ফারাবী সার্বভৌম ক্ষমতাকে কিভাবে ব্যাখ্যা করেছেন? রাষ্ট্রতত্তে¡র উপর লিখিত আল ফারাবীর গ্রন্থগুলোর নাম লিখুন?

মোহাম্মদ আল ফারাবীর আসল নাম হচ্ছে আবুনসর ইবনে মোহাম্মদ আল ফারাবী। আল
ফারাবী ৮৭০ খ্রিষ্টাব্দে তুর্কিসভ্যতার পীঠস্থান ফারাব শহরে জন্মগ্রহণ করেন। তিনি জাতিতে
তুর্কিছিলেন। এ জন্য ফারাবী আল তুর্কিউপাধি ব্যবহার করতেন। তাঁর সম্পর্কেযতদূর জানা
যায় তিনি ফারাবেই তাঁর বাল্যজীবন ও শিক্ষাজীবন সমাপ্ত করেন। অত:পর তিনি বুখারায়
কাজীর পদে নিযুক্ত হন। ঘটনা বৈচিত্রে তাঁর জীবন ছিল পরিপূর্ণ। তিনি জ্ঞান অর্জনের অদম্য
বাসনা নিয়ে বাগদাদ শহরে গমন করেন। জ্ঞান বিজ্ঞানের কেন্দ্রভ‚মি বাগদাদে তিনি ৪০ বছর
অতিবাহিত করেন। সেখানে তিনি বিভিন্নশাস্ত্রেগভীর জ্ঞান অর্জন করেন। তিনি আরবী ও
গ্রীকভাষা আয়ত্ত করেন। তিনি জ্ঞান অর্জনের উদ্দেশ্যে অনেক দেশ ভ্রমন করেন।
আল ফারাবী দর্শন, ধর্মতত্ত¡, রাষ্ট্রনীতি, অর্থনীতি, বিজ্ঞান, চিকিৎসা, সঙ্গীত, গণিত প্রভৃতি
বিষয়ের উপর শতাধিক গ্রন্থরচনা করেন। তিনি সর্বপ্রথম ইসলামী তর্কশাস্ত্রও ইসলামী
বিশ্বকোষ রচনা করেন। তিনি ইসলামী দর্শনের জনকস্বরূপ ছিলেন। রাষ্ট্রতত্তে¡র উপর তাঁর
নি¤œলিখিত গ্রন্থগুলো খুবই উল্লেখযোগ্য যথাঃ আলমদিনাতুল ফাজিলাহ বা আদর্শরাষ্ট্র,
আলমদিনাতুল মাদানিয়া বা নগর রাষ্ট্রের শাসন ব্যবস্থা, জওয়ামিনুস সিয়াসাত, ইজতিমাউ
মাদানিয়া, খাওয়ামি নিয়ামত।
উল্লেখ্য গ্রন্থগুলো ছাড়াও ফারাবী এরিস্টটলের দর্শন উত্তম রূপে পাঠ করেন এবং এরিস্টটলের
পলিটিকস্ ও লজিকের উপর বিশ্লেষণ মূলক পুস্তক রচনা করেন। জ্ঞানের বিভিন্নশাখায় তিনি
বিচরণ করলেও মূলত: গ্রীকদর্শন সম্পর্কেতাঁর গভীর জ্ঞানই তাঁকে অমরত্ব দান করেছে।
তিনি সিয়াসত ও আরা গ্রন্থেরাষ্ট্রসম্পর্কিত বিভিন্নবিষয়ে বিচার বিশ্লেষণ ও আলোচনা
করেছেন। ফারাবী শেষ জীবনে সিরিয়ার আলেপ্পাতে স্থায়ীভাবে বসবাস শুরু করেন এবং জ্ঞান
সাধনায় নিমগ্নহন। তিনি প্রাচ্যের দ্বিতীয় মহাগুরু হিসেবে খ্যাতি লাভ করেন। ৯৫০ খ্রিষ্টাব্দে
তিনি মৃত্যুবরণ করেন।
রাষ্ট্রদর্শন
আল ফারাবী গ্রীক দার্শনিক প্লেটোর ‘দি রিপাবলিক’ ও ‘দি লজ’ গ্রন্থের উপর নির্ভর করে
রাষ্ট্রতত্ত¡ বিষয়ক চিন্তা ভাবনা শুরু করলেও নিজের ব্যক্তিগত বিচিত্র অভিজ্ঞতার আলোকে
রাষ্ট্রের নতুন ব্যাখ্যা দান করেন। তাঁর আলোচনা অনেক ক্ষেত্রেই প্লেটোর ব্যাখ্যা-বিশ্লেষণ
