মানুষ সামজিক জীব। জীবন রক্ষার জন্য মানুষের নির্দিষ্ট কিছু চাহিদা রয়েছে। আবার সামাজিকভাবে বসবাস করায় তার
রয়েছে কিছু সামাজিক চাহিদা। সমাজ ও রাষ্ট্রে সুস্থ ও সুনাগরিক হিসেবে বসবাস করার জন্য উভয় ধরনের চাহিদার পূরণ
একান্তই প্রয়োজন। তা না হলে ব্যক্তির মধ্যে এবং দলে ও সমাজে দেখা দেয় নানা সমস্যা আর সংকট। বাংলাদেশের
আর্থ-সামাজিক অবস্থার কারণে মানুষের সকল মৌলিক মানবিক চাহিদা কখনও সঠিকভাবে পূরণ হয়নি বরং সংখ্যাগরিষ্ঠ
মানুষের নাগালের বাইরেই রয়ে গেছে দীর্ঘদিন ধরে। আর এ অবস্থার উত্তরণে গৃহীত হয়েছে বিভিন্ন পদক্ষেপ।
মানুষের চাহিদার কোনো শেষ নেই। মানুষ দৈনন্দিন জীবনে অনেক কিছুরই চাহিদা অনুভব করে। কিন্তু সকল
প্রকার চাহিদা মৌলিক মানবিক চাহিদার অন্তর্ভুক্ত নয়। প্রধানত দৈহিক বৃদ্ধি ও বিকাশ এবং সামাজিক জীবনের উৎকর্ষ
সাধনের জন্য যে সকল চাহিদা পূরণ করা অপরিহার্য, সেগুলোই মৌলিক মানবিক চাহিদার পর্যায়ভুক্ত। মৌলিক মানবিক
চাহিদা মূলত দু’ধরনের চাহিদার সমন্বয়। যেমনÑ (ক) মৌলিক চাহিদা
(ক) মৌলিক চাহিদা: মানুষসহ যেকোনো জীবন্ত প্রাণীর অস্তিত্ব রক্ষা, দৈহিক বৃদ্ধি ও বিকাশের জন্য যেসব চাহিদা পূরণ
করা অপরিহার্য তাকে মৌলিক চাহিদা বলে। একে জৈবিক বা দৈহিক চাহিদাও বলা হয়। এ চাহিদার প্রধান বৈশিষ্ট্য
হচ্ছে, মানুষসহ সকল জীবন্ত প্রাণীর বেঁচে থাকা এবং দৈহিক বৃদ্ধি ও বিকাশের জন্য এটি পূরণ করা অত্যাবশ্যক।
মৌলিক চাহিদার আওতায় আসে খাদ্য , ঘুম ইত্যাদি।
(খ) মানবিক চাহিদা: সুস্থ ও স্বাভাবিক মানুষ হিসেবে সমাজবদ্ধ জীবনযাপনের জন্য যে সকল চাহিদা পূরণ একান্ত
অপরিহার্য, সেগুলোকে মানবিক চাহিদা বলে। মানবিক চাহিদা অনেক সময় সামাজিক চাহিদা হিসবে আখ্যায়িত হয়।
এটা শুধু মানুষের ক্ষেত্রে বিশেষ করে সমাজবদ্ধ সুস্থ ও স্বাভাবিক মানুষের ক্ষেত্রে প্রযোজ্য। মানবিক চাহিদা পূরণ
করা সামাজিক জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ চাহিদাগুলো মানুষকে সমাজের অন্য প্রাণীর চেয়ে শ্রেষ্ঠত্বের
আসনে আসীন করে ‘আশরাফুল মাখলুকাত’ বা সৃষ্টির সেরা জীবের মর্যাদা দিয়েছে। মানবিক চাহিদা হলোÑ বস্ত্র,
বাসস্থান, শিক্ষা ইত্যাদি।
মানুষের বেঁচে থাকা, জীবনের বিকাশ এবং সভ্য-সামাজিক জীবনযাপনের জন্য যে সকল উপকরণ একান্তই অপরিহার্য, যার
কোনো বিকল্প নেই, তাদের সমষ্টিকে মৌলিক মানবিক চাহিদা বলে।
