বাংলাদেশের মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান বৃদ্ধির উপায়

বাংলাদেশের মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান বৃদ্ধির উপায় Measures to Increase Per Capita Income and Standard of Living in Bangladesh
বাংলাদেশের জনগণের মাথাপিছু আয় বৃদ্ধি ও জীবনযাত্রার মান বৃদ্ধির জন্য নিম্নলিখিত উপায়সমূহ অবলম্বন করা উচিত 1
১। কৃষির আধুনিকায়ন : যেহেতু প্রধানত কৃষি নির্ভর এবং এ খাতে প্রচুর লোকের কর্মসংস্থান, তাই কৃষিতে আধুনিকায়নের মাধ্যমে অধিক উৎপাদন সম্ভব হলে খাদ্য ঘাটতি কমে যাবে, মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান বৃদ্ধি পাবে ।
২। শিল্পের উন্নয়ন সাধন ও উন্নত দেশগুলোর ইতিহাস এ শিক্ষা দেয় যে, শিল্পের দ্রুত উন্নয়নের মাধ্যমেই তাদের বর্তমান উন্নত অবস্থা। সুতরাং আমাদেরকে কৃষির পাশাপাশি শিল্প ক্ষেত্রে উন্নতি সাধন করতে হবে । এতে কর্মসংস্থান বৃদ্ধি পাবে, বেকারত্ব কমে যাবে, আয় বাড়বে এবং জীবনযাত্রার মান উন্নত হবে । ৩। মূলধন গঠন : মূলধন গঠন ভিন্ন অর্থনৈতিক অগ্রগতি সম্ভব নয়। এজন্য প্রয়োজন সঞ্চয়কে উৎসাহিত করা। জনগণকে সঞ্চয়ে উৎসাহিত করার জন্য গ্রামাঞ্চলে পর্যাপ্ত পরিমাণে ব্যাংকের শাখা স্থাপন করা উচিত। এছাড়া, উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবীয় মূলধনও গড়া প্রয়োজন ।
৪। শিক্ষা বিস্তার ৪ যেহেতু শিক্ষা ভিন্ন উন্নয়ন সম্ভব নয় তাই দেশে বাস্তবমুখী মৌলিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে। উন্নয়নের গতি ত্বরান্বিত হলে জনগণের মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান বৃদ্ধি পাবে ।
৫। বেকার সমস্যা সমাধান ঃ দেশে কর্মসংস্থানের নানামুখী সুযোগ-সুবিধা বৃদ্ধির মাধ্যমে সকল কর্মক্ষম লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারলে জনগণের অর্থনৈতিক সমস্যা সমাধানের মাধ্যমে মাথাপিছু আয় ও জীবনযাত্রার মানের উন্নয়ন ঘটানো সম্ভব হত ।
৬। প্রাকৃতিক সম্পদের পূর্ণ ব্যবহার ও দেশে প্রাপ্ত খনিজ তৈল, প্রাকৃতিক গ্যাস, কয়লা, পানি, বিদ্যুৎ প্রভৃতির পূর্ণ ও সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করলে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের গতি বাড়বে। ফলে জনগণের মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান বৃদ্ধি পাবে ।
৭। সুষ্ঠু ও বাস্তবভিত্তিক পরিকল্পনা ও সুষ্ঠু গণমুখী ও বাস্তবধর্মী পরিকল্পনা প্রণয়ন এবং এর সফল বাস্তবায়নের মাধ্যমে জনগণের মাথাপিছু আয় বৃদ্ধি তথা অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব ।
