বাংলাদেশের মুদ্রাবাজারের বৈশিষ্ট্যসমূহ বাংলাদেশের মুদ্রা বাজার উন্নত না অনুন্নত?

বাংলাদেশের মুদ্রাবাজারের বৈশিষ্ট্যসমূহ Characteristics of Money Market in Bangladesh
বাংলাদেশের মুদ্রা বাজারের বৈশিষ্ট্যগুলো নিয়ে আলোচনা করা হল ।
১। কেন্দ্রীয় ব্যাংকের সাংগঠনিক ও আইনগত দূর্বলতা ঃ ব্যাংক ব্যবস্থার শীর্ষে কেন্দ্রীয় ব্যাংক অবস্থান করে। কিন্তু বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের সাংগঠনিক ও আইনগত ভিত্তি দূর্বল । তাছাড়া অনেক সময় অর্থ মন্ত্রণালয় প্রত্যক্ষভাবে অর্থ বাজারকে নিয়ন্ত্রণ করতে চায়। তাই অর্থবাজারে দ্বৈত নিয়ন্ত্রণ থাকায় সেই বাজারের গতিশীলতা থাকে না । এমতাবস্থায় কোন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা দেখা দেয় ।
২ । বিসদৃশ উপাদান ও কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণের অভাব ঃ বাংলাদেশের অর্থ বাজারে বিসদৃশ উপাদানের (অর্থাৎ একদিকে আধুনিক অর্থ প্রতিষ্ঠান এবং অন্যদিকে প্রাচীন বা দেশজ প্রতিষ্ঠানের সংমিশ্রণ) সমাবেশ লক্ষ্য করা যায় । দেশজ প্রতিষ্ঠানগুলোর উপর কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণ নেই । অথচ অনুন্নত দেশে দেশজ প্রতিষ্ঠানের সংখ্যা যথেষ্ট । কাজেই অর্থবাজারের দূর্বলতা থেকে যায়
৩। বাণিজ্যিক ব্যাংকের সাংগঠনিক দূর্বলতা ও স্বল্পমেয়াদী ঋণদানকারী প্রতিষ্ঠানের অভাব ঃ বাংলাদেশে স্বল্পমেয়াদী ঋণদানকারী প্রতিষ্ঠান হিসেবে বাণিজ্যিক ব্যাংকের প্রাধান্য দেখা যায়। আর যেসব দায়িত্ব বাণিজ্যিক ব্যাংকের উপর অর্পিত হয়েছে, তাও সাংগঠনিক দূর্বলতার জন্য দক্ষতার সাথে সম্পন্ন হয় না ৷ ৪ । সুদের হারের বিভিন্নতা ঃ বাংলাদেশে অর্থ প্রতিষ্ঠান যেমন নির্দিষ্ট নয়, তেমনি সুদের হারও নির্দিষ্ট থাকে না । আধুনিক অর্থ প্রতিষ্ঠানগুলোর সুদের হার ও দেশজ অর্থ প্রতিষ্ঠানের সুদের হারের মধ্যে তারতম্য আছে । তদুপরি, ব্যাংক হার ও সুদের হারের মধ্যে ব্যবধান অনেক সময় দেখা যায় ।
৫। দ্বৈত প্রকৃতির অর্থবাজার : বাংলাদেশে অর্থবাজারের দ্বৈত প্রকৃতি (সংগঠিত ও অসংগঠিত) লক্ষ্য করা যায়। সংগঠিত প্রকৃতির মধ্যে পড়ে কেন্দ্রীয় ব্যাংক ও অন্যান্য কার্যরত ব্যাংক । দেশজ প্রতিষ্ঠান যেমন- গ্রাম্য মহাজন, স্বর্ণকার এসব হল অসংগঠিত উপাদান। সংগঠিত ও অসংগঠিত অংশের মধ্যে কাজকর্মের দিক থেকে কোন যোগাযোগ নেই ।
