পাল যুগের গৌরব


পাল যুগ প্রাচীন বাংলার ইতিহাসে গৌরবময় অধ্যায়। পাল বংশ প্রায় চারশত বৎসর বাংলা শাসন করে।
একই রাজবংশের এতো দীর্ঘকালের শাসন ইতিহাসে বিরল।এই দীর্ঘ শাসনকালের মধ্যে চড়াই-উৎড়াই
লক্ষ করা যায় বটে, কিন্তু বিপর্যয়ের মধ্যে শক্তি সঞ্চার করে পাল রাজারা তাঁদের শাসন অব্যাহত রাখতে
সক্ষম হয়েছিলেন। এই দীর্ঘ শাসনে বাংলার কৃতিত্ব অবশ্যই পাল যুগের গৌরব। বিস্তৃত সাম্রাজ্য, সাম্রাজ্যে
সুষ্ঠু শাসনব্যবস্থা, প্রজাবৎসল শাসন-নীতি, বিভিন্ন শিল্পকলার ক্ষেত্রে অভ‚তপূর্ব উৎকর্ষ সাধন এবং সাহিত্য
ও জ্ঞান চর্চাÑ এ সবই পাল যুগের কৃতিত্ব ও গৌরব।
পালবংশের শাসন প্রতিষ্ঠার পর উদীয়মান প্রতিপত্তির যুগে পাল সাম্রাজ্যের ব্যাপক বিস্তৃতি ঘটে। সমগ্র উত্তর
ভারত তাঁদের শাসনাধীনে না আসলেও কনৌজ পর্যন্ত আধিপত্য বিস্তার করে পাল শক্তি উত্তর ভারতের
রাজনীতিতে দৃঢ় পদক্ষেপের চিহ্ন রাখতে সমর্থ হয়েছিলো নবম শতাব্দীর প্রথমার্ধে। পালদের অধীনেই উত্তর
ভারতের রাজনীতিতে বাংলার প্রথম সাফল্যজনক বিস্তৃতি ঘটে। বাংলার রাজবংশগুলোর মধ্যে এই গৌরবের
দাবি কেবল পালরাই করতে পারেন।স্বল্পকালের জন্য হলেও পালরাই বাংলার আঞ্চলিক শক্তিকে উত্তর
ভারতীয় শক্তিতে পরিণত করেছিলো। অবশ্য উত্তর ভারতে পালদের প্রতিপত্তি দীর্ঘকাল বজায় থাকেনি।
তবে একথা বলতেই হয় যে, পাল শাসনের প্রাথমিক পর্যায়ে যে শক্তি সঞ্চারিত হয়েছিল তা দীর্ঘকাল ধরে
পাল সাম্রাজ্যকে উত্তর ভারতীয় শক্তিবলয়ে প্রভাব বিস্তার করতে সামর্থ এবং দশম-একাদশ শতাব্দীতে
বিভিন্ন উত্তর ভারতীয় শক্তির আগ্রাসনের বিরুদ্ধে সাফল্যজনক প্রতিরোধ গড়ে তোলার মতো শক্তি
দিয়েছিল। বিশেষভাবে লক্ষণীয় যে, দশম ও একাদশ শতাব্দীতে উত্তর ভারতীয় শক্তিগুলোর আগ্রাসনে পাল
সাম্রাজ্য আক্রান্ত হয়েছে বেশ কয়েকবার, কিন্তু প্রতিবারই প্রতিরোধ করার ক্ষমতা পালদের ছিল। বহিঃশত্রুর
আক্রমণে পাল সাম্রাজ্য বিধ্বস্ত হয়নি। সুতরাং শশাঙ্কের পর সামরিক ক্ষেত্রে শৌর্যবীর্যের প্রদর্শন ও শক্তি
সঞ্চারের কৃতিত্ব পালদেরই।
পালদের সামরিক কৃতিত্বের চাইতে অধিকতর প্রশংসনীয় কৃতিত্ব তাঁদের সাম্রাজ্যে বিরাজমান সুষ্ঠু
শাসনব্যবস্থা। পালদের তাম্রশাসনসমূহে সুষ্ঠু শাসনব্যবস্থার স্পষ্ট পরিচয় পাওয়া যায়। গ্রাম পর্যায় থেকে
কেন্দ্রীয় সরকার পর্যন্ত স্তরীভ‚ত সুবিন্যস্ত শাসনব্যবস্থা প্রবর্তিত হয়েছিল পাল সাম্রাজ্যে। তবে একথা বলা
ঠিক হবে না যে, এই শাসনব্যবস্থা প্রবর্তনের একক কৃতিত্ব পালদের। গুপ্ত শাসনাধীন বাংলায় এই ব্যবস্থা
