ওয়েজ আর্নারস স্কীম কি? ওয়েজ আর্নারস স্কীমের বৈশিষ্ট্য What is wage earner's scheme ?

ওয়েজ আর্নারস স্কীম Wage Earner's Scheme
বাংলাদেশ সরকার ১৯৭৫ সালে সর্ব প্রথম ওয়েজ আর্নারস স্কীম (Wage Earner's Scheme) নামে একটি বিশেষ স্কীম চালু করেন। সাম্প্রতিককালে বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ, আধাদক্ষ ও অদক্ষ শ্রমিক বিদেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশসমূহে বিবিধ কাজে নিয়োজিত আছে। বিদেশে কর্মরত ও বসবাসকারী এসব বাংলাদেশীগণ তাদের উপার্জিত অর্থ বৈদেশিক মুদ্রায় যাতে সরাসরি দেশে পাঠানোর ব্যাপারে উৎসাহিত বোধ করেন সে সুযোগ সৃষ্টির লক্ষ্যেই এ স্কীম চালু করা হয় ।
ওয়েজ আর্নারস স্কীমের বৈশিষ্ট্য
Features of Wage Earner's Scheme

ওয়েজ আর্নারস ক্রীমের প্রধান বৈশিষ্ট্যগুলো নিচে আলোচনা করা হল ।
১। এ স্কীমের অধীনে প্রবাসী বাংলাদেশীরা বাংলাদেশের বিভিন্ন ব্যাংকে বৈদেশিক মুদ্রা একাউন্ট (Foreign Currency Account)-এর মাধ্যমে তাদের অর্জিত অর্থ দেশে পাঠাতে পারেন ।
২। এ স্কীমের আওতায় প্রেরিত বৈদেশিক মুদ্রা অনুমোদিত ডিলারদের নিকট বাজার দরে বিক্রি করা যাবে। ৩। প্রবাসী বাংলাদেশীরা তাদের প্রেরিত অর্থ দ্বারা বাংলাদেশে অবস্থানরত তাদের প্রতিনিধিদের মাধ্যমে বিদেশ থেকে নির্ধারিত পণ্যসামগ্রী আমদানি করতে পারে।
৪। প্রবাসী বাংলাদেশীরা যাতে অধিক পরিমাণ অর্থ দেশে পাঠাতে উৎসাহিত হয় সেজন্য তাদের প্রেরিত বৈদেশিক মুদ্রা সরকার কর্তৃক নিয়ন্ত্রিত বিনিময় হারের বাইরে রাখা হয়েছে ।
৫। ওয়েজ আর্নারসদের বাংলাদেশী প্রতিনিধিরা সরকারের নিকট থেকে লাইসেন্স সংগ্রহ করতে পারেন এবং নিজে পণ্য আমদানি করতে পারেন, অবশ্য তিনি ইচ্ছা করলে নিজে পণ্য আমদানি না করে অন্য কারো নিকট তা বিক্রি করে দিতে পারেন ।
৬। ওয়েজ আর্নারসদের নির্বাচিত প্রতিনিধিরা তাদের হিসাবে জমাকৃত অর্থের বিপরীতে ব্যাংক হতে ঋণ গ্রহণ করতে পারেন ।
৭। ওয়েজ আর্নারস স্কীমের আওতায় কোন বাংলাদেশী যেমন দেশে বৈদেশিক মুদ্রা পাঠাতে পারে তেমনি তিনি ইচ্ছা করলে বাংলাদেশে তার জমাকৃত বৈদেশিক মুদ্রা পুনরায় তার বৈদেশিক কর্মস্থলে স্থানান্তর করতে পারেন ।
তে ওয়েজ আর্নারস স্কীমের গুরুত্ব/প্রয়োজনীয়তা/সুবিধা Importance/Necessities/Merits of Wage Earner's Scheme in Bangladesh Economy
অর্থনৈতিক উন্নয়নের জন্য মূলধন অপরিহার্য। এ দৃষ্টিকোন থেকে বিচার করলে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ওয়েজ আর্নারস স্কীমের গুরুত্ব অপরিসীম । নিম্নে বাংলাদশের অর্থনীতিতে ওয়েজ আর্নার্স স্কীমের গুরুত্ব/প্রয়োজনীয়তা সংক্ষেপে আলোচনা করা হলো ।
১। ওয়েজ আর্নারস স্কীম চালু হওয়ার ফলে প্রবাসী বাংলাদেশীরা সহজে এবং লাভজনকভাবে তাদের অর্জিত বৈদেশিক মুদ্রা দেশে পাঠাতে পারছে।
২ । এ স্কীমের আওতায় প্রয়োজনীয় ভোগ্যপণ্য ও যন্ত্রপাতি প্রচুর পরিমাণে আমদানি করা সম্ভব হচ্ছে ।
৩। এ স্কীম প্রবর্তনের ফলে নগদ বৈদেশিক মুদ্রার সাশ্রয় হওয়ায় তা এখন অন্যান্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী যেমন-শিল্পের কাঁচামাল, যন্ত্রপাতি প্রভৃতি আমদানির জন্য ব্যয় করা সম্ভব হচ্ছে। এর ফলে দেশের শিল্পায়ন দ্রুততর হচ্ছে ।
৪। এ স্কীমের আওতায় বাণিজ্যিক সুযোগ-সুবিধা প্রদানের ফলে বাংলাদেশ থেকে বিদেশে মূলধন পাচার বহুলাংশে রোধ করা সম্ভব হয়েছে।
৫। এ স্কীমে প্রদত্ত সুযোগ-সুবিধার কারণে বাংলাদেশ থেকে অধিক সংখ্যক লোক চাকুরি করার জন্য বিদেশে যেতে উৎসাহিত হচ্ছে। এর ফলে একদিকে যেমন দেশের বেকার সমস্যা লাঘব হচ্ছে তেমনি বৈদেশিক মুদ্রা উপার্জনের পরিমাণও দিন দিন বৃদ্ধি পাচ্ছে ।
৬। এ স্কীমে দেশের মুদ্রাস্ফীতির চাপ কমানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখছে। কারণ, এ স্কীমের আওতায় উল্লেখযোগ্য পরিমাণ পণ্যসামগ্রী আমদানির ফলে দেশে পণ্যের যোগান বৃদ্ধি পাওয়ায় দেশে মুদ্রাস্ফীতির চাপ অনেকটা লাঘব করা সম্ভব হয়েছে ।
৭। এ স্কীম বিদেশে কর্মরত আমাদের দেশীয় নাগরিকদের আরও বেশি করে বৈদেশিক মুদ্রা অর্জন এবং তা বাংলাদেশে পাঠাতে উৎসাহ জোগাচ্ছে। এর ফলে আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি পাচ্ছে।
৮। এ স্কীম প্রবর্তনের ফলে নগদ বৈদেশিক মুদ্রার উপর চাপ কমানো সম্ভব হয়েছে। এ স্কীম প্রবর্তনের পূর্বে আমদানিকৃত পণ্যের বেশির ভাগই নগদ বৈদেশিক মুদ্রায় ক্রয় করতে হত। আমদানিকারকগণ এখন এ স্কীমের অধীনে ওয়েজ আর্নারস বাজার থেকে বৈদেশিক মুদ্রা ক্রয় করে আমদানীকৃত পণ্যসামগ্রীর মূল্য পরিশোধ করে থাকে । এর ফলে নগদ বৈদেশিক মুদ্রার উপর চাপ হ্রাস পেয়েছে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]