মুখ্য শব্দ ভ্রাতৃত্ববোধ, দাসপ্রথা, শিশু হত্যা, মাতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থা ও হিলফুল ফুযুল
পৃথিবীতে যে কয়জন সমাজ সংস্কারকের আবির্ভাব ঘটেছে, মহানবী (সা.) ছিলেন তাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ। তাঁর
পরিচালিত সমাজের ভিত্তি ছিল সাম্য ও ভ্রাতৃত্ববোধ। সেখানে ছিল না কোন শ্রেণি ভেদাভেদ। মানবতার
আদর্শে গঠিত সেই সমাজ ব্যবস্থায় ছিল পৃথিবীর যে কোন জাতির জন্য আদর্শস্বরুপ। তিনি সকল মানুষের মধ্যকার
ভেদাভেদ ও বংশ-আভিজাত্যের গৌরব দূর করেন। এক মুসলমানকে অপর মুসলমানের ভাই হিসেবে স্বীকৃতি দেন। সেই
সমাজকাঠামোর মূল ভিত্তি ছিল ন্যায়বিচার। তিনি সকল প্রকার অসামাজিক কর্মকাÐ দূর করেন। মদ্যপান, জুয়াখেলা, হত্যা,
লুটতরাজ, কন্যাশিশু হত্যা, সুদ প্রথা ও নারীর প্রতি অমর্যাদা ইত্যাদি অন্যায় কাজ দূর করেন।
দাস প্রথার বিলোপ
ইসলামপূর্ব আরব সমাজে দাস প্রথার ব্যাপক প্রচলন ছিল। মহানবী (সা.) পৃথিবীর ইতিহাসে সর্বপ্রথম দাসপ্রথার বিরুদ্ধে
সোচ্চার ভূমিকা পালনকারী। দাসদের জীবনের কোন মূল্য ছিল না। তারা ছিল তাদের প্রভুর সম্পত্তি। দাসদের উপর
অমানুষিক অত্যাচার করা হত। তাদের সাথে পশুর ন্যায় আচরণ করা হত। তাদের কোন অধিকার ছিল না। ছিল না কোন
সামাজিক মর্যাদা। পণ্য দ্রব্যের ন্যায় তাদের বাজারে ক্রয় বিক্রয় করা হত। মহানবী (সা.) সমাজে দাসদের অধিকার
প্রতিষ্ঠা করেন। তিনি তাদের সাথে ভালো ব্যবহারের নির্দেশ দেন। তিনি তাদের মুক্তির প্রতি আহবান জানান। তিনি নিজে
অসংখ্য দাসকে মুক্তি দিয়েছেন। মুসলিম সামরিক বাহিনীর অন্যতম একজন সেনাপতি ছিলেন ক্রীতদাস যায়িদ। তাঁর
দেখানো পথ অনুসরণ করে তাঁর সাহাবীগণও অসংখ্য দাসদের আযাদ করে দেন। হাবসী ক্রীতদাস বিলাল (রা.) কে
হযরত আবু বকর (রা) মুক্তিপণ দিয়ে মুক্ত করেন। পরবর্তীতে তিনি ইসলামের প্রথম মুয়ায্যিন হিসেবে পরিচিতি লাভ
করেন।
ইসলামে নারীর মর্যাদা
মহানবী (সা.) কর্তৃক অন্যতম সামাজিক সংস্কার ছিল সমাজে নারীর মর্যাদা প্রতিষ্ঠা। আরবের পুরুষতান্ত্রিক সমাজে নারীরা
নিগৃহীত হতো। কন্যা সন্তানের পিতৃত্বকে আরবরা অভিশাপ হিসেবে মনে করত। নারীরা ছিল ভোগ-বিলাসের উপকরণ।
তাদেরকে পণ্য-দ্রব্যের মত বেচা-কেনা করা হত। তাদেরকে পৈত্রিক সম্পত্তি ও স্বামীর সম্পত্তি হতে বঞ্চিত করা হতো।
সমাজে তাদের কোন মর্যাদা ছিল না। এমতাবস্থায় মহানবী (সা.) ঘোষণা করলেন “ মায়ের পায়ের নিচে সন্তানের
বেহেস্ত”। তিনি নারীকে পুরুষের সঙ্গিনী ও সহযাত্রী রুপে ঘোষণা করেন। তিনি নারীদের পৈতিৃক ও স্বামীর সম্পত্তির
অংশীদার হিসেবে ঘোষণা করেন। মূলত মহানবী (সা.) এর একক প্রচেষ্টায় সমাজে নারীর মর্যাদা প্রতিষ্ঠিত হল। নারীরা