প্রবর্তনের প্রথম পরিচয় পাওয়া যায়। তবে পালদের কৃতিত্ব এই যে, উত্তরাধিকারসূত্রে পাওয়া ব্যবস্থাকে



তাঁরা করে তুলেছিলেন অনেক বেশি কার্যকর।যোগ করেছিলেন অনেক নতুন বৈশিষ্ট্য। রাজস্ব ছাড়াও বিভিন্ন
কর ও শুল্ক আদায়ের এবং ভ‚মি প্রশাসনের ছিল সুবিন্যস্ত অবকাঠামো।তাম্রশাসনসমূহে রাজকর্মচারীদের যে
দীর্ঘ তালিকা পাওয়া যায় তা থেকে স্পষ্টই বোঝা যায় যে, প্রশাসনব্যবস্থা ছিল সর্বব্যাপী, খেয়াঘাটের ব্যবস্থা
থেকে শুরু করে নদীপথ, স্থলপথ, ব্যবসা-বাণিজ্য, নগর-বন্দর, আইন-শৃ´খলা রক্ষাÑ কোন ক্ষেত্রই প্রশাসন
যন্ত্রের আওতাবহির্ভূত ছিল না। এমনকি বন এবং বাজার ব্যবস্থাপনার দিকেও নজর ছিল প্রশাসনের।
পালদের অব্যাহত চার শতাব্দীকাল শাসনের মূল ভিত্তিই ছিল তাঁদের সুষ্ঠু ও সুবিন্যস্ত শাসনব্যবস্থা।
বাংলায় দীর্ঘ পাল শাসনের সবচেয়ে গৌলবোজ্জ্বল দিক তাঁদের প্রজা-বৎসল শাসননীতি। পাল সম্রাটগণ
ছিলেন বৌদ্ধ, কিন্তু প্রজাদের অধিকাংশ ছিল হিন্দু। পাল সম্রাট ধর্মপাল ধর্মীয় সম্প্রীতির নীতি গ্রহণ
করেছিলেন রাষ্ট্রীয় নীতি হিসেবে। তিনি ঘোষণা করেছিলেন যে, তিনি সকল শাস্ত্র সম্বন্ধে জ্ঞাত এবং যাতে
সব ধর্ম-বর্ণ তাদের কার্যকলাপ বজায় রাখতে পারে সেদিকে তিনি তৎপর থাকবেন। প্রজাদের ধর্ম-কর্ম
সম্পর্কে সচেতনতার এই ঘোষণা দীর্ঘ পাল শাসনামলে অনুসৃত হয়েছিল বলেই মনে হয়। এ বিষয়ে কোন
সন্দেহ নেই যে, পাল সম্রাটগণ বৌদ্ধ হওয়া সত্তেও হিন্দু দেব-দেবতা বা ব্রাহ্মণ সম্প্রদায় সম্রাটদের অকুণ্ঠ
পৃষ্ঠপোষকতা লাভ করেছে।রাজকীয় উচ্চপদসমূহে অধিষ্ঠিত দেখা যায় ব্রাহ্মণদের।ধর্মপালের প্রধানমন্ত্রী
ছিলেন একজন ব্রাহ্মণ এবং এই মন্ত্রী পরিবার তিন পুরুষ ধরে পাল রাজাদের শাসনের সাথে জড়িত ছিল।
রাজাদের যতগুলো ভ‚মিদান সংক্রান্ত তাম্রশাসন আজ পর্যন্ত পাওয়া গিয়েছে তার দুএকটি ছাড়া
সবকয়টিতেই দান লাভ করেছে হিন্দু দেব-দেবতার মন্দির বা ব্রাহ্মণ।পাল সম্রাট ধর্মপাল ভ‚মিদান
করেছিলেন নারায়ণের উপাসনার জন্য।নারায়ণপাল, প্রথম মহীপাল এবং নয়পাল পৃষ্ঠপোষকতা করেছিলেন
শৈব সন্ন্যাসীদের আর স্থাপন করেছিলেন শৈব মন্দির, যেগুলোর রক্ষণাবেক্ষণের জন্য তাঁরা ভ‚মিদান
করেছিলেন। প্রথম মহীপাল বারাণসীর পশুপত গুরু শ্রীবামরাশীর ভক্ত ছিলেন আর তাঁর পায়ে আরাধনা
করতে বারাণসীতে গিয়েছিলেন। বাংলার জনজীবনে হিন্দু-বৌদ্ধের মধ্যে কোন ভেদাভেদ ছিল বলে প্রমাণ
পাওয়া যায় না। ধর্মীয় সম্প্রীতি ও সহাবস্থান পাল যুগের সমাজ জীবনে বিশেষ বৈশিষ্ট্য হিসেবে চিহ্নিত করা
যায়।
দীর্ঘ শাসনকালে এই সামাজিক সম্প্রীতি পাল যুগকে অন্যান্য ক্ষেত্রে উন্নতি সাধনে অবশ্যই সাহায্য
