ডিজিটাল বাংলাদেশ কি? ডিজিটাল বাংলাদেশ নির্মাণে বাংলাদেশের করণীয় কি?

ডিজিটাল বাংলাদেশ Digital Bangladesh
ডিজিটাল শব্দটি উন্নত বিশ্বে অনেক পুরাতন হলেও আমাদের দেশে এটি নতুনই বলা যায়। উন্নত বিশ্বে শব্দটি বিংশ শতাব্দীর শেষ দিকে পরিচিতি লাভ করলেও আমাদের দেশে এটি একবিংশ শতাব্দীর সূচনাতে পরিচিতি লাভ করে । মূলত বিগত ২০০৮ সালের নির্বাচনে বাংলাদেশের অন্যতম রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ নির্বাচনী ইশতেহারের মাধ্যমে শব্দটিকে আমাদের দেশে জনপ্রিয় করে তোলে । রাজনৈতিকভাবে শব্দটি ব্যবহৃত হলেও এর সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব অত্যন্ত ব্যাপক ।
ডিজিটাল শব্দটি আভিধানিভাবেই একটি মন্ত্রকেন্দ্রিক শব্দ যা মূলত সংখ্যার ধারণা দেয়। ডিজিটাল বলতে সাধারণত বোঝায় - "Using a system of receiving and sending information as a series of the numbers one and zero, showing that an electronic signal is there or is not there." অক্সফোর্ড ডিকশনারীতে এর উদাহরণ হিসাবে, ক্যামেরা, ঘড়ি ইত্যাদির কথা বলা হয়েছে। আমরা যখন ডিজিটাল শব্দটির প্রায়োগিক দিকটির কথা বিবেচনা করব তখন মূলত এমন একটি সিস্টেমকে বুঝাবো যা ICT (Information & Communication Technology) নির্ভর ।
বাংলাদেশ সরকার ক্ষমতায় আসার আগে তাদের নির্বাচনী ইশতেহারে দিনবদলের যেসব প্রতিশ্রুতি দিয়েছিল, তার অন্যতম হচ্ছে ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার। পরিবর্তনের প্রত্যাশায় জনগণ বিপুল ভোটে সরকারকে ক্ষমতায় এনেছে ।
ডিজিটাল বাংলাদেশ মানে প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে একটি সমৃদ্ধ বাংলাদেশে গড়ে তোলার উদ্যোগ। সরকার পরিচালনার বিভিন্ন দিক থেকে শুরু করে একজন কৃষক পর্যন্ত প্রযুক্তিগতভাবে আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে সামনের দিকে এগিয়ে চলবে। এটি কারও কারও কাছে অবাস্তব কল্পনা প্রসূত মনে হলেও আশাবাদী মানুষ হিসাবে আমরা এটি বিশ্বাস করি। তবে এ সত্য কাজটি বলা যতটা সহজ, করা কিন্তু একেবারেই সহজ নয়। এ দুঃসাধ্য কাজটি সরকারের একার পক্ষে করা সম্ভব নয়। এ জন্য দরকার সকল মহলের ঐকান্তিক সহযোগিতা। ডিজিটাল বাংলাদেশের মূল বিবেচ্য বিষয়গুলো হল- কম্পিউটারায়নের মাধ্যমে দুর্নীতি বন্ধ, সরকারি দলিলের কম্পিউটারায়ন, সফটওয়্যার ও তথ্য প্রযুক্তি সেবার বিকাশে তরুণ উদ্যোক্তাদের সহায়তা দেয়া, ২০১৩ সালের মধ্যে মাধ্যমিক ও ২০১১ সালের মধ্যে প্রাথমিক স্তরে কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক, আইসিটি টাস্কফোর্সকে সক্রিয়, হাইটেক পার্ক, কম্পিউটার ভিলেজ ও আইসিটি ইনকিউবেটর স্থাপন, ই-গভর্নেন্স চালু এবং সব উপজেলাকে ইন্টারনেট সংযোগের আওতায় আনা হলো ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য।
ডিজিটাল বাংলাদেশ তৈরি একটি উচ্চাভিলাষী পদক্ষেপ বলে মনে হতে পারে কিন্তু বাস্তবে এর গুরুত্ব অপরিসীম । এটি অসম্ভব কোনো পদক্ষেপ নয়। আমরা তৃতীয় বিশ্বের অনুন্নত দেশসমূহের একটি। তাই এ ব্যাপারে সরকারের পদক্ষেপই যথেষ্ট হতে পারে না । তবে সরকারকেই প্রধান ভূমিকা পালন করতে হবে এটি ঠিক । বর্তমান বিশ্বে উন্নয়নের প্রধান শর্তই হচ্ছে তথ্য প্রযুক্তির ব্যবহার। তাই আমরা যদি উন্নত ও সুখী জাতি হিসাবে বিশ্বের মানচিত্রে প্রতিষ্ঠিত হতে চাই তবে তথ্য প্রযুক্তির ব্যবহার অতীব জরুরী। এক্ষেত্রে আমরা মালেয়শিয়ার মত দেশগুলোকে উন্নয়নের মডেল হিসাবে গ্রহণ করতে পারি ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]