বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা

Bangladesh Natural Disaster Management
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম বাস্তাবয়ন করছে । দুর্যোগের মধ্যে ১৯৭০, ১৯৯১ এবং সর্বশেষ সাম্প্রতিককালে প্রলয়ংকরী ঘূর্ণিঝড় সিডর, ২০০৭ ও আইলা, ২০০৯ এবং ১৯৮৮, ১৯৯৮, ২০০৪ ও ২০০৭ সালের ভয়াবহ বন্যা উল্লেখ্যযোগ্য। দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারের অন্যতম 'ভিশন' হচ্ছে দুর্যোগ ঝুঁকি হ্রাস কর্মসূচি গ্রহণের মাধ্যমে প্রাকৃতিক, পরিবেশগত এবং মানবসৃষ্ট বিপদসমূহের প্রভাবে জনসাধারণ বিশেষ করে দরিদ্র ও সুবিধা বঞ্চিতদের বিপদাপন্নতা হ্রাস করে তাদেরকে একটি সহনীয় মানবিক পর্যায়ে নিয়ে আসা এবং বড় মাত্রার দুর্যোগ পরিস্থিতি মোকবিলায় সক্ষম একটি দক্ষ জরুরি সাড়া প্রদান পদ্ধতি প্রতিষ্ঠা করা । দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগ এর প্রধান প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে,
১। দূর্যোগ ব্যবস্থাপনা ও দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত অভিযোজন কার্যক্রমকে জাতীয় নীতি, প্রতিষ্ঠান ও উন্নয়ন প্রক্রিয়ার মূল স্রোতধারায় সম্পৃক্তকরণ;
২। দূর্যোগ ঝুঁকি হ্রাসকল্পে অতি দরিদ্রদের কর্মসংস্থান;
৩। খাদ্যাভাব ও কর্মাভাবকালে দরিদ্র জনগণের খাদ্য প্রাপ্তি সহজতরকরণ;
৪ । দূর্যোগকালে এবং দূর্যোগ পরবর্তী সময়ে জরুরি মানবিক সহায়তা প্রদান;
৫ । গ্রামীণ অবকাঠামো এর রক্ষণাবেক্ষণের মাধ্যমে দূর্যোগ ঝুঁকি হ্রাস ও কর্মসৃজন; ৬। দূর্যোগ ব্যবস্থাপনা এবং ঝুঁকি হ্রাস ক্ষমতা জোরদারকরণ;
৭। দূর্যোগ ঝুঁকি হ্রাস সহায়ক ভৌত অবকাঠামো নির্মাণ ।
উল্লেখিত লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে নিম্নলিখিত বিষয়সমূহ প্রাধান্য পাচ্ছে,
১। বাংলাদেশের ভৌত অবকাঠামোগত দিক বিবেচনায় রেখে আন্তর্জাতিক দুর্যোগ ব্যবস্থাপনা নীতিমালা Hyogo Framework for Action (HFA ) বাস্তবায়ন;
২। গ্রামীণ দরিদ্র ও বেকার জনগোষ্ঠীর জন্য নগদ অর্থে অথবা খাদ্যের বিনিময়ে কর্ম সৃজন করা ও গ্রামাঞ্চলে দরিদ্র জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা।
২০১০-১১ মেয়াদে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগ এর উল্লেখযোগ্য কার্যক্রমসমূহ
১ । দুর্যোগ ব্যবস্থপনাকে প্রাতিষ্ঠানিকীকরণ ..
(ক) দূর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রমকে জাতীয় নীতি, প্রতিষ্ঠান ও উন্নয়ন প্রক্রিয়ার মূলধারায় সম্পৃক্ত; (খ) দূর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত আইন ও বিধি ও নীতি প্রণয়ন এবং এ সংক্রান্ত স্থায়ী আদেশাবলী হালনাগাদকরণ;
(গ) জাতীয় দূর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা-২০১০-১৫ অনুমোদিত;
(ঘ) ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ; রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা নীতিমালা-২০১১ প্রণীত;
(ঙ) SAARC সদস্য রাষ্ট্রগুলোর দুর্যোগ ব্যবস্থাপনা নীত ও পরিকল্পনা সমন্বিতকরণের মাধ্যমে সার্ক প্লান অব এ্যাকশন ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট (SAARC Plan of Action for Disaster Management) তৈরীতে সহায়তা করছে ।
২। দূর্যোগ সংক্রান্ত তথ্য ও জ্ঞান ব্যবস্থাপনা : সিডিএমপির সহায়তায় এডভান্সড জিআইএস (Advanced GIS) এর প্রশিক্ষণ কার্যের ব্যবস্থা নেয়া হচ্ছে। “South Asian Disaster Knowlege Network (SADKN)” শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে ।
