বাংলাদেশে মুদ্রাস্ফীতির নিয়ন্ত্রণের উপায়সমূহ Measures to Control Inflation in Bangladesh

অতি মুদ্রাস্ফীতি সমাজে ধন বৈষম্য ত্বরান্বিত করে অর্থনীতিতে একটি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে। তাই মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণ করতে হয়। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের পদ্ধতি গুলোকে প্রধানত তিন ভাগে ভাগ করা যায় । যথা :
১। রাজস্ব পদ্ধতি
২। আর্থিক পদ্ধতি এবং
৩। প্রত্যক্ষ নিয়ন্ত্রণ পদ্ধতি ।
নিম্নে এগুলো আলোচনা করা হলো ।
১। রাজস্ব পদ্ধতি ঃ সরকারের আয়ব্যয় নীতিকে রাজস্ব নীতি বলে। সরকার সংকোচনমূলক রাজস্ব নীতির দ্বারা মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে পারে। রাজস্ব নীতির মধ্যে নিম্নরূপ ব্যবস্থা রয়েছে ।
(ক) সরকারি ব্যয় হ্রাস : সরকার অনুৎপাদনশীল খাতে ব্যয় কমিয়ে দিতে পারে। আবার সমতা বাজেট বা উদ্ধৃত্ত বাজেট নীতি গ্রহণ করে সরকারি ব্যয় হ্রাস করতে পারে । এতে অর্থনীতিতে আর্থিক প্রবাহ কমে যায়। আয় কমলে সামগ্রিক চাহিদা কমে, দামস্তর কমে এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে থাকে ।
(খ) করের পরিমাণ বৃদ্ধি ঃ সরকার জনগণের উপর আরোপিত করের মাত্রা বৃদ্ধি করে এবং নতুন নতুন কর আরোপ করে জনগণের ব্যয়যোগ্য আয়ের পরিমাণ কমাতে পারে । ফলে সামগ্রিক চাহিদা ও দামস্তর কমবে । ২। আর্থিক পদ্ধতি ঃ কেন্দীয় ব্যংক আর্থিক নীতির মাধ্যমে অর্থের যোগান নিয়ন্ত্রণ করে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে পারে। কেন্দ্রীয় ব্যাংক মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে নিম্নোক্ত ব্যবস্থাগুলো গ্রহণ করে থাকে ।
(ক) ব্যাংক হার বৃদ্ধি ও কেন্দ্রীয় ব্যাংক অর্থের যোগান কমানোর জন্য ব্যাংক হার বৃদ্ধি করতে পারে। এতে বাণিজ্যিক ব্যাংকগুলোতে সুদের হার বাড়ে। আর সুদের হার বাড়লে ঋণের দাম বাড়ে। ফলে ঋণের পরিমাণ কমে অর্থের যোগান হ্রাস পেয়ে দামস্তর কমে ।
(খ) সংরক্ষণের হার বৃদ্ধি ঃ কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য নগদ জমার অনুপাত বা সংরক্ষণ হার বাড়িয়ে দিতে পারে। এতে বাণিজ্যিক ব্যাংকে নগদ অর্থের পরিমাণ কমে। ফলে ঋণদান ক্ষমতা কমায় বাজারে অর্থের যোগান হ্রাস পায়, দামস্তর কমে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে থাকে ।
(গ) খোলাবাজার নীতি ঃ সরকার খোলাবাজার কার্যক্রমের মাধ্যমে ঋণপত্র বিক্রি করে জনগণের নিকট হতে নগদ অর্থ নিতে পারে এর ফলে জনগণের ক্রয়ক্ষমতা কমে গিয়ে দামস্তর কমে এবং এভাবে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখা যায় ।
৩। প্রত্যক্ষ নিয়ন্ত্রণ পদ্ধতি ঃ রাজস্ব নীতি ও আর্থিক নীতি ছাড়াও সরকার মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য নিম্নলিখিত প্রত্যক্ষ ব্যবস্থাসমূহ গ্রহণ করতে পারে ।
(ক) সর্বোচ্চ দাম নির্ধারণঃ সরকার মুদ্রাস্ফীতি রোধ করার জন্য পণ্যসামগ্রির দামের সর্বোচ্চ সীমা বেঁধে দিতে পারে। এর ফলে দামস্তর একটি নির্দিষ্ট পর্যায় অতিক্রম করতে পারে না । অবশ্য এক্ষেত্রে কালোবাজারি দেখা দেয়ার সম্ভাবনা থাকে যা নিয়ন্ত্রণ করতে না পারলে সমস্যা আরও প্রকট হয় ।
(খ) ন্যায্যমূল্যে বিক্রয় কেন্দ্র স্থাপন : সরকার মুদ্রাস্ফীতির সময় বিক্রয় কেন্দ্র স্থাপন করে ন্যায্যমূল্যে দ্রব্যসামগ্রি বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ করতে পারে। এতে বাজারে বেসরকারি খাতে চাহিদার চাপ কমে দামস্তর হ্রাস পাবে এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখা যাবে ।
(গ) মজুরি নিয়ন্ত্রণ ঃ মুদ্রাস্ফীতি দেখা দিলে শ্রমিক ইউনিয়নগুলো মালিক পক্ষের উপর প্রভাব সৃষ্টি করে মজুরি ও দ্রব্যমূল্য বৃদ্ধি দাবি করে। এর ফলে উৎপাদন খরচ ও দ্রব্যমূল্য বৃদ্ধি পায় । এক্ষেত্রে সরকার আইন করে মজুরি হারের ঊর্ধ্বসীমা নির্ধারণ করে দিতে পারে ।
(ঘ) উৎপাদন বৃদ্ধি ঃ ব্যবহৃত ও অব্যহৃত সম্পদের উৎকৃষ্ট ব্যবহারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করতে পারলে দামস্তর নিয়ন্ত্রণে রাখা যায় । এছাড়া অপ্রয়োজনীয় ও কম উৎপাদন ক্ষেত্র হতে প্রয়োজনীয় ও বেশি উৎপাদন ক্ষেত্রে সম্পদ স্থানান্তর করতে পারলে উৎপাদনের হার বাড়বে এবং মুদ্রাস্ফীতি রোধ হবে ।
(ঙ) আমদানি বৃদ্ধি ঃ সরকার দ্রব্যের যোগান কম হলে প্রয়োজনে বিদেশ থেকে দ্রব্যসামগ্রি আমদানি করে সাময়িকভাবে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতে পারে ।
উপসংহারে বলা যায়, এককভাবে কোন পদ্ধতি দ্বারা আজকাল সাধারণত মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা যায় না । কোন দেশের মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য প্রয়োজন সরকার কর্তৃক যুগপৎ রাজস্ব নীতি ও আর্থিক নীতির সমন্বয় সাধন, প্রত্যক্ষ পদ্ধতি অবলম্বন এবং উপযুক্ত সময়ে সিদ্ধান্ত গ্রহণ ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]