আর্থিক মজুরি ও প্রকৃত মজুরি

মজুরি
মজুরি হল শ্রমিকের শ্রমের দাম। শ্রমের বিনিময়ে উৎপাদক শ্রমিককে যে পারিশ্রমিক দেন তাকে মজুরি বলে। অর্থাৎ কোন শ্রমিক তার শারীরিক ও মানসিক শ্রমের বিনিময়ে উৎপাদন কাজে সহায়তা করার জন্য পারিশ্রমিক বাবদ কোন সময়ে যা আয় করে তাকে মজুরি বলে। আমরা এভাবেও বলতে পারি যে ,স্বাধীন ভাবে বা চুক্তির মাধ্যমে উৎপাদন কাজে নিযুক্ত শ্রমিক তার দৈহিক ও মানসিক শ্রমের বিনিময়ে নিয়োগদাতার নিকট থেকে যে পারিশ্রমিক লাভ করে তাকে মজুরি বলে।
মজুরিকে দুই ধরনের:
(ক) আর্থিক মজুরি ও (খ) প্রকৃত মজুরি
ক. আর্থিক মজুরি: কোন শ্রমিক নির্দিষ্ট সময়ে উৎপাদন কাজে অংশগ্রহণ করে অর্থের হিসাবে যে মজুরি বা বেতন পায় তাকে আর্থিক মজুরি বলে। অর্থাৎ শ্রমিক তার কাজের বিনিময়ে যে অর্থ লাভ করে তাই আর্থিক মজুরি। যেমন: কোন শ্রমিক কোন প্রতিষ্ঠানে চাকরী করে মাসে ১০০০ টাকা বেতন পায়। এক্ষত্রে আর্থিক মজুরি ১০০০ টাকা। খ. প্রকৃত মজুরি: শ্রমিক তার শ্রমের বিনিময়ে নিয়োগদাতার নিকট থেকে যে পরিমাণ অর্থ পায় তার দ্বারা যে পরিমাণ পন্য ও সেবা μয় করতে পারে তার সমষ্টিকে প্রকৃত মজুরি বলে। নি¤েœ আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির পার্থক্য দেওয়া হল: ছক ১৩.৪.১: আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির পার্থক্য আর্থিক মজুরি প্রকৃত মজুরি ১) আথিক মজুরি অর্থ দ্বারা পরিমাণ করা হয় ১) প্রকৃত মজুরি দ্রব্য ও সেবা μয়ের পরিমাণ দ্বারা পরিমাণ করা হয়। ২) আর্থিক মজুরি দামস্তর দ্বারা প্রভাবিত হয় না ২) প্রকৃত মজুরি দামস্তর দ্বারা প্রভাবিত হয়। ৩) আর্থিক মজুরি = শুধু প্রাপ্য নগদ অর্থ ৩) প্রকৃত মজুরি = প্রাপ্য নগদ অর্থের μয়ক্ষমতা। ৪) সম্মানজনক কাজে আর্থিক মজুরি কম, ঝুঁকিপূর্ন কাজে আর্থিক মজুরি বেশী। ৪) সম্মানজনক কাজে প্রকৃত মজুরি বেশি পক্ষান্তরে ঝুঁকিপূর্ণ কাজে কম। ৫) শ্রমিকের অর্থনৈতিক অবস্থা ও জীবনযাত্রার মান আর্থিক মজুরির ওপর নির্ভর করে না। ৫) শ্রমিকের অর্থনৈতিক অবস্থা ও জীবন যাত্রার মান প্রকৃত মজুরির উপর নির্ভর করে। ৬) আর্থিক মজুরি হিসাব করা সহজ ও কম সময় সাপেক্ষ ৬) প্রকৃত মজুরি হিসাব করা জটিল ও সময়সাপেক্ষ ৭) ক্লাসিকাল অর্থনীতি আর্থিক মজুরিকে সমর্থন করে। ৭) কেইনসীয় অর্থনীতি প্রকৃত মজুরিকে সমর্থন করে ৮) শ্রমিকের মজুরি নীতি নির্ধারনে আর্থিক মজুরিকে কম গুরূত্ব দেয়া হয়। ৮) শ্রমিকদের মজুরি নীতি নির্ধারণে প্রকৃত মজুরিকে অধিক গুরুত্ব দেয়া হয়। ৯) কোন কাজের প্রতি আকর্ষণ বা আগ্রহ সাধারণত আর্থিক মজুরির ওপর নির্ভর করে না। ৯) কোন কাজের প্রতি আকর্ষণ প্রকৃত মজুরির ওপর নির্ভর করে।
