মুখ্য শব্দ আব্বাসীয় সমাজ ব্যবস্থা, শিক্ষা ব্যবস্থা ও সংস্কৃতি
আব্বাসীয় সমাজ ব্যবস্থা
আব্বাসীয় সমাজের স্তর বিন্যাস : আব্বাসীয় সমাজ ব্যবস্থা প্রধানত তিনভাগে বিভক্ত ছিল : অভিজাত,
মধ্যবিত্ত ও নি¤œ শ্রেণী। খলিফা, তাঁর পরিবার পরিজন ও হাশেমী গোত্রের সদস্যবৃন্দ এবং উচ্চপদস্থ কর্মচারীদের নিয়ে
গঠিত হয় অভিজাত শ্রেণী। তারা সমাজ জীবনের প্রতিটি ক্ষেত্রে নেতৃত্ব দিতেন। মধ্যবিত্ত শ্রেণীর মধ্যে ছিল বণিক, শিল্পী ও
অন্যান্য পেশাজীবী মানুষ। কৃষক, শ্রমিক ও সাধারণ মেহনতি জনতা নি¤œ শ্রেণীর অন্তর্ভুক্ত ছিল।
নারী সমাজ : সমাজে নারীর উচ্চ স্থান ছিল। খলিফা আল-মাহ্দীর স্ত্রী খায়জুরান, কন্যা উলাইয়া, হারুন-অর-রশিদের স্ত্রী
যুবাইদা প্রমূখ মহিয়সীরা আব্বাসীয় সমাজে তাদের কর্তৃত্ব প্রদর্শন করেন। নারীরা ঘোড়ায় চড়ে যুদ্ধ, বিচার কার্য সম্পাদন,
সাহিত্য সভা বা আলোচনা সভায় অংশগ্রহণ, কাব্য রচনা, কবিতা আবৃত্তি ইত্যাদিতে অবাধে অংশগ্রহণ করতে পারত।
দাস প্রথা : আব্বাসীয় সমাজে দাস-দাসীদের মানবীয় অধিকার ক্ষুণœ করা হতনা। আব্বাসীয় দরবারে ১০/১২ হাজার দাস-
দাসী থাকত। হেরেমে যেসব দাস থাকত তারা হত নপুংশক বা খোজা। অল্পবয়স্ক দাসদের নিয়ে গড়ে তোলা হত
গিলমান। দাসীরা নাচ-গান করত। দাসীদের মধ্য হতে অনেকে খলিফা ও অভিজাতদের উপপতœী হত।
যিম্মি সমাজ : অমুসলিম বা যিম্মিদের সাথে আব্বাসীয়রা উদার ও মানবিক আচরণ করতেন। খ্রিস্টান, ইহুদি, সাবী,
মাজুসী, জরথুস্ত্র সম্প্রদায় যিম্মিদের অন্তর্ভুক্ত ছিল। রাজদরবারে অমুসলিম জ্ঞান-গুণীরা সমাদৃত হতেন। বায়তুল হিকমাহ,
রাজস্ব বিভাগ ও অন্যান্য দপ্তরে উচ্চপদে এমনকি উযির হিসেবে তারা গুরু দায়িত্ব পালন করত।
বিনোদন : আব্বাসীয় আমলে দাবা ও পাশা খেলার প্রচলন ছিল। খলিফা হারুন-অর-রশিদ প্রথম খলিফা যিনি দাবা
খেলতেন এবং খেলাকে প্রশ্রয় দিতেন। তিনি ফ্রান্সের রাজা শার্লিমেনকে একটি দাবার বোর্ড উপহার দিয়েছিলেন।
আউটডোর খেলার মধ্যে তীরন্দাজ প্রতিযোগিতা, পোলো খেলা, বল ও বল্লম ছোড়ার খেলা, ঘোড়দৌড় এবং শিকার
উল্লেখযোগ্য।
শিক্ষা ব্যবস্থা : উচ্চ শিক্ষায় মুসলিম দুনিয়ার প্রথম উল্লেখযোগ্য প্রতিষ্ঠান হল বাইতুল হিক্মাহ্। ৮৩০ সালে খলিফা আলমামুন বাগদাদে এটা প্রতিষ্ঠা করেন। এখানে অনুবাদ কেন্দ্র, পাঠাগার ও গবেষণা-এই তিনটি বিভাগ ছিল। এ সময়ই