সম্মান ও মর্যাদার অধিকারিণী হিসেবে সমাজে আত্মপ্রকাশ করলেন।
সাম্যের ভিত্তিতে সমাজ প্রতিষ্ঠা
পৃথিবীর ইতিহাসে মহানবী (সা.) সর্বপ্রথম সাম্যের ভিত্তিতে সমাজ গঠন করেন। যেখানে ছিল না বংশগত, জন্মগত কিংবা
ভাষাগত পার্থক্যের ভিত্তিতে মানুষের ভেদাভেদ। তিনিই ঘোষণা করেন যে, প্রত্যেক মুসলমান পরস্পরের ভাই ভাই।
মানুষে মানুষে কোন ভেদাভেদ নেই। এই আদর্শের ভিত্তিতে তিনি সমাজে মানুষের মধ্যকার বৈষম্য ও শ্রেণি ভেদাভেদ দূর করতে সক্ষম হন।
তাওহীদের আদর্শে সমাজ প্রতিষ্ঠা
সমাজে প্রচলিত নানা অনাচার, ধর্মীয় গোঁড়ামি, পৌত্তলিকতা, কুসংস্কারকে তিনি সমাজ হতে মূলোৎপাটন করেন। তিনি
আল্লাহর একত্ববাদের ভিত্তিতে সমাজ প্রতিষ্ঠা করেন। সকল ক্ষমতার উৎস একমাত্র মহান আল্লাহ তায়ালা- এই আদর্শকে
কেন্দ্র করে তিনি সকল সামাজিক কর্মকাÐ ও সমাজ ব্যবস্থা পরিচালিত করেন।
ভ্রাতৃত্বের বন্ধন সৃষ্টি
মহানবী (সা.) সমাজে সাম্যের বাণী প্রতিষ্ঠা করে। সকল মানুষকে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করেন। মানবতাই ছিল তার
সমাজ ব্যবস্থর মূল ভিত্তি, যা পৃথিবীর ইতিহাসে এক নজীরবিহীন দৃষ্টান্ত। মিথ্যা অহমিকা, বংশীয় আভিজাত্য ও কুল
মর্যাদা সমাজ হতে তিরোহিত করেন। মানবতার মহান আদর্শে সমাজ প্রতিষ্ঠিত করেন।
শান্তিময় সমাজ
প্রাক-ইসলামী যুগের আরব সমাজে সর্বদা গোত্রে গোত্রে দ্ব›দ্ব-সংঘাত লেগেই থাকতো। অতি ক্ষুদ্রাতিক্ষুদ্র কারণে ভয়াবহ
য্দ্ধু লেগে যেত যা বেশ কয়েক বছর ধরে নিরন্তর চলতে থাকত, রক্তপাত ছিল অতি সাধারণ ঘটনা। মহানবী (সা.) মানব
জাতিকে সংঘাত ও রক্তপাতহীন একটি সমাজ উপহার দেন। তিনি হিলফুল ফুযুল বা শান্তিসংঘ নামে একটি সংস্থা গড়ে
তোলেন। হিজরতের পরে তিনি সকল জাতি-ধর্মের সমন্বয়ে মদীনা সনদ তৈরি করেন।
ভিক্ষাবৃত্তি ও অশ্লীলতা উচ্ছেদ
মহানবী (সা.) সমাজ হতে ভিক্ষাবৃত্তি দূর করেন। কঠোর পরিশ্রমের মাধ্যমে জীবিকা নির্বাহে উৎসাহিত করেন। অনাচার,
ব্যভিচার, মদ, জুয়া, পাপাচার ও চরিত্রকে কলুষিত করে এমন সব কর্মকাÐকে সমাজ হতে উচ্ছেদ করেন।
নিষ্কলুষ সমাজ গঠন
মহানবী (সা.) সমাজ হতে আর্থ-সামাজিক অন্যায়, প্রতারণা, দুর্নীতি, মিথ্যাচার, অসাধুতা ইত্যাদি দূরীভূত করেন।
মানবকল্যাণকামী সুন্দর একটি সমাজ কাঠামো বির্নিমাণ করেন।
জ্ঞানার্জনে উৎসাহ
মহানবী (সা.) ঘোষণা করলেন যে, “জ্ঞানার্জন করা প্রত্যেক নর-নারীর জন্য ফরয”। তিনি সমাজে শিক্ষা ও জ্ঞান বিস্তারে
বিশেষ গুরুত্বারোপ করেন। তিনি শিক্ষা ও জ্ঞানের গুরুত্বকে সকলের সামনে তুলে ধরেন। তিনি বলেন যে, যারা জানে ও
যারা জানে না,উভয়ে সমান নয়।
সারসংক্ষেপ:
