বাংলাদেশ সরকারের আয় কিভাবে বৃদ্ধি করা যায়?

বাংলাদেশ সরকারের আয় কিভাবে বৃদ্ধি করা যায়? How can government revenue of Bangladesh be increased?
বাংলাদেশ সরকারের আয় বৃদ্ধির জন্য যেসব পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে তা নিম্নে আলোচনা করা হলো। ১। করের ভিত্তি সম্প্রসারণ : করের ভিত্তি সম্প্রসারণ করে আয় বাড়ানো যেতে পারে ।
২। সম্পূরক শুল্ক ঃ সম্পূরক শুল্কের ভিত্তি সম্প্রসারণ করে আয় বাড়ানো যেতে পারে ।
৩। আয়কর ঃ বিভিন্ন প্রতিষ্ঠানের মুনাফা থেকে আয়কর বৃদ্ধির মাধ্যমে সরকারি আয় বাড়ানো যেতে পারে । ৪। সরকারি প্রতিষ্ঠানের মুনাফা ও আয় : সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, যেমন- ব্যাংক, বীমা প্রতিষ্ঠান ও অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের মুনাফা বৃদ্ধি করে সরকারি আয় বাড়ানো যেতে পারে ।
৫। দুর্নীতিমুক্ত প্রশাসন ও সরকার প্রশাসনিক স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে দুর্নীতিমুক্ত প্রশাসন সরকারি ব্যয় হ্রাস করতে পারে ।
৬। দক্ষ মানব সম্পদ উন্নয়ন ও দক্ষ মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে উৎপাদনে দক্ষতা ও রপ্তানি করে অর্থনৈতিক সুফল অর্জন করা সম্ভব, যা সরকারি আয় বৃদ্ধিতে সহায়ক হবে।
৭। প্রমোদ কর : বাংলাদেশ সরকার আমোদ-প্রমোদ কর বৃদ্ধি করে সরকারি আয় বৃদ্ধি করতে পারে। ৮। বেসরকারি খাত সম্প্রসারণ : সরকার বেসরকারি খাতের সম্প্রসারণের মাধ্যমে সরকারি ব্যয় কমাতে পারে, যা সরকারি আয় বৃদ্ধিতে সহায়ক হবে।
৯ । যানবাহন কর ঃ সরকার যানবাহন কর বৃদ্ধির মাধ্যমে সরকারি আয় বৃদ্ধি করতে পারে । ১০ । মাদক শুল্ক ঃ সরকার মদ, গাঁজা, আফিম, সিগারেট ইত্যাদি দ্রব্যের উপর শুল্ক বসিয়ে সরকারি আয় বাড়াতে পারে । এভাবে সরকার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আয় বৃদ্ধি করতে পারে । কর Tax
সরকারের নিকট হতে সরাসরি বিশেষ কোন সুযোগ সুবিধা প্রত্যাশা না করে জনসাধারণ বাধ্যতামূলকভাবে সরকারকে যে অর্থ প্রদান করে, তাকে কর বলে । অন্যভাবে বলা যায়, দেশ পরিচালনা এবং দেশের উন্নয়নের জন্য সরকার ব্যক্তি প্রতিষ্ঠান বা বিশেষ লেনদেন হতে আইনের মাধ্যমে বাধ্যতামূলকভাবে যে অর্থ আদায় করে তাকে কর বলা হয় । বিভিন্ন অর্থনীতিবিদ করের যে সংজ্ঞা দিয়েছেন সেগুলো নিম্নে আলোচনা করা হলো ।
অর্থনীতিবিদ Taylor বলেন, “কোনরূপ প্রত্যক্ষ সুবিধার আশা না করে জনসাধারণ বাধ্যতামূলকভাবে সরকারকে যে অর্থ প্রদান করে তাকে কর বলা হয় ।”
অধ্যাপক টাউজিগ এর মতে, “সরকার কর্তৃক আরোপিত অন্যান্য অর্থ হতে করের পৃথক বৈশিষ্ট্য এই যে, প্রদত্ত অর্থের বিনিময়ে জনসাধারণ সরকারের নিকট সমপরিমান সুবিধা প্রত্যাশা করতে পারে না
