মশা, উদাহরণ, হক, ফাসিক, কুফরি।
২৬. নিশ্চয় আল্লাহ মশা কিংবা তার চেয়েও তুচ্ছ কোন বস্তুর উপমা দিতে লজ্জাবোধ করেন না। সুতরাং যারা ইমান এনেছে
তারা অবশ্যই জানে যে, এ সত্য তাদের প্রতিপালকের নিকট থেকে এসেছে। কিন্তু যারা কুফরি করেছে তারা বলে যে,
আল্লাহ কি উদ্দেশে এ উপমা পেশ করেছেন? এটা দ্বারা তিনি অনেককেই পথভ্রষ্ট করেন এবং আবার অনেককেই সৎপথে
পরিচালিত করেন। বস্তুত তিনি ফাসিকগণ ব্যতীত অন্য কাউকেও বিপথগামী করেন না।
শব্দার্থ
االله ان-নিশ্চয়ই আল্লাহ। لا-না। াيست-লজ্জাবোধ করেন। াيست لا االله ان-নিশ্চয় আল্লাহ লজ্জাবোধ করেন না। ان
يضرب -বর্ণনা করতে। مثلৃদ-ষ্টান্ত, উপমা। بعوضة- মশা। فوقها فما-কিংবা এর চেয়ে উপরের (তুচ্ছ)। و-সুতরাং।
الذين-যারা। الذين فاما-সুতরাং যারা। امنوا-ইমান এনেছে। فيعلمون-সুতরাং তারা জানে। رب-প্রতিপালক। همতাদের। ربهم من-তাদের প্রতিপালকের পক্ষ থেকে। و-এবং। كفروا-কুফুরি করেছে, আল্লাহকে অস্বীকার করেছে।
فيقولون-অতঃপর তারা বলে। بهذا-েস কি জিনিস? راد ا-ইচ্ছা করেছেন। به-এটা দ্বারা। مثلৃদ-ষ্টান্ত, উপমা। اراد ماذا
بهذا االله - আল্লাহ এ দৃষ্টান্ত দ্বারা কি ইচ্ছা করেছেন? কি উদ্দেশে আল্লাহ এ দৃষ্টান্ত পেশ করেছেন? يضل -ভ্রান্ত পথে
পরিচালিত করেন। كثير-বহুসংখ্যক, অনেক। يهدى-সৎপথ দেখান। ما-না। يضل-ভ্রষ্ট করেন এটা দ্বারা। كثير-বরং।
فاسقون-ফাসিকগণ। الاالفاسقين- বরং ফাসিকদেরকে।
ব্যাখ্যা ও শিক্ষা
আলোচ্য আয়াতে ক্ষুদ্রাতিক্ষুদ্র প্রাণির উদাহরণ ও দৃষ্টান্ত পেশের প্রকৃত কারণ ও নিগূঢ় তত্তে¡র উল্লেখ করা হয়েছে। আল্লাহ
তা‘আলা কুরআনের বিভিন্ন জায়গায় মশা, মাছি ও মাকড়সার ন্যায় ক্ষুদ্রাতিক্ষুদ্র প্রাণির দৃষ্টান্ত পেশ করেছেন। এরূপ তুচ্ছ
কীট-পতঙ্গের উল্লেখ থাকায় কাফির-মুশরিকগণ বিদ্রƒপ করে বলাবলি করত যে, মুসলিমদের আল্লাহ, নবী এবং ধর্মগ্রন্থের
অবস্থা দেখ। তাদের ধর্মগ্রন্থ যদি উঁচু স্তরের হত তবে মশা-মাছির ন্যায় ক্ষুদ্র ও তুচ্ছ জিনিসের উপমা থাকত না। তাদের
ধারণা, এ সমস্ত জিনিসের উপমা আল্লাহর কালামে বেমানান। সুতরাং যে ধরনের কালামে এ সমস্ত নিকৃষ্ট জিনিসের
উদাহরণ রয়েছে তা কখনও আল্লাহর বাণী হতে পারে না। আলোচ্য আয়াতে এ ধারণার প্রতিবাদ করা হয়েছে।
বাস্তব জীবনে শিক্ষা
এ আয়াত থেকে যেসব শিক্ষা লাভ করতে পারি, তা হল :
১. আল্লাহ মহাবিশ্বের স্রষ্টা। ছোট-বড় ক্ষুদ্রাতিক্ষুদ্র এবং বৃহত্তর থেকে বৃহত্তম সবকিছুই তিনি কোন না কোন মহৎ উদ্দেশে
সৃষ্টি করেছেন। এর মধ্যে নিরর্থক বলে কিছু নেই।
২. আল্লাহ তা‘আলার প্রতিটি উপমা, উদাহরণ ও দৃষ্টান্ত খুবই তাৎপর্যময় এবং কল্যাণে ভরপুর।
৩. যাদেরকে তা বুঝার ক্ষমতা দিয়েছেন তারা সাফল্যময় জীবনের অধিকারী এবং তারাই মুসলিম।
৪. আর যাদেরকে তা বুঝবার ক্ষমতা দেননি, তারা ব্যর্থময় জীবনের অধিকারী এবং তাদের জীবনাচার বক্রতায় ভরপুর।
৫. এদের জীবনে কোন উন্নতি ও সফলতা নেই। কারণ এরা সীমালঙ্ঘনকারী ও পথভ্রষ্ট এদের পরিণাম ভয়াবহ।
৬. এরা মূর্খ। কেননা এরা এদের জীবন, জগত পরিণাম সম্পর্কে জানে না।