৮। কারিগরি জ্ঞানের প্রসার ও সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার সম্প্রসারণ ঘটাতে হবে। কারণ, কারিগরি জ্ঞানের বৃদ্ধি ও প্রযুক্তিগত উন্নয়নের দ্বারা শিল্পোন্নয়নের মাধ্যমে জনগণের মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান বৃদ্ধি করা সম্ভব ।
৯। দক্ষ উদ্যোক্তা সৃষ্টি ঃ দক্ষ উদ্যোক্তা সৃষ্টি করতে না পারলে শিল্পায়ন কখনো গতিশীল হবে না । এজন্য দক্ষ উদ্যোক্তা শ্রেণী গড়ে তোলা প্রয়োজন ।
১০ । মুদ্রাস্ফীতি ঃ মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হলে জনগণের প্রকৃত আয় বৃদ্ধি পাবে । তখন মাথাপিছু আয় ও জীবনযাত্রার মানও বৃদ্ধি পাবে ।
১১। সম্পদের বন্টন : সম্পদের বন্টন সুষম হলে দেশের সকল জনগণের মাথাপিছু আয় বৃদ্ধি পাবে, জীবনযাত্রার মান বাড়বে ।
১২। প্রাকৃতিক বিপর্যয় প্রতিরোধ ঃ প্রাকৃতিক বিপর্যয় প্রতিরোধ করা সম্ভব হলে অথবা কমপক্ষে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হলে দেশে সম্পদের কম ক্ষতিসাধন হবে । এজন্য পূর্বেই সতর্ক হওয়ার ব্যবস্থা গ্রহণ প্ৰয়োজন ।
১৩। আর্থসামাজিক অবকাঠামোর উন্নয়ন ঃ দেশের আর্থসামাজিক অবকাঠামোর উন্নয়ন সাধন
করা হলে উন্নয়নের গতি ত্বরান্বিত হবে । জনগণের আর্থিক অবস্থার উন্নয়ন সাধিত হবে ।
১৪ । দুর্নীতিমুক্ত প্রশাসন ব্যবস্থা ঃ ঘুষ, দুর্নীতিসহ বিভিন্ন অনৈতিক কর্মকা- থেকে যদি প্রশাসনকে দূরে রাখা সম্ভব হয় তবে সকল উন্নয়ন কর্মকা- ত্বরান্বিত হওয়াসহ সমাজের যে কোন কাজে জনগণ উপকৃত হবে । উন্নত দেশে দুর্নীতিমুক্ত শক্তিশালী প্রশাসন ব্যবস্থা বিদ্যমান ।
১৫। বৈদেশিক বাণিজ্য অনুকূলে রাখার চেষ্টা : বৈদেশিক বাণিজ্যে ঘাটতি হ্রাস পেলে বা উদ্বৃত্ত সৃষ্টি হলে দেশের অন্যান্য উন্নয়নমুখী কার্যক্রম ত্বরান্বিত হয় । বাণিজ্য অনুকূলে হলে দেশের উন্নয়ন কার্যক্রম দ্রুত অগ্রসর হয় । এতে জনগণ উপকৃত হয় ।
১৬। দেশীয় পরিকল্পনাকারী নিয়োগ ঃ আমাদের দেশীয় সমস্যার বিভিন্ন বিষয়ে আমরা নিজেরা যেরূপ সম্যকভাবে অবগত, তেমনটি বিদেশিরা নয়। তাই আমাদের উন্নয়ন কৌশল আমাদের দেশীয় প্রেক্ষাপটে রচনা করা উচিত। এজন্য নিজ দেশীয় পরিকল্পনাকারীকে গুরুত্ব দিতে হবে পরিকল্পনা প্রণয়নে ।
১৭। রাজনৈতিক স্থিতিশীলতা : দেশে রাজনৈতিক স্থিতিশীলতা থাকলে উন্নয়ন কার্যক্রম, বিনিয়োগ ও উৎপাদন কার্যক্রম অবারিত হয়। ব্যবসায়-বাণিজ্যে বিনিয়োগ বৃদ্ধি পায়, শিল্পোৎপাদন বাধাগ্রস্থ হয় না। ফলে মাথাপিছু আয় বৃদ্ধি পায় ।
উপরিউক্ত ব্যবস্থাদি গ্রহণ করা সম্ভব হলে বর্তমান সমস্যার বহুলাংশে সমাধান করা সম্ভব হবে। তখন বাংলাদেশের জনগণের মাথাপিছু আয় বৃদ্ধি পাবে এবং জীবনযাত্রার মান উন্নত হবে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]