অধ্যাপক Dalton বলেন, “কর হচ্ছে সরকারি কর্তৃপক্ষ কর্তৃক আরোপিত একটি বাধ্যতামূলক চাঁদা যার প্রতিদানে করদাতাকে কিছু পরিমাণ সেবা প্রদানের সম্পর্ক নেই বা কোন আইনগত অপরাধের জন্য অর্থদণ্ড হিসাবে আরোপ করা হয় না
অতএব কোন বিশেষ সুবিধা প্রত্যাশা না করে বাধ্যতামূলকভাবে দেয়া অর্থই হলো কর ।
কর ব্যবস্থাপনা
Tax Management
সরকার অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আওতাধীন জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক বাংলাদেশে কর নীতি নির্ধারণ ও তা বাস্তবায়নের দায়িত্ব প্রতিপালন করা হচ্ছে। সরকার ঘোষিত রূপকল্পে চিহ্নিত অর্থনৈতিক ও সামাজিক লক্ষ্যসমূহ স্বল্পতম সময়ে অর্জনের লক্ষ্যকে সামনে রেখে ২০১৩-১৪ অর্থবছরে প্রত্যক্ষ ও পরোক্ষ করের ক্ষেত্রে যেসব উল্লেযোগ্য পদক্ষেপ নেয়া হয়েছে তা নিম্নে দেওয়া হলো ।
রাজস্ব নীতি ও ব্যবস্থাপনা Fiscal Policy and Management
Introduction
ভারসাম্যপূর্ণ রাজস্ব নীতি দেশের সামষ্টিক অর্থনীতিতে স্থিতিশীলতা বজায় রাখা, দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সহায়ক পরিবেশ তৈরি, দারিদ্র্য হ্রাস এবং মানব সম্পদ উন্নয়নের উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের ধারা অব্যাহত রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রাজস্ব আদায়ের ধারা থেকে দেখা যাচ্ছে যে, রাজস্ব- -জিডিপি অনুপাত ক্রমাগত হারে বৃদ্ধি পাচ্ছে। তবে এ বৃদ্ধির হার শ্লথ । জাতীয় রাজস্ব বোর্ড ২০১০- ১১ অর্থবছরের রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা অতিক্রম করে লক্ষ্যমাত্রার ১০৪.৬২ শতাংশ রাজস্ব আহরণে, সাফল্য অর্জন করে। ২০১১-১২ অর্থবছরেও রাজস্ব আহরণের শক্তিশালী গতিধারা অব্যাহত রয়েছে। ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৫৪.৭ শতাংশ অর্জিত হয়েছে। সরকারি ব্যয় জিডিপি'র অংশ হিসাবে ক্রমান্বেেয় বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে বার্ষিক উন্নয়ন কর্মসূচি ব্যবহারে কিছুটা অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে। ২০১১-১২ অর্থবছরে সংশোধিত বরাদ্দের ৯৩ শতাংশ এডিপি ব্যয় হয়েছে। ২০১৩-১৪ অর্থবছরে এডিপি ব্যয় হয়েছে সংশোধিত বরাদ্দের ৯৫ শতাংশ। এডিপি'র বৃহৎ অংশের অর্থায়ন বর্তমানে অভ্যন্তরীণ উৎস থেকে করা হচ্ছে। বৈদেশিক উৎস থেকে প্রাপ্ত সম্পদ দ্রুত ও দক্ষভাবে ব্যবহার করতে না পারায় সাহায্য প্রবাহ কিছুটা হ্রাস পেয়েছে। সরকারি ব্যয় বৃদ্ধি পেলে যথাযথ রাজস্ব নীতি গ্রহণ এবং দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে বাজেট ঘাটতি সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ি জিডিপি'র ৫ শতাংশের নীচে রাখা সম্ভব হয়েছে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]