৩। দূর্যোগ ব্যবস্থাপনা এবং ঝুঁকি হ্রাস ক্ষমতা জোরদারকরণ : ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর দূর্যোগের ঝুঁকি মোকাবেলার প্রস্তুতির লক্ষ্যে দূর্যোগ স্বেচ্ছাসেবক গড়ে তোলা হচ্ছে। দূর্যোগকালে ও দূর্যোগ পরবর্তী বিপদাপন্নতা হ্রাসে দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে সংশ্লিষ্ট সকলকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়া, কৃষি সম্পসারণ বিভাগ ৪ জেলার ৮টি উপজেলায় খরা সহনশীল ধানের প্রজাতি নেরিকার পাইলটিং চাষ শুরু করেছে । সমাজভিত্তিক ঝুঁকি হ্রাস পর্যালোচনা এবং ঝুঁকি হ্রাস কর্ম পরিকল্পনার ক্লাইমেট চেঞ্জ এর প্রতিফলন অন্তর্ভুক্ত করা হয়েছে ।
৪। দূর্যোগ ঝুঁকি হ্রাস সহায়ক ভৌত অবকাঠামো নির্মাণ ।
৫। ভূমিকম্প ও অন্যান্য দূর্যোগে উদ্ধার ও অনুসন্ধান তৎপরতায় সক্ষমতা বৃদ্ধি : ভূমিকম্প ঝুঁকি মানচিত্র তৈরী, কন্টিনজেন্সী প্ল্যান তৈরী, বিল্ডিং কোড বাস্তবায়ন, প্রশিক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধি ইত্যাদি কার্যাদি অন্তর্ভূক্ত রয়েছে ।
৬। Microzonation map : শহরের বিল্ডিং কোড, দুর্যোগ ব্যবস্থাপনা, নতুন নগরায়নের উপযুক্ত স্থান চিহ্নিতকরণ, ভূমি ব্যবহার ইত্যাদির জন্য অনসিটি নির্ভর Microzonation map ব্যবহৃত হয় । এ Map তৈরীর কাজ ২০১৪ সালের মধ্যে সম্পন্ন হবে ।
9 Inundation map/Risk map for storm surge
৮। দূর্যোগ-পূর্ববর্তী সতর্কীকরণ কর্যক্রম
(ক) মোবাইল ফোনের মাধ্যমে দূর্যোগ বার্তা প্রচার পদ্ধতি; (খ) আইভিআর (Interactive voice response); (গ) মোবাইল ক্ষুদ্রবার্তা (SMS);
(ঘ) দূর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্ৰ স্থাপন ।
পানি সম্পদ ব্যবস্থাপনা Water Resource Management
পানি সম্পদ মন্ত্রণালয় পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা এবং এবং এর আওতাধীন দপ্তরসমূহের পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য সকল প্রকার নীতি, পরিকল্পনা, কর্মকৌশল, নির্দেশমালা এবং আইন, বিধি-বিধান, রেগুলেশন, ইত্যাদি প্রণয়ন করে থাকে । এ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বন্যা নিয়ন্ত্রণ, নিস্কাশন ও সেচ, নদী তীর ভাঙ্গন প্রতিরোধ, ব-দ্বীপ উন্নয়ন ও ভূমি পুনঃরুদ্ধার, নদ-নদী ড্রেজিং এবং ব্যারেজ, রেগুলেটর, সুইস, ক্রস-ড্যাম, রাবার ড্যাম, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, উপকূলীয় বাঁধ নির্মাণ ও খাল খনন- পুনঃখনন প্রভৃতি কার্যক্রম বাস্তবায়ন করে থাকে । কৃষি উন্নয়ন তথা বাংলাদেশের জনগণের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে পানির গুরুত্ব ও অবদান অপরিসীম । ২০০১-০২ থেকে ২০১৩-১৪ অর্থবছরে ডিসেম্বর ২০১৪ পর্যন্ত মোট ৪২৪টি বৃহৎ হাইড্রোলিক স্ট্রাকচার, ১,৬২১টি ক্ষুদ্র হাইড্রোলিক স্ট্রাকচার, ৩১১টি সেতু এবং কালভার্ট, ২,৭৫১.৯০ কিঃমিঃ বাঁধ, ২,৭৩৬.৯৭ কিঃমিঃ নিষ্কাশন খাল এবং ৪৯১.৮২ কিঃমিঃ সেচ খাল নির্মাণ করা হয়েছে ।
পানি সম্পদ মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রধান প্রধান প্রকল্প
১। বুড়িগঙ্গা নদীর প্রবাহ বৃদ্ধিকরণ : ঢাকা মহানগরীর চতুর্দিকে বহমান নদীগুলোর সংস্কারপূর্বক পরিবেশ উন্নয়নের নিমিত্ত ৯৪,৪০৯.০০ লক্ষ টাকা ব্যয়ে “বুড়িগঙ্গা নদী পুনঃরুদ্ধার প্রকল্প (নতুন ধলেশ্বরী- পুংলী-বংশী-তুরাগ-বুড়িগঙ্গা রিভার সিস্টেম)” শীর্ষক প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এ পর্যন্ত প্রকল্পের সার্বিক বাস্তব অগ্রগতি ৬৬ শতাংশ ।
