বাংলাদেশ ন্যাশনাল হারবোরিয়াম

জীব বৈচিত্র্য সংরক্ষণ পরিবেশ অধিদপ্তর Environment Department
জীব বৈচিত্র প্রতিবেশ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় এক অমূল্য সম্পদ। দেশের মূল্যবান জীবসম্পদ সংরক্ষণে জাতীয় কর্ম পরিকল্পনা ২০২০ প্রণয়ন করা হয়েছে। উক্ত কর্ম পরিকল্পনার আওতায় বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। National bio safety framework বাস্তবায়নের লক্ষ্যে 'ইমপ্লিমেন্টেশন অব ন্যাশনাল বায়োসেফটি ফ্রেমওয়ার্ক' শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে। এছাড়া উপকূলীয় ও জলাভূমিস্থ জীববৈচিত্র সংরক্ষণ, ব্যবস্থাপনা ও টেকসই ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে কক্সবাজার, সেন্ট মার্টিন এবং হাকালুকি হাওরের জীব বৈচিত্র সংরক্ষণের কার্যক্রম পরিচালিত হচ্ছে।
১। জাতিসংঘ জীব বৈচিত্র সনদের আওতায় গৃহীত কৌশলগত পরিকল্পনা ২০১১-২০ এর সাথে বাংলাদেশের জাতীয় জীব বৈচিত্র কর্মকৌশল (National Biodiversity Strategy & Action plan ) কে সামঞ্জস্যপূর্ণ এবং হালনাগাদ করে প্রণয়নের লক্ষ্যে একটি উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে ।
৩। জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নে "কমিউনিটি বেইজড্ এডাপটেশন ইন দ্যা ইকোলোজিকেল ক্রিটিক্যাল এরিয়াজ ফ্র্য বায়োডাইভারসিটি কনজারভেশন এন্ড সোসাল প্রটেকশন" শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে।
বন বিভাগ naire Forest Division e plagos
বনের জীব বৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের অংশ হিসাবে অতি সম্প্রতি সোনারচর বন্যপ্রাণী অভয়ারণ্য, চাঁদপাই বন্যপ্রাণী অভয়ারণ্য, দুমুখী বন্যপ্রাণী অভয়ারণ্য এবং ঢাংমারী বন্যপ্রাণী অভয়ারণ্য রক্ষিত এলাকা হিসাবে ঘোষিত হয়েছে। ইতোমধ্যে ঢাকার অদূরে ‘বঙ্গবন্ধু সাফারী পার্ক, গাজীপুর' নামে একটি বন্য প্রাণী সাফারী পার্ক এবং চট্টগ্রামের রাঙ্গুনিয়া শেখ রাসেল এভিয়ারী ইকো-পার্ক' প্রতিষ্ঠিত হয়েছে । জীববৈচিত্র্য সংরক্ষণে বিশেষ বিশেষ প্রকল্প এবং কর্মসূচি গ্রহণ করা হয়েছে যা বর্তমানে বাস্তবায়নাধীন আছে । যেমন- বৃহত্তর যশোর জেলার জীববৈচিত্র্য সংরক্ষণ ও প্রাকৃতিক পরিবেশ প্রকল্প, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক, গাজীপুর প্রকল্প, শেখ রাসেল এ্যাভিয়ারী এ্যান্ড ইকো-পার্ক, রাঙ্গুনিয়া, চট্টগ্রাম প্রকল্প, স্ট্রেংদেনিং রিজিওনাল কো-অপারেশন ফর ওয়াইল্ডলাইফ প্রোটেকশন প্রকল্প, বাংলাদেশের জীব বৈচিত্র্য সংরক্ষণ ও ইকো-ট্যুরিজম উন্নয়ন প্রকল্প, চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের খুরুশিয়া রেঞ্জের সংরক্ষিত বনাঞ্চলের জীববৈচিত্র্য সংরক্ষণ ও পরিবেশ পর্যটন কর্মসূচি, কোটবাড়ীস্থ লালমাই মৌজায় জীববৈচিত্র্য সমৃদ্ধিকরণ ও চিত্ত বিনোদনের সুযোগ সৃষ্টি কর্মসূচি, টেংরাগিরি সংরক্ষিত বনাঞ্চলে ইকো-ট্যুরিজম সুযোগ বৃদ্ধি কর্মসূচি এবং পিরোজপুর রিভার ভিউ ইকো-পার্ক স্থাপন কর্মসূচি ।
