রাজস্ব নীতি মূল্য সংযোজন কর (মূসক) ব্যবস্থা সহজীকরণ ও সরলীকরণ

রাজস্ব নীতি Fiscal Policy
·
সহজ কথায় সরকারের আয়, ব্যয় এবং ঋণ সংক্রান্ত নীতিমালাকে রাজস্ব নীতি বলা হয় । জনগণের জন্য গৃহীত বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের জন্য সরকার কর্তৃক বাজেটে গৃহীত আয় ও ব্যয় সংক্রান্ত নীতিমালাকে রাজস্ব নীতি বলা হয়। সমাজের বিভিন্ন অর্থনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য সরকার যে সব নীতি গ্রহণ করে থাকে রাজস্ব নীতি তন্মধ্যে অন্যতম। ল্যাটিন শব্দ 'ফিস্ক' এর অর্থ হলো রাজকোষ । অর্থাৎ রাজস্ব নীতি হলো সরকারের রাজকোষ পরিচালনা সংক্রান্ত নীতি। নিচে রাজস্ব নীতি সম্পর্কে কয়েকজন অর্থনীতিবিদের সংজ্ঞা প্রদান করা হলো ।
২০১৩-১৪ অর্থবছরে প্রত্যক্ষ ও পরোক্ষ কর ব্যবস্থায় গৃহীত উল্লেখযোগ্য পদক্ষেপসমূহ (ক) প্রত্যক্ষ কর ব্যবস্থায় গৃহীত উল্লেখযোগ্য পদক্ষেপসমূহ
১। ব্যক্তি করদাতাদের জন্য করমুক্ত আয়সীমা পূর্বের ১,৮০,০০০ টাকা থেকে বাড়িয়ে ২,২০,০০০ টাকা করা হয়েছে । তবে মহিলা এবং সিনিয়র সিটিজেন (৬৫ উর্দ্ধ বয়সের) করদাতাদের জন্য পৃথক করমুক্ত আয়সীমা ২,৮০,০০০ টাকা ও প্রতিবন্ধীদের জন্য আয়সীমা ৩,০০,০০০ টাকা করা হয়েছে ।
২। প্রাইভেট লিমিটেড কোম্পানি ও পাবলিক লিঃ কোম্পানির করহার ৩৭.৫ শতাংশ এবং ২৭. শতাংশে অপরিবর্তিত রয়েছে। তবে ব্যাংক, বীমা অর্থলগ্নীকারী প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রে কর হার ৪৫ শতাংশ হতে হ্রাস করে ৪২.৫ শতাংশ করা হয়েছে। মোবাইল ফোন অপারেটর কোম্পানির করহার ৪৫ শতাংশে অপরিবর্তিত রয়েছে । পাবলিকলি ট্রেডেড মোবাইল কোম্পানির ক্ষেত্রে করহার ৪৫ শতাংশ এর পরিবর্তে শতাংশ করা হয়েছে।
৩। ব্যক্তি শ্রেণির করদাতার আয়কর রেয়াতের ক্ষেত্রে বিনিয়োগের সীমা বৃদ্ধি করে ১.৫০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।
৪ । কোম্পানি শ্রেণির করদাতাগণ কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) খাতে সর্বোচ্চ ৮ (আট) কোটি টাকা বা মোট আয়ের ২০ শতাংশ বিনিয়োগ বা অনুদান প্রদান করলে ১০ শতাংশ হারে আয়কর রেয়াত পাবেন।
৫। ভূমি হুকুম দখলের বিপরীতে ক্ষতিপূরণ বাবদ প্রাপ্ত অর্থের উপর উৎসে কর কর্তনের হার ৬ শতাংশ হতে ২ শতাংশে হ্রাস করা হয়েছে।
৬। বাংলাদেশী পতাকাবাহী জাহাজ বিদেশে পণ্য পরিবহনে নিয়োজিত থেকে বিদেশে প্রাপ্ত ভাড়ার ওপর ৩ শতাংশ হারে উৎসে কর কর্তন এবং উৎসে কর্তিত কর চূড়ান্ত করদায় হিসেবে গণ্য করার বিধান করা হয়েছে ।
৭। রপ্তানীকারকদের সহায়তা করার লক্ষ্যে পণ্য রপ্তানীর বিপরীতে প্রাপ্ত নগদ সহায়তা/ভর্তুকীর উপর কর কর্তনের বিধান বাতিল করা হয়েছে।