বাগদাদে নির্মিত প্রথম হাসপাতালে উন্নত চিকিৎসাবিদ্যা শিক্ষা দেওয়া হত। তবে উচ্চ শিক্ষায় প্রথম প্রকৃত প্রতিষ্ঠান ছিল
নিযামুল মুলকের প্রতিষ্ঠিত নিজামিয়া শিক্ষায়তন। পরবর্তীতে উচ্চশিক্ষার কেন্দ্রগুলি এটির অনুকরণেই গড়ে ওঠে। খলিফা
আল মুস্তানসির (১২২৬-৪২) ১২৩৪ সালে চার মাযহাব শিক্ষাদানের জন্য মুস্তানসিরিয়াহ্ শিক্ষায়তন প্রতিষ্ঠা করেন।
সংস্কৃতি
সাহিত্য ও কাব্য চর্চা : আব্বাসীয় আমলে আরবী ও ফারসি সাহিত্যের উৎকর্ষ সাধিত হয়। ইউসুফ জোলেখা, লাইলী
মজনু, আলিফ লায়লা ওয়া-লায়লা এ সময়ের বিখ্যাত সাহিত্য গ্রন্থ। কবিদের মধ্যে বাশ্শার ইবনে বারদ, আবু-নওয়াস,
আবু-তাম্মাম, আল-বুহতরি, আবু আল-আতাহিয়া ও আব্বাস বিখ্যাত ছিলেন।
ধর্মতত্ত¡ : আব্বাসীয় আমলে হাদীস চর্চা ব্যাপকতা লাভ করে। সিহাহ্ সিত্তাহ্ বা ৬টি বিশুদ্ধ হাদীস গ্রন্থ রচিত হয় এ সময়।
এছাড়া ফিকাহ শাস্ত্রেরও বিকাশ ঘটে এ সময়। ইসলামের বিভিন্ন বিষয়ে সমস্যার বাস্তবমূখী সমাধানের জন্য ৪ জন আইন
প্রণেতা কুরআন, হাদীস ও ইজমার ভিত্তিতে ৪টি মাযহাব গড়ে তোলেন।
ইতিহাস : আব্বাসীয় যুগে বহুমাত্রিক ও বিজ্ঞানসম্মত ইতিহাস চর্চা আরও ব্যাপক রূপ লাভ করে। আল-ওয়াকিদী, হিশাম
আল-কালবী, মুহম্মদ ইবনে ইসহাক, ইবনে হিশাম, ইবনে সাদ, ইবনে আব্দুল হাকাম, আল-বালাযুরী, ইবনে কুতাইবা,
দিনওয়ারী, আল-ইস্পাহানী, আল-তাবারী, ইবনে খাল্লিকান এ যুগের ঐতিহাসিকদের মধ্যে প্রসিদ্ধ ছিলেন।
ভূগোল : ভূগোলের ক্ষেত্রে আল-তাবারী, আল-মাসুদী, আল-ইয়াকুত, আল-বালাযুরি, ইবনে হাওকাল, আল-বল্খি, আলদিনাওয়ারি, ইবনে মিসকাওয়াই, আল-খাওয়ারিয্মি উল্লেখযোগ্য অবদান রাখেন। আল-খাওয়ারিয্মির ‘সুরাত আল-আরদ’
এ বিষয়ে একটি মৌলিক গ্রন্থ। খলিফা আল-মামুনের সময় ৬৯ জন পÐিতের মাধ্যমে একটি মানচিত্র তৈরি হয় যা
সৌরজগৎ ও পৃথিবী সম্পর্কে মুসলিমদের অঙ্কিত প্রথম মানচিত্র।
দর্শন শাস্ত্র : দর্শন শাস্ত্রে আব্বাসীয়রা মৌলিক প্রতিভার স্বাক্ষর রাখে। এ সময় আরবীয় দর্শন শাস্ত্রে গ্রিক ও পারসিক
প্রভাব লক্ষ্য করা যায়। এ যুগের দার্শনিকদের মধ্যে আল-কিন্দি, আল-ফারাবী, ইবনে সীনা ও ইমাম আল-গায্যালী
উল্লেখযোগ্য।
চিকিৎসা বিজ্ঞান : চিকিৎসা বিদ্যায় আব্বাসীয়দের অবদান অনন্য। এ যুগের চিকিৎসকদের মধ্যে জিব্রিল ইবনে বখতিয়াসু,
জাবির ইবনে হাইয়ান, ইবনে মাসাওয়াহ, সিনান ইবনে সাবিত বিন কুররাহ, আল-তাবারী, আল-রাযী, আল-মাযুসী, ইবনে
