বাংলাদেশের মুদ্রাবাজারের উপাদানসমূহ Instruments of Money Market in Bangladesh

বাংলাদেশের মুদ্রাবাজারের উপাদানসমূহ Instruments of Money Market in Bangladesh
১। উপবাজারের দিক থেকে অর্থবাজারের গঠন (উপাদান) ঃ অর্থবাজারকে একক বাজার হিসাবে বিচার করা ঠিক নয় । বিভিন্ন উপবাজারের সমষ্টি থেকে অর্থবাজার গঠিত হয়। প্রতিটি উপবাজার আবার অর্থ সংস্থানের নির্দিষ্ট উদ্দেশ্যে বিশেষায়িত। উপবাজারগুলোকে নিম্নোক্তভাবে দেখানো যায় ।
(ক) Call Money Market 8 এ বাজার অতি স্বল্পকালীন ঋণ নিয়ে কারবার করে। Stock. exchange এর Broker এবং Dealer দের মধ্যে এ কারবার চলে। এক্ষেত্রে ৭ দিনের বেশী ঋণ দেয়া হয় না । এমনকি এক দিনের জন্যও ঋণ দেয়া যেতে পারে। এ ধরনের ঋণকে Call loans বা Call money বলা হয় । সাধারণত ব্যাংক এ ধরনের ঋণ দিতে দুটি কারণে উৎসাহ বোধ করে। প্রথমতঃ Call loan নগদ অর্থের মতই সেবা প্রদান করে। কাজেই জরুরি ভিত্তিতে ব্যাংকের পক্ষে টাকা সংগ্রহ করা সম্ভব। দ্বিতীয়তঃ ব্যাংকের নগদ অর্থে সুদ উপর্জিত হয় না, কিন্তু Call loan এর ভিত্তিতে সুদ পাওয়া যায়। Call money market এ ঋণদাতা হলো বাণিজ্যিক ব্যাংক এবং ঋণগ্রহীতা হলো Stock exchange এর বিল ব্রোকার ও ডিলারগণ ।
(খ) Acceptance Market ঃ এ ধরনের বাজার দেশীয় ও আন্তর্জাতিক বাণিজ্য থেকে সৃষ্টি হয় । ব্যাংক প্রতিষ্ঠানের acceptance এর উপর এ বাজার পরিচালিত হয়। যখন কোন ব্যক্তির নিকট দ্রব্য বাকীতে বিক্রয় করা হয়, তখন বিক্রেতা একটি বিল গ্রহণ (accept) করে । এ ধরনের বিল সেখানে ভাঙ্গানো যায় না । কিন্তু ব্যাংকার ক্রেতার পক্ষ থেকে সেই বিলটি accept করে সেই বিলের সঙ্গে তার প্রাপ্ত কমিশনও যুক্ত হয় । আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত এ ধরনের বিল London discount market এ ভাঙ্গানো হয়। London discount market-এ acceptance house হিসাবে বেশ কিছু ফার্ম গড়ে উঠে। তবে বর্তমানে acceptance house এর পরিবর্তে বাণিজ্যিক ব্যাংক এ ধরনের ভূমিকা পালন করে ।
(গ) বিলের বাজার : এ ধরনের বাজারে স্বল্পকালীন বিল বাট্রা করা হয় । এ বিল হল সরকারের আঙ্গীকার পত্র যা ৯০ দিন মেয়াদী । বিনিয়োগকারী প্রয়োজনের সময় ট্রেজারি বিল ক্রয় করে এবং বাট্রার বাজারে তা ভাঙ্গায় ।
উপরিউক্ত তিনটি বাজারকে নিয়ে অর্থ বা মুদ্রাবাজার গঠিত হয় । উপবাজার তিনটি একে অন্যের পরিপূরক ।
২। ঋণ তহবিলের যোগানের দিক থেকে অর্থবাজারের গঠন (উপাদান )
(ক) কেন্দ্রীয় ব্যাংক : অর্থবাজারের শীর্ষে কেন্দ্রীয় ব্যাংক অবস্থান করে। কেন্দ্রীয় ব্যাংকের ক্রিয়াকলাপের দ্বারা অর্থবাজারের কার্যক্রম প্রভাবিত হয়। কেন্দ্রীয় বাংককে অর্থবাজারের প্রধান সাংগঠনিক
উপাদান বলা হয় ।
(খ) বাণিজ্যিক ব্যাংক : অর্থবাজারে বাণিজ্যিক ব্যাংক ভূমিকা পালন করে। স্বল্পমেয়াদী ঋণ নিয়ে এ ব্যাংক কারবার করে । চাহিবামাত্র ঋণ বা মেয়াদী ঋণ তারা প্রদান করে । বিল বাট্রা করওে তারা ঋণের বাজারে সাহায্য করে থাকে ।
(গ) দেশীয় ব্যাংকার ঃ যারা অপ্রাতিষ্ঠানিক পর্যায়ে ঋণ দান করে (যেমন- গ্রাম্য মহাজন, আত্মীয়- স্বজন, বন্ধু-বান্ধব, দোকানদার) তারা অর্থবাজারে একটি অসংগঠিত অংশের সদস্য। কিন্তু অর্থবাজারে তাদের ভূমিকা অস্বীকার করা যায় না ।
(ঘ) বিশেষায়িত ব্যাংক ঃ কৃষি, শিল্প, সমবায় ব্যাংকগুলো এক একটি ঋণদানকারী সংস্থা। বর্তমান অর্থবাজারে এসব প্রতিষ্ঠান বিশেষ ভূমিকা পালন করে। দীর্ঘমেয়াদী ঋণের পাশাপাশি স্বল্পমেয়াদী ঋণও তারা প্রদান করে ।
৩। ঋণ তহবিলের চাহিদার দিক থেকে অর্থবাজারের গঠন (উপাদান)
(ক) সরকার ও উন্নয়নের প্রয়োজনে সরকার কেন্দ্রীয় ও বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ (স্বল্পমেয়াদী) গ্রহণ করে ।
(খ) শিল্প প্রতিষ্ঠান ও শিল্প করখানার উৎপাদন চালু রাখা কিংবা কোন আর্থিক সমস্যা মোকাবেলা করার জন্য শিল্প কর্তৃপক্ষ বাণিজ্যিক ও বিশেষ ব্যাংক থেকে স্বল্পমেয়াদী ঋণ গ্রহণ করে ।
(গ) বিল দালাল ও তারা বিল বাট্রা এবং পুনঃবাট্রা করে। ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য তারা বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ গ্রহণ করে ।
(ঘ) বিনিয়োগকারী প্রতিষ্ঠান ঃ সঞ্চয় ব্যাংক, বীমা প্রতিষ্ঠান বা অনুরূপ বিনিয়োগ প্রতিষ্ঠান অর্থ বাজারের অন্তর্ভূক্ত। অনেক সময় তাদের নগদ অর্থের প্রয়োজন হলে Asset ভাঙ্গিয়ে অর্থবাজার থেকে সহজেই অর্থ সংগ্রহ করতে পারে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]