মুদ্রা বাজার/অর্থ বাজার Money Market মূলধন বাজারের বৈশিষ্ট্য

মুদ্রা বাজার/অর্থ বাজার Money Market
অর্থ বাজার কতিপয় আর্থিক প্রতিষ্ঠানের সমন্বয় যা উদ্বৃত্ত অর্থের মালিকদের সাথে যাদের অর্থের প্রয়োজন আছে তাদের মধ্যে যোগানের সম্পর্ক স্থাপনে মধ্যবর্তী ভূমিকা পালন করে ।
অর্থনীতিবিদ Crowther অর্থ বাজারের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “The collective name given to the various firms and institutions that deal in the various grades of near money."
অধ্যাপক Dane Corson এর মতে “The money market consists of a number of closely connected institutions which serve to bring together, quickly and efficiently, those who have more money that they require and those who have less."
তবে Crowther এবং Corson এর সংজ্ঞা সংকীর্ণ। কারণ, অর্থ বাজারে শুধু স্বল্পমেয়াদী তহবিলের চাহিদা ও যোগান বিবেচিত হয় না, একই সাথে দরকষাকষির মাধ্যমে এর বিনিময় মূল্য তথা সুদের হারে নির্ধারিত হয় ।
অর্থবাজার এমন এক কেন্দ্র যেখানে ঋণদাতা এবং ঋণগ্রহীতা নিজেদের প্রয়োজনে মিলিত হয়। এখানে ঋণের যোগানের দিকে বিভিন্ন প্রতিষ্ঠান কাজ করে। আবার চাহিদার দিকে বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠান আর্থিক লেনদেনে জড়িত থাকে । যোগানের দিক থেকে অর্থ বাজারের উপাদানসমূহ ঋণের যোগান বিবেচনা করলে অর্থ বাজারের উপাদান নিম্নরূপ।
(ক) কেন্দ্রীয় ব্যাংক
(খ) বাণিজ্যিক ব্যাংক
(গ) বিশেষায়িত ব্যাংক যেমন- কৃষি, শিল্প ও সমবায় ব্যাংক ।
(ঘ) অপ্রাতিষ্ঠানিক উৎস যেমন- গ্রাম্য মহাজন, আত্নীয়-স্বজন, বন্ধু-বান্ধব, দোকানদার যারা গ্রামে ঋণ প্রদান করে ।
চাহিদার দিক থেকে অর্থবাজারের উপাদানসমূহ
ঋণের চাহিদার দিক বিবেচনা করলে অর্থ বাজারের উপাদানসমূহ নিম্নরূপ ।
(ক) সরকার
(খ) শিল্প প্রতিষ্ঠান
(গ) ব্যক্তিবর্গ
(ঘ) বিনিয়োগকারী প্রতিষ্ঠান যেমন- বীমা কোম্পানী, সঞ্চয়ী ব্যাংক ।
মূলধন বাজার Capital Market / Financial Market
যে বাজারে বিভিন্ন ধরনের দীর্ঘমেয়াদী ঋণপত্র ক্রয় এবং বিক্রয় হয়, তাকে বলা হয় মূলধন বাজার । এই বাজারে মুদ্রা বা প্রায়-মুদ্রা (near money) ছাড়া অপরাপর আর্থিক সম্পদ ক্রয়-বিক্রয় হয় । স্টক এক্সচেঞ্জ, সরকারি ঋণপত্রের বাজার, কর্পোরেট বন্ড বাজার ইত্যাদির সমন্বয়ে মূলধন বাজার গঠিত হয় । মূলধন বাজারে তহবিলের যোগান দাতা হল পেনশন তহবিল, বীমা কোম্পানী, পরিবার, সঞ্চয়ী এবং ঋণসংস্থা/সমিতি, বাণিজ্যিক ব্যাংক, উন্নয়ন ব্যাংক ইত্যাদি । তহবিলের চাহিদার উৎস হল ব্যবসা প্রতিষ্ঠান, পরিবার ও সরকার ইত্যাদি ।
C. N. Henning, K. Pigatt এবং R. H. Scott মূলধন বাজারের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, "Capital markets are those in which long term financial assets are bought and sold and the usual dividing line is that long term assets have on original maturity of more than one year."