ডেভিড জেরি এবং জুলিয়া জেরি (২০১৫) প্রণীত “কলিন্স সমাজবিজ্ঞান অভিধান” -এর সংজ্ঞানুযায়ী, “মৌলিক মানবিক
চাহিদা এমন একটি ধারণা, যাতে সকল মানুষ তাদের মানবিক গুণাবলির কারণে মৌলিক চাহিদা হিসেবে এগুলো পূরণে
অংশগ্রহণ করে। সমাজজীবনে পরিপূর্ণভাবে অংশগ্রহণের অত্যাবশ্যক পূর্বশর্ত হিসেবে মৌলিক চাহিদাগুলো পূরণ বিবেচিত
চাহিদার ধারণায় রবার্ট এল বার্কার (১৯৯৫) “সমাজকর্ম অভিধান” -এ বলেন, “চাহিদা হলো সেসব দৈহিক, মানসিক,
আর্থিক, সাংস্কৃতিক ও সামাজিক প্রয়োজন, যেগুলো মানুষের বেঁচে থাকা, কল্যাণ এবং বিকাশ ও পরিতৃপ্তির জন্য অপরিহার্য
মৌলিক মানবিক চাহিদার ধারণায় আবদুল হালিম মিয়া (২০০৬) বলেন, “মানুষ হিসেবে সুস্থ ও স্বাভাবিকভাবে
জীবনযাপনের জন্য যে সকল গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ করা অপরিহার্য সেসব চাহিদাকেই মৌলিক চাহিদা বলে
পরিশেষে বলা যায়, মানুষের জীবনধারণ, শারীরিক প্রবৃদ্ধি, মানসিক বিকাশ ও পরিতৃপ্তি এবং সভ্য ও সামাজিক জীবনযাপন
ও তার উৎকর্ষ সাধনের জন্য যে চাহিদাগুলো পূরণ অত্যাবশ্যক, সেগুলোর সমষ্টিকে মৌলিক মানবিক চাহিদা বলা হয়।
মার্কিন সমাজকর্ম গবেষক (১৯৬৫) তাঁর “ঈড়সসড়হ ঐঁসধহ ঘববফং” গ্রন্থে ছয়টি চাহিদাকে মৌলিক
মানবিক হিসেবে উল্লেখ করেছেন। চাহিদাগুলো হচ্ছেচিত্র ১.১: মৌলিক মানবিক চাহিদার প্রকারভেদ
১। খাদ্য (ঋড়ড়ফ): মৌলিক মানবিক চাহিদার মধ্যে প্রথম এবং সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ হলো খাদ্য। যে জৈব উপাদান
গ্রহণের মধ্যেমে জীবদেহের গঠন, ক্ষয়পূরণ, বৃদ্ধি সাধন, অভ্যন্তরীণ ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ, তাপ ও শক্তি উৎপাদন,
পেশি পরিচালনা, রোগ প্রতিরোধ করে দেহকে সুস্থ ও সবল রাখে তাকে খাদ্য বলে। মৌলিক চাহিদা হিসেবে খাদ্যের
প্রধান বৈশিষ্ট্য হলো, মানুষ স্বাভাবিক উপায়ে খাদ্যের চাহিদা পূরণে ব্যর্থ হলে অস্বাভাবিক উপায়ে তা পূরণের চেষ্টা
করে। খাদ্যের উপাদান ছয়টি। যথা: আমিষ, শর্করা, ¯েœহ, ভিটামিন, লবণ ও পানি।
২। বস্ত্র (ঈষড়ঃযরহম): বস্ত্র মানবজীবনের দ্বিতীয় গুরুত্বপূর্ণ মৌলিক চাহিদা। মানবসভ্যতার ধারক ও বাহক হিসেবে বস্ত্রের
প্রয়োজন শুধু অপরিহার্য নয় বরং মানুষের ব্যক্তিত্ব এবং চরিত্র বিকাশেও বস্ত্রের গুরুত্ব সমধিক। মানবসভ্যতার প্রধান
নির্দেশক ও নিদর্শন হলো বস্ত্র। দৈহিক, নৈতিক, সামাজিক, ধর্মীয় সকল দিক থেকেই বস্ত্রের আবশ্যকতা অনস্বীকার্য।