২। গড়াই নদী পুনরুদ্ধার প্রকল্প (২য় পর্যায়) ঃ প্রকল্পের অওতায় ৩০.০০ কিঃমিঃ নদী খনন, ২টি ড্রেজার তৈরী ও আনুষঙ্গিক যন্ত্রপাতি ক্রয়, ফ্লো ডিভাইডার নির্মাণ এবং গঙ্গা-গড়াই গাইড বাঁধ নির্মাণ করা হবে । প্রকল্প ব্যয় ৯৪,২১৪.০০ লক্ষ টাকা ।
৩। গঙ্গা ব্যারেজ প্রকল্প ঃ ২০১১-১২ অর্থবছরের মধ্যে সমীক্ষা কাজ সমাপ্তির পর প্রধান ব্যারেজ নির্মাণের নকশা চূড়ান্তকারণ পূর্বক বাস্তবায়ন কাজ আরম্ভ হয়েছে। ফ্রেব্রুয়ারি ২০১২ পর্যন্ত ক্রমপুঞ্জিত বাস্তব অগ্রগতি ৬৫.২৯ শতাংশ এবং আর্থিক ২১৮৪.৮৩ লক্ষ টাকা (৪৭.৮৭ শতাংশ) ।
৪। ভবদহ এলাকার জলাবদ্ধতা নিরসন ঃ প্রকল্পের আওতায় গত বোরো মৌসুমে ১২,০০০ হেক্টর জমি সেচের অওতায় আনা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের ফলে ডিসেম্বর ২০১১ পর্যন্ত ১৮,১০০ হেঃ লক্ষ্যমাত্রার মধ্যে ১৬,০০০ হেক্টর জলাবদ্ধতা সম্পূর্ণভাবে নিরসন করা হয়েছে। প্রকল্পের সর্বশেষ বাস্তব অগ্রগতি ৮৭.০৬ শতাংশ ।
৫। ক্যাপিটাল ড্রেজিং এ মাধ্যমে দেশের বৃহৎ নদীসমূহের নাব্যতা পুনরুদ্ধারসহ নদী খনন প্রকল্প ৬। পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্প (WMIP) ৪ ফেব্রুয়ারি ১২ পর্যন্ত প্রকল্পের বাস্তব অগ্রগতি ৩১.১৩ শতাংশ এবং আর্থিক 23125.০০ লক্ষ টাকা (২৩.৫২ শতাংশ)।
বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ Allocation in ADP
পরিবেশ ও মন্ত্রণালয়ের আওতায় ২০১১-১২ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মোট ২৭টি (১৫টি বিনিয়োগ ও ১২টি কারিগরি প্রকল্প) প্রকল্পের অনুকূলে মোট ২৯৮.৮২ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। মার্চ ২০১২ পর্যন্ত এসব প্রকল্পে ব্যয় হয়েছে ৯৫.৯৪ কোটি টাকা। সার্বিক অগ্রগতি প্রায় ৪২ শতাংশ। এছাড়া ২০১১-১২ অর্থবছরে রাজস্ব বাজেটের আওতায় ১২.৪১ কোটি টাকা (সংশোধিত) ব্যয়ে ১১টি কর্মসূচি বাস্তবায়নাধীন রয়েছে। কর্মসূচিগুলোর জন্য বরাদ্দকৃত অর্থের মধ্যে মার্চ ২০১২ পর্যন্ত ৩৫.৫৮ লক্ষ টাকা ব্যয় হয়েছে। অপরদিকে, পানি সম্পদ মন্ত্রণালয়ের ২০১১-১২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পের সংখ্যা মোট ৫৮টি এবং এর মধ্যে ১১টি সেচ প্রকল্প ও ১টি কারিগরি সহায়তা প্রকল্প রয়েছে । প্রকল্পসমূহের অনুকূলে মোট এডিপি বরাদ্দ ১৪৭১.৫৮ কোটি টাকা। ফেব্রুয়ারি ১২ পর্যন্ত প্রকৃত ব্যয় ৫১০.১০ কোটি টাকা যা বরাদ্দের ৩৪.৬৬ শতাংশ ।
জীববৈচিত্র্য সংরক্ষণসহ সার্বিকভাবে দেশের পরিবেশ উন্নয়নে পরিবেশ ও বন মন্ত্রণালয় কর্তৃক পরিবেশ ও বন উন্নয়ন সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।' দেশের পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার উন্নয়নের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন প্রকল্প, কার্যক্রম ও কর্মসূচি ছাড়াও পানি সম্পদ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতায় গৃহীত প্রকল্পসমূহ পরিবেশ উন্নয়নের সাথে সম্পৃক্ত । কৃষি মন্ত্রণালয় কৃষি জমিতে উন্নত ও জৈব সার ব্যবহার কৃষকদের উৎসাহিত করাসহ বিভিন্ন উদ্ভাবনীমূলক চাষ পদ্ধতি প্রচলনের প্রয়াস অব্যাহত রেখেছে। এ সকল সার্বিক প্রয়াস পরিবেশ রক্ষাসহ সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]