করেছিল। পাল সম্রাটদের প্রজাহিতৈষণারও দৃষ্টান্ত রয়েছে। পাল সম্রাট ধর্মপাল বহু সহস্র দ্রম্ম (রৌপ্য মুদ্রা)
খরচ করে খনন করেছিলেন কয়েকটি দীঘি। সম্রাট প্রথম মহীপালের বাংলার বিভিন্ন অঞ্চলে দীঘি খনন ও
নগর প্রতিষ্ঠা সর্বজনবিদিত। বাংরার জনমনে যে তিনি স্থায়ী আসন করে নিয়েছিলেন সে বিষয়ে কোন
সন্দেহ নেই।বহুল প্রচলিত প্রবাদবাক্য ‘ধান ভানতে শিবের গীত' পরিণত হয়েছিল ‘ধান ভানতে মহীপালের
গীত'-এ।তাছাড়া পাল সম্রাটদের জনস্বার্থে বহু নির্মাণের ধ্বংসাবশেষ তাঁদের কল্যাণমুখী শাসনের পরিচয়
বহন করে। বাংলার জনজীবনে ধর্মীয় সহিষ্ণুতার যে ঐতিহ্য পাল যুগে সৃষ্টি হয়েছিল সেন যুগে তা বিঘিœত
হওয়ার ফলেই হয়তো পরবর্তীকালে বাংলার সমাজ জীবনে ইসলামের গ্রহণযোগ্যতার ক্ষেত্রে তৈরি
হয়েছিল। বাংলার ধর্মজীবনে হিন্দু-বৌদ্ধ সংস্কৃতির সংমিশ্রণ ও সমন¦য়ের যে ধারা সুদীর্ঘ পাল শাসনামলে
সূচিত হয়েছিল, সৃষ্টি হয়েছিল সহজিয়া ও তান্ত্রিক মতাদর্শের, তার সুদূরপ্রসারী প্রভাব বাংলার জনজীবনে
পরিলক্ষিত হয় মধ্যযুগ পেরিয়ে আধুনিক যুগেও। বলা যায় বাংলার ধর্ম-সমাজ-সংস্কৃতিতে যে সমন¦য়ের
ঐতিহ্য পাল যুগে সৃষ্টি হয়েছিল, তা বাংলার এক শাশ্বত অর্জন, গর্ব করার মতো অর্জন। এই অর্জনকে
ভিত্তি করেই গড়ে উঠেছে প্রাচীন বাংলার ‘ব্যক্তিত্ব'।
পাল যুগে বৌদ্ধ ধর্ম প্রসার লাভ করেছিল তিব্বত, জাভা, সুমাত্রা ও মালয়েশিয়াতে।বাংলার
বৌদ্ধবিহারগুলো থেকে বহু বৌদ্ধ পন্ডিত ঐসব দেশে গিয়ে বৌদ্ধ ধর্মের প্রচার এবং প্রসারে ভ‚মিকা
রেখেছিলেন।


পাল যুগের গৌরবের সবচেয়ে উজ্জ্বল দিক শিল্পকলার বিভিন্ন ক্ষেত্রে। শিল্পকলার মাধ্যমেই প্রকাশ ঘটে
যুগের আর্থ-সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অভিব্যক্তির। স্থাপত্য, পোড়ামাটির ফলক, ভাস্কর্য আর
চিত্রকলায় পাল যুগের বিশেষ কৃতিত্ব পরিলক্ষিত হয়। পাল সম্রাট ধর্মপালের স্থাপত্য কীর্তির নিদর্শন
পাহাড়পুরের সোমপুর মহাবিহার। বাংলায় উদ্ভাবিত বৌদ্ধ-বিহার স্থাপত্য পরিকল্পনায় নির্মিত এই বিহারটির
ধ্বংসাবশেষ সগৌরবে ঘোষণা করছে স্থাপত্যশিল্পে বাংলার উৎকর্ষ অর্জনের কথা। এ ভারতীয় উপমহাদেশে
সর্ববৃহৎ বৌদ্ধ বিহার। বর্গাকার ক্ষেত্র, প্রতি বাহু প্রায় এক হাজার ফুট, চারদিকে বৌদ্ধ শ্রমণদের অসংখ্য
আবাসকক্ষ, আর প্রাঙ্গণের মাঝে ক্রুসাকৃতির ক্রমশ হ্রাসমান অবয়বে দাঁড়িয়ে থাকা কেন্দ্রীয় মন্দির বা
উপাসনা সৌধ। আজ ধ্বংসস্তুপের মধ্যেও এ স্থাপত্যকীর্তি অবলোকনকারীকে আকর্ষণ করে, এর বিশালতা
কিছুটা অবাক করে। বিপুলশ্রীমিত্রের নালন্দালিপিতে এটিকে ‘জগতাম্ নেত্রৈকবিশ্রাম ভ‚' (জগতের চোখে