৮ । আয়কর আইন সহজীকরণের লক্ষ্যে উৎসে কর কর্তনের বিধান সম্বলিত ৮ম তফসিল সংযোজন করা হয়েছে।
৯ । ব্যক্তি করদাতা বৃদ্ধির লক্ষ্যে নতুন ব্যবসায়ী করদাতা কর্তৃক প্রদর্শিত মূলধনের ২৫ শতাংশ আয় প্রদর্শনপূর্বক কর পরিশোধ করলে প্রদর্শিত মূলধন বিনা প্রশ্নে গ্রহণের বিধান করা হয়েছে ।
১০ । করদাতাদের সুবিধার্থে কর কমিশনারদের রিভিশন ক্ষমতা প্রদানের জন্য আয়কর অধ্যাদেশের ১২১-এ ধারা প্রবর্তন করা হয়েছে।
১১ । আয়করের ভিত্তি সম্প্রসারণের লক্ষ্যে রাজউক, আরডিএ, সিডিএ, কেডিএ কর্তৃক গৃহসম্পত্তির নকশা অনুমোদন পূর্বে টিআইএন গ্রহণের বিধান প্রবর্তন। এই সাথে ড্রাগ লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে টিআইএন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে ।
১২ । হাইকোর্টে রেফারেন্স মামলা দায়েরের পূর্বে করদাতা কর্তৃক ১০ শতাংশ কর প্রদানের বিধান এবং একই সাথে ওয়েভার প্রদানের বিধান করা হয়েছে ।
১৩। টিআইএন বরাদ্দের ক্ষেত্রে শৃংখলা প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন করদাতাদের জন্য টিআইএন ইস্যুর সময় এক হাজার টাকা অগ্রিম কর জমার বিধান তুলে নেয়া হয়েছে ।
১৪। সফটওয়্যার শিল্পের উন্নয়নের জন্য এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বাংলাদেশী সফটওয়্যার ব্যবহারকারীদের জন্য ৫০ শতাংশ অবচয় ভাতা অনুমোদন করা হয়েছে ।
১৫ । সবার জন্য আবাসন এবং ঢাকা শহরের ওপর চাপ কমানোর লক্ষ্যে সকল সিটি কর্পোরেশন, সকল ক্যান্টনমেন্ট বোর্ড এলাকা, নারায়নগঞ্জ সদর, গাজীপুর সদর এবং টঙ্গী উপজেলা ও ঢাকা জেলার অন্তর্গত পৌরসভা এলাকা ব্যতীত দেশের যে কোন এলাকায় ০৭/০৭/২০০৯ হতে ৩০/০৬/২০১৪ মেয়াদে ১০টি ফ্ল্যাট বিশিষ্ট পাঁচ তলা বা তদূর্ধ্ব ইমারত হতে উদ্ভূত আয় করমুক্ত করা হয়েছে ।
১৬। পেনশনার'স সঞ্চয় পত্রের সুদ বা মুনাফা আয়কর মুক্ত করা হয়েছে।
১৭। ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য ব্যক্তি শ্রেণির করদাতার ক্ষেত্রে কম্পিউটার অথবা ল্যাপটপ ক্রয়ের উপর আয়কর রেয়াতের বিধান করা হয়েছে।
১৮। সরকার কর্তৃক জমির মূল্য পুননির্ধারণের প্রেক্ষিতে জমি বিক্রয়ের ক্ষেত্রে উদ্ভূত মূলধনী মুনাফার উপর উৎসে কর কর্তনের হার ৫ শতাংশ থেকে হ্রাস করে ২ শতাংশ করা হয়েছে ।
১৯। ক্ষুদ্র করদাতাদের সুবিধার্থে পাঁচ হাজার টাকার পরিবর্তে সর্বোচ্চ দশ হাজার টাকা ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা প্রদানের বিধান করা হয়েছে ।
২০। ব্যক্তি মালিকানাধীন গাড়ীর রেজিষ্ট্রেশন/ফিটনেস নবায়নের সময় সিসি'র ভিত্তিতে অগ্রিম আয়কর পরিশোধের ব্যবস্থা করা হয়েছে ।
