বাজেট ভারসাম্য ও অর্থায়ন Budget Balance and Financing

বাজেট ভারসাম্য ও অর্থায়ন Budget Balance and Financing
বাজেট প্রণয়নের মূল লক্ষ্য হচ্ছে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, দারিদ্র হ্রাস এবং সামাজিক উন্নয়নের জন্য গৃহীত সুনির্দিষ্ট জাতীয় কৌশল বাস্তবায়ন। কিন্তু সম্পদের সীমাবদ্ধতার কারণে বাজেটের আয় এবং ব্যয়ের মধ্যে ব্যবধান হলে বাজেটে ঘাটতি দেখা দেয়। বাংলাদেশের জনসংখ্যার প্রায় ৩১ শতাংশ যেখানে দারিদ্র্য সীমার নিচে অবস্থান করছে সেখানে সরকারকে বর্ধিত হারে দারিদ্র জনগোষ্ঠীর নিকট সম্পদ ও আয় হস্তান্তরের অধিকতর ব্যবস্থা নিতে হচ্ছে। এতে করে সামগ্রিক বাজেট ঘাটতি কিছুটা বৃদ্ধি পেলেও তা অর্থনীতিতে একদিকে একটি বিরাট জনগোষ্ঠীর নূন্যতম ক্রয় ক্ষমতা তৈরীর মাধ্যমে সামগ্রিক চাহিদা বৃদ্ধি করে প্রবৃদ্ধির ধারা সচল রাখতে সক্ষম হচ্ছে। অপরদিকে এটি সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর ন্যূনতম জীবনধারনে সহায়তা করছে। তবে বাংলাদেশে বাজেট ঘাটতির ধারা থেকে এটা পরিষ্কারভাবে দেখা যাচ্ছে যে, প্রাকৃতিক দুর্যোগপূর্ণ কয়েকটি বছর ব্যতীত বাজেট ঘাটতি জিডিপি-এর ৫ শতাংশ বা তার নিচে রয়েছে । নিম্নের সারণি- তে গত দশকের বাজেট ভারসাম্য ও অর্থায়নের উপাত্ত উপস্থাপন করা হল ।
বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)'র জন্য সম্পদ Resources for Annual Development Programme (ADP)
বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অভ্যন্তরীণ সম্পদের অবদানের ধারা থেকে দেখা যাচ্ছে যে, গড়ে প্রায় ৫০ শতাংশের মত সম্পদ অভ্যন্তরীণ উৎস থেকে এডিপি'তে ব্যবহৃত হয়ে আসছে । এখানে উল্লেখ করা প্রয়োজন যে, উপর্যুপরি বন্যা এবং ঘূর্ণিঝড় সিডর পরবর্তী বর্ধিত বৈদেশিক সাহায্য পাওয়ায় উক্ত বছরের এডিপি'তে বৈদেশিক সাহায্যের অবদান বৃদ্ধি পাওয়ায় তুলনামূলকভাবে অভ্যন্তরীণ উৎসের অবদান হ্রাস পেয়েছে। ২০১২-১৩ অর্থবছরে সংশোধিত এডিপি বরাদ্দের প্রায় ৭৩.৮ শতাংশ সম্পদের যোগান এসেছে অভ্যন্তরীণ উৎস থেকে। ২০১৩-১৪ অর্থবছরের সংশোধিত বরাদ্দে অভ্যন্তরীণ সম্পদের যোগান দাঁড়িয়েছে ৬৪.৬৬ শতাংশ। বিগত পাঁচ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার পূর্বের বছরসমূহের তুলনায় উল্লেখযোগ্য আকারে বড় হওয়া সত্ত্বেও এডিপি'তে অভ্যন্তরীণ সম্পদ যোগানের হার ও মোট বরাদ্দের পরিমাণ পূর্বের বছরসমূহের তুলনায় উল্লেখযোগ্য মাত্রায় বেশী হওয়ায় এটিকে নিজস্ব উৎসের উপর অধিক নির্ভরতার ইতিবাচক অগ্রগতি হিসেবে চিহ্নিত করা যায়। নিম্নের সারণি-তে এডিপি অর্থায়নে অভ্যন্তরীণ ও বৈদেশিক সম্পদের অবদানের একটি চিত্র তুলে ধরা হল ।
বার্ষিক উন্নয়ন কর্মসূচির অর্থায়নে অভ্যন্তরীণ ও বৈদেশিক সম্পদের পরিমাণ (সংশোধিত বরাদ্দ অনুযায়ী)

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]