মূলধনের দক্ষতার নির্ধারকসমূহ

১) উৎপাদনকারী প্রতিষ্ঠানটি কোন ধরনের বাজারে থেকে তার উৎপাদন চালাচ্ছে, তার দ্বারা ঐ প্রতিষ্ঠানের মূলধনের দক্ষতা প্রভাবিত হয়। কেননা একেক ধরনের বাজারে একেক ধরনের উৎপাদন সিদ্ধান্ত গৃহীত হয়। ২) উৎপাদনকারী প্রতিষ্ঠানটির প্রকৃতি (বড় না ছোট,কি উৎপাদন করে, পুঁজি নিবিড় না শ্রম নিবিড় উৎপাদন) দ্বারা ও মূলধনের দক্ষতা নির্ধারিত হয়। ৩) দীর্ঘমেয়াদী ভারসাম্য অবস্থা থেকে ফার্মের বিচ্যুতি মূলধনের দক্ষতাকে প্রভাবিত করে। এটি ফার্মের পণ্যের চাহিদার পরিবর্তন বা প্রযুক্তিগত পরিবর্তনের জন্য হতে পারে। ৪) ফার্মের উৎপাদনের ব্যবস্থাপনায় পাবলিক হস্তক্ষেপ দ্বারা অনেক সময় মূলধনের দক্ষতার পরিমাণ নির্ধারিত হয়।
 মূলধন গঠন ৩টি বিষয়ের উপর নির্ভর করে। যথাঃ ১) সঞ্চয়ের সামর্থ্য ২) সঞ্চয়ের ইচ্ছা ৩) বিনিয়াগের সুবিধা  মূলধনের গতিশীলতা বলতে মূলত: মূলধনের স্থানান্তরকে বোঝায়। মূলধন এক কারবার হতে অন্য কারবারে , এক স্থান থেকে অন্যস্থানে, এক দেশ থেকে অন্য দেশে স্থানান্তর হতে পারে। মূলধনে এ ধরনের স্থানান্তরকে মূলধনের গতিশীলতা বলে।  মুলধনের উৎপাদন দক্ষতাকে মূলধনের দক্ষতা বলে। যে মূলধন পণ্যের উৎপাদন ক্ষমতা সর্বাধিক, উৎপাদনকারী সেই মূলধন পণ্য ব্যবহারে তত আগ্রহী। পণ্যের গড় ব্যয় মূলধন ব্যয়ের ১। মূলধনের স্থানান্তরকে কী বলে? (ক) মূলধনের যোগান (খ) মূলধনের গতিশীলতা (গ) মূলধনের গঠন (ঘ) মূলধন দক্ষতা ২। মূলধন গঠন যে যে বিষয়ের উপর নির্ভর করে- র. সঞ্চয়ের সামর্থ্য রর. সঞ্চয়ের ইচ্ছা ররর. বিনিয়োগের সুবিধা নিচের কোনটি সঠিক? (ক) র ও রর (খ) রর ও ররর (গ) র ও ররর (ঘ) র, রর ও ররর ৩। মূলধনের গতিশীলতা হলোÑ র. মূলধন গাজীপুর থেকে সিলেট স্থানান্তর রর. ঘড়ি শিল্প থেকে অলংকার শিল্পে স্থানান্তর ররর. মূলধন উত্তরোত্তর বৃদ্ধি করা নিচের কোনটি সঠিক? (ক) র ও রর (খ) রর ও ররর (গ) র ও ররর (ঘ) র, রর ও ররর সৃজনশীল প্রশ্ন ১। জনাব আমজাদ হোসেন চাকরি করছেন। প্রতি মাসের বেতন থেকে জমানো অর্থ দিয়ে তিনি একটি আসবাবপত্রের কারখানা করেছেন। কিন্তু এটি পরিচালনা করতে যে অর্থের প্রয়োজন তা তাঁর নেই। এজন্য তিনি ব্যাংক থেকে ১০০০০০ টাকা ঋণ নিয়েছেন। (ক) স্থায়ী মূলধন কাকে বলে? (খ) মূলধনের গতিশীলতা বলতে কি বোঝায়? (গ) জনাব আমজাদ হোসেনের কোন ধরনের মূলধনের অভাব ছিল, ব্যাখ্যা করুন। (ঘ) জরিনা কিভাবে মূলধন বৃদ্ধি করে উৎপাদন ও মুনাফা বাড়াতে পারেন, বিশ্লেষণ করুন। ২। জরিনা বেগম ১০০০০০ টাকা সমিতিতে সঞ্চয় করে। সুদের হার বাড়ার কারণে সে সহ সদস্যবৃন্দ অধিক সঞ্চয়ে উৎসাহিত হয়। ফলে সমিতির তহবিল গঠনের পাশাপাশি ঋণদান ক্ষমতা ও বেড়ে যায়। (ক) মূলধন কি? (খ) সঞ্চয়ের সাথে সুদের সম্পর্ক কি? (গ) সমিতির মূলধন গঠন কি কি বিষয়ের উপর নির্ভর করে। ব্যাখা করুন। (ঘ) চলতি মূলধন ও স্থায়ী মূলধনের পার্থক্য লিখুন।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]