২১ । ভাড়ায় ব্যবহৃত শীততাপ নিয়ন্ত্রিয় বাস, মিনিবাস, মাইক্রোবাস, ট্রাক, মালবাহী বাস, যাত্রীবাহী ও মালবাহী নৌ-যান, কার্গো, কোস্টার, ডাম্পবার্জ ইত্যাদি ওপর বিদ্যমান অনুমিত আয়করের হার পুনবির্ন্যাস
করা হয়েছে ।
২২। ০১/০৭/২০০৯ হতে ৩০/০৬/২০১২ সময়ে নতুন স্থাপিত কতিপয় শিল্প প্রতিষ্ঠানকে এলাকাভেদে পাঁচ হতে সাত বছর পর্যন্ত হ্রাসকৃত হারে কর নির্ধারণ করা হয়েছে ।
২৩। বিদ্যুৎ খাতে নতুন বিনিয়োগ ত্বরান্বিত করার লক্ষ্যে নতুন প্রাইভেট পাওয়ার জেনারেশন কোম্পানিকে কর অব্যাহতি সুবিধা পেতে হলে জুন, ২০১২ এর মধ্যে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করার বিধান করা হয়েছে ।
২৪। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে করদাতাদের সুবিধার্থে অন-লাইনে আয়কর রিটার্ন দাখিল করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে আয়কর বিভাগের বৃহৎ করদাতা ইউনিটে অন-লাইনে আয়কর রির্টান গ্রহণ করা হচ্ছে, যা পর্যায়ক্রমে সকল কর অঞ্চলে বিস্তৃত হবে ।
(খ) পরোক্ষ কর ব্যবস্থায় গৃহীত উল্লেখযোগ্য পদক্ষেপসমূহ
১। চার স্তর বিশিষ্ট শুল্ক-কর কাঠামো অপরিবর্তিত রাখা হয়েছে। মধ্যবর্তী পণ্যের শুল্ক হার ১২ শতাংশ থেকে হ্রাস করে ১০ শতাংশ করায় পরিবর্তিত কাঠামো দাঁড়িয়েছে ০, ৫, ১০ ও ২৫ শতাংশ। সর্বোচ্চ শুল্ক কর ২৫ শতাংশ অপরিবর্তিত রেখে মূলধনী যন্ত্রপাতি এবং আইসিটি খাতের শুল্ক ৩ শতাংশ হতে হ্রাস করে ২ শতাংশ করা হয়েছে ।
২। নয় স্তর বিশিষ্ট সম্পূরক শুল্ক কাঠামো পরিবর্তন করে ১০ স্তর বিশিষ্ট কাঠামো (১০%, ২০%, ৩০%, ৪৫%, ৬০%, ১০০%, ২৫০%, ৩৫০%, ৫০০%) প্রবর্তন করা হয়েছে। ১০% শতাংশ সম্পূরক শুল্কের একটি নতুন স্তর কার্যকর করা হয়েছে। তাছাড়া, পূর্বের মতোই ২৫০%, ৩৫০% ও ৫০০% সম্পূরক শুষ্ক স্তর বিলাসবহুল ও জনস্বাস্থ্যের হানিকর পণ্য সামগ্রি আমদানি (যেমন- সিগারেট, মদ জাতীয় ২০০০ সিসির বেশি ক্ষমতার গাড়ি) নিরুৎসাহিত করার জন্য আরোপ করা হয়েছে । পণ্য,
৩। অপ্রক্রিয়াজাত চিনি (raw sugar) ও প্রক্রিয়াজাত চিনি (finished sugar) এর প্রতি মেট্রিক টনের উপর প্রযোজ্য নির্দিষ্ট শুল্ক হার যথাক্রমে ১,৫০০.০০ টাকা এবং ৩,০০০.০০ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে।
৪ । Meltable Scrap এবং MS Billet/Ingot এর Specific duty টন প্রতি ১,৫০০ টাকা এবং ৩,৫০০ টাকা ধার্য করা হয়েছে । Silver bullion এবং Gold bullion এর ক্ষেত্রে প্রতি ১১.৬৬৪ গ্রামের Specific rate of duty যথাক্রমে ৬ টাকা এবং ১৫০ টাকা ধার্য করা হয়েছে ।
৫ । সম্পূর্ণ প্রস্তুতকৃত পণ্য (Finished goods) ও বিলাস দ্রব্য (Luxury goods) এর ওপর ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি আরো ১ (এক) বছরের জন্য অব্যাহত রাখা হয়েছে । .