মূলত বস্ত্র পরিধানের ব্যবস্থা তথা মানব সংস্কৃতির বিকাশ ও উৎকর্ষই মানুষকে অন্যান্য প্রাণী থেকে স্বতন্ত্র মর্যাদা দান
করেছে।
৩। বাসস্থান : মানুষের বসবাসের স্থান বা ঘর-বাড়িকে বাসস্থান বলে। মানুষের আদি ও সহজাত মৌলিক
প্রয়োজন হলো বাসস্থান বা নিরাপদ আশ্রয়। সমাজ ও সভ্যতাকে স্থায়ী ও স্থিতিশীল রূপ দেওয়ার ক্ষেত্রে বাসস্থানের
অবদান অনেক বেশি। শান্তিতে ঘুমানোর জন্য, ঝড়-বৃষ্টি-শীত-তাপ থেকে রক্ষার লক্ষ্যে, বন্য জীব-জন্তু ও চোরডাকাতের আক্রমণ থেকে রক্ষার জন্য, সুস্থ পরিবার গঠন ও পরিচালনায় নিরাপদ ও মানসম্মত বাসস্থানের ভূমিকা
খুবই গুরুত্বপূর্ণ।
৪। শিক্ষা : শিক্ষা মানুষের অন্যতম মৌলিক মানবিক চাহিদা। শিক্ষাকে বলা হয় জাতির মেরুদন্ড। শিক্ষাই
মানব সংস্কৃতির বিকাশ এবং সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। -এর সংজ্ঞানুসারে, “জ্ঞানের প্রসার এবং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে, বিশেষ করে স্কুল-কলেজের
মাধ্যমে পাঠদান, প্রশিক্ষণ এবং কোনো বিষয় জানার প্রক্রিয়া হলো শিক্ষা।” বিখ্যাত সাহিত্যিক অর্থাৎ দেহ ও মনের যথাযথ
বিকাশ শিক্ষার অন্যতম লক্ষ্য। শিক্ষার মাধ্যমে মানবীয় জ্ঞান ও দক্ষতা এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে স্থানান্তরিত
হয় এভাবে সমাজ টিকে থাকে। শিক্ষা সভ্যতার প্রধান উপকরণ, মানুষের ব্যক্তিগত ও সামাজিক উন্নতির হাতিয়ার। মনুষ্যত্ব
ও মানুষের বহুমুখী প্রতিভার বিকাশ ঘটিয়ে মানুষকে মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষা একান্ত অপরিহার্য।
৫। স্বাস্থ্য (ঐবধষঃয): স্বাস্থ্য একটি গুরুত্বপূর্ণ মৌলিক মানবিক চাহিদা। স্বাস্থ্য মানুষের অমূল্য সম্পদ।(১৯৪৮) এর
মতে, “স্বাস্থ্য বলতে শুধু রোগ বা দুর্বলতার অনুপস্থিতি বোঝায় না বরং দৈহিক, মানসিক ও সামাজিক সার্বিক সুস্থ্য
অবস্থাকে বোঝানো হয়ে থাকে। কর্মক্ষমতা, উৎসাহ-উদ্দীপনা, প্রতিভা ও সৃজনশীলতা প্রভৃতি বিকাশে স্বাস্থ্য
অপরিহার্য।” বারডেমের প্রতিষ্ঠাতা ডা. মোহাম্মদ ইব্রাহিম বলেছেন, অর্থাৎ ব্যক্তির দৈহিক, মানসিক, আত্মিক মঙ্গলজনক অবস্থাই হচ্ছে স্বাস্থ্য।
৬। চিত্তবিনোদন (নির্মল আনন্দ ও আমোদ-প্রমোদ লাভের কার্যক্রম হলো বিনোদন। হ্যারন্ড বি. মেয়ার
এবং চার্লস কে. ব্রাইট বিল এর মতে, “চিত্তবিনোদন বলতে এমন এক কার্যক্রম বোঝায় যা আনন্দ লাভ ও তৃপ্তিদায়ক