৬। পর্যাপ্ত ব্যাংক ব্যবস্থার অভাব ঃ অপর্যাপ্ত ব্যাংক ব্যবস্থা বাংলাদেশের একটি বৈশিষ্ট্য । শহরে- বন্দরে ব্যাংক থাকলেও তা পর্যাপ্ত ও সংগঠিত নয়। গ্রাম্য এলাকায় ব্যাংক ব্যবস্থার যথেষ্ট অভাব । তাই অর্থবাজারের বিস্তৃতিও সীমিত ।
৭ । আন্তর্জাতিক অর্থবাজারের সাথে যোগাযোগের অভাব ঃ বিশ্বের উন্নত অর্থবাজারগুলোর সাথে অনুন্নত দেশের অর্থবাজারের তেমন যোগাযোগ থাকে না । ফলে অনুন্নত অর্থবাজারের দক্ষতা অর্জনের সুযোগ কম : ৮। সুসম্পর্কের অভাব ঃ বাংলাদেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে কারো কারো প্রতি সরকার, পক্ষপাত দেখান। ফলে বিভিন্ন ব্যাংকের মধ্যে সুসম্পর্ক থাকে না । জনসাধারণ ও সরকারের এ আচরণ সন্দেহের চোখে দেখে ।
৯। অনুন্নত শেয়ার বাজার ঃ দেশে বড় ফার্মের সংখ্যা কম। বাজারে শেয়ার ও বণ্ডের সংখ্যাও কম । তাদের বিনিময় করা কষ্টসাধ্য। তাই শেয়ার বাজারের গতিশীলতাও কম। অনুন্নত শেয়ার বাজার স্বল্পকালীন তহবিলের বাজারকেও অর্থাৎ অর্থবাজারকেও প্রভাবিত করে ।
বাংলাদেশের মুদ্রা বাজার উন্নত না অনুন্নত? Is money market of Bangladesh developed or undeveloped?
বাংলাদেশের মুদ্রাবাজার সুসংহত নয়। দুর্বল-বাধনে বাধা কতগুলো অর্থ প্রতিষ্ঠান অর্থবাজারের মধ্যে আছে। বাংলাদেশের অর্থবাজারকে দুটি ভাগে ভাগ করা যায়। যথা - (১) আধুনিক অর্থবাজার ও (২) প্রাচীন বা দেশজ অর্থবাজার । আধুনিক অর্থবাজারের মধ্যে আছে কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ বাংলাদেশ ব্যাংক, বাণিজ্যিক ব্যাংক, বিদেশী ব্যাংক, বিনিময় ব্যাংক, সমবায় ব্যাংক এবং বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠান । প্রাচীন বা দেশজ অর্থবাজারের মধ্যে আছে মহাজন, মানিলেণ্ডার, স্বর্ণকার ইত্যাদি । বাংলাদেশের মুদ্রাবাজার অনুন্নত না উন্নত তা নিম্নের আলোচনা থেকে বোঝা যাবে ।
বাংলাদেশের অর্থবাজার বিসদৃশ উপাদান নিয়ে গঠিত। তাই বাংলাদেশের অর্থবাজার শক্তিশালী নয়। সুদের হারে বিভিন্নতা রয়েছে। অর্থাৎ কোনো নির্দিষ্ট সুদের হার নেই। বিল রাজার সু-সংগঠিত নয়। প্রয়োজন অনুসারে ব্যাংকের সংখ্যা খুবই কম । বিভিন্ন ব্যাংকের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠেনি । অর্থবাজারে প্রয়োজনীয় স্থিতিশীলতার অভাব রয়েছে । তাই অর্থবাজারের প্রতি জনগণের আস্থাও কম । শেয়ার বাজারও উন্নত নয় । তারল্য ও স্থিতিস্থাপকতার অভাব রয়েছে। এনএ বৈশিষ্ট্যের প্রেক্ষাপটে বলা যায় বাংলাদেশের মুদ্রাবাজার দুর্বল, অনুন্নত ও অসংগঠিত ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]