৬। বিদ্যুৎ সাশ্রয়কারী এনার্জি সেভিং ল্যাম্প যাতে বাংলাদেশে প্রস্তুত করা হয় সেজন্য এ জাতীয় বাল্বের সকল প্রকার যন্ত্রাংশ (Parts) থেকে আমদানি শুল্ক ও মূল্য সংযোজন কর (VAT) প্রত্যাহার করা হয়েছে ।
৭। সৌরশক্তি ব্যবহারকে উৎসাহিত করার লক্ষ্যে সোলার প্যানেলের ওপর সম্পূর্ণরূপে শুল্ক কর মওকুফ করা হয়েছে ।
৮ । মূলধনী যন্ত্রপাতিকে রেয়াতি সুবিধা প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপকে যুগোপযোগী ও আধুনিক করা হয়েছে। ৯ । ট্রানজিট ও ট্রান্সশিপমেন্ট পণ্যের শুল্ক সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পদান বিষয়ে একটি প্রজ্ঞাপন করা হয়েছে । তবে তা পরবর্তীতে স্থগিত করা হয়েছে ।
১০ । নতুন গাড়ি ও যানবাহনের শুল্ক-কর আদায়ের ক্ষেত্রে ন্যূনতম মূল্যে (Minimum value) নির্ধারণের ব্যবস্থা নেওয়া হয়েছে ।
১১ । মিষ্টি, বিস্কুট, ওয়েফার, স্ক্র্যাচ কার্ড, চশমার ফ্রেমের ক্ষেত্রে অবমূল্যায়ন রোধ করার লক্ষ্যে ট্যারিফ মূল্য নির্ধারণ করা হয়েছে ।
১২। শুল্ক কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রাক-জাহাজীকরণ পরিদর্শন এর (Pre-shipment inspection) আওতা ক্রমানুসারে হ্রাস করা হচ্ছে ।
১৩ । বাংলাদেশে চলাচলকারী ভিন্ন দেশের বিমান সংস্থা কর্তৃক আমদানিয় কতিপয় পণ্য (যেমন- Promotional items, revenue documents, বিনামূল্যে বিতরণের জন্য উপহার সামগ্রী, Communicational equipment, ইউনিফর্ম প্রভৃতি) শুল্ক-কর ব্যতীত আমদানির ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ।
১৪ । বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য প্রযোজ্য ব্যাগেজ বিধিমালা অধিকতর সহজীকরণ করা হয়েছে । ১৫ । তামাক চাষকে নিরুৎসাহিত করতে কাঁচা তামাক (Unmanufactured tobacco) রপ্তানির উপর প্রথমবারের মত ১০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করা হয়েছে ।
১৬ । যানজট নিরসনের লক্ষ্যে যানবাহনের শুল্ক-কর বৃদ্ধি করা হয়েছে ।
৪.১৩ মূল্য সংযোজন কর
Value Added Tax (VAT)
