আর্থিক খাত ব্যবস্থাপনা ও সংস্কার কর্মসূচি Financial Sector Management and Policy Reforms

আইনগত সংস্কার Legal Reforms
আর্থিক প্রতিষ্ঠানের ঋণ আদায় সম্পর্কিত যাবতীয় মামলা দ্রুততার সাথে নিষ্পত্তির স্বার্থে 'অর্থ ঋণ আদালত আইন, ২০০৩' কার্যকর করার পাশাপাশি খেলাপি ঋণ আদায় ত্বরান্বিত করার লক্ষ্যে সরকারের গঠিত-

মুদ্রা ব্যবস্থাপনা এবং আর্থিক বাজার উন্নয়ন
খেলাপি ঋণ সংক্রান্ত কমিটির সুপারিশমালা পর্যায়ক্রমে বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। মেয়াদোত্তীর্ণ ঋণের আদায় কার্যক্রম জোরদার করার লক্ষ্যে প্রবর্তিত এ আইনে ঋণের বিপরীতে রক্ষিত জামানত আদালতের পূর্বানুমোদন ব্যতিরেকেই বিক্রয়ে ব্যাংকগুলোকে ক্ষমতা প্রদান করায় মেয়াদোত্তীর্ণ আদায়ে উল্লেখযোগ্য সাড়া পাওয়া গেছে। উল্লেখ্য, ডিসেম্বর ২০১৩ পর্যন্ত অর্থ ঋণ আদালতে মামল ১,২৬,৮২২টি এবং দাবীকৃত অর্থের পরিমাণ ৫৫,৭২৯.৯৯ কোটি টাকা। তন্মধ্যে মীমাংসাকৃত মামলা ৯১,৬০৮টি এবং আদায়কৃত অর্থের পরিমাণ ৯,৩৬২.৫২ কোটি টাকা । ব্যাংকিং খাত সংস্কার
Reforms in the Banking Sector
বাংলাদেশ ব্যাংক এর সংস্কার Reforms in Bangladesh Bank

