বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বাণিজ্যিক ব্যাংকের ভূমিকা

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বাণিজ্যিক ব্যাংকের ভূমিকা Role of Commercial Bank in the Economic Development of Bangladesh
অর্থনৈতিক উন্নয়ন বলতে একটি দেশের মাথাপিছু আয় বৃদ্ধি, জীবনযাত্রার মান উন্নয়ন, উৎপাদন কৌশলের উন্নয়নকে বোঝায়। বাণিজ্যিক ব্যাংক বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কিরূপ ভূমিকা পালন করে, তা নিম্ন আলোচনা করা হলো ।
১। লেনদেনে সাহায্য ও ব্যবসায়ীদের পারস্পরিক লেনদেন নিষ্পত্তিতেও বাণিজ্যিক ব্যাংক বিশেষ ভূমিকা রাখে ।
২। সঞ্চয় ও মূলধন গঠন : বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বাণিজ্যিক ব্যাংকের। অপরিসীম। বাণিজ্যিক ব্যাংক দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়কে একত্র করে মূল গঠনে সহায়তা করে ।
৩। বিনিয়োগে সাহায়তা : বাণিজ্যিক ব্যাংকসমূহ দেশের সকল সঞ্চয়কে একত্র করে বিনিয়োগ সাহায্য করে যা অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।
৪ । কৃষি উন্নয়নে সহায়তা ঃ বাণিজ্যিক ব্যাংক কৃষির উন্নয়নের জন্য এবং আধুনিকীকরণের জন্য . যেসব উপকরণ প্রয়োজন, যেমন- ট্রাক্টর, গভীর-অগভীর নলকুপ, উন্নতমানের বীজ, পাওয়ার পাম্প, সর ইত্যাদি ক্রয়ের জন্য কৃষিকদের বিভিন্ন মেয়াদে ঋণ দিয়ে উন্নয়নে সহায়তা করে ।
৫। ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ : বাণিজ্যিক ব্যাংক দেশের ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণে বিচ্ছি মেয়াদি ঋণ প্রদানের মাধ্যমে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সাহায্য সহযোগিতা করে থাকে ।
৬। শিল্পোন্নয়নে সহায়তা ঃ দেশে দ্রুত শিল্প উন্নয়নের জন্য বাণিজ্যিক ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে । বাণিজ্যিক ব্যাংকগুলো বিভিন্ন প্রক্রিয়ায় প্রতিষ্ঠানের কাছ থেকে আমানত গ্রহণ করে এবং শিল্পোন্নয়নের জন্য বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ঋণ দিয়ে থাকে ।
৭ । বিনিময়ের মাধ্যম সৃষ্টি : বাণিজ্যিক ব্যাংক হুন্ডি, পে-অর্ডার ও বিভিন্ন চেকের মাধ্যমে সহজে বিনিময়ের মাধ্যম সৃষ্টি করে, যা অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করে ।
৮। শেয়ার ও ঋণপত্র ক্রয়-বিক্রয় ও বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানসমূহ তাদের
শেয়ার ও ঋণপত্র ক্রয়-বিক্রয় করতে পারে, যা অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
৯। দেনা পাওনা সংগ্রহ ও পরিশোধ ঃ ব্যবসায়ীদের পক্ষে বাণিজ্যিক ব্যাংক পাওনা টাকা সংগ্রহ
করে এবং দেনা টাকা পরিশোধ করে ব্যবসা বাণিজ্য সম্প্রসারণে সহায়ক ভূমিকা রাখে ।
১০। অর্থের স্থানাস্তর ৪ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে অত্যন্ত কম সময়ে ও কম খরচে অর্থ এক স্থান থেকে অন্যস্থানে স্থানান্তর করা যায়, যা অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করে।
