আল-কুরআন সংরক্ষণের পদ্ধতি বলতে পারবেন;

আসমানি, হিফাযত, আসমানি কিতাব, নাযিল, আমল, স্মৃতিভাÐার, হাফিয।
৬.১. কুরআন সংরক্ষণ পদ্ধতি
মানবজাতির প্রতি মহান আল্লাহর অমূল্য দান হচ্ছে আল-কুরআন। মহান আল্লাহ স্বয়ং এ কিতাবের
হিফাযতকারী বলে ঘোষণা দিয়েছেন। তাছাড়া মহানবীর (স) আমলে তথা কুরআন নাযিল হওয়ার সময় এবং সকল যুগেই
এর সুরক্ষার নির্ভরযোগ্য ব্যবস্থা অবলম্বিত হয়ে আসছে। আল-কুরআনই একমাত্র গ্রন্থ যা সম্পূর্ণ অবিকৃত ও রক্ষিত
আসমানি কিতাব হিসেবে চির অ¤øান।
কুরআন মাজীদ দু'টি পদ্ধতিতে সংরক্ষিত হয়:
১. স্মৃতি ভাÐার
পূর্ববর্তী আসমানি কিতাবের তুলনায় একমাত্র কুরআনই এ বৈশিষ্ট্যের অধিকারী যে, এর সুরক্ষার জন্যে কলম ও
কাগজের তুলনায় অধিক নির্ভর করা হয় স্মৃতিভাÐার তথা হাফিযদের স্মরণ শক্তির উপর। হাদিসে কুদসীতে বলা হয়েছে-
“আপনার প্রতি আমি এমন একটি কিতাব নাযিল করেছি যাকে পানি মুছে ফেলতে পারে না।” (সহীহ্ মুসলিম)
২. লিখন পদ্ধতির মাধ্যমে
কুরআন নাযিল হওয়ার সাথে সাথে ওহী লেখক দ্বারা লিখে রাখা হতো। এ ধারা পরবর্তী যুগে লিপিবদ্ধ ও মুদ্রণের
মাধ্যমে পবিত্র কুরআন অবিকল লিখিত আকারে সুরক্ষিত হয়ে আসছে।
৬.২ কুরআন সংরক্ষণের ইতিহাস
মহানবীর (স) যুগে কুরআন সংরক্ষণ : মহানবীর (স) যুগে কুরআন সংরক্ষণের ব্যবস্থাসমূহ ছিলÑ
(ক) কুরআন মুখস্তকরণ
কুরআন মাজীদ নাযিল হওয়ার সাথে সাথে মহানবী (স) মুখস্থ করে নিতেন এবং তা জিবরাঈল (আ)-কে শুনাতেন। সাথে
সাথে সাহাবীগণকেও কণ্ঠস্থ করে স্মৃতিভাÐারে সঞ্চিত করে রাখার নির্দেশ দিতেন।
(খ) পারস্পরিক পঠন-পাঠন ও শ্রবণ
অধিকতর সতর্কতার জন্য মহানবী (স) প্রতি বছর রামাযান মাসে জিবরাঈলের (আ) সাথে কুরআন পারস্পরিক পঠন-পাঠন
ও শ্রবণ করতেন। তেমনিভাবে তিনি সাহাবীগণকে শুনাতেন আর সাহাবীগণও তাঁকে শুনাতেন।
(গ) ব্যাপক চর্চা, শিক্ষাদান
সাহাবীগণের মধ্যে কুরআন মুখস্থ করা, স্মরণ রাখা এবং শিক্ষাদানের অদম্য আগ্রহ বিদ্যমান ছিল। পবিত্র কুরআনকে স্বীয়
স্মৃতির মণিকোঠায় সুরক্ষিত রাখার নিমিত্তে হাজার হাজার সাহাবী সকল মগ্নতা ত্যাগ করে এ সাধনায় জীবন উৎসর্গ করে
দিয়েছেন। নিয়মিত রাত জেগে তারা নফল নামাযেও তিলাওয়াত করতেন। এ প্রসঙ্গে আল্লাহর ঘোষণাÑ
“তারা রাতে আল্লাহর (কুরআনের) আয়াতসমূহ তিলাওয়াত করে থাকেন।” (আলে-ইমরান
৩ : ১১৩)
মহানবীর (স) সময় মদীনায় আরো বেশ কয়েকটি মসজিদ কায়েম হয়েছিল। সেগুলোতে কুরআন শিক্ষাদানের ব্যবস্থা
