আফ্রিকায় উপনিবেশবাদের অভ্যন্তরীণ কারণ সম্পর্কে লেখ।  উপনিবেশবাদের অভ্যন্তরীণ কারণ কী ছিল?

 উত্তরা ভূমিকা : ১৮৮০ এর দশকে আফ্রিকাকে নিয়ে ইউরোপে ‘ক্র্যাম্বল ফর আফ্রিকা' সংঘটিত হয়।। মাধ্যমে আফ্রিকায় ইউরোপীয়দের উপনিবেশ স্থাপন করা হয়। কিন্তু এ উপনিবেশ স্থাপনের পশ্চাতে শুধু বাহ্যিক কার দায়ী ছিল না, অভ্যন্তরীণ কারণ ও দায়ী ছিল। উপনিবেশবাদের অভ্যন্তরীণ কারণ : উপনিবেশবাদের অভ্যন্তরীণ কারণ সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো
১. ভূখণ্ডগত কৌশল : আফ্রিকায় ইউরোপীয়দের উপনিবেশ স্থাপনের অন্যতম কারণ ছিল আফ্রিকার ভূখ শিল। কারণ ভূখণ্ডগত দিক দিয়ে আফ্রিকা ছিল উপনিবেশের জন্য সুবিধাজনক। এর প্রধান মাধ্যম ছিল আফ্রি নারি অঞ্চল। আফ্রিকা সম্পর্কে অজ্ঞ থাকলেও মিশর ও সুয়েজখাল সম্পর্কে ইউরোপীয়দের ব্যাপক আগ্রহ ছিল। 
২. দাস ব্যবসা : দাস ব্যবসায় ছিল অত্যন্ত লাভজনক, আফ্রিকাতে এর ভালো উৎস ছিল। এ দাস ব্যবসায় হতো অঞ্চলে। এ অঞ্চলে দালাল শ্রেণি ইউরোপীয়দের সাহায্য করতো। এ কারণেও উপনিবেশবাদের সূচনা ত্বরান্বিত হয়
৩. পোত্র বিভাজিত সমাজের দ্বন্দ্ব : আফ্রিকা ছিল বহু পূর্ব থেকেই গোত্র বিভাজিত। এ গোত্রের মধ্যে প্র ল লেগে থাকত। এর পূর্ণ সুযোগ গ্রহণ করে ইউরোপীয়রা। তারা আফ্রিকানদের সাহায্যের নামে নিজে রিত্বের সূচনা করে। 
উপসংহার : পরিশেষে বলা যায় যে, আফ্রিকায় ইউরোপীয়দের উপনিবেশ স্থাপনের অভ্যন্তরীণ কারণও গুরুত্বপূর্ণ। আফ্রিকাতে উপনিবেশ স্থাপন করা ছিল লাভজনক। এসব কথা বিবেচনা করেই, ইউরোপ শিকতার পথ বেছে নিয়েছিল।
 কত সালের মধ্যে আফ্রিকায় ইউরোপীয় স্ক্র্যাম্বল সমাপ্ত হয়? উত্তর : ১৯১২ সালের মধ্যে আফ্রিকায় ইউরোপীয় অ্যাম্বল সমাপ্ত হয়।
 আফ্রিকায় ইউরোপীয়রা কয় ধরনের শাসন নীতি অনুসরণ করে? উত্তর : পাঁচ ধরনের শাসন নীতি অনুসরণ করে।
 0. কত সালে ‘রয়্যাল নাইজার কোম্পানি প্রতিষ্ঠিত হয়? উত্তর : ১৮৯৯ সালে ‘রয়্যাল নাইজার কোম্পানি' প্রতিষ্ঠিত হয়।
 8. 'রয়্যাল নাইজার কোম্পানি' প্রতিষ্ঠার পেছনে কার অবদান উল্লেখযোগ্য? উত্তর : স্যার জর্জ টোবম্যান গোল্ডির অবদান উল্লেখযোগ্য।
