বিশ্ব পরিবেশ আন্দোলন বিশ্ব পরিবেশ আন্দোলনে বাংলাদেশের অবস্থান

বিশ্ব পরিবেশ আন্দোলন World Environment Movement
পরিবেশ রক্ষা ও এর উন্নয়নের বিষয়টি বিশ্বব্যাপী প্রাধান্য পায় মূলত ১৯৭২ সালে। এ বছর অনুষ্ঠিত স্টকহোম কনফারেন্স (UN conference on the human environment) এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে পরিবেশ বিষয়ক প্রতিষ্ঠান (Environmental agencies) গঠন, অনেক দেশেই জাতীয় পরিবেশ কর্ম পরিকল্পনা/নীতি গ্রহণ এবং ১৯৮৮ সালে বিশ্বের বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত “Intergovernmental Panel on Climate Change (IPCC) " এর সুপারিশমালা গ্রহণ- আন্তর্জাতিক উদ্যোগসমূহের মধ্যে অন্যতম । পরিবেশ রক্ষা সংক্রান্ত আন্তর্জাতিক আরেকটি পদক্ষেপ হচ্ছে United Nations Framework Convention on Climate Change (UNFCCC) এর আওতায় ডিসেম্বর, ১৯৯৭ সালে সম্পাদিত কিয়োটো প্রটোকলের নেগোসিয়েশন। ক্ষতিকর কার্বন-ডাই-অক্সাইড ও গ্রীন হাউজ গ্যাস উদ্গীরণ কমানোর লক্ষ্যে স্বাক্ষরিত কিয়োটো প্রটোকলে এপ্রিল ২০১২ পর্যন্ত বিশ্বের ১৯১টি (ইউরোপীয় ইউনিয়নসহ) দেশ. কর্তৃক উক্ত প্রটোকল, অনুসমর্থিত (ratified) হয়েছে। ২০১২ সালে Kyoto protocol এর প্রথম Commitment period শেষ হয়। বর্তমানে উন্নয়নশীল দেশসমূহের গ্রীন হাউজ গ্যাস নিঃসরণ বৃদ্ধির প্রেক্ষাপট Kyoto Protocol এর স্বাক্ষরকারী উন্নত দেশসমূহের বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির অবদান মাত্র ২৭
৮০৫:০০:০০
ভাগ। ইতোমধ্যেই রাশিয়া, জাপান ও কানাডা Kyoto protocol থেকে বের হয়ে আসার ঘোষণা দেয় । সে প্রেক্ষাপটে Kyoto Protocol এর বৈশ্বিক গ্রীন হাউজ গ্যাস নিঃসরণে অবদান মাত্র ১৫ ভাগে নেমে আসবে । গ্রীন হাউজ গ্যাস নির্গমণকারী বিশ্বের নির্বাচিত কয়েকটি দেশের তালিকা সারণিতে দেওয়া হলো । । ডিসেম্বর ২০০৯ এ ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনে ১৯৪টি দেশ, অসংখ্য পরিবেশবাদী সংগঠন এবং বিশেষজ্ঞরা অংশগ্রহণ করে কোপেনহেগেন সমঝোতা নামে এ চুক্তি স্বাক্ষর করে। এ সম্মেলনে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ২ ডিগ্রী সেলসিয়াসের নিচে নামিয়ে আনার জন্য বিশ্বব্যাপী কার্বন নির্গমণ কমিয়ে আনার নিমিত্ত একটি বাধ্যতামূলক আইন চুক্তি প্রণয়ন করার জন্য সমঝোতার সঙ্গে সুপারিশ করা হয়। স্বল্পোন্নত দেশসমূহের নাজুকতা উপলব্ধি করে উন্নয়নশীল দেশগুলোর প্রয়োজন মেটাতে ২০২০ সাল পর্যন্ত উন্নত দেশগুলো যৌথভাবে প্রতিবছর ১ হাজার কোটি ডলার দেয়ার সুপারিশ করে ।
বিশ্ব পরিবেশ আন্দোলনে বাংলাদেশের অবস্থান Place of Bangladesh in World Environment Movement
পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নকে বাংলাদেশ বরাবরই গুরুত্ব দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ এ পর্যন্ত পরিবেশ সংক্রান্ত ২৮টি চুক্তি, কনভেনশন ও প্রটোকলে স্বাক্ষর করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো নিম্নরূপ ।
১। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত কনভেনশন;
২। এজেন্ডা-২১;
৩। কনভেনশন কনসারনিং দ্য প্রটেকশন অব দ্য ওয়ার্ল্ড কালচারাল এন্ড ন্যাচারাল হেরিটেজ ।
৪ । গ্লোবাল টাইগার ফোরাম;
৫। বন্যপ্রাণী ও উদ্ভিদের বিপদগ্রস্ত প্রজাতিভিত্তিক আন্তর্জাতিক বাণিজ্যসংক্রান্ত কনভেনশন;
৬। জীববৈচিত্র্য সংক্রান্ত কনভেনশন;
৭। জলাভূমি সংক্রান্ত রামসার কনভেনশন;
৮। সমুদ্র দূষণ কনভেনশন;
৯। কনভেনশন টু কমব্যাট ডোটিফিকেশন ।
বাংলাদেশ সরকার শুধু চুক্তি ও প্রটোকলে স্বাক্ষর করেই বসে থাকেনি বরং চুক্তি বাস্তবায়নের জন্য, জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য, বনভূমি রক্ষা ও নতুন করে বনায়ন করার জন্য বেশ কিছু পদক্ষেপও গ্রহণ করা হয়েছে। পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নের লক্ষ্যে কৃষি মন্ত্রণালয়কে ভাগ করে ১৯৮৭ সালের জানুয়ারি মাসে কৃষি বিভাগ ও বন বিভাগ নামে দুটি পৃথক বিভাগ সৃষ্টি করা হয়েছে। পরবর্তীতে ১৯৮৯ সালের জুলাই মাসে বাংলাদেশ সরকার বন মন্ত্রণালয়ের নাম পৃথক ও পূর্ণ মন্ত্রণালয় গঠন করে। ১৯৮৯ সালের আগষ্ট মাস থেকে পুনর্গঠিত বন মন্ত্রণালয় পরিবেশ ও বন মন্ত্রণালয় নামে যাত্রা শুরু করে যা এখনও অব্যাহত আছে। তবে পরিবেশ দূষণ রোধের কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের অধীন পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ অধিদপ্তরকে পরিবেশ অধিদপ্তর নামে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা হয়েছে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]