তৃপ্তিদায়ক বা দৃষ্টিনন্দন) বলে উল্লেখ করা হয়েছে। প্রতœতাত্তি¡ক খননের ফলে উদ্ঘাটিত প্রতœস্থলটি বর্তমানে
ইউনেস্কোর অর্থানুক‚ল্যে বাংলাদেশ প্রতœতত্ত¡ অধিদপ্তর কর্তৃক সংরক্ষিত হচ্ছে।এই বিহারের স্থাপত্য
পরিকল্পনা, বিশেষ করে এর কেন্দ্রীয় সৌধটি, নিকটবর্তী দক্ষিণ-পূর্ব এশিয়ার মায়ানমার ও ইন্দোনেশিয়ায়
প্রভাব ফেলেছিল বলে বিশ্লেষকগণ মনে করেন।এই পরিকল্পনা অনুসরণ করে মায়ানমারে ও
ইন্দোনেশিয়াতে ত্রয়োদশ এবং চতুর্দশ শতাব্দীতে কয়েকটি বৌদ্ধ স্থাপত্য গড়ে উঠেছিল।
পাহাড়পুরে প্রাপ্ত অসংখ্য পোড়ামাটির ফলক পাল যুগে এই শিল্পের উৎকর্ষের প্রমাণ বহন করে। দেয়াল
গাত্রালংকারে ব্যবহৃত এই ফলকসমূহ বাংলার মৃৎশিল্পীদের অনন্য সৃষ্টি বলে স্বীকৃতি পেয়েছে। ধর্মীয়
বিষয়বস্তু ছাড়াও এই ফলকসমূহে স্থান পেয়েছে বাংলার জনজীবনের অনেক দৃশ্য। তাই শৈল্পিক মূল্য ছাড়াও
ইতিহাসের উপকরণ হিসেবে এদের মূল্য অপরিসীম। পাহাড়পুরের ফলকসমূহ শৈল্পিক গুণগত মানে অত্যন্ত
আকর্ষণীয়। বাংলার এই ঐতিহ্যবাহী শিল্প যে পাল যুগে উৎকর্ষের উচ্চ শিখরে উঠেছিল সে বিষয়ে
সন্দেহের কোন অবকাশ নেই।
পাহাড়পুর ছাড়াও পাল যুগের অনেক কীর্তি বাংলা-বিহারে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। বিক্রমশিল বিহার
(বিহারের ভাগলপুর জেলায় পাথরঘাটায় অবস্থিত) ও ওদন্তপুর বিহার ধর্মপালের কীর্তি। বৌদ্ধ ধর্মচর্চা ও
জ্ঞান-বিজ্ঞানের চর্চার জন্য সোমপুর মহাবিহার ও বিক্রমশিল বিহার নবম শতাব্দী থেকে দ্বাদশ শতাব্দী
সময়ের মধ্যে বৌদ্ধ বিশ্বে সমাদৃত হয়েছিল। বিক্রমশিল বিহারে বিভিন্ন বিষয়ে ১১৪ জন অধ্যাপক ছিলেন
এবং তিব্বত থেকে বহু বিদ্যার্থী এখানে শিক্ষালাভের জন্য আসতো।পালযুগের অন্যান্য বিহারের মধ্যে
ত্রৈকুটক, দেবিকোট, পন্ডিত, ফুল্লবাড়ি ও জগদ্দল বিহারের নাম উল্লেখযোগ্য। এই সূত্র ধরে একথাও বলা
যায় পাল সম্রাটদের পৃষ্ঠপোষকতায় বৌদ্ধ ধর্মচর্চা, বিভিন্ন জ্ঞান-বিজ্ঞানের চর্চা বাংলার বিভিন্ন কেন্দ্রে এতো
প্রসার লাভ করেছিল যে তদানীন্তন বিশ্বে বাংলার খ্যাতি ছড়িয়ে পড়েছিল। নিকটবর্তী ও দূরবর্তী বহু দেশ
থেকে বিদ্যার্থীরা বাংলায় আসতো। জাভা-সুমাত্রার শৈলেন্দুবংশীয় রাজা বালপুত্রদেবের অনুরোধে পাল
সম্রাট দেবপাল পাঁচটি গ্রাম দান করেছিলেন নালন্দায় অধ্যয়নরত ঐ দেশীয় বিদ্যার্থীদের মঠের ব্যয়
নির্বাহের জন্য।পাল যুগের বৌদ্ধ বিহারগুলো পার্শ্ববর্তী নেপাল, তিব্বত, শ্রীলঙ্কা প্রভৃতি দেশে বৌদ্ধধর্ম
বিস্তারের ক্ষেত্রেও মুখ্য ভ‚মিকা পালন করেছে। বাংলার বৌদ্ধপন্ডিতবর্গ দূরদূরান্তে বৌদ্ধ সংস্কৃতির বিস্তার
