দ্বিতীয় মহীপাল ও বরেন্দ্র কৈবর্ত বিদ্রোহ


#দ্বিতীয় মহীপাল (১০৭৫-১০৮০ খ্রি.):::::::::::::::::::::::
দ্বিতীয়  মহীপালের পরিচয়::::::::::::::::::তৃতীয় বিগ্রহপালের  জ্যৈষ্ঠ পুত্র দ্বিতীয় মহীপাল।তৃতীয় বিগ্রহপালের দুই স্ত্রী ছিল।প্রথম স্ত্রী রাষ্ট্রকূট বংশীয় রাজকুমারী।তার তিনজন সন্তানের মধ্যে দ্বিতীয় মহিপাল সর্বজ্যৈষ্ঠ।আর দুজন ছিল ২য় শূরপাল ও রামপাল। ২য় শূরপাল ও রামপাল পরবর্তীতে ২য় মহীপাল সিংহাসনে বসেন।তৃতীয় বিগ্রহপালের দ্বিতীয় স্ত্রী কলচুরিরাজ বংশের রাজকন্যা যৌবনশ্রী।তার গর্ভে কোন সন্তান ছিল কিনা এমন কোন তথ্য পাওয়া যায় না।২য় মহীপালের ৫ বছর রাজত্ব কালে পাল সম্রাজ্য আন্তর্বিদ্রোহ ও বৈদেশিক আক্রমণ বিপর্যস্ত, সংকুচিত ও দুর্বল হয়ে পড়েছিল। দ্বিতীয় মহীপালের অনুজ ভ্রাতাদের সঙ্গে সিংহাসন নিয়ে সংঘর্ষেজড়িয়ে পড়েন।বরেন্দ্র সামন্ত বিদ্রোহ দেখা দেয়।সামন্তগন কৈবর্ত নায়ক দিব্বোকে নেতা নির্বাচিত করে তাকে বরেন্দ্র সিংহাসনে বসান।কৈবর্তবিদ্রোহ দমন করতে গিয়ে মহীপালকে প্রাণ দিতে হয়েছিল।এই ভাবে সামন্তদের সহযোগিতায় বরেন্দ্র কৈবর্ত শাসনের উদ্ভব হয়।
#বরেন্দ্র কৈবর্ত বিদ্রোহ::::::::::::::
দ্বিতীয় মহীপালের রাজত্বকালের প্রধান ঘটনা বরেন্দ্র সামন্ত বিদ্রোহ।এই বিদ্রোহকে ইতিহাসে বাংলার কৈবর্ত বিদ্রোহ বা বরেন্দ্র বিদ্রোহ বলে উল্লেখ করা হয়ে থাকে।
কৈবর্ত বিদ্রোহ সম্পর্কে জনানর অন্যতম প্রধান উৎস হলো সন্ধাকর নন্দীর রামচরিত কাব্য। হরপ্রসাদ শাস্ত্রে কৈবর্ত বিদ্রোহ অন্যতম দুটি কারণ ছিল। (ক) দ্বিতীয় মহীপাল অত্যাচারী রাজা ছিলেন। তার অত্যাচারমূলক শাসনের কারনে জনমত অসন্তোষ বিরাজ করছিল। এই পরিস্থিতে কৈবর্ত নায়ক দিব্বো  বিদ্রোহ ঘোষণা করে।(খ) দ্বিতীয় মহীপাল অত্যন্ত যুদ্ধবাজ রাজা ছিলেন। তিনি সর্বদায় মন্ত্রিগনের পরামর্শ বিরুদ্ধে যুদ্ধ-বিগ্রহ করতেন।যার ফলে কৈবর্ত বিদ্রোহ সৃষ্টি হয়।সন্ধ্যাকর নন্দী রামচরিত কাব্য বর্ননা অনুযায়ী,দ্বিতীয় মহীপাল ছিলেন সন্দেহ ব্যক্তি/গুজব বিশ্বাসী। অহেতুক সন্দেহবশত তিনি শূরপাল ও রামপালকে বন্দি করেছিলেন।রামচরিত কাব্য আরো বলেন দ্বিতীয় মহীপালকে শঠ,নির্দয়,অত্যাচারী, দুর্নীতি পরায়ণ প্রভৃতি বিশ্লেষণ বিশেষিত করেছেন।
#কৈবর্ত জাতি ও দিব্বোকের পরিচয়:::::::::::::::::::
*কৈবর্ত জাতি:::::::::::
