বৈদেশিক কর্মসংস্থান ও রেমিট্যান্স Overseas Employment and Remittances

বৈদেশিক কর্মসংস্থান ও রেমিট্যান্স Overseas Employment and Remittances
বৈদেশিক কর্মসংস্থান এবং প্রবাসীদের প্রেরিত অর্থ দেশের ক্রমবর্ধমান কর্মসৃজনের পাশাপাশি বেকার সমস্যা হ্রাস, দারিদ্র বিমোচন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিসহ দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিতকরণে ব্যাপক অবদান রাখছে । দেশের শ্রমশক্তির এক উল্লেখযোগ্য অংশ মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত আছে। শুধু ২০১৩-১৪ সালে প্রায় ৪.০৯ লক্ষ বাংলাদেশী নাগরিক কাজের সন্ধানে বিদেশে গমন করেছে । বৈদেশিক কর্মসংস্থান তথা শ্রমশক্তি রপ্তানিতে আর্থিক সহায়তা প্রদান ও প্রবাসী বাংলাদেশীদের দেশে বিনিয়োগ সুবিধা সম্প্রসারণসহ প্রবাসীদের কল্যাণার্থে সরকার প্রবাসী কল্যাণ ব্যাংক নামক বিশেষায়িত ব্যাংক প্রতিষ্ঠার ব্যবস্থা গ্রহণের পাশাপাশি আন্তর্জাতিক শ্রমবাজারে চাহিদার সাথে সঙ্গতিপূর্ণ, দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য National Skill Development Council -কে আরও কার্যকর করার উদ্যোগ গ্রহণ করেছে। ২০১৪-১৫ অর্থবছরে জুলাই-মার্চ সময়কালে রেমিট্যান্স এসেছে ১১,২৫৮.০১ মিলিয়ন মার্কিন ডলার যা পূর্ববর্তী অর্থবছরের একই সময়ের তুলনায় ৭.২৭ শতাংশ বেশী । বিগত কয়েক বছরে প্রবাসী বাংলাদেশীদের প্রেরিত রেমিট্যান্সের বছর ওয়ারি পরিসংখ্যান নিম্নের সারণিতে দেখানো হলো ।
বাংলাদেশের পেশাজীবী জনশক্তি রপ্তানির হার কম। বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির জন্য বিভিন্ন প্রশিক্ষণের মান ও সুযোগ বৃদ্ধির জন্য প্রচেষ্টা চলছে। একই সঙ্গে নানা প্রশিক্ষণ ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রমের মধ্যে সমন্বয় সাধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বাংলাদেশে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর আওতায় বাংলাদেশ ইন্সটিটিউিট অব মেরিন টেকনোলজি ও ৩৮টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ২০১৩ সালে ৪৮টি ট্রেডে ৮৫ হাজার প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এ ছাড়াও মুন্সীগঞ্জ, চাঁদপুর, বাগেরহাট, ফরিদপুর ও সিরাজগঞ্জ জেলায় একটি করে ৫টি ইনষ্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন ও দেশে ২৭টি নতুন টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) স্থাপন শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে ।
দেশভিত্তিক জনশক্তি রপ্তানি ও রেমিট্যান্স Country wise Manpower Export and Remittances
বাংলাদেশের প্রবাসী জনশক্তির অধিকাংশই সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মালয়েশিয়া ও সিংগাপুরে কর্মরত । এছাড়া বাহরাইন, কাতার, জর্ডান, লেবানন, দক্ষিণ কোরিয়া, ব্রুনাই, মরিসাস, যুক্তরাজ্য, আয়ারল্যাণ্ড ও ইতালিসহ অন্যান্য দেশেও বাংলাদেশী জনশক্তি কর্মরত রয়েছে। ২০০৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত মোট জনশক্তি রপ্তানি পর্যালোচনা করলে দেখা যায় যে, ৭০ শতাংশেরও বেশি জনশক্তি রপ্তানি হয়েছে মধ্য প্রাচ্যের দেশসমূহে। সারণি এবং নিম্নের লেখচিত্রে ২০০৪ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশী জনশক্তি রপ্তানির সংখ্যা দেখানো হলো ।
চলতি দশকে দেশভিত্তিক জনশক্তি রপ্তানি পরিস্থিতিরও ব্যাপক পরিবর্তন হয়েছে। ২০০৫ সালে মোট জনশক্তি রপ্তানির প্রায় ৩২ শতাংশ হয়েছে সৌদি আরবে এবং এ হার ২০১৪ সালে হ্রাস পেয়ে দাঁড়িয়েছে শতাংশ । পক্ষান্তরে, ২০০৫ সালে ওমানে প্রায় ২ শতাংশ কর্মী গমন করে এবং এ হার ২০১৪ সালে দাঁড়ায় ২৫ শতাংশে। ২০০৫ সালের তুলনায় ২০১৪ সালে আরব আমিরাতে জনশক্তি রপ্তানি প্রায় ৪ গুণ হ্রাস পেয়েছে। ২০০৫ সালে অন্যান্য দেশসমূহে মোট জনশক্তি রপ্তানি হয়েছে যেখানে ১৪ শতাংশ, সেখানে ২০১৪ সালে তা বৃদ্ধি পেয়ে ৪৭ শতাংশে পৌঁছেছে । এ থেকে প্রতীয়মান হচ্ছে যে, বাংলাদেশের বৈদেশিক শ্রমবাজার ধীরে ধীরে হলেও প্রসারিত হচ্ছে ।
প্রবাসীদের প্রেরতি অর্থের সিংহভাগই আসে মধ্যপ্রাচ্যের দেশসমূহ হতে। তবে এক্ষেত্রে গত কয়েক বছর থেকে এককভাবে সৌদ আরবের পরেই যুক্তরাষ্ট্রের অবস্থান। ২০০৪-০৫ হতে ২০১৪-১৫ অর্থবছরে দেশওয়ারি প্রবাসী বাংলাদেশী কর্মজীবীদের প্রেরিত অর্থের অঙ্ক নিম্নের সারণিতে দেয়া হলো ।
৩৫.৩ শতাংশ এসেছে, যা ২০১৪-১৫ অর্থবছরের জানুয়ারী পর্যন্ত সময়ে এসে দাঁড়ায় ২১.৫ শতাংশে। পক্ষান্তরে, আলোচ্য সময়ে দ্বিতীয় স্থানে অবস্থানকারী সংযুক্ত আরব আমিরাত থেকে রেমিট্যান্স আয় ১১.৭ পাতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ১৮.৭ শতাংশে উপনীত হয়েছে। একই সময়ে মালয়েশিয়া, ওমান, সিংগাপুর ও বাহরাইন থেকে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পেলেও যুক্তরাষ্ট্র থেকে রেমিট্যান্স প্রবাহ প্রায় অপরিবর্তিত রয়েছে এবং কুয়েত ও যুক্তরাজ্য থেকে রেমিট্যান্স প্রবাহ হ্রাস পেয়েছে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]