৭. এরা তাই সব সময় ইসলাম ও মুসলিমদের সাথে না বুঝে মূর্খের মত ইসলামের বিভিন্ন বিষয় সম্পর্কে কুৎসা রটনা ও
সন্দেহ সৃষ্টি করে।
৮. সত্য-সুন্দরের অনুসারীরা হচ্ছে মুমিন। এরা আল্লাহ তা‘আলার পক্ষ থেকে আগত সব কিছু গ্রহণ করে।
৯. পক্ষান্তরে ফাসিকদের মন-মানসিকতা সব সময় বক্রতায় ভরা। এরা বিভ্রান্ত ও পথ ভ্রষ্টতায় নিমজ্জিত থাকতেই
ভালোসে। তাই এরা আল্লাহর বাণীর মধ্যে খুঁত খুঁজে বেড়ায় এবং তার কল্যাণ-অকল্যাণ চিন্তা না করে অপপ্রচারে
লিপ্ত থাকে।
সারসংক্ষেপ
আল্লাহ তা‘আলা মহাজ্ঞানী, মহাপ্রজ্ঞাময়। তিনি যা কিছু করেন, বলেন, করতে বলেন, নিষেধ করেন তার
সবকিছুই তাৎপর্যময় আর তা মানুষের জন্য কল্যাণকর।
আল্লাহর বাণী ও বিধান চিরসত্য। আল-কুরআনের প্রতিটি বাণী, বিষয়, বক্তব্য, মর্ম, উদ্দেশ্য, চিরসত্য,
চিরকল্যাণকর। এর মধ্যে কোন কিছুই অসত্য ও অকল্যাণকর নেই।
বহু নির্বাচনী প্রশ্ন
১। ‘বাউদাতান’ ضة َ عوَ ُب ((শব্দের অর্থ কী ?
(ক) ইঁদুর (খ) তেলাপোকা
(গ) টিকটিকি (ঘ) মশা-মাছি
২. ‘ইউদিল্লু’ শব্দের অর্থ কী ?
(ক) সুপথে পরিচালিত করেন (খ) ভ্রান্ত পথে পরিচালিত করেন
(গ) সোজা পথে পরিচালিত করেন (ঘ)উচু পথে পরিচালিত করেন
২. ‘ইয়াহ্দী’ শব্দের অর্থ কী ?
(ক) সৎপথ দেখান (খ) ভ্রান্ত পথ দেখান
(গ) সোজা পথ দেখান (ঘ) নীচু পথ দেখান
ইসলাম শিক্ষা দ্বিতীয় পত্র
ইউনিট তিন পৃষ্ঠা-১০৫
সৃজনশীল প্রশ্ন
উদ্দীপক,
ইসলাম শিক্ষার শিক্ষক জনাব আবুল কাসিম বলেন- আল্লাহ তা‘আলা মহাজ্ঞানী ও প্রজ্ঞাময়। তিনি যা আদেশ ও নিষেধ
করেন তার সবকিছুতেই মানুষের কল্যাণ নিহিত রয়েছে। এ মহাবিশ্বের ছোট-বড় সবই আল্লাহর সৃষ্টি। কোন কিছুই
অনর্থক সৃষ্টি করা হয়নি। কোন কিছু সৃষ্টি করার সাধ্য কারও নেই। তাই ছোট-বড়, ক্ষুদ্র কিংবা বিশাল যা কিছুই সৃষ্টি করা
হয়েছে তার পেছনে একটি মহৎ উদ্দেশ্য রয়েছে। কিন্তু অনেক মানুষ তা বুঝে না।
ক. ফাসিক কী ? ১
খ. ‘আল্লাহ তা‘আলা তুচ্ছ কোন বস্তু দ্বারা উপমা দিতে লজ্জাবোধ করেন না’ ব্যাখ্যা করুন। ২
গ. পবিত্র কুরআনে মশা-মাছি দ্বারা উদাহরণ পেশ করার কারণে কাফির-মুশরিকরা কী
প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল ? ৩
ঘ. উল্লিখিত আয়াত নাযিলের কারণ বিশ্লেষণ করুন। ৪
উত্তরমালা: ১। ঘ ২। খ ৩। ক
FOR MORE CLICK HERE
এইচএসসি বাংলা নোট ১ম পত্র ও ২য় পত্র
ENGLISH 1ST & SECOND PAPER
এইচএসসি আইসিটি নোট
এইচএসসি অর্থনীতি নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
এইচএসসি পৌরনীতি নোট ২য় পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ১ম পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ২য় পত্র
এইচএসসি সমাজবিজ্ঞান নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইতিহাস নোট ১ম পত্র
এইচএসসি ইতিহাস নোট ২য় পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ১ম পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ২য় পত্র
এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ভূগোল ও পরিবেশ নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইসলামিক স্টাডিজ ১ম ও ২য় পত্র