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ) এর আর্থিক সহায়তায় বাংলাদেশ ব্যাংক ২০০৩ সালের শেষার্ধ থেকে 'সেন্ট্রাল ব্যাংক স্ট্রেংদেনিং প্রজেক্ট বাস্তবায়ন করছে, যা সংশোধিত মেয়াদ অনুযায়ী ২০১২ সালে সমাপ্ত হবে। দেশের মুদ্রা ব্যবস্থা ও ব্যাংকিং খাতের ব্যবস্থাপনা ও তদারকি কর্তৃপক্ষ হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের কার্যকর ভূমিকা পালন নিশ্চিত করা এ প্রকল্পের মূল উদ্দেশ্য। যার মধ্যে গুরুত্বপূর্ণ হলো ।
১। আইন কাঠামো শক্তিশালীকরণ
২। পুনর্বিন্যাস ও আধুনিকায়ন (বাংলাদেশ ব্যাংকের কার্যক্রম পুনঃবিন্যাস, প্রশিক্ষণ ইন্সটিটিউট আধুনিকায়ন, অফিস লে-আউট ও অফিস আধুনিকায়ন, ভিডিও কনফারেন্সিং, অটোমেশন, আইটি ল্যাব স্থাপন, মানব সম্পদ উন্নয়ন)
৩। সামর্থ্য বৃদ্ধি (গবেষণা বিভাগ শক্তিশালীকরণ, প্রবিধি ও তদারকি শক্তিশালীকরণ এবং একাউন্টস্ এণ্ড অডিটিং স্ট্যান্ডার্ড শক্তিশালীকরণ)।
প্রকল্পের আওতায় ইতোমধ্যে (মার্চ ২০১২ পর্যন্ত) অর্জিত কতিপয় অগ্রগতি সংক্ষেপে তুলে ধরা হলো ।
১। দেশের ব্যাংকিং খাতের আইনী কাঠামো শক্তিশালীকরণের লক্ষ্যে ব্যাংকিং এবং আর্থিক খাত সংশ্লিষ্ট বিদ্যমান আইনসমূহ (বাংলাদেশ ব্যাংক অর্ডার, ব্যাংক কোম্পানি আইন, আর্থিক প্রতিষ্ঠান আইন ) পর্যালোচনা ও প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় সংশোধনের সুপারিশসহ প্রতিবেদন প্রণয়ন করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে আইনের খসড়াসমূহ পর্যালোচনা সম্পন্ন করেছে। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব আইনী সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আইন বিভাগকে পুনর্গঠন করা হয়েছে ।
২। বাংলাদেশ ব্যাংকের সার্বিক কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে ব্যাংকের বিভিন্ন বিভাগ অবলুপ্ত ও একত্রীকরণের মাধ্যমে প্রতিষ্ঠানটির কার্যপদ্ধতি পুনর্বিন্যাস করার পাশাপাশি কোন কোন বিভাগের কার্যপদ্ধতিও পুনর্বিন্যাস করা হয়েছে। ব্যাংকের সার্বিক মিশন ও ভিশনের সাথে সম্পতিপূর্ণভাবে প্রতিটি বিভাগের লক্ষ্য (Objective) ও প্রধান কর্মকৃতির নির্দেশক (Key performance indicators) নির্ধারণ করা হয়েছে।
৩। বাংলাদেশ ব্যাংকের সকল কার্যক্রম অটোমেশনের আওতায় আনয়নের লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়সহ সকল শাখা অফিসের মধ্যে নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে। ৪। ব্যাংকের মানব সম্পদ, আর্থিক সম্পদ এবং ভৌত সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে প্রধান কার্যালয় ও শাখা পর্যায়ে এন্টারপ্রাইজ রির্সোস প্ল্যানিং (ইআরপি) বাস্তবায়ন প্রায় সম্পন্ন হয়েছে। আন্তর্জাতিক মানের সফটওয়্যার এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের সার্বিক হিসাবরক্ষণ, মানব সম্পদ ও অন্যান্য সম্পদ ব্যবস্থাপনা সংক্রান্ত কার্যক্রম স্বয়ংক্রিয় ব্যবস্থায় নির্ভুলভাবে সম্পাদন করা সম্ভব হবে।
৫ । মানি লন্ডারিং এবং সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধ কার্যক্রম শক্তিশালীকরণের লক্ষে সরকার কর্তৃক জাতীয় সমন্বয় কমিটি গঠনসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। মানি লন্ডারিং এবং সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধে বিশেষ সফটওয়্যার সংগ্রহের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এর ফলে মুদ্রা পাচার প্রতিরোধের বিষয়টি বাংলাদেশ ব্যাংক কর্তৃক কার্যকরভাবে পর্যবেক্ষণ করা সম্ভব হবে।
৫.৪৮.২ রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকসমূহের সংস্কার
Reforms in State Owned Commercial Banks
রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোকে (সোনালী ব্যাংক লিঃ, জনতা ব্যাংক লিঃ, অগ্রণী ব্যাংক লিঃ এবং রূপালী ব্যাংক লিঃ) পূর্ববর্তী বছরের ন্যায় চলতি অর্থবছরেও সমঝোতা স্মারক (MoU) এর আওতায় তদারকির কাজ অব্যাহত আছে। এ বছরের সমঝোতা স্মারকে নীট ঋণ প্রবৃদ্ধির সীমা লংঘনের ক্ষেত্রে আর্থিক দণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া, আমানত অপেক্ষা ঋণের প্রবৃদ্ধি হ্রাসকরণ, ব্যাংকের শাখাসমূহে অটোমেশন, শ্রেণীকৃত ঋণ পূর্ববর্তী বছরের চেয়ে ১৫ শতাংশ হ্রাসকরণ, নিয়মিত Stress Testing সম্পাদন ইত্যাদি সমঝোতা স্মারকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অপরদিকে, বাংলাদেশ কৃষি ব্যাংক এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের অগ্রগতি ২০১১-১২ অর্থবছরের জন্য প্রণীত এবং স্বাক্ষরিত সমঝোতা স্মারকের (MoU) আওতায় পরিবীক্ষণ ও পর্যালোচনা অব্যাহত আছে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]