ইতিহাস বলতে কী বুঝ? অথবা, ইতিহাস কাকে বলে?

উত্তরা ভূমিকা : স্মরণাতীত কাল থেকে মানুষের চিন্তাভাবনা ও কর্মকাণ্ডকে নিয়ে ইতিহাসের কারবার। কোন প্রক্রিয়ার মধ্য দিয়ে মানুষ অতীত থেকে বর্তমানে উপনীত হয়েছে সেটাই হলো ইতিহাসের প্রধান জিজ্ঞাসা।
ইতিহাস : ইতিহাস শব্দের ইংরেজি প্রতিশব্দ "History"। এ "History" শব্দটি গ্রিক শব্দ "Historia' থেকে উৎপত্তি। এর অর্থ সত্য উদ্ঘাটনের জন্য গবেষণা বা অনুসন্ধান। তবে ইতিহাসের প্রকৃতি, বিষয়বস্তু, পদ্ধতি ও উপযোগিতার ভিত্তিতে সর্বজনস্বীকৃত কোন সংজ্ঞা পাওয়া কঠিন।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন ঐতিহাসিক ইতিহাসের বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো :
আর. সি. মজুমদার বলেছেন, “ইতিহাস মানব সমাজের অতীত কার্যাবলির বিবরণ।"
অক্সফোর্ড ইংরেজি ভাষার অভিধান অনুসারে, “ইতিহাস মানব জ্ঞানের ঐ শাখা, যা অতীত ঘটনাবলির বর্ণনা করে। ঐসব ঘটনাবলি লিখিত হয়ে থাকে বা অন্য কোনভাবে সত্য হিসেবে স্বীকৃত হয়। এটা অতীতের আনুষ্ঠানিক রেকর্ড, যা মানুষের কাজ ও বিষয়াবলির সাথে সম্পর্কযুক্ত এবং কিভাবে বিভিন্ন দেশ ও জাতি গঠিত ও বিকশিত হয়েছে এরই বিবরণ।”
ই. এইচ. কার বলেছেন, “ইতিহাস ঐতিহাসিক ও তথ্য উপাত্তের মধ্যকার নিরবচ্ছিন্ন ক্রিয়া ও প্রতিক্রিয়া এবং বর্তমান ও অতীতের মধ্যে এক অন্তহীন সংলাপ।”
R. G. Colling Wood বলেছেন, “ইতিহাস হচ্ছে সফল গবেষণা বা অনুসন্ধান; যার লক্ষ্য মানুষের কার্যাবলি।”
অতীত
উপর্যুক্ত সংজ্ঞা থেকে সামগ্রিকভাবে কিছু পাওয়া না গেলেও ইতিহাস সম্পর্কে কিছু তথ্য পাওয়া যায়। তাই আমরা বলতে পারি যে, ইতিহাস বিজ্ঞান বা অজানার উপর প্রশ্ন তুলে উত্তর খোঁজার প্রয়াস ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, ইতিহাস হচ্ছে মানবসভ্যতার অতীত কার্যাবলির বিবরণ। এর বিষয়বস্তু মানুষের অতীত কর্মকান্ড। পদ্ধতিগত দিক থেকে এটা প্রামাণিক তথ্যের ব্যাখ্যা বিশ্লেষণের
মাধ্যমে অগ্রসর ।
প্রশ্ন॥২॥ আফ্রিকার ইতিহাসের বৈশিষ্ট্যগুলো উল্লেখ কর।
উত্তর ভূমিকা : ইতিহাসের মধ্য দিয়ে পৃথিবী ও মানব সম্পর্কে অধিকতর জ্ঞান অর্জন করা যায়। এ পথ আমাদের ভবিষ্যতের পথকে সুগম করে দেয়। প্রতিটি মহাদেশের ইতিহাসের যেমন কতিপয় বৈশিষ্ট্য রয়েছে, তেমনি আফ্রিকার ইতিহাসেরও রয়েছে।
আফ্রিকার ইতিহাসের বৈশিষ্ট্য : আফ্রিকার ইতিহাসের বৈশিষ্ট্যগুলো নিম্নরূপ :
১. গবেষণা : ইতিহাস শব্দের অর্থ হচ্ছে গবেষণা বা সযত্ন অনুসন্ধান। তাই এখানে বিজ্ঞানের আভাস পাওয়া যায় ৷ কারণ বিজ্ঞানও অজানাকে খুঁজে বের করে। সে অর্থে আফ্রিকার ইতিহাস রচনার ক্ষেত্রে বৈজ্ঞানিকভাবে অনুসন্ধান করে তথ্য সংগ্রহ করা হয়েছে যা আফ্রিকান ইতিহাসের বৈশিষ্ট্য।
২. মৌখিক ইতিহাস : আফ্রিকান ইতিহাসের আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে মৌখিক প্রথা বা মুখস্থ ইতিহাস। ইতিহাস সাধারণত মৌখিক প্রথাকে স্থান দেয় না। কিন্তু আফ্রিকার ক্ষেত্রে এর ব্যতিক্রম দেখা দিয়েছে। কারণ পর্যাপ্ত লিখিত উপাদানের অভাবে আফ্রিকান ইতিহাসে মৌখিক প্রথাকে স্থান দিয়েছে।
৩. উৎসভিত্তিক : ইতিহাস উৎসভিত্তিক। কোন অপ্রামাণিক বিষয় নিয়ে ইতিহাস রচিত হয় না। তেমনি আফ্রিকার
ইতিহাসও উৎসভিত্তিক, এখানে কোন অপ্রামাণিক বিষয়ের স্থান নেই।
৪. কুসংস্কারের স্থান নেই : ইতিহাসে কোন অযৌক্তিকতা বা কুসংস্কারের স্থান নেই। আফ্রিকার ইতিহাসে মৌখিক
প্রথাকে স্থান দিলেও এখানে কোন কুসংস্কারের স্থান নেই। এটি সম্পূর্ণ মানুষ সংক্রান্ত বিষয় ।
৫. বৃহত্তর মানবগোষ্ঠীর বিবরণ : আফ্রিকার ইতিহাসের একটি বড় অংশ জুড়ে রয়েছে রাজা মহারাজার জীবন বৃত্তান্ত, শাসনামল, যুদ্ধবিগ্রহ, রাজার ব্যক্তিগত দোষগুণ, পরিশেষে প্রশান্তি ও নিন্দা। আফ্রিকার ইতিহাস বিদ্যার ভিন্ন একটি ধারা আছে, যাতে শাসক ও শাসনের ভালো মন্দের বিবৃতির পাশাপাশি বৃহত্তর মানবগোষ্ঠীর অবস্থা, সমাজ প্রগতিতে মানুষের ভূমিকা এবং রাজনৈতিক, অর্থনৈতিক প্রেক্ষাপটে ঘটনাবলির ইতিহাস অতীত সমাজকে বুঝতে বর্তমানের মানুষকে
সাহায্য করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, পৃথিবীর প্রতিটি মহাদেশে যেমন ইতিহাসের বৈশিষ্ট্য রয়েছে তেমনি আফ্রিকার ইতিহাসেও উপর্যুক্ত বৈশিষ্ট্যগুলো বিদ্যমান এবং এই বৈশিষ্ট্যগুলো অন্যান্য মহাদেশ থেকে আফ্রিকাকে পৃথক করে রেখেছে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]