অভিজ্ঞতা অর্জন এবং সৃজনশীল অনুভূতি প্রকাশের সুযোগ করে দেয়।” সুস্থতা, সজীবতা ও কর্মক্ষমতা জাগ্রতকরণ,
ক্লান্তি ও হতাশা দূরীকরণ, সামাজিকীকরণ, শিক্ষা ও সৃজনশীলতা এবং গঠনমূলক চিন্তার জন্য বিনোদন অপরিহার্য।
অবসর সময়কে অর্থবহ করে তোলার অন্যতম মাধ্যম চিত্তবিনোদন।
খাদ্য ঘুম যৌন প্রবৃত্তি বস্ত্র বাসস্থান শিক্ষা চিকিৎসা চিত্তবিনোদন সামাজিক
জৈবিক/দৈহিক চাহিদা মানবিক/সামাজিক চাহিদা
মৌলিক মানবিক চাহিদা
বাংলাদেশের সংবিধানের ১৫ (ক, গ ও ঘ) ধারা অনুযায়ী অন্ন, বস্ত্র, আশ্রয়, শিক্ষা, চিকিৎসা, চিত্তবিনোদন এবং সামাজিক
নিরাপত্তাকে মৌলিক মানবিক চাহিদা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।
সারসংক্ষেপ
পাঠোত্তর মূল্যায়ন-১.১
সঠিক উত্তরের পাশে টিক (√) চিহ্ন দিন:
১। মৌলিক মানবিক চাহিদা নয় কোনটি?
ক) খাদ্য খ) বস্ত্র
গ) ঘুম ঘ) বিনোদন
২। মৌলিক মানবিক চাহিদার বৈশিষ্ট্য হচ্ছেÑ
র) পরিবর্তনশীলতা
রর) অভাব থেকে উদ্ভূত
ররর) অপরিহার্যতা
ক) র ও রর খ) র ও ররর
গ) রর ও ররর ঘ) র, রর ও ররর
মানুষের বেঁচে থাকা, দৈহিক ও মানবিক বিকাশ সাধন এবং সুস্থ ও সভ্য নাগরিক জীবন যাপনের জন্যে যা
একান্তভাবে প্রয়োজন এবং যার কোন বিকল্প নেই তা’ই হলো মৌলিক মানবিক চাহিদা। জন্মের পর থেকে জীবন
ধারণের জন্য এবং পরবর্তীতে সামাজিক সদস্য হিসেবে চলার জন্য মানুষের জৈবিক ও সামাজিক চাহিদার
পরিপূরণ আবশ্যক। সংবিধানের মাধ্যমে নাগরিকদের মৌলিক চাহিদার স্বীকৃতি যেমন দেয়া হয়েছে তেমনি ঐ
চাহিদা পূরণের সাধারণ প্রতিশ্রæতিও এখানে উল্লেখ করা হয়েছে।
FOR MORE CLICK HERE
এইচএসসি বাংলা নোট ১ম পত্র ও ২য় পত্র
ENGLISH 1ST & SECOND PAPER
এইচএসসি আইসিটি নোট
এইচএসসি অর্থনীতি নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
এইচএসসি পৌরনীতি নোট ২য় পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ১ম পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ২য় পত্র
এইচএসসি সমাজবিজ্ঞান নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইতিহাস নোট ১ম পত্র
এইচএসসি ইতিহাস নোট ২য় পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ১ম পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ২য় পত্র
এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ভূগোল ও পরিবেশ নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইসলামিক স্টাডিজ ১ম ও ২য় পত্র