ঘটিয়েছেন। এঁদের মধ্যে অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের নাম বিশেষভাবে উল্লেখ যোগ্য।
পাল যুগের কোন হিন্দু মন্দিরের ধ্বংসাবশেষ পাওয়া যায়নি। তবে বাংলার বিভিন্ন জায়গায় মন্দিরে ব্যবহৃত
স্তম্ভ বা দ্বারের অংশবিশেষে, ভাস্কর্যে মন্দিরের প্রতিকৃতি প্রভৃতি থেকে অনুমান করা সম্ভব যে পালযুগে মন্দির
স্থাপত্যেরও ব্যাপক প্রসার ঘটেছিল এবং স্থাপত্যশিল্পের উৎকর্ষ এক্ষেত্রেও সাধিত হয়েছিল।
পাল যুগের শিল্পকলার মধ্যে ভাস্কর্য শিল্পের প্রভ‚ত অগ্রগতি ঘটেছিল। গুপ্ত ভাস্কর্যের ধারাবাহিকতায় পাল
সম্রাটদের পৃষ্ঠপোষকতায় বাংলার ভাস্কর্য শিল্পে এ যুগে এক নতুন রূপ পরিগ্রহ করে, যাকে আখ্যায়িত করা
হয়েছে ‘পাল স্কুল অব স্কাল্পচারাল আর্ট' বলে। সপ্তম শতাব্দীর পর থেকেই ভারতের বিভিন্ন অঞ্চলে


ভাস্কর্যশিল্পে স্থানীয় বৈশিষ্ট্যের প্রাধান্য লক্ষ করা যায়। বাংলাতেও পাল যুগে ভাস্কর্যশিল্প স্থানীয় বৈশিষ্ট্যে
সমৃদ্ধ হয়ে ওঠে। যার অগ্রগতি দ্বাদশ শতাব্দী পর্যন্ত অব্যাহত ছিল। পাল যুগের অসংখ্য প্রস্তর মূর্তি বাংলার
বিভিন্ন এলাকায় পাওয়া গিয়েছে। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিভিন্ন যাদুঘরে প্রধান দ্রষ্টব্য বস্তুই অসংখ্য
মূর্তি। রাজমহলের কালো কষ্টি পাথরই ছিল ভাস্কর্যের প্রধান মাধ্যম। ভাস্কর্যের শিল্প সাধনায় প্রস্তরখন্ড যেন
জীবন্ত হয়ে উঠেছে। বাংলার ভাস্কর্য শিল্প স্থান করে নিয়েছিল সর্বভারতীয় শিল্পকলার আসরে। পাল যুগেরই
যেন পরিপূর্ণতা পেয়েছিল বাংলার দীর্ঘকালের শিল্পপ্রতিভা। প্রস্তর মূর্তির পাশাপাশি ধাতব মূর্তির সংখ্যাও
কম নয়। মূর্তি নির্মাণে পিতল এবং ব্রোঞ্জ (অষ্টধাতু) ব্যবহৃত হয়েছে। বাংলার ব্রোঞ্জ ভাস্কর্য দক্ষিণ-পূর্ব
এশিয়ার শিল্পরীতিতে প্রভাব ফেলেছিল বলে বিশেষজ্ঞগণ মনে করেন।
চিত্রকলার ক্ষেত্রেও পাল যুগ পিছিয়ে ছিল না। পালযুগের পূর্বের কোন চিত্রকলার নিদর্শন বাংলাতে পাওয়া
যায়নি। মন্দির বা ধর্মীয় স্থাপত্যের অলংকরণে দেয়ালচিত্রেরও কোন নিদর্শন আজ পর্যন্ত আবিষ্কৃত হয়নি।
১৬০৮ খ্রিস্টাব্দে রচিত লামা তারনাথের গ্রন্থে পাল সম্রাট ধর্মপাল ও দেবপালের রাজত্বকালের দুই বিখ্যাত
ভাস্কর ও চিত্রশিল্পী, ধীমান ও তাঁর ছেলে বীটপালের উল্লেখ রয়েছে। একাধারে প্রস্তর ও ধাতু নির্মিত ভাস্কর্যে
এবং চিত্রশিল্পে তাঁরা ছিলেন পারদর্শী। বজ্রযান ও তন্ত্রযান বৌদ্ধমতের বহু পান্ডুলিপিতে বৌদ্ধ দেব-দেবতার
রূপ চিত্রের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। দশম শতাব্দীর শেষভাগ থেকে দ্বাদশ শতাব্দীর শেষভাগ পর্যন্ত