মূল্য সংযোজন কর হচ্ছে মোট উৎপাদিত পণ্যের মূল্যের উপর নির্দিষ্ট হারে আরোপিত কর হতে মোট উপকরণের উপর নির্দিষ্ট হারে আরোপিত করের বিয়োগফল। অর্থাৎ, উৎপাদিত পণ্যের মূল্য সংযোজনের উপর যে কর ধার্য করা হয় তাকে মূল্য সংযোজন কর (VAT) বলে। বাংলাদেশ রাজস্ব বোর্ড (NBR) এর মতে, মূল্য সংযোজন বলতে সে মূল্য বোঝায়, যা উৎপাদক তার কাঁচামাল বা ক্রীত পণ্যের সাথে নতুন বা উন্নত পণ্যের বিক্রয় করার পূর্বে যুক্ত করে । সুতরাং মূল্য সংযোজন কর ব্যবস্থায় করদাতা একটি নির্দিষ্ট হারে (১৫%) এর মোট বিক্রয়ের উপর মূল্য সংযোজন কর নিরূপণ করার পর তার ক্রীত কাঁচামালের উপর প্রদত্ত কর বিয়োগ করে নীট অংশ কর কর্তৃপক্ষের নিকট জমা দেয়। ধারণাটি নিম্নে সমীকরণে প্রকাশ করা যায় ।
মূল্য সংযোজন কর = মোট উৎপাদন মূল্য x করহার (১৫%)
মোট উপকরণ মূল্য X করহার (১৫%)
উদাহরণসরূপ ঃ একজন উৎপাদনকারী ৪০০০ টাকার কাঁচামাল ক্রয় করে প্রক্রিয়াকরণের মাধ্যমে দ্রব্য তৈরী করে ১০,০০০ টাকায় বিক্রী করল । এক্ষেত্রে মূল্য সংযোজন কর প্রদান করতে হবে = (১০০০০ X ১৫% ) - ( ৪০০০ X ১৫%) = ১৫০০ - ৬০০ = ৯০০ টাকা ।
উপরোক্ত ধারণার আলোকে নিম্নে মূল্য সংযোজন করের বৈশিষ্ট্যগুলো তুলে ধরা হলো ।
১। বাংলাদেশের প্রচলিত মূল্য সংযোজন কর মূলত আমদানিকৃত পণ্যের উপর আরোপিত বিক্রয় কর এবং দেশীয় পণ্যের উপর আরোপিত আবগারি শুল্ককে প্রতিস্থাপিত করেছে ।
২। বাংলাদেশের সকল প্রকার করযোগ্য পণ্য ও সেবার উপর সাধারন সমহারে অর্থাৎ মূল্য সংযোজনের উপর ১৫% হারে করারোপ করা হয় ।
৩। বাংলাদেশে প্রচলিত মূল্য সংযোজন করের অন্যতম বৈশিষ্ট্য হলো রপ্তানী উৎসাহিতকরণ । রপ্তানীকৃত পণ্যের উপর শূণ্য হারে মূল্য সংযোজন কর আরোপিত এবং রপ্তানীকৃত পণ্য উৎপাদনে ব্যবহৃত উপকরণের জন্য প্রদত্ত মূল্য সংযোজন করসহ অন্যান্য সকল কর ফেরত দেওয়া হয় ।
৪ । আমদানিকৃত পণ্যের উপর মূল্য সংযোজন কর আরোপের মাধ্যমে আমদানিকে নিরুৎসাহিত করা হয়েছে ।
. মূল্য সংযোজন কর (মূসক) ব্যবস্থা সহজীকরণ ও সরলীকরণ
Simplification of VAT System
নিম্নোক্তভাবে মূল্য সংযোজন কর (মূসক) ব্যবস্থা সহজীকরণ ও সরলীকরণ করা হয়
১। মূসক আইনে রপ্তানি'র সংজ্ঞা অন্তর্ভূক্তকরণ;
২ । যে কোন নীতি নির্ধারণী সংক্রান্ত আদেশ এর (ধারা-৪২) বিরুদ্ধে আপিল দায়ের পদ্ধতি সহজীকরণ; ৩। মূসক বিভাগীয় কর্মকর্তার সংজ্ঞা সংশোধন;
৪ । মূসক ফাঁকি রোধকল্পে ধারা-৫৫ সংশোধন;
৫। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (SME) সুবিধার জন্য মূসক প্রদানের নিমিত্তে বার্ষিক টার্নওভার ৬০(ষাট) লক্ষ টাকা অপরিবর্তিত রেখে মূসকের হার ৪ শতাংশ হতে হ্রাস করে ৩ শতাংশ নির্ধারণ করা হয়েছে;
.
