হাসাদ, তাওফিক, হিংসা, ফাসাদ, পরশ্রীকাতরতা, গিবতা, মহাপাপ, হিকমাত।
অনুবাদ
৫. হযরত ইবন মাসউদ (রা) হতে বর্ণিত। তিনি বলেন, নবী (স) বলেছেন : দু'জন লোক সম্পর্কে ঈর্ষা করা সংগত,
একজন হচ্ছে সেই লোক যাকে আল্লাহ ধন সম্পদ দান করেছেন এবং তা আল্লাহর পথে খরচ করার ক্ষমতা ও তাওফিক
দিয়েছেন। আর দ্বিতীয়জন হচ্ছে সেই ব্যক্তি, যাকে আল্লাহ হিকমাত- জ্ঞান ও অন্তর্দৃষ্টি দান করেছেন এবং সে তদনুযায়ী
বিচার-ফয়সালা করে ও লোকদেরকে তা শিক্ষাদান করে। (বুখারি ও মুসলিম)
শব্দার্থ
حسد-হিংসা। لاحسد -অর্থ হিংসা বা ঈর্ষা নেই। হাসাদ (حسد (এর আভিধানিক অর্থ, হিংসা করা, ঈর্ষা করা, ঈর্ষাপোষণ
করা, পরশ্রীকাতরতা ইত্যাদি। পারিভাষিক অর্থ-অপরের ধন-সম্পদ দেখে অন্তরে জ্বলে মরা এবং তার ধন-সম্পদ ও সুখ
সামগ্রী নষ্ট হয়ে যাওয়ার কামনা করা, তা নিজে অর্জন করুক বা না করুক। ইসলামি শারীআতে হাসাদ নিষিদ্ধ। আর
অন্যের সম্পদ নষ্ট না হয়ে অনুরূপ সম্পদ নিজে পাওয়ার ইচ্ছাকে গিব্তা (غبطة (বলা হয়। গিবতা জায়িয। এ হাদিসে
‘হাসাদ' বলতে ‘গিবতা' বুঝানো হয়েছে।
الحكمة-জ্ঞান-বিজ্ঞান, সূ²দর্শিতা, জ্ঞান ও নিখুঁতভাবে উপলব্ধিকরণ, বিচার ইত্যাদি। কোন কোন তত্ত¡জ্ঞানী ‘ওহী' কে
হিকমাত বলেছেন। কুরআন ও হাদিসে এটা দ্বীনের বর্ণনায় ও দ্বীনের আহকাম অর্থেও ব্যবহৃত হয়েছে। হাদিসেও এটা
ইলমে দ্বীনের অর্থে ব্যবহৃত হয়েছে।
ব্যাখ্যা
এ হাদিসে আল্লাহর পথে দন-সম্পদ ব্যয়, জ্ঞান অর্জন, জ্ঞান অনুযায়ী মানুষের বিচার ফায়সালা করা এবং মানুষকে জ্ঞানবিজ্ঞান শিক্ষাদানের মাহাত্ম্য ও শ্রেষ্ঠত্বের কথা বলা হয়েছে।
হিংসা করা মহাপাপ। হিংসা জঘন্য মানসিকতার পরিচায়ক। হিংসা মানুষের সৎ কার্যগুলোকে এমনভাবে ধ্বংস করে দেয়
যেমন আগুন কাঠ জ্বালিয়ে ছাই করে ফেলে। হিংসা শব্দের অর্থ হল পরশ্রীকাতরতা, মানুষের সুখ-সুবিধা দেখে সহ্য করতে
না পারা এবং মনে মনে তার ধ্বংস কামনা করা।
সুতরাং অত্র হাদিসে বর্ণিত হাসাদ (حسد (শব্দের আভিধানিক অর্থ হিংসা বা পরশ্রীকাতরতা নয়, বরং এখানে হিংসার অর্থ
হল কোন মানুষের ধন-সম্পদ, সুখ-সুবিধা ও বিদ্যা-বুদ্ধি দেখে মনে মনে এমন ভাব পোষণ করা যে, আমিও যদি তার ন্যায়