সিনা বিখ্যাত ছিলেন। আল-রাযী ছিলেন বাগদাদের হাসপাতালের প্রধান চিকিৎসক। তাকে শল্য চিকিৎসার জনক বলা
হয়। ইবনে সিনার ‘আল কানুন ফি আল-ত্বিব’কে বলা হয় চিকিৎসা বিদ্যার বাইবেল। নবম শতকে খলিফা হারুন-অররশিদের সময় বাগদাদে প্রথম হাসপাতাল নির্মিত হয় যার নাম হয় বিমারিস্তান।
জ্যোতির্বিদ্যা, জ্যোতি :শাস্ত্র ও গণিত: জ্যোতির্বিদ্যা, জ্যোতি:শাস্ত্র ও গণিতে সাধারণভাবে আরব এবং বিশেষ করে
আব্বাসীয়দের অবদান বিস্ময়কর । এ যুগের জ্যোতির্বিদ ও গণিতবিদদের মধ্যে আল-বাত্তানি, আল-বিরুনি, উমর আল-
খৈয়াম ও আল-খাওরিয্মি বিখ্যাত ছিলেন।
রসায়ন শাস্ত্র : জাবির ইবনে হাইয়ান ছিলেন রসায়ন শাস্ত্রের জনক। তার রচিত গ্রন্থগুলো এশিয়া ও ইউরোপে রসায়ন
শাস্ত্রের গুরুত্বপূর্ণ গ্রন্থ হিসেবে ব্যবহৃত হত। এছাড়া আল-রাযী রসায়ন শাস্ত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।
স্থাপত্য ও কারুকার্য, চিত্র শিল্প ও লিপিকলা : আব্বাসীয় আমলে সমাধিসৌধ, রাজ প্রাসাদ, অট্টালিকা, মসজিদ,
হাসপাতাল, ঝর্ণা, বাগান, সরকারী হাম্মামখানা ও দুর্গ প্রতিষ্ঠিত হয়। ইসলামে অনুমোদন না থাকলেও এ যুগে চিত্রশিল্পের
ব্যাপক চর্চা হয়েছে। আব্বাসীয় আমলে লিপিকলা গুরুত্বপূর্ণ শিল্প মাধ্যমে পরিণত হয়। এ সময় লিপিকলায় রায়হানী,
মুহাককারা ও ইয়াকুতী পদ্ধতি যুক্ত হয়। সমাজে চিত্র শিল্পিদের চেয়ে লিপিকার বা হস্তাক্ষরবিদদের বেশি মর্যাদা ছিল।
কারণ লিপিকাররা মূলত কুরআনের প্রতিলিপি লিখত। অন্যদিকে ইসলামে চিত্রশিল্প নিষিদ্ধ।
সঙ্গীত চর্চা : আব্বাসীয় আমলে সঙ্গীত চর্চা বিকাশ লাভ করে। সিয়াত, ইব্রাহিম মওসিলি ও ইসহাক মওসিলি সে সময়ের
বিখ্যাত সঙ্গীতজ্ঞ ছিলেন। ইসহাক মওসিলি ছিলেন ঐ যুগের শ্রেষ্ঠতম সঙ্গীতজ্ঞ। তাকে সঙ্গীতের ডিন বলা হয়।
সারসংক্ষেপ:
আব্বাসীয় সমাজ ব্যবস্থা প্রধানত তিনভাগে বিভক্ত ছিল: অভিজাত, মধ্যবিত্ত ও নি¤œ শ্রেণী। সমাজে নারীর উচ্চস্থান
ছিল। দাসদের ও জিম্মিদের মানবীয় অধিকার ক্ষুণœ করা হত না। আব্বাসীয়রা শিক্ষা, সাহিত্য ও কাব্য চর্চা, ধর্মতত্ত¡,
ইতিহাস, ভূগোল, দর্শন, চিকিৎসা বিজ্ঞান, রসায়ন, জ্যোতির্বিদ্যা, জ্যোতিষশাস্ত্র, গণিত, স্থাপত্য, চিত্র ও লিপিকলায়
তাদের মৌলিক প্রতিভার স্বাক্ষর রাখতে সক্ষম হয়।
পাঠোত্তর মূল্যায়ন-৮.১৫
বহু নির্বাচনী প্রশ্ন
সঠিক উত্তরের পাশে টিক (√) চিহ্ন দিন।
১. সিহাহ্ সিত্তাহ্ ও ইসলামের ৪টি মাযহাব গড়ে ওঠে কোন্ আমলে?