ছিল। বহু সাহাবী মানুষকে কুরআন শিক্ষাদানে ব্যস্ত ছিলেন। অনেক মহিলা বিয়ের মোহরানা স্বরূপ স্বামীর নিকট কুরআন
শিক্ষা গ্রহণ করতেন। এভাবে ব্যাপক চর্চা ও শিক্ষাদানের বিপুল আগ্রহ ও তৎপরতার দ্বারা কুরআনের বাণী ছিল সকলের মুখে মুখে।
(ঘ) কুরআনের বাস্তব আমল
মহানবী (স) এবং সাহাবীগণ কুরআনের প্রতিটি আয়াতের মর্ম বাস্তব জীবনে রূপায়িত করার চেষ্টা করতেন।
ঙ. কুরআন লিখন, উপকরণ ও বিন্যাস
মহানবী (স) এর যুগে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় সুচারুরূপে ওহী লিখন দফতর-এর মাধ্যমে কুরআনের লিখনের কাজটি করানো
হয়। তবে এ সময় কুরআন মাজীদ একই নুসখা বা পাÐুলিপিতে একত্র করা হয়নি।
মহানবীর (স) যুগে কুরআন লিখনের উপকরণ ছিল গাছের বাকল, হাড়, চামড়া, পাথর, কাপড়, মিশরীয় ফোম বস্ত্র এবং
তখনকার মতো আবিষ্কৃত এক প্রকার কাগজ।
কুরআনের বিভিন্ন অংশ বিভিন্ন সময় নাযিল হয় এবং তা সুচারুরূপে লিখিত হয়। সূরার নামকরণ, ধারাবাহিকতা এবং
কোন আয়াত কোন সূরার কোথায় লিখিত হবে তার সবকিছুই আল্লাহর নির্দেশ মোতাবেক সুবিন্যস্ত ছিল।
৬.৩. কুরআন সংরক্ষণ প্রথম খলীফার যুগে
মহানবী (স)-এর যুগে কুরআনের যেসব পাÐুলিপি প্রস্তুত হয়েছিল তা একই গ্রন্থে ছিল না বরং বিভিন্ন বস্তুর উপর বিক্ষিপ্তভাবে ছিল।
ইউনিট এক
এদিকে মহানবীর (স) তিরোধানের পর
বিরুদ্ধে পরিচালিত যুদ্ধে কুরআনের বহু হাফিয শাহাদাতবরণ করেন।
সংরক্ষণের প্রতি গুরুত্বারোপ করলে প্রথম খলিফা করেন।
৬.৪. কুরআন সংরক্ষণ তৃতীয় খলীফার আমলে
তৃতীয় খলিফা হযরত উসমানের (রা) আমলে আরব সীমান্ত পেরিয়ে পারস্য ও রোমের বিস্তৃর্ণ অঞ্চলে পড়ে। ফলে কুরআনের পঠনে আঞ্চলিক ভাষা
হযরত উসমান (রা) উদ্বিগ্ন হয়ে পড়েন। তিনি নেতৃস্থানীয় সাহাবীদের সঙ্গে পরামর্শক্রমে
নেতৃত্বে একটি সংস্থা গঠন করেন। এ সংস্থা মূল পাÐুলিপি
করেন। এবং তার অনুলিপি সাম্রাজ্যের বিভিন্ন কেন্দ্রে পাঠিয়ে দেন। আর সতর্কতার জন্য পূর্বের ছড়িয়ে ছিটিয়ে থাকা
আঞ্চলিক উচ্চারণের কুরআনের সমস্ত অংশ বা কপি তলব করে নেওয়া হয়। আর তা আগুনে পুড়িয়ে বিনষ্ট করে দেওয়া
হয়। এভাবেই কুরআন মাজীদ সংরক্ষিত হয়।
৬.৫. পরবর্তীকালে কুরআন সংরক্ষণ
কুরআনের পাঠ সহজতর করার জন্য হরকত
কিছু অনুপ্রবেশ ঘটানো হয়নি। তখন থেকে আজ পর্যন্ত কুরআন হাফিযদের স্মৃ