মূলধন বাজারের বৈশিষ্ট্য
মূলধন বাজারের নিম্নোক্ত বৈশিষ্ট্য রয়েছে ।
১। দীর্ঘমেয়াদী ঋণ তহবিল নিয়ে কাজ করে ।
২। মূলধন বাজারে দীর্ঘমেয়াদী ঋণপত্র যেমন- সরকারী বন্ড, বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ার, ডিবেঞ্চার,
মিউচ্যুয়াল বড, মর্টগেজ, ট্রেজারী নোট ইত্যাদির লেনদেন হয় ।
৩। মূলধন বাজারে সরকার ছাড়াও শিল্প ব্যাংক, বিনিয়োগ ব্যাংক, বীমা কোম্পানী, পুঁজি বিনিয়োগ সংস্থা, স্টক এক্সচেঞ্জ ইত্যাদি প্রতিষ্ঠান নিয়োজিত থাকে ।
৪। মূলধন বাজারকে দুটি অংশে ভাগ করা হয়। যথাঃ প্রাথমিক বাজার এবং গৌণ/ মাধ্যমিক বাজার । প্রাথমিক বাজারে নতুন ঋণপত্র ইস্যু হয় এবং মাধ্যমিক বাজারে ইস্যুকৃত ঋণপত্র পুনরায় ক্রয়-বিক্রয় হয়। ৫। সময়ের ভিত্তিতে মূলধন বাজারের কাঠামো দুই ধরনের হয়। যথাঃ স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী। স্বল্পমেয়াদে সরকারী বন্ড এবং বিভিন্ন কার্পোরেট সংস্থার ঋণপত্র নিয়ে কাজ কারবার চলে। দীর্ঘমেয়াদে ঋণপত্রের লেনদেন হয় ।
৬। মূলধন বাজারে ইকুয়িটি তহবিল (equity fund) সৃষ্টি হয়।
৭। মূলধন বাজারের একটি অতি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে স্টক এক্সচেঞ্জ। এখানে জয়েন্ট স্টক কোম্পানী, সরকার এবং আধা-সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের ঋণপত্রের লেনদেন হয় ।
৫.১২ মুদ্রা বাজার ও মূলধন বাজারের মধ্যে পার্থক্য
Difference between Money Market and Capital Market
মূলধন বাজার ও মুদ্রা বাজার উভয়ই ঋণযোগ্য তহবিল নিয়ে কারবার করে । তবে সময়গত ও কাঠামোগত দিক থেকে এ দুই বাজারের মধ্যে পার্থক্য রয়েছে। নিট্রে প্রধান প্রধান পার্থক্যসমূহ তুলে ধরা হলো ।
১। মূলধন বাজার দীর্ঘমেয়াদী ঋণ নিয়ে কারবার করে । কিন্তু মুদ্রা বাজার, স্বল্পমেয়াদী ঋণ নিয়ে কারবার করে ।
২। শিল্প-কারখানা নির্মাণ, ভারী যন্ত্রপাতি ক্রয় এবং অন্যান্য দীর্ঘমেয়াদী বিনিয়োগের আর্থিক প্রয়োজন মিটানোর জন্য মূলধন বাজার, দীর্ঘমেয়াদী ঋণ দিয়ে থাকে । কিন্তু ব্যবসা-বাণিজ্যের স্বল্পমেয়াদী আর্থিক চাহিদা পূরণের জন্য এবং সরকারের সাময়িক প্রয়োজন মেটানোর জন্য অর্থ বাজার ঋণ দিয়ে থাকে ।
৩ । মূলধন বাজারে শেয়ার, ডিবেঞ্চার ইত্যাদি ঋণপত্র হিসাবে ব্যবহৃত হয়। পক্ষান্তরে, মুদ্রা বাজারে সাধারণত বিল অব একচেঞ্জ বা হুণ্ডি, ট্রেজারী বিল, প্রমিসরি নোট ইত্যাদি ঋণপত্র হিসাবে ব্যবহৃত হয় ।
৪ । মূলধন বাজারের প্রতিষ্ঠানসমূহ তাদের নিজস্ব ঋণপত্র ইস্যু করে মূলধনের সিংহভাগ সংগ্রহ করে। কিন্তু মুদ্রা বাজারের সিংহভাগ অর্থ আসে ব্যক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানের জমাকৃত অর্থ থেকে ।
৫। যারা দীর্ঘকালীন ঋণের কারবার করে যেমন- বীমা কোম্পানি, ইনভেস্টমেন্ট ট্রাস্ট, ইউনিট ট্রাস্ট, অর্থ করপোরেশন, ইস্যু হাউস, স্টক একচেঞ্জ ইত্যাদি প্রতিষ্ঠান হচ্ছে মূলধন বাজারের সদস্য। অন্যদিকে, বাণিজ্যিক ব্যাংক, স্বীকৃতিকারী হাউস, বিলের দালাল প্রভৃতি যারা স্বল্পমেয়াদী ঋণ তহবিল লেনদেন করে তারাই হচ্ছে মুদ্রা বাজারের সদস্য।
উপরের আলোচনা থেকে বলা যায় মুদ্রাবাজার ও মূলধন বাজারের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। তবে লক্ষ্য ও উদ্দেশ্যের দিক থেকে এদের মধ্যে অনেক মিলও রয়েছে । তাই মুদ্রা বাজার ও মূলধন বাজার এরা পরস্পর নির্ভরশীল ও একে অন্যের পরিপূরক ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]