(ক) খুলাফায়ে রাশেদীনের আমলে
(খ) উমাইয়া আমলে
(গ) আব্বাসীয় আমলে
(ঘ) ফাতিমি আমলে
২. সঙ্গীতের ডিন বলা হয় কাকে?
(ক) ইসহাক মওসিলি-কে
(খ) খলিফা আল-ওয়াসিক-কে
(গ) সিয়াত- কে
(ঘ) ইব্রাহিম মওসিলি-কে
৩. বাগদাদে প্রথম হাসপাতাল বা বিমারিস্তান নির্মিত হয় কার সময়?
(ক) খলিফা আল-মনসুরের সময়
(খ) খলিফা হারুন-অর-রশিদের সময়
(গ) খলিফা আল-মাহ্দীর সময়
(ঘ) খলিফা আল-মামুনের সময়
চূড়ান্ত মূল্যায়ন
সৃজনশীল প্রশ্ন:
দিনা তার শিক্ষকের নিকট সুলতানী আমলের সমাজ, শিক্ষা ও সংস্কৃতির মৌলিক বিষয় সম্পর্কে জানতে চাইলে তিনি
সুলতানী আমলে সমাজের একটি রূপরেখা তুলে ধরেন। এরপর তিনি সেই আমলের শিক্ষা ও সংস্কৃতির বিভিন্ন দিক
সম্পর্কে সংক্ষিপ্ত আলোকপাত করেন। এতে দিনা সেই সমাজ সম্পর্কে ধারণা লাভ করল।
ক. আব্বাসীয় বংশ কোথায় প্রতিষ্ঠিত হয়েছিল? ১
খ. আব্বাসীয় সমাজে সামাজিক শ্রেণীগুলো ব্যাখ্যা করুন। ২
গ. উদ্দীপকে উল্লেখিত বিষয়ের সাথে আব্বাসীয়দের সমাজের তুলনামূলক বিশ্লেষণ করুন। ৩
ঘ. আব্বাসীয় শিক্ষা ও সংস্কৃতির একটি রূপরেখা তুলে ধরুন। ৪
উত্তরমালা
পাঠোত্তর মূল্যায়ন- ৮.১ : ১. (খ) ২. (ক) ৩. (গ) ৪. (খ)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.২ : ১. (গ) ২. (ক) ৩. (ঘ) ৪. (খ)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.৩ : ১. (গ) ২. (খ) ৩. (ঘ) ৪. (খ)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.৪ : ১. (গ) ২. (ক) ৩. (গ) ৪. (খ)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.৫ : ১. (খ) ২. (গ) ৩. (ঘ) ৪. (ক)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.৬ : ১. (খ) ২. (ক) ৩. (গ) ৪. (খ)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.৭ : ১. (খ) ২. (খ) ৩. (খ) ৪. (ক)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.৮ : ১. (গ) ২. (খ) ৩. (ক) ৪. (ঘ)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.৯ : ১. (খ) ২. (খ) ৩. (ঘ) ৪. (ক)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.১০ : ১. (ক) ২. (খ) ৩. (খ) ৪. (ক)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.১১ : ১. (ক) ২. (খ) ৩. (ঘ) ৪. (গ)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.১২ : ১. (ক) ২. (গ) ৩. (ঘ) ৪. (গ)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.১৩ : ১. (গ) ২. (খ) ৩. (খ) ৪. (খ)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.১৪ : ১. (গ) ২. (ঘ) ৩. (খ)
পাঠোত্তর মূল্যায়ন- ৮.১৫ : ১. (গ) ২. (ক) ৩. (খ)
FOR MORE CLICK HERE
এইচএসসি বাংলা নোট ১ম পত্র ও ২য় পত্র
ENGLISH 1ST & SECOND PAPER
এইচএসসি আইসিটি নোট
এইচএসসি অর্থনীতি নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
এইচএসসি পৌরনীতি নোট ২য় পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ১ম পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ২য় পত্র
এইচএসসি সমাজবিজ্ঞান নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইতিহাস নোট ১ম পত্র
এইচএসসি ইতিহাস নোট ২য় পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ১ম পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ২য় পত্র
এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ভূগোল ও পরিবেশ নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইসলামিক স্টাডিজ ১ম ও ২য় পত্র