লিখিত আকারে নির্ভুলভাবে সংরক্ষিত রয়েছে এবং তা
ইয়েমেনের জামে মসজিদে কুরআনের প্রাচীন পাÐুলিপি
সারসংক্ষেপ
আল-কুরআন সুদীর্ঘ ২৩ বছরব্যাপী নাযিল হয়। নাযিল হওয়ার সাথে সাথে তা রাসূলুল্লাহ
করতেন। ওহীর লেখকগণের দ্বারা লিখিয়ে রাখতেন। তা পঠন পাঠন হতো। প্রথম খলিফার আমলে পঠনরীতি চালু করা হয়। এভাবে কুরআন সংরক্ষিত আছে তা সংরক্ষণ করে রাখবেন।
হযরত আবু বকরের খিলাফতের প্রথম দিকে ইসলাম বিরোধী চক্র ও ভÐ নবীর
বহু হাফিয শাহাদাতবরণ করেন। হযরত উমর (রা) কুরআন একত্রে গ্রন্থাবদ্ধ করে
প্রথম খলিফা হযরত আবু বকর (রা) তা রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় সংর
ণ তৃতীয় খলীফার আমলে
তৃতীয় খলিফা হযরত উসমানের (রা) আমলে আরব সীমান্ত পেরিয়ে পারস্য ও রোমের বিস্তৃর্ণ অঞ্চলে
ফলে কুরআনের পঠনে আঞ্চলিক ভাষা ও উচ্চারণের প্রভাব কুরআনের বিশুদ্ধ পাঠে বিঘœ দেখা দেয়। এ অবস্থা দেখে
হযরত উসমান (রা) উদ্বিগ্ন হয়ে পড়েন। তিনি নেতৃস্থানীয় সাহাবীদের সঙ্গে পরামর্শক্রমে যায়িদ ইবনে সাবিত (র)
নেতৃত্বে একটি সংস্থা গঠন করেন। এ সংস্থা মূল পাÐুলিপির অনুকরণে একই পঠন রীতিতে কুরআনের মাসহাফ
তার অনুলিপি সাম্রাজ্যের বিভিন্ন কেন্দ্রে পাঠিয়ে দেন। আর সতর্কতার জন্য পূর্বের ছড়িয়ে ছিটিয়ে থাকা
অংশ বা কপি তলব করে নেওয়া হয়। আর তা আগুনে পুড়িয়ে বিনষ্ট করে দেওয়া ত হয়।
কুরআনের পাঠ সহজতর করার জন্য হরকত সংযোজন করেন হাজ্জাজ ইবনে ইউসুফ। তারপর থেকে কুরআনে আর কোন
থেকে আজ পর্যন্ত কুরআন হাফিযদের স্মৃতিভাÐার এবং মুদ্রণ শিল্পের মাধ্যমে বা
ত রয়েছে এবং তা কিয়ামত পর্যন্ত থাকবে। ইয়েমেনের “আল-দালায়” শহরে হস্তলিখিত কুরআন
ইংল্যান্ডে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে কুরআন
শরিফের হস্তলিখিত প্রাচীন পাÐুলিপি
ব্যাপী নাযিল হয়। নাযিল হওয়ার সাথে সাথে তা রাসূলুল্লাহ (স) ও সাহাবায়ে কিরাম মুখস্থ
করতেন। ওহীর লেখকগণের দ্বারা লিখিয়ে রাখতেন। তা নিজ জীবন ও রাষ্ট্রীয় জীবনে বাস্তবায়ন করতেন।
হতো। প্রথম খলিফার আমলে তা একই গ্রন্থে গ্রন্থায়ন করা হয়। তৃতীয় খলিফার আমলে
রীতি চালু করা হয়। এভাবে কুরআন সংরক্ষিত আছে। এতে কোনরূপ বিকৃতি হয়নি। কিয়ামত পর্যন্ত মহান আল্লাহ
হযরত আবু বকরের খিলাফতের প্রথম দিকে ইসলাম বিরোধী চক্র ও ভÐ নবীর
হযরত উমর (রা) কুরআন একত্রে গ্রন্থাবদ্ধ করে
সংরক্ষণের উদ্যোগ গ্রহণ