মুহাম্মদ (সা.) সমাজে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেন। তিনি প্রাক-ইসলামী যুগের অন্ধকারে আচ্ছন্ন একটি সমাজকে
ইসলামের আদর্শে একটি আলোকিত সমাজে রুপান্তরিত করেন। তিনি একত্ববাদ, সাম্য ও ভ্রাতত্বের বন্ধনে সমাজ গঠন
করেন। নারী ও দাসের মর্যাদা প্রতিষ্ঠা করেন। সমাজ হতে সংঘাত অনাচার, মিথ্যাচার দূরীভূত করেন। তাই তিনি
পৃথিবীর ইতিহাসে সর্বশ্রেষ্ঠ সমাজ সংস্কারক।
বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তরের পাশে টিক (√) চিহ্ন দিন।
১. দাসরা কার সম্পত্তি ছিল ?
ক) সমাজের উচ্চস্তরের খ) মহানবী (সা.) এর
গ) প্রভুর ঘ) কারো নয়
২. মহানবী (সা.) নারীর মর্যাদা বৃদ্ধি করেন -
ক) নারীদের বেশি পছন্দ করতেন বলে
খ) নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টা সমাজের অগ্রগতির জন্য
গ) নারীরা অধিকার দাবি করেছিল
ঘ) পুরুষরা নারীদের অধিকার দিতে চেয়েছিল
৩. মহানবী (সা.) নারীদেরকে নি¤েœর কোন আত্মীয়ের সম্পত্তির অংশের দাবীদার করেন -
র) স্বামী ও ভ্রাতা রর) পিতা ও ভ্রাতা
ররর) স্বামী ও পিতা
নিচের কোনটি সঠিক
ক) র, রর খ) র, ররর
গ) ররর ঘ) র, রর, ররর
সৃজনশীল প্রশ্ন:
ইসলামের ইতিহাসের অধ্যাপক মোঃ রফিকউদ্দিন শ্রেণিকক্ষে মহানবী (সা.) এর জীবনচরিত আলোচনা করেন। তার ছাত্র
জহির মহানবী (সা.) এর সমাজ সংস্কার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন- মহানবী (সা.) ছিলেন সর্বশ্রেষ্ঠ সমাজ
সংস্কারক যিনি অধঃপতিত, কুসংস্কারাচ্ছন্ন আরব সমাজের দাসপ্রথা, কন্যা শিশু হত্যা, নারীর প্রতি অবহেলা দূর করে
সাম্যের সমাজ প্রতিষ্ঠা করেন।
ক) ইসলামের প্রথম মুয়াজ্জিন কে? ১
খ) মহানবী (সা.) কীভাবে নারীর মর্যাদা দান করেন ? ২
গ) তোমার এলাকার একজন সমাজ সংস্কারকের কর্মকাÐের বর্ণনা দিন। ৩
ঘ) “মহানবী (সা.) সর্বশ্রেষ্ঠ সমাজ সংস্কারক”- ব্যাখ্যা করুন। ৪
FOR MORE CLICK HERE
এইচএসসি বাংলা নোট ১ম পত্র ও ২য় পত্র
ENGLISH 1ST & SECOND PAPER
এইচএসসি আইসিটি নোট
এইচএসসি অর্থনীতি নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
এইচএসসি পৌরনীতি নোট ২য় পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ১ম পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ২য় পত্র
এইচএসসি সমাজবিজ্ঞান নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইতিহাস নোট ১ম পত্র
এইচএসসি ইতিহাস নোট ২য় পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ১ম পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ২য় পত্র
এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ভূগোল ও পরিবেশ নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইসলামিক স্টাডিজ ১ম ও ২য় পত্র