নিউ পার্টনারশীপ ফর আফ্রিকা'স ডেভেলপমেন্ট এর গঠন, লক্ষ ও উদ্দেশ্য লিখ এর কার্যকারিতা

উত্তর ভূমিকা : স্বাধীনতার পর আফ্রিকান দেশগুলো নব্য উপনিবেশবাদের শিকার হয়ে ক্রমান্বযে দরিদ্রের দিকে এগিয়ে যাচ্ছে দেখে কয়েকজন উদারবাদী আফ্রিকান নেতা এর সমাধানে এগিয়ে আসেন এবং তারা অর্থনৈতিক উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতিবদ্ধ হন। এরই প্রেক্ষাপটে তাঁরা গঠন করেন নিউ পার্টনারশীপ ফর আফ্রিকাস ডেভেলপমেন্ট।
গঠন : আফ্রিকার অর্থনৈতিক উন্নয়নের জন্য কতিপয় রাষ্ট্রপ্রধান ঐক্যবদ্ধ হন দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপটাউনে। এটি একটি সম্মেলনের আহ্বান করে ২০০২ সালের জুন মাসে এবং সম্মেলনে সিদ্ধান্ত হয় যে, পরবর্তী ৩০ বছরের জন্য আফ্রিকার উন্নয়নের লক্ষ্যে একটি উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হবে। সিদ্ধান্ত অনুযায়ী গঠন করা হয় পরিকল্পনাটি এবং এ পরিকল্পনার নাম দেয়া হয় “নিউ পার্টনারশীপ ফর আফ্রিকা'স ডেভেলপমেন্ট'। পরিকল্পনাটি গৃহীত হওয়ার পর আফ্রিকার সংবাদপত্রগুলো প্রশংসার ঝড় তুলেছিল এবং তারা শিরোনাম করে যে, “স্বাধীনতা পরবর্তী আফ্রিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হচ্ছে নিউ পার্টনারশীপ ফর আফ্রিকা'স ডেভেলপমেন্ট।”
লক্ষ্য ও উদ্দেশ্য : নিউ পার্টনারশীপ ফর আফ্রিকা'স ডেভেলপমেন্ট গঠন করা হয় কয়েকটি লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে। প্রধানত এর চারটি উদ্দেশ্য ও লক্ষ্য রয়েছে। যথা-
১. দারিদ্র্য নিরসন (Poverty Cradication)।
২. টেকসই উন্নয়ন (Sustainable Development) ।
৩. সুশাসন (Good Govern...) এবং

৪. মানবাধিকার প্রতিষ্ঠার প্রতি শ্রদ্ধা (Respects for human rights)।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, ঔপনিবেশিক শাসন শোষণের দ্বারা আফ্রিকার সম্পদ পাচার হয়েছে। এদিকে বর্তমানের নব্য উপনিবেশবাদের দ্বারা আফ্রিকার অর্থনীতি শোষিত হচ্ছে। এ প্রেক্ষাপটে “নিউ পার্টনারশীপ ফর আফ্রিকা'স ডেভেলপমেন্ট' গঠিত হয়েছে ।

নিউ পার্টনারশীপ ফর আফ্রিকা'স ডেভেলেপমেন্ট এর কার্যকারিতা উল্লেখ কর।


উত্তরঃ ভূমিকা : স্বাধীনতার পর আফ্রিকান দেশগুলো নব্য উপনিবেশবাসের শিকার হয়ে ক্রমান্বয়ে পারিদ্রের দিকে এগিয়ে যাচ্ছে দেখে কয়েকজন উদারবাদী আফ্রিকান নেতা এর সমাধানে এগিয়ে আসেন এবং তারা অর্থনৈতিক উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতিবদ্ধ হন। এরই প্রেক্ষাপটে তাঁরা গঠন করেন 'নিউ পার্টনারশীপ ফর আফ্রিকাস ডেভেলপমেন্ট'।
কার্যকারিতা : নিম্নে 'নিউ পার্টনারশীপ ফর আফ্রিকা'স ডেভেলপমেন্ট' এর কার্যকারিতা সম্পর্কে আলোকপাত
করা হলো :
১. দারিদ্র্য নিরসন দারিদ্র্য নিরসনকে সামনে রেখেই গঠিত হয়েছে 'নিউ পার্টনারশীপ ফর আফ্রিকাস ডেভেলপমেন্ট'। দারিদ্র্য তৃতীয় বিশ্বের প্রধান সমস্যা এবং এ সমস্যা সমাধান করতে হলে প্রথমে যেটি প্রয়োজন তা হচ্ছে পর্যাপ্ত অর্থ। নিউ পার্টনারশীপ ফর আফ্রিকা'স ডেভেলপমেন্ট যদি পর্যাপ্ত অর্থের যোগান দিতে পারে, তাহলেই এর কার্যকারিতা সম্ভব হবে।
২. সামরিক শাসন : সামরিক শাসন ও সামরিক হস্তক্ষেপ হচ্ছে অর্থনৈতিক উন্নয়নের পথে অন্যতম প্রধান বাধা। সামরিক শাসন কখনো সুশাসন বয়ে আনতে পারে না। সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রয়োজন গণতন্ত্রের সঠিক যাত্রা। তাই নিউ পার্টনারশীপ ফর আফ্রিকা'স ডেভেলপমেন্টকে সুশাসন নিশ্চিত করতে হবে।
৩. টেকসই উন্নয়ন : আফ্রিকান দেশগুলোর আরেকটি প্রধান সমস্যা হচ্ছে টেকসই উন্নয়ন। নিউ পার্টনারশীপ কর আফ্রিকা'স ডেভেলপকে টেইসই উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে হবে, নতুবা এটি কার্যকরী হবে না।
৪. গোত্র বিভাজিত : আফ্রিকান দেশগুলোর সবচেয়ে বড় সমস্যা হচ্ছে গোত্র বিভাজিত সমাজ ব্যবস্থা এবং গোত্রীয় দ্বন্দ্ব। এ পরিকল্পনাটি কার্যকর করার পূর্বশর্ত হচ্ছে গোত্রীয় দ্বন্দ্বের অবসান। তাই প্রথমেই গোত্রীয় দ্বন্দ্বের অবসান
করতে হবে।
৫. রাজনৈতিক স্থিতিশীল : যে কোন দেশের অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে রাজনৈতিক স্থিতিশীল পরিবেশ রক্ষা করা। কিন্তু আফ্রিকার দেশগুলোতে চরম রাজনৈতিক অস্থিতিশীল পরিবেশ বিরাজ করছে, যা কাম্য নয়। তাই এই পরিকল্পনাটি কার্যকরী করতে হলে প্রথমেই রাজনৈতিক পরিবেশ ফিরিয়ে আনতে হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, আগে থেকেই আফ্রিকার অর্থনৈতিক উন্নয়ন তেমন অগ্রসর হয় নি। বর্তমানের নব্য উপনিবেশবাদের দ্বারা আফ্রিকার অর্থনীতি শোষিত হচ্ছে এ প্রেক্ষাপটে গঠিত হয়েছে “নিউ পার্টনারশীপ কর আফ্রিকা'স ডেভেলমেন্ট ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]