রাজস্ব নীতির লক্ষ্য ও উদ্দেশ্য Aims and Objectives of Fiscal Policy

হিসের মতে, "রাজস্ব নীতি হলো এমন একটা নীতি যা অর্থনৈতিক লক্ষ্য অর্জনের জন্য সরকারি অর্থ ব্যবস্থার যাবাতীয় উপাদানকে কাজে লাগায় ।"
২। অধ্যাপক আর. ডব্লিউ. লিন্ডহল বলেন, “সরকার কোন সময় কোন্ প্রকার রাজস্ব সংগ্রহ করবে এবং কিভাবে তা ব্যয় করবে তা নিয়েই রাজস্ব নীতি আলোচনা করে ।”
৩। অধ্যাপক Taylor বলেন, “ফিস্ক শব্দটির অর্থ হলো রাজস্ব কোষ বা রাষ্ট্রীয় কোষাগার । সুতরাং রাষ্ট্রীয় কোষাগার যে সব নীতি নির্ধারণ করেন, সামগ্রিকভাবে তাদের রাজস্ব নীতি বলা যেতে পারে ।” উপরোক্ত সংজ্ঞাগুলোর প্রেক্ষিতে বলা যায়, কর আদায়, ঋণ গ্রহণ এবং অন্যান্য সকল প্রকার সরকারি আয়- ব্যয়ের ক্ষেত্রে সরকার যে নীতি গ্রহণ করে তার সমষ্টিকে রাজস্ব নীতি বলা হয় ।
রাজস্ব নীতি হিসাবে সরকারের আয়-ব্যয়ের সামগ্রিক ব্যবস্থাপনাকে চিহ্নিত করা হয় । সরকারের দৈনন্দিন কার্যক্রম পরিচালনাসহ জনকল্যাণমূখী কর্মসূচি বাস্তবায়ন এবং উৎপাদন ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে অবকাঠামো উন্নয়ন ব্যয় নির্বাহ করার প্রয়োজনীয় অর্থ সংগৃহীত হয় কর ও কর-বহির্ভূত রাজস্ব আয় থেকে । রাজস্ব নীতির আওতায় (ক) রাজস্ব সংগ্রহের প্রাক্কলন তৈরী, (খ) ব্যয় কার্যক্রমের পরিকল্পনা প্রণয়ন এবং (গ) সম্ভাব্য বাজেট ঘাটতি অর্থায়নের উৎসসমূহ চিহ্নিত করা হয় । সরকার কর্তৃক রাজস্ব নীতি প্রণয়নের প্রধান উদ্দেশ্য হচ্ছে সরকারের আয় ও ব্যয় কার্যক্রমের মধ্যে ভারসাম্য বজায় রাখা। ভারসাম্যপূর্ণ রাজস্ব নীতি দেশের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায়, দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সহায়ক পরিবেশ সৃষ্টিতে এবং উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের ধারা অব্যহত রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । বর্তমানে সরকারি ব্যয় এবং রাজস্ব ব্যবস্থাপনাকে সময়োপযোগী করার লক্ষ্যে কিছু তাৎপর্যপূর্ণ সংস্কার কার্যক্রম চলমান রয়েছে । দেশে উৎপাদনশীল, কর্মসংস্থানমূখী ও দারিদ্র্য নিরসনমূখী অর্থনৈতিক পরিবেশ সৃজনে রাজস্ব নীতির নিরন্তর সংস্কার কার্যক্রমের প্রত্যক্ষ প্রভাব রয়েছে ।
সরকারের সকল দায়িত্বের মধ্যে সুষ্ঠু রাজস্ব নীতি প্রণয়ন ও বাস্তবায়ন একটি অন্যতম প্রধান সাংবিধানিক দায়িত্ব । রাজস্ব নীতিতে মূলত সংগৃহীত সম্পদের সাথে খরচের সামঞ্জস্য বিধানের দ্বারা অর্থনীতিতে বিনিয়োগ বান্ধব এবং কর্মসংস্থানমূখী প্রণোদনা সৃজন করে সামষ্টিক অর্থনৈতিক চলকসমূহে ভারসাম্য বজায় রাখার বিষয়টিকে প্রাধান্য দেয়া হয়। সরকারের আয়-ব্যয়ে ভারসাম্য তথা সুষ্ঠু রাজস্ব নীতি অর্থনৈতিক কর্মকান্ডে যুক্ত অপরাপর প্রতিষ্ঠান/ব্যক্তিকে সামষ্টিক অর্থনৈতিক অবস্থা সম্পর্কে নির্ভরতা ও ধারাবাহিকতার নিশ্চয়তা প্রদান করে । এ কারণে সার্বিক অর্থনৈতিক ব্যবস্থাপনায় সুষ্ঠু রাজস্ব ব্যবস্থাপনার বিকল্প নেই ।
রাজস্ব নীতির প্রকারভেদ (Types of Fiscal Policy)
রাজস্ব নীতিকে প্রধানত, তিন ভাগে ভাগ করা যায় । যথাঃ
১ । সম্প্রসারণমূলক রাজস্ব নীতি
২। সংকোচনমূলক রাজস্ব নীতি এবং
৩। নিরপেক্ষ রাজস্ব নীতি
নিম্নে সংক্ষেপে বিভিন্ন ধরনের রাজস্ব নীতি ব্যাখ্যা করা হলো ।
১। সম্প্রসারণমূলক রাজস্ব নীতি (Expansionary Fiscal Policy) ঃ অর্থনীতিতে মন্দা বা বেকারত্ব পরিস্থিতি দেখা দিলে তা থেকে উত্তরণের জন্য অর্থাৎ উৎপাদন, আয়, কর্মসংস্থান ও বিনিয়োগ
বাড়ানোর জন্য সরকার যে রাজস্ব নীতি গ্রহণ করে, তাকে বলা হয় সম্প্রসারণমূলক রাজস্ব নীতি। সাধারণত বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলো সম্প্রসারণমূলক রাজস্ব নীতি গ্রহণ করে থাকে ।
২। সংকোচনমূলক রাজস্ব নীতি (Contractionary Fiscal Policy) ঃ অর্থনীতিতে দীর্ঘদিন ধরে মুদ্রাস্ফীতি বিরাজ করলে সরকার উৎপাদন, আয়, সামগ্রিক চাহিদা ও দামস্তর হ্রাসের জন্য যে রাজস্ব নীতি গ্রহণ করে তাকে বলা হয় সংকোচনমূলক রাজস্ব নীতি ।
৩। নিরপেক্ষ রাজস্ব নীতি (Indifference Fiscal Policy) ঃ সরকারের গৃহীত আয় ও ব্যয় নীতি যদি দেশের উৎপাদন, আয়, কর্মসংস্থান, বিনিয়োগ ইত্যাদি রাজস্ব নীতি। সাধারণত একটি দেশ পূর্ণ নিয়োগে পৌঁছানোর পর পূর্ণ নিয়োগ স্তরের আয়ত্তর স্থিতিশীল রাখার জন্য সরকার নিরপেক্ষ রাজস্ব নীতি গ্রহণ করে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]