সুদের হার পরিবর্তন Interest Rate Movement

সুদের হার পরিবর্তন Interest Rate Movement
আর্থিক খাত সংস্কার কর্মসূচির আওতায় প্রবর্তিত নমনীয় সুদ হার (Flexible interest rate) নীতিমালার অধীনে ব্যাংকগুলোকে তাদের সুদ হার নির্ধারণের ক্ষমতা প্রদানসহ কতিপয় খাতে ঋণের সুদের হারের ঊর্ধ্বসীমা নির্ধারণ করা হলেও সাম্প্রতিকালে সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণ (৭ শতাংশ) ও কৃষি (সর্বোচ্চ ১৩ শতাংশ) ঋণের সুদ হার ছাড়া ব্যাংক ঋণের সুদ হার নির্ধারণে ব্যাংকগুলোর মধ্যে প্রতিযোগিতামূলক পরিবেশ সৃষ্টি হয়েছে যা সুদের হার যৌক্তিকীকরণে সহায়ক ভূমিকা পালন করবে। ব্যাংকসমূহ আমানত ও ঋণের সুদ/মুনাফা হার প্রতি মাসে শুধু একবার পরিবর্তন করবে এবং পরিবর্তিত এ সুদ হার তাৎক্ষণিকভাবে তাদের স্ব স্ব ওয়েবসাইটে প্রকাশ করার পাশাপাশি বাংলাদেশ ব্যাংককে অবহিত করবে । উচ্চতর ঝুঁকিবাহী ভোক্তা ঋণ (ক্রেডিট কার্ড ঋণসহ) ও এসএমই ঋণ ছাড়া অন্যান্য খাতে ঋণের সুদ হার এবং আমানত সংগ্রহের ভারিত গড় সুদ হারের ব্যবধান (Intermediation spread) নিম্নতর এক অঙ্কে (Lower single digit ) পর্যায়ে সীমিত রাখারও সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এছাড়া, ভোক্তা ঋণের আওতায় আবাসন খাতে নতুন ঋণ যোগানে ঋণ-মার্জিন অনুপাত ৭০ঃ৩০ এবং মোটর কার লোনসহ অন্য সব ধরনের ভোক্তা ঋণের ঋণ-মার্জিন অনুপাত ৩০৪৭০ অনুসরণ করার জন্য ব্যাংকসমূহকে নির্দেশ প্রদান করা হয়েছে।
সাম্প্রতিক সময়ে ঋণ প্রদানের সুদের হার এবং আমানতের সুদের হার উভয়ই হ্রাস পেয়েছে। ঋণের ভারিত গড় (Weighted average) সুদের হার জুন ২০১৩-এ ১৩.৬৭ শতাংশ থেকে হ্রাস পেয়ে জুন ২০১৪ তে ১৩.১০ শতাংশে পৌঁছে। ফেব্রুয়ারি ২০১৫ তে এ হার আরো হ্রাস পেয়ে দাঁড়ায় ১২.২৩ শতাংশে । পক্ষান্তরে আমানতের সুদের হার জুন ২০১৩-এ ৮.৫৪ শতাংশ থেকে হ্রাস পেয়ে জুন ২০১৪-এ ৭.৭৯ শতাংশে এবং ফেব্রুয়ারি ২০১৫-এ ৭.১৯ শতাংশে পৌঁছে। ফলে জুন ২০১৩-এ সুদের হারের ব্যাপ্তি (Interest rate spread) ৫.১৩ শতাংশ থেকে কিছুটা বৃদ্ধি পেয়ে জুন ২০১৪-এ ৫.৩১ শতাংশে দাঁড়ায় এবং ফেব্রুয়ারি ২০১৫ শেষে হ্রাস পেয়ে ৫.০৪ শতাংশে দাঁড়ায়। লেখচিত্রে জুন ২০১৩ থেকে ফেব্রুয়ারি ২০১৫ পর্যন্ত প্রান্তিকভিত্তিক ঋণের ও আমানতের ভারিত গড় সুদের হারের গতিধারা দেখানো হলো ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]