ধন-সম্পদ ও বিদ্যা-বুদ্ধি অর্জন করতে পারি, তবে এ সম্পদ ও বিদ্যা-বুদ্ধি দ্বারা তার মত কিংবা তার চেয়েও বেশি করে
সৎকর্ম সম্পাদন করব এবং বেশি লোকের উপকার করব। এরূপ সৎকর্মে প্রতিযোগিতামূলক প্রতিদ্বন্ধিতা করা অবৈধ নয় ;
বরং বৈধ, প্রশংসনীয় ও পুরস্কারযোগ্য।
শিক্ষা
অতএব আমরা এ হাদিস হতে যে শিক্ষা পেলাম তা হচ্ছে নি¤œরূপÑ
১. ধন-সম্পদ আল্লাহর দান। আর তা তাঁরই পথে ব্যয় করতে পারা পরম সৌভাগ্যের ব্যাপার।
২. যে ব্যক্তি আল্লাহর দেওয়া সম্পদ আল্লাহর রাস্তায় খরচ করে, তার মতো নিজেকে গড়ে তোলার প্রতিযোগিতা করা
প্রশংসনীয় কাজ, যা করা আমাদের সকলের কর্তব্য।
৩. দান-খয়রাত, সমাজ সেবামূলক কাজ, সাদকায়ে জারিয়ামূলক সেবা ও কার্যক্রমে অংশগ্রহণ, এবং এসব ক্ষেত্রে অন্যের
চেয়ে এগিয়ে যাওয়ার মনোভাব খুবই প্রশংসনীয়। তাতে আল্লাহ খুশি হন।
৪. অপর মানুষের অকল্যাণ ও ক্ষতি হয় এমন বিষয়ে প্রতিযোগিতা করা অপরাধ।
৫. কারো ক্ষতি সাধনের উদ্দেশে ঈর্ষা খুবই নিন্দনীয় কাজ।
৬. ইসলাম সম্পর্কিত জ্ঞান-বিজ্ঞান আল্লাহর দান। আর তদনুযায়ী নিজে চলা ও লোকদেরকে পরিচালনা করার যোগ্যতা
অর্জনের প্রতিযোগিতা করাও প্রশংসনীয় কাজ।
৭. ইসলামি জ্ঞান-বিজ্ঞান শিক্ষা দান এবং প্রচার করাও মহৎ কাজ।
৮. ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য প্রতিযোগিতামূলক মনোভাব থাকাই শ্রেয়।
৯. ইসলামি জ্ঞান-বিজ্ঞান শিক্ষাদানের জন্য ব্যাপৃত থাকা এবং ন্যায় ইন্সাফ কায়েমের জন্য এগিয়ে যাওয়ার প্রতিযোগিতা
করা খুবই কল্যাণকর কাজ।
সারসংক্ষেপ
কেউ যদি কারও কোন সৎ কাজ দেখে সে কাজে তাকে অতিক্রম করার উদ্দেশে তার প্রতি ঈর্ষা পোষণ করে, কিংবা দেশ
ও জাতির কল্যাণার্থে কারও সাথে প্রতিযোগিতামূলকভাবে অর্থ-সম্পদ ব্যয় করে, তবে এটাকে হিংসা বলা যাবে না।
ইসলামে এটাকে বৈধ বলে স্বীকৃতি দিয়েছে। কেননা সৎপথে ব্যয় বলতে দান-খয়রাতে, আল্লাহর পথে সম্পদ খরচ,
কিংবা সমাজসেবা বা জনহিতকর কার্যে দান করাকে বুঝায়, যা প্রশংসনীয় কাজ বলে বিবেচিত। সুতরাং এ ধরনের সৎ
কাজে প্রতিদ্বন্দি¡তা করাকে হিংসা বলা যায় না। এটা অবৈধ নয়; বরং প্রশংসনীয়।
বহু নির্বাচনী প্রশ্ন
১। কয় ব্যক্তির ক্ষেত্রে ঈর্ষা করা যায় ?