৬। সেবার পরিধি নির্ধারণের লক্ষ্যে ব্যাখ্যা প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপনটি হালনাগাদ করা;
৭ । নির্দিষ্ট সেবার ক্ষেত্রে প্রকৃত মূল্য সংযোজনের হারের ভিত্তিকে কর ধার্যকরণ বিধিমালা, ২০০৯ প্রণয়ন;
৮ । ইজারাদার এবং সার্ভেয়ার এর সংজ্ঞা সংশোধন ও পরিধি সম্প্রসারণ;

১৫৮

প্রদারকারীদের ক্ষেত্রে ১ জানুয়ারি, ২০০৯ তারিখ হতে দেশের সকল সিটি কর্পোরেশন এলাকা এবং ১ ৯। দেশের সকল সিটি কর্পোরেশন ও জেলা শহর এলাকায় অবস্থিত বড় ও মাঝারি ব্যবসায়ী/সেব
জুলাই, ২০০৯ তারিখ হতে দেশের সকল জেলা শহর এলাকায় ECR ব্যবস্থার পর্যায়ক্রমিক প্রবর্তন; এবং
১০। Advance Trade VAT (ATV) সংক্রান্ত বাখ্যা পত্রের অস্পষ্টতা দূরীকরণের লক্ষ্যে বিদ্যমান ব্যাখ্যা পত্র বাতিলপূর্বক নতুন ব্যাখ্যা পত্র জারীকরণ ।
৪.১৫ মূল্য সংযোজন কর (মূসক) অব্যাহতি প্রদান
VAT Exemption
মূল্য সংযোজন কর (মূসক) হতে নিম্নোক্ত পণ্য ও সেবা সামগ্রীকে অব্যাহতি প্রদান করা হয় । ১। ম্যাঙ্গানিজ ওর এবং কনসেনট্রেট (আমদানি পর্যায়ে); ২। পাল্প (আমদানি পর্যায়ে); ৩। এনার্জি সেভি ল্যাম্প এর যন্ত্রাংশ (আমদানি পর্যায়ে); ৪। ফটোভলটিক সেল (আমদানি পর্যায়ে); ৫। হাতে তৈরি কের (উৎপাদন পর্যায়ে); ৬। ক্যান্সারের ঔষধ (উৎপাদন পর্যায়ে); ৭। পাওয়ার লুমের তৈরি ফেব্রিক্স (উৎপাদন পর্যায়ে); ৮। হার্ডবোর্ড (উৎপাদন পর্যায়ে); ৯। ইলেকট্রিক জেনারেটর (উৎপাদন পর্যায়ে); ১০। পণ্য পরিবহনের ট্রেইলার (উৎপাদন পর্যায়ে); ১১। রেফ্রিজারেটর, ফ্রিজার, মোটর সাইকেল উৎপাদন শিল্প (উৎপাদন পর্যায়ে শুধুমাত্র ২০০৯-১০ অর্থবছরের জন্য); ১২। ইন্টারনেট সেবা প্রদানকারী (শুধু শিক্ষা প্রতিষ্ঠানে সেবা প্রদানের ক্ষেত্রে); ১৩। বিশেষজ্ঞ ডাক্তার (সেবা পর্যায়ে); এবং ১৪ । ভুট্টা বীজ (ব্যবসায়ী পর্যায়ে)।
৪.১৬ কর আপাতন হ্রাসকরণ Decreasing Tax Impact
নিম্নোক্ত পণ্য ও সেবা সামগ্রীর উপর কর আপাতন হ্রাস করা হয় ।
1
১। কুটির শিল্পের প্লান্ট, মেশিনারি ও ইকুইপমেন্টে বিনিয়োগকৃত মূলধনের পরিমাণ ১৫ (পনের) লক্ষ টাকা হতে ২৫ (পঁচিশ) লক্ষ টাকায় নির্ধারণ । বর্তমানে বার্ষিক ৪০ (চল্লিশ) লক্ষ টাকার কম টার্নওভার সম্পন্ন প্রতিষ্ঠান কুটির শিল্পের সুবিধা ভোগ করতে পারে। ২০১২-১২ অর্থবছরের বাজেটে উক্ত টার্নওভারের সীমা ৬০ (ষাট) লক্ষ টাকা নির্ধারণ;
