বাংলাদেশের শ্রমশক্তির দক্ষতা উন্নয়নে গৃহীত পদক্ষেপ

বাংলাদেশের শ্রমশক্তির দক্ষতা উন্নয়নে গৃহীত পদক্ষেপ Steps Taken to Develop the Efficiency of Labour Force in Bangladesh
শ্রমিক-মালিক সম্পর্ক উন্নয়ন ও সুষ্ঠু শিল্প সম্পর্ক বজার রেখে উৎপাদনমুখী কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র বিমোচন, দেশের অদক্ষ জনগোষ্ঠীকে আধাদক্ষ ও দক্ষ জনশক্তিতে পরিণত করার জন্য কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা, দেশের শ্রম সেক্টরে সুষ্ঠু শ্রম ব্যবস্থাপনা নিশ্চিত করা, শিল্প ও কারখানাসমূহে উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার জন্য সৌহার্দপূর্ণ পরিবেশ সৃষ্টি করা, বিভিন্ন শিল্প এলাকায় শ্রম কল্যাণমূলক কার্যক্রমের ব্যবস্থা করা, শ্রম সংশ্লিষ্ট আইনসমূহ বাস্তবায়ন, শ্রম আদালতের মাধ্যমে শ্রম ক্ষেত্রে সুবিচার নিশ্চিত করা, শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি নির্ধারণ ইত্যাদি হচ্ছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মৌলিক কাজসমূহের মধ্যে প্রধান। এ সকল ক্ষেত্রে সরকার কর্তৃক গৃহীত কতিপয় কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণ নিম্নে তুলে ধরা হলো।
গার্মেন্টস সেক্টরে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রেখে উৎপাদন প্রক্রিয়া অব্যাহত রাখা
ও কমপ্লায়েন্স নিশ্চিতকরণ
গার্মেন্টস সেক্টরে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রেখে উৎপাদন প্রক্রিয়া অব্যাহত রাখা ও কমপ্লায়েন্স নিশ্চিত করার লক্ষ্যে ১৯ সদস্যের ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি গার্মেন্টস সেক্টরের শৃঙ্খলা রক্ষার পাশাপাশি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করার কাজে ভূমিকা পালন করে আসছে । উক্ত কোর কমিটির আওতায় গার্মেন্টস সেক্টরের সুবিধা অসুবিধা ও বিভিন্ন সময়ে সৃষ্ট সংকট নিরসনের লক্ষ্যে ঢাকায় ০২টি, গাজীপুরে ০১টি, নারায়নগঞ্জে ০২টি টীমের মাধ্যমে স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, পুলিশ, র‍্যাব, বিভিন্ন গোয়েন্দা সংস্থা, বিজিএমই, বিকেএমইএসহ শ্রমিক প্রতিনিধিগণের সমন্বয়ে সার্বিক তদারকির মাধ্যমে মাঠ পর্যায়ে কমপ্লায়েন্স নিশ্চিত করা হচ্ছে ।
দক্ষতা উন্নয়ন প্ৰশিক্ষণ Skill Development Training
দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য দেশের বিপুল সংখ্যক বেকার জনগোষ্ঠীকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে মানব সম্পদে পরিণত করার লক্ষ্যে শ্রমশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো কর্তৃক দেশের ২৬টি জেলায় ৩২৫.৭৭ কোটি টাকা ব্যয়ে ৪টি প্রকল্পের আওতায় মহিলাদের জন্য ৬টিসহ মোট ২৬টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এ প্রশিক্ষণ কেন্দ্রসমূহ ১৯টি ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে এবং প্রতি বছর প্রায় ২৫ হাজার প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণের মাধ্যম দেশে-বিদেশে কর্মসংস্থানের উপযোগী করে গড়ে তোলা হচ্ছে । বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি এবং কারগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহের প্রশিক্ষণার্থীদের বৃত্তি প্রাদন কর্মসূচি (৬ষ্ঠ পর্যায়) শীর্ষক প্রকল্পের মাধ্যমে বর্ণিত ২৬টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ মোট ৩৮টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণার্থীদের বৃত্তি প্রদান করা হচ্ছে। এছাড়াও কর্মক্ষেত্রে কাজের গতিশীলতা বৃদ্ধি ও দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ঢাকা-চট্রগ্রাম-রাজশাহী-খুলনায় স্থাপিত ৪টি শিল্প-সম্পর্ক শিক্ষায়তন এর মাধ্যম শ্রমিক, মালিক পক্ষের প্রতিনিধি এবং শ্রম প্রশাসনের সঙ্গে জড়িত কর্মকর্তাদের
প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। জাতীয় দক্ষতা উন্নয়ন পরিষদের সভার জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি-২০১১ অনুমোদনের জন্য সুপারিশ করা হয়, যা ইতোমধ্যে মন্ত্রি পরিষদ বৈঠকে নীতিগত অনুমোদন লাভ করেছে । এ নীতি বাংলাদেশের দক্ষতা উন্নয়ন কৌশলের ক্ষেত্রে দিক নির্দেশনা দেয়ার পাশাপাশি দক্ষতা উন্নয়নের সকল উপাদান ও সংশিষ্ট সকল অংশীদারের আরো উন্নত সমন্বয় নিশ্চিত করবে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]