প্রকৃত মজুরি যে সকল বিষয়ের উপর নির্ভর করে তা নিচে দেয়া হল:
১) আর্থিক মজুরি: অন্যান্য অবস্থা স্থির থেকে যদি আর্থিক মজুরি বাড়ে তবে প্রকৃত মজুরিও বাড়ে। যেমন- কোন শ্রমিকের যদি বেতন বাড়ে, তবে সে পূর্বাপেক্ষা বেশি দ্রব্য ও সেবা কিনতে পারবে যদি অন্যান্য অবস্থা স্থির থাকে।
২) অর্থের μয় ক্ষমতা: প্রকৃত মজুরি অর্থের μয় ক্ষমতার উপর নির্ভর করে। অর্থাৎ μয় ক্ষমতা মূল্যস্তরের ওপর নির্ভর করে। অর্থাৎ μয় ক্ষমতা ও মূল্যস্তর বিপরীতভাবে সম্পর্কযুক্ত। অর্থাৎ অর্থের μয় ক্ষমতা বৃদ্ধি পেলে অর্থাৎ মূল্যস্তর কমলে প্রকৃত মজুরি বৃদ্ধি পায়।
৩) কাজের প্রকৃতি: দুটি কাজে আর্থিক মজুরি সমান হলেও কঠিন কাজটির তুলনায় সহজ, সরল, আরামদায়ক ও ঝুঁকিহীন কাজটির প্রকৃত মজুরি বেশি হবে।
৪) নিয়োগের প্রকৃতি: চাকরি স্থায়ী হলে দীর্ঘসময়ের প্রেক্ষিতে আর্থিক মজুরি কম হলেও প্রকৃত মজুরি অধিক হয়।
৫) কাজের সময়: কাজের সময়ের ওপর ও প্রকৃত মজুরি নির্ভর করে। যে কাজে অবসর বেশি বা যে কাজে দৈনিক কম
সময়ের জন্য করতে হয় সে সব কাজে সাধারনত প্রকৃত মজুরি বেশি হয়। ৬) পেশাগত ব্যয়: যে সকল কাজের পেশাগত ব্যয় বেশি তাদের প্রকৃত মজুরি কম হয়। ৭) উন্নতির সম্ভবনা: যে সকল কাজে উন্নতির সম্ভবনা থাকে সে সকল কাজে প্রকৃত মজুরি আর্থিক মজুরির চেয়ে বেশি হয়।
 কোন শ্রমিক তার শারীরিক ও মানসিক শ্রমের বিনিময়ে উৎপাদন কাজে সহায়তা করার জন্য পারিশ্রমিক বাবদ কোন নির্দিষ্ট সময়ে যা আয় করে তাকে মজুরি বলে।  কোন শ্রমিক নির্দিষ্ট সময়ে উৎপাদন কাজে অংশগ্রহণ করে অর্থের হিসাবে যে মজুরি বা বেতন পায় তাকে আর্থিক মজুরি বলে।  শ্রমিক তার শ্রমের বিনিময়ে নিয়োগদাতার নিকট থেকে যে পরিমাণ অর্থ পায় তার দ্বারা যে পরিমাণ পন্য ও সেবা μয় করতে পারে তার সমষ্টিকে প্রকৃত মজুরি বলে। পাঠোত্তর মূল্যায়ন-১৩.