সময়ের ২৪টি চিত্রিত বৌদ্ধ পান্ডুলিপি এ পর্যন্ত আবিষ্কৃত হয়েছে; যেমন- ‘পঞ্চরক্ষা', ‘অষ্টসাহস্রিক
প্রজ্ঞাপারমিতা', ‘পঞ্চবিংশতিসাহস্রিকা প্রজ্ঞাপারমিতা' ইত্যাদি বৌদ্ধ গ্রন্থ। আর এসব পান্ডুলিপির চার
শতাধিক চিত্রের মধ্যেই বিধৃত রয়েছে পাল যুগের চিত্রকলা। কেবল পান্ডুলিপি চিত্রের মধ্যেই পাল যুগের
চিত্রকলার পরিচয় সীমাবদ্ধ হলেও, গুণগত মানে তা শিল্পের উৎকর্ষের কথাই প্রমাণ করে। পরবর্তীকালের,
এমনকি চতুর্দশ শতাব্দীর পূর্ব ভারতীয়, নেপালী এবং তিব্বতী চিত্রকলায় পাল যুগের চিত্রকলার প্রভাব লক্ষ
করেছেন চিত্রকলার বিশেষজ্ঞগণ।
সাহিত্য ক্ষেত্রে পাল যুগের কৃতিত্বের প্রকৃত মূল্যায়ন করা সম্ভব নয়, কারণ এ যুগের রচনা খুব বেশি সংখ্যায়
আমাদের হাতে এসে পৌঁছায়নি। যে দুএকটি এসে পৌঁছেছে, তা থেকেই বোঝা যায় যে, সাহিত্য ক্ষেত্রেও
প্রভূত অগ্রগতি সাধিত হয়েছিল। তবে পাল যুগের প্রাপ্ত অসংখ্য তাম্রশাসনে বিধৃত ‘প্রশস্তি' অংশে সংস্কৃত
ভাষা চর্চার ও শৈল্পিকমান সম্পন্ন কাব্য রচনার স্পষ্ট প্রমাণ পাওয়া যায়। নবম শতাব্দীর কবি অভিনন্দ
কর্তৃক বৈদর্ভী রীতিতে রচিত ‘রামচরিতম্' মহাকাব্য সর্বÑভারতীয় সাহিত্যাসরে সমাদৃত হয়েছিল। শেষ
পাল সম্রাট মদনপালের রাজত্বকালে সম্রাটের পৃষ্ঠপোষকতায় রচিত হয়েছিল বরেন্দ্রের কবি সন্ধ্যাকর নন্দীর
‘রামচরিতম্' কাব্য। কবি এক বিরল কাব্যরীতি অনুসরণ করে এই দ্ব্যর্থবোধক কাব্যটিতে একদিকে
বাল্মিকীর রামায়ণের কাহিনী অন্যদিকে পাল সম্রাট রামপালের কাহিনীকে এক করে প্রকাশ করেছেন।
ভাষার সৌকর্য, বিশেষ অর্থবহ শব্দের প্রয়োগ এবং ছন্দের মাধুর্যে সন্ধ্যাকর নন্দীর ‘রামচরিতম্' কাব্যটি
সর্বভারতীয় সংস্কৃত সাহিত্যের মধ্যে স্থান করে নিয়েছে বেশ ওপরের সারিতেই। সেন যুগে সংকলিত কাব্য
সংকলনগুলোর মধ্যে দশম-একাদশ শতাব্দীর বেশ কয়েকজন কবির রচনা স্থান পেয়েছে। কাব্যিক মানে
উচ্চ পর্যায়ের বলেই এই রচনাসমূহ সংকলনে স্থান পেয়েছে। আর এ কাব্য সম্ভার পাল যুগের সাহিত্যের
উৎকর্ষেরই প্রমাণ বহন করে।
এ যুগে বিভিন্ন শাস্ত্র সম্বন্ধীয় লেখনিরও প্রমাণ পাওয়া যায়। দর্শন শাস্ত্রের মূল্যবান গ্রন্থ ‘আগমশাস্ত্র' নামে
বহুল পরিচিত ‘গৌড়পাদকারিকা' রচনা করেছিলেন গৌড়পদ, বর্ধমানের ভ‚রিশ্রেষ্টী গ্রামের শ্রীধর ভট্ট রচনা
করেছিলেন ‘ন্যায়কন্ডলি', বীরভ‚মের সিদ্ধল গ্রামের ভট্ট ভবদেব রচনা করেছিলেন ‘কর্মানুষ্ঠান পদ্ধতি'। স্মৃতি
শাস্ত্রেও ভবদেবের খ্যাতি ছিল। পাল সম্রাট নয়পালের কর্মচারী নারায়ণ দত্তের পুত্র চক্রপাণি দত্ত চিকিৎসা