২ । উৎপাদন পর্যায়ে গুড়া দুধের ওপর সম্পূরক শুল্ক প্রত্যাহার;
৩ । রেস্তোরার ক্ষেত্রে সর্বমোট প্রাপ্তির ৬০ শতাংশ এর ওপর ২৫ শতাংশ হারে মূসক নির্ধারণ অর্থাৎ এক্ষেত্রে সর্বমোট প্রাপ্তির ওপর ৯ শতাংশ হারে মূসক আরোপ ।
মূসকের (মূল্য সংযোজন কর) পরিধি বৃদ্ধি Increasing the Dimension of VAT
নিম্নোক্ত পণ্য ও সেবা সামগ্রীর উপর মূসকের (মূল্য সংযোজন কর) পরিধি বৃদ্ধি করা হয় ।
১। মূসক অব্যাহতি প্রত্যাহার
(ক) পণ্য : প্রাস্টিকের তৈরি আসবাবপত্র (উৎপাদন পর্যায়ে)
(খ) সেবা : ইন্ডেন্টিং সংস্থা, ট্রাভেল এজেন্সি (সেবা প্রদান পর্যায়ে)
২। বার্ষিক টার্নওভার নির্বিশেষে নিম্নোক্ত পণ্যগুলিকে মূসকের আওতায় আনায়ন ও পণ্য- লজেন্স, এনার্জি ড্রিংক, জুস, চানাচুর, প্রসাধনী সামগ্রী, কেশ পরিচর্যা সামগ্রী এবং বিস্কুট ।
৩। ট্যারিফ মূল্য হালনাগাদ : হোয়াইট পেপার, সিআর কয়েল, জিপি শীট, সিআই শীট, স্টেইনলেস স্টীলের তৈরি ব্লেড, ইলেট্রিক ট্রান্সফরমার, বিস্কুট, গুড়াদুধ এর উৎপাদন পর্যায়ে ট্যারিফ মূল্য নির্ধারণ করা হয়েছে ।
৪। উৎসে মূল্য সংযোজন কর আদায় কর্তন ও সরকারি ট্রেজারিতে জমা প্রদানের উদ্দেশ্যে প্রণীত সেবার তালিকায় নিম্নলিখিত সেবাসমূহ অন্তর্ভূক্তকরণ :
(ক) ডেকোরেটরস ও ক্যাটারাস; (খ) নিলামকারী সংস্থা, (গ) কুরিয়ার ও এক্সপ্রেস মেইল সার্ভিস; (ঘ) আর্কিটেক্টচারাল ও ইন্টেরিয়র ডিজাইন; (ঙ) ট্রাভেল এজেন্সি; (চ) চার্টার্ড বিমান বা হেলিকপ্টার ভাড়া প্রদানকারী সংস্থা।
সম্পূরক শুল্ক আরোপ Imposition of Supplementary Tariff
নিম্নোক্ত পণ্য ও সেবা সামগ্রীর উপর সম্পূরক শুল্ক আরোপ করা হয় ।
১। জর্দ্দা এবং গুলের ওপর ১০ শতাংশ হারে সম্পূরক শুল্ক আরোপ;
২। সিরামিক টাইল্স, মোজাইক, সিরামিক বাথটাব, সিল্ক, বেসিন ও অন্যান্য বাথরুম সামগ্রীর ওপর বিদ্যমান সম্পূরক শুল্ক ৫ শতাংশ হতে বৃদ্ধি করে ১০ শতাংশ হারে নির্ধারণ;
৩ । কোমল পানীয় এর উৎপাদন পর্যায়ে বিদ্যমান সম্পূরক শুল্ক ১০ শতাংশ হতে বৃদ্ধি করে ১৫ শতাংশ হারে নির্ধারণ;
৪ । সিগারেটের মূল্য ও সম্পূরক শুল্ক (সকল মূল্যস্তরে) বৃদ্ধি করে শুল্ক হার সমন্বয়করণ ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]