বাংলাদেশে শিশু শ্রমের কারণ বর্ণনা কর ।

শিশু শ্রম নিরসন Eradication of Child Labour
শিশু শ্রম নিরসন বর্তমান বিশ্বে একটি স্পর্শকাতর বিষয়। এ কারণে দেশে বিদ্যমান প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শিল্প কারখানা হতে শিশু শ্রম নিরসনের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি বাস্ত বায়ন করছে । ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশু শ্রম নিরসনের জন্য এ মন্ত্রণালয় কর্তৃক জুন, ২০০৯ পর্যন্ত ২টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে । উল্লিখিত প্রকল্পের আওতায় ৪০,০০০ শিশু শ্রমিককে উপানুষ্ঠানিক শিক্ষা প্রদানসহ দক্ষতা উন্নয়ন প্রদান করা হয়েছে। বর্ণিত প্রকল্পের ৩য় পর্যায়ের ৫০,০০০ শিশু শ্রমিককে ১৮ মাস ব্যাপী উপানুষ্ঠানিক শিক্ষা এবং ৯টি ট্রেডে ৬ মাস ব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা হবে । উক্ত প্রশিক্ষণ শেষে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ট্রেডওয়ারী উপকরণ সরবরাহ করা হবে । এছাড়াও বাংলাদেশের Urban Informal Economy থেকে নিকৃষ্ট ধরনের শিশু শ্রম নিরসনের জন্য নেদারল্যাণ্ড সরকারের আর্থিক সহায়তায় ৭১৩৯.৭০ লক্ষ টাকা ব্যয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকা মেট্রোপলিটন এলাকায় "Urban Informal Economy (UIE) programme of the project of support to the time bound programme towards the elimination of worst forms of child labour in Bangladesh” শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে । উক্ত প্রকল্প বাস্তবায়ন শেষে প্রায় ৫৫,০০০ শিশু শ্রমিককে ঝঁকিপূর্ণ কাজ থেকে বিরত রাখা সম্ভব হবে এবং ২৬,০০০ জন শিশু শ্রমিককে উপানুষ্ঠানিক শিক্ষা এবং ১৩,০০০ জনকে কারিগরি প্রশিক্ষণ প্রদান করা সম্ভব হবে। একই প্রকল্পের আওতায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে শ্রম উইং-এর তত্ত্বাবধানে চাইল্ড লেবার ইউনিট (সিএলইউ) প্রতিষ্ঠা করা হয়েছে। দেশে শিশু শ্রম নিরসন সংক্রান্ত সকল নীতি ও কার্যক্রম পরিকল্পিত ও সমন্বিতভাবে সম্পাদনের ক্ষেত্রে শিশু শ্রম ইউনিট অনুঘটকের দায়িত্ব পালন করছে । তাছাড়াও দারিদ্র বিমোচন কৌশল পত্র, সার্বজনীন প্রাথমিক শিক্ষা এবং সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রার মতো উন্নয়নমূলক কর্মসূচিতে শিশু শ্রম নিরসনের বিষয়টি অন্তর্ভূক্তকরণের বিষয়ে সিএলইউ উদ্যোগী ভূমিকা পালন করবে ।
নারী উন্নয়ন ও প্রশিক্ষণ Women Development and Training
দেশের নারী সমাজকে উৎপাদনমূলক কাজে সম্পৃক্ত করার লক্ষ্যে শুধুমাত্র মহিলাদের জন্য ৬টি বিভাগীয় সদরে ৬টি মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এ সকল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ৬টি ট্রেডে দুই শিফট প্রশিক্ষণ কার্যক্রম চালু রয়েছে। উল্লিখিত কেন্দ্রসমূহ থেকে প্রতি বছর ৪,৩২০ জন মহিলাকে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ফলে দেশ-বিদেশে দক্ষ ও আধা-দক্ষ নারীদের কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে । এছাড়া শেখ ফজিলাতুন্নেছা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, মিরপুর হতে দেশে-বিদেশে কর্মসংস্থান উপযোগী হাউজ কিপিংসহ বিভিন্ন ট্রেডে বছরে প্রায় ২০,০০০ জন যুব মহিলা বাস্তবভিত্তিক জ্ঞান ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশে কর্মসংস্থানের সুযোগ লাভ করেছে। অন্যদিকে নারীর ক্ষেত্রে বৈষম্যমূলক আইনসমূহ সংশোধন, কর্মক্ষেত্রে নারীর নিরাপত্তা বিধান, নারী-কর্মবান্দব পরিবেশ ও সুযোগ সুবিধা নিশ্চিত করা হচ্ছে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]