বাংলাদেশ ন্যাশনাল হারবোরিয়াম Bangladesh National Herbarium
বাংলাদেশ ন্যাশনাল হারবেরিয়াম দেশের উদ্ভিদ সম্পদের উপর ট্যাক্সোনমিক গবেষণায় নিয়োজিত একটি জাতীয় প্রতিষ্ঠান । এই প্রতিষ্ঠানের অন্যতম উদ্দেশ্য হল ফিল্ড সার্ভের মাধ্যমে কৃষিজ, বনজ, ভেষজ, ক্ষয়িষ্ণু ও বিলুপ্ত প্রায় উদ্ভিদসহ সকল প্রকার বৃক্ষলতা প্রজাতির নমুনা সংগ্রহ, সনাক্তকরণ, সংরক্ষণ করা ও সংগৃহীত উদ্ভিদ সম্পদের ডাটাবেজ প্রস্তুত করা। হারবেরিয়াম কর্তৃক দেশের উদ্ভিদ সম্পদের তথ্য সম্বলিত পুস্তিকা “ফ্লোরা অব বাংলাদেশ” সিরিজ প্রকাশ কর। হয়ে থাকে। দেশের ভেষজ সম্পদ, উদ্ভিদ বিদ্যার চর্চা এবং অর্থনৈতিক দিক দিয়ে উল্লেখযোগ্য বৃক্ষ সম্পদের গবেষণা ও উন্নয়ন, পরিবেশ সংরক্ষণ এবং দেশের জীববৈচিত্র্য সংরক্ষণে হারবেরিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সঠিক ও সুষ্ঠুভাবে পরিচর্যাকৃত এ সকল উদ্ভিদ নমুনা জাতীয় সম্পদ হিসেবে যুগ যুগ ধরে হারবেরিয়ামে সংরক্ষিত থাকে ।
1
বাংলাদেশ ন্যাশনাল হারবেরিয়াম ২০১৩-১৪ অর্থবছরে উদ্ভিদ সমীক্ষা কার্যক্রম (Botanical Survey Activities), উদ্ভিদ সনাক্তকরণ (Plant Identification), উদ্ভিদ নমুনা সংরক্ষণ (Plant Specimen
• Preservation ), সনাক্তকরণকৃত উদ্ভিদের ডাটাবেজ তৈরীকরণ, উদ্ভিদ সংরক্ষণ (Plant Preservation ), Flora of Bangladesh প্রকাশনা কার্যক্রম, ফ্লোরিস্টিক প্রকাশনা (Floristic Publication), উদ্ভিদ প্রজাতিকে বাংলাদেশের জন্য নতুনভাবে নথিভুক্তকরণ (New record) ইত্যাদি কার্যাবলী বাস্তবায়ন করছে। এছাড়া, জিওবির আর্থিক সহায়তায় "রেড ডাটা বুক অব ভাসকুলার প্লান্টস অব বাংলাদেশ, ভলিউম-২” শীর্ষক কর্মসূচিটি জিওবি'র আর্থিক সহায়তায় ২০০৯-১০ অর্থবছর হতে ২০১৩-১৪ অর্থবছর পর্যন্ত বাস্তবায়িত হয়েছে। ২০১৩-১৪ অর্থবছরে জিওবি'র আর্থিক সহয়তায় "রেড ডাটা বুক অফ ভাসকুলার প্লান্টস অফ বাংলাদেশ, ভলিউম-৩” প্রণয়নের কাজ শুরু হয়েছে।
১৫.২১.৪ বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন
Bangladesh Forest Industry Development Corporation
১৯৫৯ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন (বিএফআইডিসি) দেশের অন্যতম একটি মুনাফা অর্জনকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা। সংস্থার কার্যক্রম শিল্প ও কৃষি (রাবার) এ দু'টি সেক্টরে বিভক্ত। বিএফআইডিসি'র শিল্প ও কৃষি (রাবার) এ দু'টি সেক্টর গত ৩ বছরে (২০০৮-০৯ হতে ২০১০-১১ পর্যন্ত) সমন্বিতভাবে ১৬২.৩১ কোটি টাকা নীট মুনাফা অর্জন করেছে। ২০১৩-১৪ অর্থবছরের ডিসেম্বর, ২০১৩ পর্যন্ত সময়ে ১১২২.৯০ লক্ষ টাকা মুনাফা (প্রভিশনাল) অর্জিত হয়েছে ।
