বাংলাদেশের শ্রমশক্তির অদক্ষতার কারণ Causes of Inefficiency of Labour Force in Bangladesh

বাংলাদেশে শ্রমশক্তির দক্ষতা Efficiency of Labour Force in Bangladesh
শ্রমের দক্ষতা বলতে শ্রমিকের উৎপাদন ক্ষমতাকে বোঝায় । কমপক্ষে, দ্রব্যের গুণগত মান অক্ষুন্ন রেখে কোন নির্দিষ্ট সময়ে একজন শ্রমিকের অধিক উৎপাদন করার ক্ষমতাকে শ্রমের দক্ষতা বলা হয় ।
অর্থনীতিবিদ Saxena মনে করেন, “শ্রমের দক্ষতা হল কোন শ্রমিক নির্দিষ্ট সময়ে যে পরিমাণ কাজ সম্পদান করে তাই ।” অর্থনীতিবিদ Mehta মনে করেন, “শ্রমের দক্ষতা বলতে শ্রমিকের সামর্থ্যকে বোঝায়, যা মূলত উৎপাদনশীল ।
উপরোক্ত সংজ্ঞা পর্যালোচনা করলে বলা যায়, শ্রমের দক্ষতা বলতে বোঝায় শ্রমিকের (ক) কাজের অবস্থা (খ) উৎপাদনের পরিমাণ (গ) উৎপাদনের গুণগত মান
সুতরাং শ্রমের দক্ষতার সূত্র হল, উন্নতমানের পণ্যদ্রব্যের মোট উৎপাদন (Q) শ্রমের দক্ষতা (EL) = কাজের সময় (WT)
এখানে, E = Efficiency of Labour Q = Quantity of Production .WT = Work Time
বাংলাদেশের শ্রমিকদের দক্ষতা খুবই কম। কারণ বাংলাদেশের মাথাপিছু আয় কম, পর্যাপ্ত ও মানসম্মত খাদ্য ও চিকিৎসার অভাব, নিম্ন জীবনযাত্রার মান, শিক্ষার নিম্ন হার, উন্নত ও আধুনিক প্রযুক্তি জ্ঞানের অভাব। শ্রমিকদের অদক্ষতার কারণে বাংলাদেশের শ্রমিকদের মাথাপিছু উৎপাদন কম । উৎপাদিত দ্রব্যও নিম্ন মানের। অদক্ষতার কারণে বিদেশে দিন দিন বাংলাদেশী শ্রমিকদের চাহিদা কমছে। জাতিসংঘের মানব উন্নয়ন রিপোর্টের ফলাফল থেকেই তা বোঝা যায়। জাতিসংঘের মানব উন্নয়ন রিপোর্ট অনুসারে ১৭৩টি দেশের মধ্যে মানব উন্নয়নের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১৪৬ তম। এ থেকেই বাংলাদেশের শ্রমিকদের অদক্ষতার বিষয়টি প্রকাশ পায় ।
বাংলাদেশের শ্রমশক্তির অদক্ষতার কারণ Causes of Inefficiency of Labour Force in Bangladesh
বাংলাদেশের শ্রমিকেরা অদক্ষ এবং তাদের উৎপাদনশীলতা কম। উন্নত দেশে এমনকি অনেক উন্নয়নশীল দেশের তুলনায় বাংলাদেশের শ্রমিকদের কর্মদক্ষতা এবং কাজের মান দুই-ই নিম্ন । আন্তর্জাতিক শ্রম বাজারে যে পরিমাণ দক্ষ শ্রমশক্তির চাহিদা রয়েছে বাংলাদেশের অদক্ষ শ্রমশক্তি তা পূরণে অক্ষম। বাংলাদেশের শ্রমশক্তির অদক্ষতার কারণসমূহ নিম্নে আলোচনা করা হল ।
