সমাজসংস্কার আন্দোলনÑ সতীদাহ প্রথা উচ্ছেদ, হিন্দু বিধবাবিবাহ ও নারী শিক্ষা আন্দোলন

সতীদাহ প্রথা উচ্ছেদ আন্দোলন
ঊনিশ শতকে ব্রিটিশ শাসিত ভারতীয় উপমহাদেশে প্রগতিশীল ও আধুনিক চিন্তাধারার অধিকারী বিশিষ্ট (হিন্দু ও
মুসলিম) নেতাদের নেতৃত্বে অনেকগুলো সমাজসংস্কার আন্দোলন গড়ে উঠে। এই সকল সংস্কার আন্দোলন বিভিন্ন
সামাজিক কুপ্রথা ও কুসংষ্কার দূরীকরণ, ধর্মীয় সংস্কার সাধন, আধুনিক শিক্ষার বিস্তার প্রভৃতি উদ্দেশ্যে গড়ে উঠে। এই
সমস্ত সংস্কার আন্দোলনের মাধ্যমে তৎকালীন সমাজব্যবস্থায় সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে সুদূরপ্রসারী পরিবর্তনের
সূচনা হয়। এসব আন্দোলনের মধ্যে রাজা রামমোহন রায় এর সতীদাহ প্রথা উচ্ছেদ আন্দোলন সমাজসংস্কারের ইতিহাসে
চিরস্মরণীয়।
সতীদাহ শব্দের অর্থ হলো সতী-সাধ্বী স্ত্রীকে আগুনে দাহ করা। তৎকালীন হিন্দু সমাজে মৃত স্বামীর সঙ্গে স্ত্রীর সহমরণের
প্রথাই সতীদাহ প্রথা। সাধারণত হিন্দু ধর্মাবলম্বীদের প্রথানুযায়ী মৃত স্বামীর চিতায় সদ্যবিধবা স্ত্রীকে জ্বলন্ত আগুনে দগ্ধ হয়ে
মৃত্যুবরণ করতে হতো। এভাবে জ্বলন্ত আগুনে সদ্যবিধবার মৃত্যু প্রথাকে সতীদাহ প্রথা বলা হয়। এটি সহমরণ প্রথা নামেও
পরিচিত। নিষ্ঠুর ও অমানবিক এ প্রথার বিলোপ সাধনের ক্ষেত্রে রাজা রামমোহন রায় এর ভূমিকা অনস্বীকার্য। ১৮২২
সালের ২০ শে মার্চ সমাচার দর্পন প্রত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ১৮১৫-১৮১৭ সালের মধ্যে শুধু ঢাকা,
কলকাতা, মুর্শিদাবাদ, পাটনা, বেনারস ও বেরেলিতে ১৫১৮ জন বিধবাকে জীবন্ত দাহ করা হয়। ঐতিহাসিক রমেশচন্দ্র
মজুমদারের বর্ণনায় সতীদাহের আরও কিছু অমানবিক চিত্র ফুটে ওঠে।
১৮১১ সালে রাজা রামমোহন রায়ের ‘ভাতৃবধূ দাহ’ তাকে ভীষণভাবে নাড়া দেয়। তিনি এ কুপ্রথা উচ্ছেদে দৃঢ়প্রতিজ্ঞ হন
এবং এ প্রথার বিরুদ্ধে কঠোর হয়ে নিয়মিত আন্দোলনে মনোনিবেশ করেন। এ সময় জনমত সৃষ্টির লক্ষ্যে তিনি বিভিন্ন পত্র
প্রত্রিকায় লেখালেখি, সেমিনারসহ বিভিন্ন অনুষ্ঠানে এর নেতিবাচক প্রভাব তুলে ধরেন। তিনি শুধু এ কুপ্রথার বিরোধিতাই
করেননি বরং এর বৈধতা চ্যালেঞ্জ করে জোরালো গণপ্রতিরোধ গড়ে তোলেন। রাজা রামমোহন রায়ের নেতৃত্বে গড়ে উঠা
আন্দোলনের ফলে লর্ড বেন্টিং ১৮২৯ সালের ডিসেম্বরে আইন জারি করে সতীদাহ দÐনীয় অপরাধ বলে ঘোষণা করেন।
সতীদাহ প্রথা উচ্ছেদ আইনটি প্রাচীনপন্থী হিন্দুরা মেনে নিতে পারেনি। তাই তারা তুমুল আন্দোলন গড়ে তোলেন এবং এই
আইন বাতিলের আবেদন জানায়। এ আইনের বিরুদ্ধে বিলেতে গিয়ে গোঁড়া হিন্দুদের একটি দল ‘করহম রহ ঈড়ঁহপরষ’
এর নিকট আপিল করেন। রাজা রামমোহন রায় এ আপিলের বিরুদ্ধে এবং সহমরণ প্রথা কার্যকরের সপক্ষে হিন্দুশাস্ত্রের
আলোকে একটা প্রামাণ্য পাÐুলিপি প্রস্তুত করেন এবং বিলেতের ঐড়ঁংব ড়ভ ঈড়সসড়হং এ জমা দেন। অবশেষে
বিলেতের ঐড়ঁংব ড়ভ ঈড়সসড়হং গোঁড়া হিন্দুদের আপিল নাকচ করে দেন। এভাবে সতীদাহ প্রথা বা সহমরণ প্রথা
রহিতকরণে রাজা রামমোহন রায় সবচেয়ে বেশি অবদান রাখেন।

FOR MORE CLICK HERE
এইচএসসি বাংলা নোট ১ম পত্র ও ২য় পত্র
ENGLISH 1ST & SECOND PAPER
এইচএসসি আইসিটি নোট
এইচএসসি অর্থনীতি নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
এইচএসসি পৌরনীতি নোট ২য় পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ১ম পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ২য় পত্র
এইচএসসি সমাজবিজ্ঞান নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইতিহাস নোট ১ম পত্র
এইচএসসি ইতিহাস নোট ২য় পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ১ম পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ২য় পত্র
এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ভূগোল ও পরিবেশ নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইসলামিক স্টাডিজ ১ম ও ২য় পত্র

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]