তৃতীয় খলিফা হযরত উসমানের (রা) আমলে আরব সীমান্ত পেরিয়ে পারস্য ও রোমের বিস্তৃর্ণ অঞ্চলে ইসলাম ছড়িয়ে
ও উচ্চারণের প্রভাব কুরআনের বিশুদ্ধ পাঠে বিঘœ দেখা দেয়। এ অবস্থা দেখে
যায়িদ ইবনে সাবিত (র)-এর
ীতিতে কুরআনের মাসহাফ তৈরি
তার অনুলিপি সাম্রাজ্যের বিভিন্ন কেন্দ্রে পাঠিয়ে দেন। আর সতর্কতার জন্য পূর্বের ছড়িয়ে ছিটিয়ে থাকা
অংশ বা কপি তলব করে নেওয়া হয়। আর তা আগুনে পুড়িয়ে বিনষ্ট করে দেওয়া । তারপর থেকে কুরআনে আর কোন তিভাÐার এবং মুদ্রণ শিল্পের মাধ্যমে বা ইংল্যান্ডে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে কুরআন
শরিফের হস্তলিখিত প্রাচীন পাÐুলিপি ও সাহাবায়ে কিরাম মুখস্থ
বাস্তবায়ন করতেন। তা ব্যাপক একই গ্রন্থে গ্রন্থায়ন করা হয়। তৃতীয় খলিফার আমলে কুরআনের একই
কিয়ামত পর্যন্ত মহান আল্লাহ জিয়ামের আয়োজন করুন।
বহু নির্বাচনী প্রশ্ন
১.অবিকৃত আসমানি কিতাব কোনটি ?
(ক) তাওরাত (খ) যাবুর
(গ) ইনজিল (ঘ) কুরআন
২.কুরআন মাজীদ সংরক্ষণের জন্য কোন বিষয়ের উপর অধিক নির্ভর করা হয় ?
(ক) স্মৃতিভান্ডারের উপর (খ) মুদ্রণশিল্পের উপর
(গ) লিপিকারদের উপর (ঘ) কলম ও কাগজের উপর
৩.মহানবীর (স) আমলে কুরআন সংরক্ষণের জন্য যে ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল -
র.কন্ঠস্থকরণ রর. পারস্পরিক পঠন-পাঠন ররর. লিখিতভাবে
নিচের কোনটি সঠিক ?
(ক) র ও রর. (খ) র ও ররর (গ) রর ও ররর (ঘ) র, রর ও ররর
৪.কুরআন লিখনের উপকরণ ছিল -
র.গাছের বাকল - হাড় রর. চামড়া, পাথর ররর. কাপড়
নিচের কোনটি সঠিক ?
(ক) র ও রর. (খ) র ও ররর (গ) রর ও ররর (ঘ) র, রর ও ররর
নিচের উদ্দীপকটি পড়–ন এবং ৫ ও ৬ ন ং প্রশ্নের উত্তর দিনজনাব ফুয়াদ সাহেব একজন ইসলামি চিন্তাবিদ। তিনি সমসাময়িক বিষয়ের উপর চমৎকার বক্তব্য রাখেন। একদা ঈদের
জামাতে দেশের উন্নয়নে যুব সমাজের দায়িত্ব ও কর্তব্য শীর্ষক বিষয়ের উপর বক্তব্য রাখছিলেন। তাঁর বক্তব্য শুনে যুব
সমাজ এতটুকু অভিভুত হলেন যে, ইমাম সাহেবের বক্তব্য তারা রেকর্ড করে রাখলেন। পরবর্তীতে এলাকার চেয়ারম্যান তা
হাজার হাজার কপি প্রিন্ট করে মানুষের মধ্যে বিলি করেন।
৫। চেয়ারম্যন সাহেব কোন খলিফার প্রতিনিধিত্ব করছেন ?
(ক) হযরত আবু রকর (রা) (খ) হযরত ওমর (রা)
(গ) হযরত আলী (রা) হযরত ওসমান (রা)
৬। উদ্দীপকে উক্ত খলিফার কোন কর্মকাÐের প্রতিফলন লক্ষ করা যায় ?