৪ বহুনির্বাচনি প্রশ্ন ১। শ্রমের মূল্যকে কি বলে? (ক) বেতন (খ) মজুরি (গ) পাওনা (ঘ) আয় ২। শ্রমের মজুরি প্রদান করা হয়Ñ র. অর্থের ভিত্তিতে রর. সময়ের ভিত্তিতে ররর. কাজের ভিত্তিতে নিচের কোনটি সঠিক? (ক) র ও রর (খ) রর ও ররর (গ) র ও ররর (ঘ) র, রর ও ররর নিচের উদ্দীপকটি লক্ষ্য করুন এবং ৩ ও ৪ নং প্রশ্নের উত্তর দিন। মজুরি শ্রমের চাহিদা শ্রমের যোগান ১০০ টাকা ৪০ একক ২০ একক ২০০ টাকা ৩০ একক ৩০ একক ৩০০ টাকা ২০ একক ৪০ একক ৪০০ টাকা ১০ একক ৫০ একক ৩। উদ্দীপক অনুযায়ী ভারসাম্য নিয়োগের পরিমাণ কত? (ক) ৪০ (খ) ৩০ (গ) ২০ (ঘ) ১০ ৪। উদ্দীপক অনুযায়ী কত টাকা মুজুরিতে ২০ জন শ্রমিক বেকার থাকবে? (ক) ১০০ (খ) ২০০ (গ) ৩০০ (ঘ) ৪০০ চূড়ান্ত মূল্যায়ন সৃজনশীল প্রশ্ন ১। রহিম একজন সাধারণ শ্রমিক যখন ১০০ টাকা মজুরি পেতেন তখন ৫ কেজি চাল কিনতে পারতেন, এখন তিনি ২০০ টাকা মজুরি পেলেও ঐ ৫ কেজি চালই μয় করতে পারেন। (ক) শ্রমবাজার কাকে বলে? (খ) শ্রমের চাহিদা বলতে কি বোঝায়? (গ) উদ্দীপকে উল্লেখিত তথ্য থেকে প্রকৃত মজুরি নির্ণয় করে দেখান। (ঘ) রহিমের মজুরি বাড়লেও কোন উন্নতি হয়নি কেন? যুক্তি দিন। ২। রীতার একটি মুরগির খামার আছে। তিনি শ্রমের মজুরির উপর ভিত্তি করে শ্রমিক নিয়োগ দেন। গত মাসে শ্রমের মুজুরি ৩০০ টাকা থাকায় তিনি মাত্র ২০ জন শ্রমিক নিয়োগ দিয়েছিলেন। এ সপ্তাহে মুজুরি ২৭৫ টাকা হওয়ায় ৩০ জন শ্রমিক নিয়োগ দেন এবং চিন্তা করেন, মজুরি আরও হ্রাস পেয়ে ২৫০ টাকা হলে ৫০ জন শ্রমিক নিয়োগ দিবেন। (ক) শ্রমের গতিশীলতা কি? (খ) শ্রম উৎপাদনের একটি জীবন্ত উপকরণ বলতে কি বোঝায়? (গ) উদ্দীপক হতে সূচি তৈরি করে মজুরির সাথে শ্রমের চাহিদার সম্পর্ক নির্ণয় করুন। (ঘ) রীতার খামারে শ্রমের চাহিদা রেখার আকৃতি কেমন হবে, ব্যাখ্যা করুন। ৩। গার্মেন্টস কর্মী রাহেলা তার বৃদ্ধ বাবার সাথে আলাপচারিতার এক পর্যায়ে বাবাকে বলেন- আপনারা যখন কাজ করতেন তখনকার চেয়ে আমি এখন অনেক বেশি মজুরি পাচ্ছি। তারপরও আমাদের পরিবার আগের চেয়ে স্বচ্ছল নয়। কারণ কি? বাবা বললেন ঠিক বলেছ মা। কারণ মজুরি বৃদ্ধির সাথে সাথে জিনিসপত্রের দামও বৃদ্ধি পেয়েছে। তুমি দৈনিক ৪০০ টাকা পেলে কি হবে চালের দাম এখন ৪০ টাকা কেজি। আমারা তখন ১০০ টাকা পেলেও চালের দাম ছিল ১০ টাকা কেজি। (ক) শ্রমের দক্ষতা কি? (খ) আর্থিক মুজুরি ও প্রকৃত মুজুরির মধ্যে প্রধান দুটি পার্থক্য লিখুন? (গ) উদ্দীপক হতে রাসেলের প্রকৃত মুজুরি নির্ণয় করুন। (ঘ) রাহেলা ও তার বাবার প্রকৃত মুজুরির মধ্যে তুলনামূলক বিশ্লেষণ করুন।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]