১১। বাণিজ্যে সহায়তা : বাণিজ্যিক ব্যাংকসমূহ বৈদেশিক বিনিময় বিল গ্রহণ, বাট্টাকরণ এবং এল.সি (খবঃবৎ ড়ভ পবফরঃ) জারি, মেইল ট্রান্সফার ইত্যাদির মাধ্যমে বাণিজ্য প্রসারে সহায়ক ভূমিকা পালন করে। ১২। বৈদেশিক বাণিজ্যে অর্থ সাহায্য ঃ বাণিজ্যিক ব্যাংকসমূহ বৈদেশিক বাণিজ্যের জন্য মধ্য ও দীর্ঘমেয়াদি ঋণদান করে থাকে ।
১৩। বৈদেশিক মুদ্রা সংগ্রহ : বৈদেশিক বাণিজ্যের প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রা সংগ্রহেও বাণিজ্যিক ব্যাংক আমদানিকারককে সাহায্য করে থাকে ।
১৪ । মূল্যবান দলিল পত্রাদি সংরক্ষণ ও ব্যবসায়ীদের সকল গুরুত্বপূর্ণ দলিল পত্রাদি বাণিজ্যিক ব্যাংক সংরক্ষণ করে ।
১৫ । সনদ প্রদান ঃ বাণিজ্যিক ব্যাংক গ্রাহকদের সুনাম, আর্থিক সচ্ছলতা, কারবারি আচরণ প্রভৃতি সম্পর্কে সনদ প্রদান করে, যা ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।
১৬ । বিনিময় বিলের স্বীকৃতি ও পরিশোধ ঃ বাণিজ্যিক ব্যাংক আমদানিকারক ও রপ্তানিকারকদের পক্ষে বিনিময় বিলের স্বীকৃতি ও মূল্য পরিশোধ করে, যা ব্যবসা-বাণিজ্য প্রসারে সহায়ক হয় ।
১৭। বৈদেশিক মুদ্রার বিনিময় হার বুকিং ঃ বাণিজ্যিক ব্যাংক আমদানিকারকদের পক্ষে আমদানিকৃত পণ্যের পরিশোধজনিত লেনদেনের জন্য বৈদেশিক মুদ্রার বিনিময় হার অগ্রীম বুক করে রাখে । ফলে বৈদেশিক মুদ্রার বিনিময় হ্রাস-বৃদ্ধির ফলে আমদানি ও রপ্তানিকারক উভয়ই ক্ষতির হাত থেকে রেহাই পায় ।
১৮। বৈদেশিক দেনা পরিশোধ : বাণিজ্যিক ব্যাংক বৈদেশিক বিনিময় বিল বা বৈদেশিক আজ্ঞা পত্রের মাধ্যমে আমদানি-রপ্তানি সংক্রান্ত দেনা পাওনা পরিশোধ করে বৈদেশিক বাণিজ্যে সিহায়তা করে, যা অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।
১৯। মুল্যস্তর স্থিতিশীল রাখা : অর্থনৈতিক উন্নয়নের জন্য মূল্যস্তরের স্থিতিশীলতা একান্ত প্রয়োজন। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ মতো বাণিজ্যিক ব্যাংক ঋণের যোগানকে প্রভাবিত করে মূল্যস্তর স্থিতিশীল রাখে ।
২০। মূলধনের গতিশীলতা বৃদ্ধি : বাণিজ্যিক ব্যাংক দেশের অভ্যন্তরে ও বাহিরে মূলধনের গতিশীলতা বৃদ্ধি করে । ফলে মূলধন ঘাটতি অঞ্চলে উৎপাদনমূলক কাজ সহজতর হয়, যা অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করে ।
২১। ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণদান : বাণিজ্যিক ব্যাংক ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দান করে থাকে । ফলে ব্যবসায়ীদের পক্ষে ব্যবসায় পরিচালনা করা সহজ হয় এবং অর্থনৈতিক উন্নয়নে প্রভাব বিস্তার করে ।
২২। ক্রয় ক্ষমতা বৃদ্ধি : বাণিজ্যিক ব্যাংক ভোক্তাদের ভোগ্যপণ্য ক্রয়ের জন্য বিভিন্ন মেয়াদে ঋণ দিয়ে থাকে । ফলে জনগণের ক্রয় ক্ষমতা বৃদ্ধি পায়, যা অর্থনৈতিক উন্নয়নের জন্য অপরিহার্য।
২৩। কর্মসংস্থান বৃদ্ধি : বাণিজ্যিক ব্যাংক কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন মেয়াদে ঋণ দিয়ে থাকে, যা দ্বারা বেকার সমস্যার সমাধান হয়।
উপরিউক্ত আলোচনা থেকে বলা যায় যে, বাণিজ্যিক ব্যাংক দেশের মূলধন গঠনে, ব্যবসায় বাণিজ্য প্রসারে, কৃষি ও শিল্পের উন্নয়নসহ অর্থনৈতিক উন্নয়নে নানাভাবে ভূমিকা রাখে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]