(ক) আল-কুরআন সংরক্ষণ (খ) আল-হাদীস সংরক্ষণ
(গ) উহুদের যুদ্ধ পরিচালনা (ঘ) খন্দকের যুদ্ধ পরিচালনা
উদ্দীপক-১
কুরআন সংরক্ষণের কথা বুঝাতে গিয়ে অধ্যাপক আবু আফজাল শিক্ষার্থীদের বলেন-
যে কোন অফিসের ফাইল-পত্র সংরক্ষণ করা অন্যতম গুরুত্বপূর্ণ কাজ। ফাইল-পত্র যথাযথভাবে সংরক্ষণ করা না হলে
অনেক গুরুত্বপূর্ণ তথ্য সম্বলিত কাগজ হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। একটি বিশেষ আসমানি কিতাবের ক্ষেত্রেও তা বলা
চলে। সেই কিতাবটি নাযিল হওয়ার সাথে সাথে তা মুখস্থ করা হয় এবং লিপিবদ্ধ করা হয়। ফলে তা চিরদিনের জন্য
সংরক্ষিত হয়। আল্লাহ তাআলার পক্ষ হতেও এটি সংরক্ষিত হয়েছে। এতেই উক্ত গ্রন্থটির মর্যাদা উপলব্ধি করা যায়।
ক. কুরআন মাজীদ কখন নাযিল হয় ? ১
খ. মাক্কী ও মাদানী পর্যায়ের সূরার ২টি বৈশিষ্ট্য কি কি ? ২
গ. হযরত আবু বকর (রা) কেন কুরআন গ্রন্থায়নের উদ্যোগ গ্রহণ করেছিলেন ? ব্যাখ্যা করুন। ৩
ঘ. উদ্দীপকে যে আসমানি কিতাবের প্রতি ইঙ্গিত করায় হয়েছে- তা সংরক্ষণের পদ্ধতি মূল্যায়ন করুন। ৪
আশরাফ ও রফিক দুই বন্ধু। তারা উভয়ে চারুকলা ইনস্টিটিউটের ছাত্র। আশরাফ তার বন্ধু রফিকের সঙ্গে আলকুরআনের বিভিন্ন বিষয় নিয়ে পর্যালোচনা করে। এক পর্যায়ে রফিক আশরাফের কাছে জানতে চায়- আল-কুরআন
যথাযথভাবে সংরক্ষিত কি না ? আর কিভাবে কুরআন সংরক্ষণ করা হয়েছে ? অন্যান্য আসমানি কিতাবের ন্যায়
কুরআন বিকৃত হয়নি তো ? আশরাফ রফিককে আল-কুরআন সংকলন ও সংরক্ষণের ইতিহাস জানায়। এতে
রফিক আল-কুরআনের ইতিহাস জেনে আনন্দিত হয়।
ক. জামেউল কুরআন শব্দের অর্থ কী ? ১
খ. কোন খলিফাকে জামেউল কুরআন উপাধিতে ভ‚ষিত করা হয় ? ২
গ. মহানবী (স)-এর যুগে কুরআন সংরক্ষণ পদ্ধতির বর্ণনা দিন ৩
ঘ. ‘আল-কুরআন একটি অবিকৃত শ্বাশ্বত গ্রন্থ’ -এর পক্ষে কুরআন-হাদিস থেকে দলিল উপস্থাপন করুন ৪
উত্তরমালা: ১। ঘ ২। ক ৩। ঘ ৪। ঘ ৫। ক ৬। ক

FOR MORE CLICK HERE
এইচএসসি বাংলা নোট ১ম পত্র ও ২য় পত্র
ENGLISH 1ST & SECOND PAPER
এইচএসসি আইসিটি নোট
এইচএসসি অর্থনীতি নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
এইচএসসি পৌরনীতি নোট ২য় পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ১ম পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ২য় পত্র
এইচএসসি সমাজবিজ্ঞান নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইতিহাস নোট ১ম পত্র
এইচএসসি ইতিহাস নোট ২য় পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ১ম পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ২য় পত্র
এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ভূগোল ও পরিবেশ নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইসলামিক স্টাডিজ ১ম ও ২য় পত্র

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]