শাস্ত্রের বেশ কয়েকটি গ্রন্থ প্রণয়ন করেছিলেনÑ ‘চিকিৎসা সংগ্রহ', ‘আয়ুর্ব্বেদীপিকা', ‘ভানুমতী', ‘শব্দ
চন্দ্রিকা' ও ‘দ্রব্য গুণসংগ্রহ'। দ্বাদশ শতাব্দীতে প্রণীত চিকিৎসা শাস্ত্রের উল্লেখযোগ্য গ্রন্থ ‘শব্দ প্রদীপ'Ñএর
গ্রন্থকার সুরেশ্বর ছিলেন পাল রাজপরিবারের চিকিৎসক, তাঁর পিতা ভদ্রেশ্বর ছিলেন সম্রাট রামপালের


চিকিৎসক।সুরেশ্বরের অন্যান্য রচনা ‘বৃক্ষায়ুর্বেদ' এবং ‘লোহপদ্ধতি' বা ‘লোহসর্বস্ব'।‘চিকিৎসা সার সংগ্রহ'-
এর প্রণয়নকারী বঙ্গসেব ও ‘সুশ্রত' শাস্ত্রের ব্যাখ্যাদানকারী গদাধরবৈদ্য পাল যুগের বলেই মনে করা
হয়।ধর্মশাস্ত্রে অবদান রেখেছিলেন জীমূতবাহন তাঁর ‘দায়ভাগ', ‘ব্যবহার-মাতৃকা' ও ‘কালবিবেক' গ্রন্থত্রয়ের
মাধ্যমে। একাদশ ও দ্বাদশ শতাব্দীর কোন সময়ে রাঢ়ের পারিভদ্র পরিবারে তাঁর জন্ম। ওপরে উল্লেখিত
গ্রন্থরাজি পাল যুগের সাহিত্য ও জ্ঞানচর্চার প্রকৃষ্ট প্রমাণ।
উপসংহারে তাই বলা চলে যে, পাল শাসনের দীর্ঘ চার শতাব্দীকাল বাংলার জন্য বয়ে এনেছিল অনেক
কৃতিত্ব। এই কৃতিত্বের গৌরব যেমন একদিকে শাসকগোষ্ঠীর তেমনি অন্যদিকে জনগণের। প্রাচীন বাংলার
ইতিহাসে তাই পাল শাসন শ্রেষ্ঠত্বের দাবিদার।
সারসংক্ষেপ
পাল যুগ প্রাচীন বাংলার ইতিহাসে গৌরবময় অধ্যায়। বিস্তৃত সাম্রাজ্য, সাম্রাজ্যে সুষ্ঠু শাসনব্যবস্থা,
প্রজাবৎসল শাসননীতি, বিভিন্ন শিল্পকলার ক্ষেত্রে অভ‚তপূর্ব উৎকর্ষ সাধন এবং সাহিত্য ও জ্ঞানচর্চাÑ
সর্বক্ষেত্রে এ যুগের অগ্রগতি ও সাফল্য উল্লেখযোগ্য। পালদের ধর্মীয় সম্প্রীতির নীতি রীতিমতো
দৃষ্টান্তমূলক। এ যুগে বাংলার জনজীবনে হিন্দু-বৌদ্ধদের মধ্যে কোনো ভেদাভেদ ছিল বলে জানা যায়
না। বিশেষ করে বাংলার ধর্ম সমাজ-সংস্কৃতিতে এ যুগে সমন¦য়ের যে ঐতিহ্য সৃষ্টি হয়েছিল তা
বাংলার এক শাশ্বত অর্জন।এ যুগে দক্ষিণ-পূর্ব এশিয়ার সাথে বাংলার বাণিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্ক
দৃঢ় হয়। শিল্পকলার ক্ষেত্রে বাংলার নিজস্ব রীতি বিকশিত হয়। আর সাহিত্যের ক্ষেত্রেও এ যুগের
উৎকর্ষ উল্লেখ করার মতো। সবমিলিয়ে বাংলার নিজস্ব ‘ব্যক্তিত্ব' গঠনে পাল যুগের অবদান
অবিস্মরণীয় এবং বাংলার ইতিহাসে পাল শাসন নিশ্চয়ই শ্রেষ্ঠত্বের দাবিদার।
পাঠোত্তর মূল্যায়ন
নৈর্ব্যক্তিক প্রশ্ন ঃ
সঠিক উত্তরের পাশে টিক (√) চিহ্ন দিন।
১। পালদের দীর্ঘ শাসনের মূল ভিত্তি ছিলÑ
(ক) সুষ্ঠু ও সুবিন্যস্ত শাসনব্যবস্থা (খ) সুদৃঢ় মুদ্রা অর্থনীতি
(গ) বঙ্গীয় শিল্পরীতি সৃষ্টি (ঘ) ধর্ম-নিরপেক্ষ রাষ্ট্রীয় নীতি।
২। কোন পালরাজা দিঘি খনন ও নগর প্রতিষ্ঠার জন্য প্রসিদ্ধ?