কৈবর্ত জাতি অধিকাংশ মানুষ মৎসজীবী বা জেলে ছিল। কৈবর্তদের অনেক শিক্ষ-দীক্ষায়ও প্রতিভার পরিচয় দিয়েছিলেন। কৈবর্ত জাতি জাতি পাল আমলে অনেকেই তাদের দক্ষতা ও কৃতিত্ব দিয়ে সেনাবাহিনী তথা রাজকীয় গুরুত্বপূর্ণ পদ লাভ করে নিয়েছিলেন।যেমন কৈবর্ত নায়ক দিব্বো বরেন্দ্র ভূমি অধিকার করেন।
*দিব্বোর পরিচয় সংক্রান্ত::::::::
বরেন্দ্র রাজা দিব্বোকে উথান নিয়ে তেমন কোন তথ্য পাওয়া যায় না।পাল বংশের রাজা তৃতীয় বিগ্রহপাল মৃত্যু েপর তার পুত্র ২য় মহীপাল সিংহাসনে আরোহণ করেণ।২য় মহীপাল শাসক হিসেবে-অত্যাচারী,যুদ্ধবাজ ,সন্দেহ প্রবনতা সৃষ্টি, গুজব বিশ্বসী ছিলেন এবং অযোগ্যতা শাসক, হঠকারী, ফলে এই সম্স্ত বৈশিষ্ঠ কারনে জনমত, মন্ত্রি দের সাথে বিরুদ্ধে সৃষ্ঠি হয়। রাজ্যজুরে শাসনতান্ত্রিক বিশৃঙ্খলা ও অরাজক পরিস্থিতির সৃষ্টি হতে থাকে।বরেন্দ্র সামন্ত বিদ্রোহ দেখে দেয়। ২য় মহীপাল মন্ত্রীদের এর পরামর্শ গ্রহন না করে সামন্তদের বিরুদ্ধে যুদ্ধ লিপ্ত হন। যুদ্ধে দ্বিতীয় মহীপাল পরাজিত ও নিহত হন। তার মৃত্যুর পর দিব্বো নামে তারই একজন উচ্চ রাজ কর্মচারী বরেন্দ্র ভূমি অধিকার করেন এবং নিজের শাসন প্রতিষ্ঠিত করেন। দিব্য যেভাবে বরেন্দ্র দখল করে স্বাধীনতা ঘোষনা করেন তাতে মনে হয় যে তার সামন্তগনদের চক্রের গোপন সম্পর্ক ছিল।
#দিব্বোক রাজবংশের শাসন (১০৮১-১১০ খ্রি)::::::::::::::
কৈবর্ত নায়ক ছিলেন দিব্বো। দ্বিতীয় মহীপালের আমলে বরেন্দ্র সামন্তবিদ্রোহ দেখা দেয়।সামন্তগনরা কৈবর্ত নায়ক-কে নেতা নির্বাচন করে বরেন্দ্র সিংহাসনে বসান।দিব্বো বরেন্দ্র কয়েক বছর শাসন করেছে।দিব্বোক অত্যন্ত শক্তিশালী রাজা ছিলেন। দিব্বোক সময় কালে দক্ষিণ-পূর্ববঙ্গ বর্মন বংশ প্রতিষ্ঠিত হয় জাত বর্মার নেতৃত্বে। পরবর্তী দিব্বো ও জাত বর্মান সংঘর্ষ হয়। ধারনা করা হয় যে, এ সংঘর্ষে রাজা দিব্বোকে প্রথম দিকে বিজয়ী হলেও শেষ পর্যন্ত সুবিধা করতে পারেন নি। সংঘর্ষে এক পর্যায় তিনি হেরে যান। দিব্বোক পালরাজা রামপাল -এর সাথে সংঘর্ষে জয় লাভ করেছিলেন। দিব্বো উত্তর বাংলার রাজ্য প্রতিষ্ঠা করলেও নিশ্চিন্তে রাজ্য ভোগ করতে পারেন নি। কিছুদিন জাতবর্মা ও পাল বংশের রাজা রাম পাল বিরুদ্ধে যুদ্ধ করে বরেন্দ্র রাজ্য শাসন করেন। কিন্তু শেষ পর্যন্ত তার এ সফলতার পরবর্তী কৈববর্ত উত্তরাধিকারীরা ধরে রাখতে সক্ষম হন নি।রাজা দিব্বোকের মৃত্যুর পর তার ভাই রুদোক বরেন্দ্র সিংহাসনে আরোহণ করে। রুদোকের মৃত্যুর পর তার পুত্র ভীম কৈবর্ত সিংহাসনে আরোহণ করেন।

FOR MORE CLICK HERE

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]