থেকে স্বতন্ত্রও ভিন্নতর। আল ফারাবীর মতে, মানুষ তার সুখ, শান্তি, আরাম, আয়েশ ও
সমৃদ্ধির জন্য বিভিন্নধরনের সমবায় গঠন করে থাকে। গ্রাম-শহর, জনপদ, রাষ্ট্র, জাতি সবই
সমবায় ব্যবস্থার প্রতিচ্ছবি। রাষ্ট্রএ সমবায় ব্যবস্থারই পূর্ণাঙ্গ রূপ। তিনি এরিস্টটলের সুরে
বলেন যে, রাষ্ট্রহচ্ছে সকল সমবায়ের শ্রেষ্ঠতর সংগঠন। রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কেআল ফারাবীর
মতবাদে সপ্তদশ ও আষ্টদশ শতাব্দীর হব্স্, লক ও রুশোর মত সামাজিক চুক্তিবাদীদের
মতবাদের সঙ্গে সাদৃশ্য ও বৈসাদৃশ্য দুইই বিদ্যমান। তিনি এ সব চুক্তিবাদীদের কাল্পনিক
প্রকৃতির রাজ্যে বিশ্বাস করতেন না। তাঁর মতে, রাষ্ট্রের অস্তিত্বআগে থেকেই ছিল, কিন্তুএই রাষ্ট্রেইনসাফ বা ন্যায়বিচার ছিল না। আদিকালে মানুষে মানুষে দ্ব›দ্বকলহ ও সংঘাত লেগেই
থাকত। দুর্বলেরা মার খেত সবলের হাতে। এই নাজুক অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য মানুষ
নিজেদের মধ্যে চুক্তি সম্পাদন করে। চুক্তির শর্তানুযায়ী সিদ্ধান্তহয় যে, কেউ কারো উপর
অত্যাচার ও জুলুম করবে না, এবং বল পূর্বক কারো সম্পদ ছিনিয়ে নিবে না। কেউ চুক্তি ভঙ্গ
করলে সকলে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে নিজেদের অধিকার রক্ষা করবে। তাঁর মতে
মানুষের যুক্তিবোধের উপর রাষ্ট্রপ্রতিষ্ঠিত হয়েছে। আল ফারাবীর এই মতবাদ অষ্টাদশ
শতাব্দীতে রাজনৈতিক চিন্তা ধারাকে গভীরভাবে প্রভাবিত করে। আল ফারাবী বিশ্বভ্রাতৃত্বের
আদর্শেউদ্ধুদ্ধ হয়ে বিশ্বময় এক রাষ্ট্রগঠনের কথাও কল্পনা করেছেন। তবে তিন ক্ষুদ্রক্ষুদ্র
সমবায়ের কথা অস্বীকার করেন নি। তিনি উল্লেখ করেন যে ইতিহাসের বিবর্তন ধারায় সমবায়
ব্যবস্থা সমগ্রমানব জাতির জন্য প্রযোজ্য হবে। কালক্রমে জাতি রাষ্ট্রীয় মর্যাদা লাভ করে
সাম্রাজ্য গঠন করবে। সাম্রাজ্যবাদের স্বরূপ সম্পর্কেআল ফারাবীর বক্তব্য খুবই প্রনিধানযোগ্য।
তিনি বলেন যে, সাম্রাজ্যবাদী জাতিগুলো ক্ষমতা ও ঐশ্বর্য্যরে লোভে দূর্বল জাতিগুলোর উপর
আধিপত্য বিস্তার করতে চায়। এ পরিস্থিতিতে ক্ষুদ্ররাষ্ট্রগুলোর স্বাধীনতা ও নিরাপত্তা বিঘিœত
হয়। এই অনাকাঙ্খিত জটিল সমস্যার মোকাবিলায় তিনি ক্ষুদ্ররাষ্ট্রগুলোকে জোটবদ্ধ হয়ে
শক্তি সঞ্চয়ের কথা বলেছেন। তাঁর এই বক্তব্য বর্তমান যুগে আন্তর্জাতিক রাজনীতি ও
ক‚টনীতির ক্ষেত্রে প্রযোজ্য।
আদর্শরাষ্ট্রের শাসক
ফারাবী আদর্শরাষ্ট্রপ্রতিষ্ঠা করার জন্য প্লেটোর ‘দি রিপাবলিক’ গ্রন্থেবর্ণিত আদর্শমন্ডিত