২০১২-১৩ অর্থবছরে উল্লেখযোগ্য কার্যক্রম
১। বাংলাদেশ রাবার নীতি-২০১০ প্রণয়ন;
২। বাংলাদেশ রবার বোর্ড আইন-২০১৩ এর অনুমোদন;
• ৩। জাতীয় পর্যায়ে রাবার প্রক্রিয়াজাতকরণের লক্ষ্যে ৫৪ টি কোয়ালেটিং ট্যাংক সংগ্রহকরণ । ৪। বাগান সম্প্রসারণের লক্ষ্যে নিজেস্ব অর্থায়নে প্রায় ১৮৮৯.১৯ লক্ষ টাকা ব্যয়ে প্রায় ১,০৫৫.৫১ একর নতুন বাগান সৃজনের প্রকল্প গ্রহণ;
৫। রূপকল্প ২০২১ বাস্তবায়নের উদ্দেশ্যে আগামী ২০২১ সালের মধ্যে প্রায় ১৭,০০০ একর নতুন রাবার বাগান সৃজনের মাধ্যমে উৎপাদনশীলতা ২০,০০০ মেট্রিক টনে উন্নতি করার মহাপরিকল্পনা গ্রহণ ।
বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট Bangladesh Forest Research Institute (BFRI)
দেশের বন উন্নয়ন ও বনজ সম্পদ বিষয়ক গবেষণা কার্যক্রম বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটে পরিচালিত হয়। বিজ্ঞানসম্মতভাবে দেশের বনজ সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ ও বিশেষ করে পরিবেশের উন্নয়নে লাগসই প্রযুক্তি উদ্ভাবনই এ প্রতিষ্ঠানের মূখ্য উদ্দেশ্য । প্রতিষ্ঠানের বাৎসরিক সময়সূচি অনুযায়ী নিজস্ব- প্রেরণায় কর্মসংস্থান সৃষ্টির প্রয়াসে প্রশিক্ষণ প্রদানের জনপ্রিয় প্রযুক্তিসমূহ,
১। কঞ্চি কলম ও টিস্যু কালচার পদ্ধতিতে ব্যাপক বাঁশ চাষ;
২। রাসায়নিক সংরক্ষণী প্রয়োগে গ্রামীণ বসতবাড়ির নির্মাণসামগ্রী এবং পান বরজে ব্যবহৃত বাঁশ
সামগ্রী ও বাঁশ-বেতের আয়ুষ্কাল বর্ষন,
৩। নার্সারী বন বাগানে পোকা-মাকড় ও রোগ-বালাই ব্যবস্থাপনা পদ্ধতি;
৪ । নার্সারী ও মাঠ পর্যায়ে বিভিন্ন প্রজাতির চারার সার প্রয়োগের পরিমাণ নির্ধারণ;
৫। জ্বালানি কাঠের উৎপাদন বৃদ্ধিতে কপিস ব্যস্থাপনা ও এর আবর্তনকাল পদ্ধতি;
৬। গুরুত্বপূর্ণ ম্যানগ্রোভ প্রজাতির নার্সারি ও বাগান উত্তোলন কৌশল;
৭। স্বল্পমূল্যে পার্টিকেল বোর্ড িৈতরর কৌশল এবং
৮ । স্বল্প খরচে ও স্বল্পশ্রমে বৃক্ষ চারা রোপণের সহজ পদ্ধতি ।
ইতোপূর্বে সম্প্রসারিত প্রযুক্তি ৩টি জেলার (বরিশাল, কুষ্টিয়া গাইবান্দা) ৩টি উপজেলা যথাক্রমে গৌরনদী, দৌলতপুর এবং পলাশবাড়ি নির্বাচন করা হয়। ঐ প্রযুক্তি ব্যবহারের ফলে গড়ে (ব্যবহৃত বাঁশ প্রজাতির স্থানীয় নাম তল্লা, বন বাঁশ এবং মিতিংগা ইত্যাদি) প্রতিবছর শুধুমাত্র সমীক্ষা পরিচালিত এলাকাসমূহে ছয় লক্ষের বেশী সংখ্যক বাঁশ সাশ্রয় হচ্ছে। বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট ট্রান্সফার অব টেকনোলজি ইন ব্যাম্বু স্যুট প্রাডাকশন প্রোসেসিং এন্ড মার্কেটিং ফ্রম চায়না টু বাংলাদেশ এন্ড শ্রীলংকা শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্প জুলাই ২০১১ - জুন ২০১২ মেয়াদে বাস্তাবায়ন করেছে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]