভেট সেক্টরে অভ্যন্তরীণ বিমান সার্ভিস চালু হয়েছে। এই সার্ভিসের আওতায় ঢাকা-বরিশাল ও অন্যান্য রুটে STOL বিমান চলাচল করছে । বাংলাদেশে ঢাকাসহ মোট ১৪টি বিমানবন্দর রয়েছে । এবং নিম্নোক্ত রুটে অভ্যন্তরীণ বিমান চলাচল করে । বর্তমানে বেসরকারি খাতে জিএমজি, এয়ার পারাবাত এবং ইউনাইটেড এয়ারওয়েজ নামে তিনটি বিমান কোম্পানি অভ্যন্তরীণ রুটে বিমান পরিচালনা করছে ।
বাংলাদেশ বিমানের অভ্যন্তরীণ সার্ভিস (উভয় দিকে) : ১। ঢাকা-চট্টগ্রাম, ২ । ঢাকা-চট্টগ্রাম- কক্সবাজার, ৩ । ঢাকা-যশোর, ৪। ঢাকা-সিলেট, ৫ । ঢাকা-ঈশ্বরদি-রাজশাহী, ৬। চট্টগ্রাম-কক্সবাজার, ৭। ঢাকা-সৈয়দপুর ।
বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক সার্ভিস ঃ বাংলাদেশ বিমান বর্তমানে আন্তর্জাতিক ক্ষেত্রে ২টি মহাদেশের মোট ১৯টি শহরে জাতীয় পতাকা নিয়ে অবতরণ করে । বৃহদাকার বিমান সংগ্রহের পর বাংলাদেশ বিমানের সার্ভিস বিশ্বের অন্যান্য মহাদেশেও সম্প্রসারিত হয়েছে। ১৯৯২ সালে টোকিওতে নতুন রুট খোলা হলেও বর্তমানে স্থগিত রয়েছে। এবং হংকং, লন্ডনেও এ বিমান সার্ভিস সম্প্রসারণ করা হয়েছে। সম্প্রতি বাংলাদেশ সরকার একটি বেসরকারি বিমান কোম্পানিকে বিদেশে বিমান তথা ফ্লাইট পরিচালনার অনুমতি প্রদান করেছে। নিম্নে বাংলাদেশ বিমানের কয়েকটি আন্তর্জাতিক রুটের নাম দেয়া হল ।
১। সিলেট-লন্ডন, ২। ঢাকা-কলিকাতা, ৩। ঢাকা-দিল্লি, ৪। চট্টগ্রাম-কলিকাতা, ৫। ঢাকা-কাঠমুণ্ডু, ৬। ঢাকা-লন্ডন, ৭। ঢাকা-এথেন্স, ৮। ঢাকা-দুবাই, ৯। ঢাকা-করাচি, ১০। ঢাকা-আবুধাবী, ১১। ঢাকা-মাসকট,
১২। ঢাকা-দোহা, ১৩। ঢাকা-রোম, ১৪। ঢাকা-কুয়েত, ১৫। ঢাকা-ব্যাংকক, ১৬। ঢাকা-সিঙ্গাপুর, ১৭। ঢাকা-কুয়ালালামপুর, ১৮ । ঢাকা-টোকিও, ১৯। ঢাকা-ইস্তাম্বুল, ২০। ঢাকা-জেদ্দা, ২১। চট্টগ্রাম-জেদ্দা ১১.৩৭, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) চলাচল
Civil Aviation Authority
বাংলাদেশ ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (ICAO) এর সদস্য রাষ্ট্র। বেসামরিক বিমান কর্তৃপক্ষ জাতীয় ও আন্তর্জাতিক বিমানের যাতায়াতের জন্য বিমান চলাচলের অবকাঠামো স্থাপন ও উন্নয়নের দায়িত্ব পালন করছে। বাংলাদেশের আকাশ সীমায় চলাচলকারী দেশি বিদেশি বিমানের সময়ানুগ, ত্বরিৎ ও নিরাপদ চলাচল নিশ্চিত করার জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিমানবন্দর, এয়ার ট্রাফিক, এয়ার নেভিগেমন, টেলিযোগাযোগ সার্ভিস ও সুবিধাদি এবং অন্যান্য যাত্রী ও বিমান সেবা/সুবিধাদি স্থাপন, রক্ষণাবেক্ষণ এবং পরিচালনা করে থাকে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বর্তমানে দেশে ৩টি আন্ত জার্জিক বিমানবন্দর ও ৭টি অভ্যন্তরীণ বিমানবন্দর পরিচালনা করছে, এছাড়াও ২টি স্টল পোর্ট রয়েছে । বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের আওতায় ১২টি বিমান ও স্টল পোর্টের মধ্যে বর্তমানে ৮টি বিমানবন্দরে ফ্লাইট পরিচালিত হচ্ছে । উক্ত সংস্থার ২০০৫-০৬ হতে ২০১৪-১৫ অর্থবছরের ফেব্রুয়ারি ২০১৫ পর্যন্ত আয়, ব্যয় ও মুনাফার বিবরণ সারণিতে দেখানো হল ।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড Biman Bangladesh Airlines Limited
জাতীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দেশের অভ্যন্তরে ও বহির্বিশ্বের সাথে আকাশ পথে যোগাযোগ স্থাপনের মাধ্যমে পরিবহণ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে । আকাশ পথে যোগাযোগ অব্যাহত রাখার লক্ষ্যে বিভিন্ন সীমাবদ্ধতা এবং সীমিত সম্পদ নিয়ে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক গন্তব্যে সার্ভিস পরিচালনা করছে এবং এর মূল নেটওয়ার্ক বজায় রেখেছে । বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড বর্তমানে অভ্যন্তরীণ ২টি এবং আন্তর্জাতিক ১৬টি গন্তব্যে সার্ভিস পরিচালনা করছে। আন্তর্জাতিক গন্তব্যের মধ্যে বিমান সার্কভুক্ত দেশে ২টি, দক্ষিণ-পূর্ব এশিয়ায় ৪টি, মধ্যপ্রাচ্যে ৮টি এবং ইউরোপে ২টি গন্তব্যে সার্ভিস পরিচালনা করছে। সারণিতে ২০০৫-০৬ হতে ২০১৪-১৫ অর্থবছর পর্যন্ত বাংলাদেশ বিমানের রাজস্ব আয়-ব্যয়ের বিবরণ দেয়া হলো ।
বর্তমানে বিমান বহরে মোট ১০টি উড়োজাহাজ রয়েছে, এর মধ্যে ৪টি ৭৭৭-৩০০ ইআর, ২টি ৩১০-৩০০, ২টি ৭৩৭-৮০০ এবং ২টি ৭৭৭-২০০ ইআর । বাংলাদেশ বিমান যাত্রী পরিবহণ সংকট উত্তরণ এবং বিমান বহর আধুনিকায়নের লক্ষ্যে ৪টি ৭৭৭-৩০০ Extended Range (ER), ৪টি ৭৮৭-৮ এবং ২টি ৭৩৭-৮০০ উড়োজাহাজ ক্রয়ের লক্ষ্যে বিমান ও উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির মধ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে। উল্লেখ্য ১০টি বিমানের প্রথম চালান ৪টি ৭৭৭-৩০০ ইআর সংগৃহীত হয়েছে। বোয়িং কোম্পানি অবশিষ্ট ৪টি ৭৮৭-৮ উড়োজাহাজ ২০১৯/২০২০ সালে এবং ২টি ৭৩৭-৮০০ উড়োজাহাজ ২০১৫ সালে বাংলাদেশ বিমানের নিকট হস্তান্তর করবে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]