(ক) ধর্মপাল (খ) প্রথম মহীপাল
(গ) দ্বিতীয় মহীপাল (ঘ) দেবপাল।
৩। কোন প্রতœস্থলে প্রাপ্ত পোড়ামাটির ফলক পাল শিল্পের উৎকর্ষের প্রমাণবাহী?
(ক) চন্দ্রকেতুগড় (খ) ময়নামতি
(গ) পাহাড়পুর (ঘ) মহাস্থান।
৪। কোনটি পাল যুগের বিহার নয়?
(ক) বিক্রমশীল বিহার (খ) সোমপুর বিহার
(গ) ওদন্তপুর বিহার (ঘ) শালবন বিহার।
৫। কোন গ্রন্থে পালযুগের বিখ্যাত ভাস্কর চিত্রশিল্পীদের উল্লেখ আছে?
(ক) লামা তারনাথের গ্রন্থে (খ) বিদ্যাকরের গ্রন্থ
(গ) শ্রীধরদাসের গ্রন্থে (ঘ) সন্ধ্যাকরনন্দীর গ্রন্থে।
৬। ‘শব্দপ্রদীপ' রচয়িতা কে?


(ক) সুরেশ্বর (খ) চক্রপানি দত্ত
(গ) জীমূতবাহন (ঘ) গৌড়পাদ।
৭। ‘দায়ভাগ' রচনা করেছেনÑ
(ক) গৌড়পাদ (খ) চক্রপানিদত্ত
(গ) জীমূতবাহন (ঘ) সুরেশ্বর।
সংক্ষিপ্ত প্রশ্ন ঃ
১। পাল শাসকদের গৃহীত ধর্মীয় সম্প্রীতি নীতি সম্পর্কে যা জানেন লিখুন।
২। শিল্পকলার বিভিন্ন ক্ষেত্রে পালযুগের উৎকর্ষের বিবরণ দিন।
রচনামূলক প্রশ্ন ঃ
১। সামরিক কৃতিত্ব এবং শাসন ব্যবস্থার অগ্রগতির নিরিখে পালযুগের মূল্যায়ন করুন।
২। শিল্পকলা এবং সাহিত্যের ক্ষেত্রে পালযুগের কৃতিত্ব পর্যালোচনা করুন।
৩। প্রাচীন বাংলার ‘ব্যক্তিত্ব' গঠনে পাল যুগের অবদান মূল্যায়ন করুন।
৪। পাল যুগের গৌরব বিষয়ে একটি নিবন্ধ রচনা করুন।
সহায়ক গ্রন্থপঞ্জি
১। জ.ঈ গধলঁসফধৎ, ঐরংঃড়ৎু ড়ভ অহপরবহঃ ইবহমধষ.
২। অ.গ. ঈযড়ফিযঁৎু, উুহধংঃরপ ঐরংঃড়ৎু ড়ভ ইবহমধষ.
৩। আবদুল মমিন চৌধুরী ও অন্যান্য, বাংলাদেশের ইতিহাস।
৪। রমেশ চন্দ্র মজুমদার, বাংলাদেশের ইতিহাস, প্রাচীন যুগ।
৫। নীহাররঞ্জন রায়, বাঙালীর ইতিহাস, আদিপর্ব।

FOR MORE CLICK HERE

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]