(ক) এক ব্যক্তির (খ) দুই ব্যক্তির
(গ) তিন ব্যক্তির (ঘ) চার ব্যক্তির
২। ‘হাসাদ’ শব্দের অর্থ কী ?
(ক) ভালোবাসা (খ) হিংসা-বিদ্বেষ
(গ) প্রশংসা করা (ঘ) সমালোচনা করা
৩। হাদিসে ‘হাসাদ ’ দ্বারা কী বুঝানো হয়েছে ?
(ক) গিবত (সৎ প্রতিযোগিতা) (খ) হিংসা
(গ) ঈর্ষা (ঘ) সমালোচনা
নিচের উদ্দীপকটি পড়–ন এবং ৪ ও ৫ নং প্রশ্নের উত্তর দিনরহিমউদ্দীন সাহেব একজন ব্যবসায়ী। তিনি সৎ ব্যবসায়ী হিসেবে সমাজে পরিচিত। তিনি সমাজের অনেক গরীব লোকদের
সাহায্য করেন। তার দেখা দেখি ছোট ভাই করিম উদ্দীন ও এলাকার গরীব লোকদের সাহায্য করতে এগিয়ে আসেন।
৪। ‘হাসাদ’ এর বিপরীত শব্দ কোনটি ?
(ক) গিবতা (খ) কিযবুন
(গ) ইলমুন (ঘ) গোলামুন
৫। যে সব ক্ষেত্রে প্রতিযোগিতা করার জন্য ইসলামে সম্মতি রয়েছের. বৈধভাবে অথ উপার্জনের প্রতিযোতা রর. জ্ঞান অর্জনের প্রতিযোগীতা
ররর. ন্যায় বিচারের ক্ষেত্রে প্রতিযোগীতা
নিচের কোনটি সঠিক ?
(ক) র ও রর (খ) রর ও রর
(গ) র ও ররর (ঘ) র, রর ও ররর
সৃজনশীল প্রশ্ন
উদ্দীপক,
মাসুম ও মামুন ঘনিষ্ঠ বন্ধু। তারা উভয়ে একাদশ শ্রেণির ছাত্র। তারা পরস্পর পরস্পরকে সাহায্য করেন। কিন্তু লেখাপড়ার ক্ষেত্রে তারা একে অপরের প্রতিদ্ব›দ্বী। এ কারণে তারা উভয়েই সফলতার চূড়ান্ত পর্যায়ে উপনীত হতে সক্ষম হয়।
ইসলামে এধরনের প্রতিদ্ব›িদ্বতা বৈধ।
ক. হাসাদ কী ? ১
খ. হাদিসে হিকমত বলতে কী বুঝানো হয়েছে ? ব্যাখ্যা করুন। ২
গ. কোন কোন ক্ষেত্রে হিংসা করা যায় ? ৩
ঘ. উদ্দীপকে বর্ণিত মাসুম ও মামুনের প্রতিযোগিতার স্বরূপ- হাদিসের আলোকে বিশ্লেষণ করুন। ৪
উত্তরমালা: ১। খ ২। খ ৩। ক ৪। ক ৫। ঘ
FOR MORE CLICK HERE
এইচএসসি বাংলা নোট ১ম পত্র ও ২য় পত্র
ENGLISH 1ST & SECOND PAPER
এইচএসসি আইসিটি নোট
এইচএসসি অর্থনীতি নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
এইচএসসি পৌরনীতি নোট ২য় পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ১ম পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ২য় পত্র
এইচএসসি সমাজবিজ্ঞান নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইতিহাস নোট ১ম পত্র
এইচএসসি ইতিহাস নোট ২য় পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ১ম পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ২য় পত্র
এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ভূগোল ও পরিবেশ নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইসলামিক স্টাডিজ ১ম ও ২য় পত্র