১। শারীরিক যোগ্যতা কম : শারীরিক যোগ্যতার ওপর শ্রমিকদের দক্ষতা অনেকাংশে নির্ভর করে । বাংলাদেশের শ্রমিকদের শারীরিক যোগ্যতা কম, তাই তার কাজ করার ক্ষমতাও কম ।
২। জীবনযাত্রার মান নিম্ন : বাংলাদেশের শ্রমিকদের জীবনযাত্রার মান অত্যন্ত নিম্ন । তাই এদেশের শ্রমিকদের কাজ করার ক্ষমতা ও দক্ষতা কম ।
৩। জলবায়ু ঃ বাংলাদেশ একটি গ্রীষ্ম প্রধান দেশ। তাই অল্পক্ষণ পরিশ্রমেই এদেশের শ্রমিকেরা ক্লান্ত হয়ে যায় ।
৪ । কারখানার প্রতিকূল পরিবেশ ঃ বাংলাদেশের শ্রমিকদের কাজ করার পরিবেশ অপেক্ষাকৃত নোংরা, অস্বাস্থ্যকর । তাই শ্রমিকেরা কাজ করে আনন্দ পায় না ।
৫। কাজের শর্ত : কাজের মজুরি, পদোন্নতির সম্ভাবনা, কাজের স্থায়িত্বতা, উত্তম কাজের জন্য পুরষ্কারের ব্যবস্থা, চিকিৎসা, নিরাপত্তা বীমা ইত্যাদি শ্রমিকদের ইচ্ছা শক্তিকে নিয়ন্ত্রণ করে । বাংলাদেশে এ সকল উপাদান উপস্থিত না থাকার কারণে শ্রমিকদের কর্মস্পৃহা কম ।
৬। উপযুক্ত বাসস্থানের অভাব ঃ বাংলাদেশের বেশির ভাগ শ্রমিকেরা যেখানে বসবাস করে সেই আবাসস্থল অত্যন্ত নিম্নমানের । অস্বাস্থ্যকর বাসস্থান এবং বস্তিতে বাস করার ফলে শ্রমিকদের স্বাস্থ্যহানি ঘটে এবং নৈতিকতার অবনতি ঘটে ।
৭। আধুনিক প্রযুক্তি ও সরঞ্জামের অভাব : বাংলাদেশের ফ্যাক্টরীগুলোতে আধুনিক প্রযুক্তি ও সরঞ্জামের অভাব রয়েছে। পুরনো জরাজীর্ণ মেশিন ও যন্ত্রপাতি ব্যবহারের ফলে শ্রমিকদের উৎপাদনশীলতা নিম্ন পর্যায়ে রয়েছে ।
৮। সংগঠনের নৈপুন্য : সংগঠনের নৈপুন্যের উপরও শ্রমিকদের দক্ষতা নির্ভরশীল। কিন্তু বাংলাদেশে দক্ষ সংগঠনের অভাব রয়েছে। দক্ষ সংগঠক না থাকার কারণে শ্রমিকেরা তাদের কর্মনৈপুন্য প্রদর্শনে উৎসাহী হয় না ।
৯। প্রশিক্ষণের অভাব : প্রশিক্ষণের মাধ্যমে শ্রমিকদের দক্ষতা বাড়ানো যায়। একবিংশ শতাব্দীর প্রযুক্তির সাথে তাল মিলানোর জন্য শ্রমিকদের উপযুক্ত প্রশিক্ষণ দরকার। কিন্তু বাংলাদেশের শ্রমিকদের নিয়মিত প্রশিক্ষণের কোন ব্যবস্থা নেই । তাই শ্রমিকদের দক্ষতা বাড়ানোরও কোন প্রচেষ্টা লক্ষ্য করা যায় না। উপরিউক্ত আলোচনা থেকে এ সিদ্ধান্তে আসা যায় যে, বাংলাদেশের শ্রমিকদের অদক্ষতার বহুবিধ কারণ রয়েছে। এ সকল কারণ দূর করতে না পারলে সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করা সম্ভব হবে না ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]