 ৫. স্যার জর্জ টোবম্যান গোল্ডির ১৮৮১ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী উইলিয়াম ইওয়ার্ট গ্লাডস্টোন সরকারের কাছে কী চেয়ে ব্যর্থ হন? উত্তর : রাজকীয় সনদ বা চার্টার চেয়ে। . ৬. শুরুতে রয়্যাল নাইজার কোম্পানির গভর্নর ছিলেন কে? উত্তর : হেনরি অস্টিন ব্রুস । রয়্যাল নাইজার কোম্পানি ফ্রান্স ও জার্মানির সাথে টিকতে না পেরে কত সালে ব্রিটিশ সরকারের কাছে বিক্রি হয়? উত্তর : ১৯০০ সালের ১ জানুয়ারি। ৮. রোডস্ কত সালে ব্রিটিশ সরকারের সনদ লাভ করে? উত্তর : রোডস্ ১৮৮৯ সালে ব্রিটিশ সরকারের সনদ লাভ করে। d. ব্রিটিশ কোন কোম্পানির মডেলে ব্রিটিশ দক্ষিণ আফ্রিকা কোম্পানি প্রতিষ্ঠা করে? উত্তর : ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির। ১০. কত সাল পর্যন্ত ব্রিটিশ দক্ষিণ আফ্রিকা কোম্পানি শাসন বলবৎ রাখে? উত্তর : ১৯২৩ সাল পর্যন্ত । ১১. পূর্ব আফ্রিকায় বিশেষ করে বর্তমান কেনিয়ায় কোন কোম্পানি কর্তৃত্ব স্থাপন করেছিল? উত্তর : রাজকীয় ব্রিটিশ পূর্ব আফ্রিকা কোম্পানি। ১২. রাজকীয় ব্রিটিশ পূর্ব আফ্ৰিকা কোম্পানি কত সালে প্রতিষ্ঠিত হয়? উত্তর : ১৮৮৫ সালে প্রতিষ্ঠিত হয়। ১৩. রাজকীয় ব্রিটিশ পূর্ব আফ্রিকা কোম্পানি ব্রিটিশ সরকারের উৎসাহে কার কর্তৃক প্রতিষ্ঠিত হয়? উত্তর : উইলিয়াম ম্যারকিনন । ১৪. রাজকীয় ব্রিটিশ পূর্ব আফ্ৰিকা কোম্পানি কত সালে ব্রিটিশ রাণী ভিক্টোরিয়ার রাজকীয় সনদ লাভ করে? উত্তর : ১৮৮৮ সালে। মাঃ ফিরোজ  ১২৬ ১৫. কে জার্মান পূর্ব আফ্রিকা কোম্পানি প্রতিষ্ঠিত করেন? উত্তর : কার্ল পিটার্স। ১৬. কার্ল পিটার্স কত সালে পূর্ব আফ্রিকা কোম্পানি প্রতিষ্ঠা করেন? উত্তর : ১৮৮৫ সালের ২ এপ্রিল। ১৭. কি জন্য জার্মান পূর্ব আফ্রিকা কোম্পানি গঠিত হয়? উত্তর : তাঞ্জানিয়াকে শাসন করার জন্য । ১৮. কত সালে ৫০ বছরের জন্য পূর্ব আফ্রিকা কোম্পানি জাঞ্জিবার এর সুলতানের কাছ থেকে সমুদ্র উপকূল লিজ নেয় উত্তর : ১৮৮৮ সালে। ১৯. সমন্বয়মূলক শাসন ব্যবস্থা নীতি প্রধানত কারা গ্রহণ করে? উত্তর : ফ্রান্স ও পর্তুগাল। ২০. কখন থেকে সমন্বয়মূলক শাসনব্যবস্থার উৎপত্তি? উত্তর : ফরাসি বিপ্লব (১৭৮৯) সাল থেকে। ২১. সমন্বয় নীতিকে কয় ভাগে ভাগ করা যায়? উত্তর : ২ ভাগে। ২২. সমন্বয় নীতির ভাগগুলো কী কী? উত্তর : ব্যক্তিক সমন্বয় এবং সার্বিক সমন্বয়। ২৩. ঔপনিবেশিক জনগণের সাথে মিল রেখে শাসন ব্যবস্থা প্রণয়ন করাই কোন নীতির মূল কথা? উত্তর : সমন্বয় নীতির মূল কথা। ২৪. সার্বিক সমন্বয় নীতিকে কয় ভাগে ভাগ করা যায়? উত্তর : তিন ভাগে । ২৫. সার্বিক সমন্বয় নীতির ভাগগুলো কী কী? উত্তর : প্রশাসনিক সমন্বয়, রাজনৈতিক সমন্বয় ও অর্থনৈতিক সমন্বয় ৷ ২৬. শাসক ও প্রজার মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা যাতে উভয়ই উপকৃত হয় এটি কোন নীতির মূলকথা?

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]