দার্শনিক শাসকের কথা কল্পনা করেছেন। তাঁর মতে রাষ্ট্রনায়ক হবেন সার্বভৌম ক্ষমতার
অধিকারী। সৃষ্টিকর্তা ব্যতীত অন্য কারও আদেশ তিনি পালন করবেন না। মানব দেহে আত্মার
স্থান যেমন সর্বোচ্চ তেমনি রাষ্ট্রেও সমাজে রাষ্ট্রনায়কের স্থান সর্বোচ্চ। প্লেটোর মত ফারাবীও
জোরালো কন্ঠে বলেন কেবল দার্শনিকদেরই শাসক হওয়া উচিৎ। কারণ তাঁরাই সমস্তসৎগুণের
অধিকারী। ফারাবী সার্বভৌমকে ‘রাইসুল আউয়াল’ বা প্রধানতম নেতা বলে আখ্যায়িত
করেছেন। তিনি অন্য কোন শক্তির অধীনে থাকবেন না। তাঁর আদেশ অন্য সকলের জন্য
বাধ্যতামূলকভাবে পালনীয় হবে। তিনি বলেন যে, রাষ্ট্রনায়ক সততার সাথে কাজ করবেন
এবং ন্যায়নীতি অনুসরণ করবেন। তিনি স্বেচ্ছাচারকে ঘৃণা করবেন। শাসক উদার চিত্তের
অধিকারী হবেন এবং ক্ষমতার প্রতি লোভ থাকবেন না। ইংরেজ আইনবিদ জন অস্টিন
সার্বভৌমের যে ব্যাখা প্রদান করেছেন আল ফারাবী কয়েক শতাব্দী পূর্বেই তার ইঙ্গিত দিয়েছেন।
সারকথা
বিশিষ্ট চিন্তাবিদ আল ফারাবী যৌক্তিক রাষ্ট্রতত্ত¡ও ধর্মতত্তে¡র মধ্যে সুষ্টুসমম্বয় সাধনের
চেষ্টা করেছেন। নি:সন্দেহে বলা যায় তিনি ছিলেন প্রাচ্যের অন্যতম শ্রেষ্ঠ দার্শনিক। গ্রীক
দার্শনিক প্লেটোর ন্যায় ফারাবী রাষ্ট্রনায়কের সুন্দর চিত্র অংকন করেছেন। প্রাচীন গ্রীক
দার্শনিক প্লেটো ও এরিস্টটলকে প্রায় বিলুপ্ত অবস্থা থেকে তিনি তুলে এনেছিলেন। তাঁর
এ অবদানের মূল্য অপরীসীম। মানুষের যুক্তিবোধের উপর রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে। রাষ্ট্রের ভাল-মন্দ, রাষ্ট্রের শাসন কর্তার কাজের উপর নির্ভর করে।
সঠিক উত্তরের পাশে টিক () চিহ্ন দিন।
১। আল ফারাবী বিভিন্নশাস্ত্রেগভীর জ্ঞান অর্জন করেন কোথায়?
(ক) কর্ডোভায়; (খ) সিরিয়ায়;
(গ) আলেপ্পায়; (ঘ) বাগদাদে।
২। ফারাবীর লিখিত গ্রন্থের সংখ্যা কত?
(ক) দেড়শত; (খ) দুইশত;
(গ) শতাধিক; (ঘ) পঞ্চাশ।
৩। ফারাবী বিশ্বাস করতেন না -
(ক) কাল্পনিক প্রকৃতির রাজ্যে; (খ) ধনতন্ত্রে;
(গ) সমাজতন্ত্রে; (ঘ) ব্যক্তিস্বাতন্ত্র্যবাদে।
৪। সাম্রাজ্যবাদী শক্তির মোকাবিলায় ফারাবী ঐক্যবদ্ধ হয়ে শক্তি অর্জন করতে বলেছেন
কাদেরকে?
(ক) গরীব দেশগুলোকে; (খ) ক্ষুদ্রক্ষুদ্ররাষ্ট্রগুলোকে;
(গ) ধনী দেশগুলোকে; (ঘ) সমাজতান্ত্রিক দেশগুলোকে।
৫। একটি রাষ্ট্রের ভাল মন্দ কার উপর নির্ভর করে?
(ক) শাসনকর্তার উপর; (খ) আইন পরিষদের উপর;
(গ) বিচার পতির উপর; (ঘ) সামরিক বাহিনীর উপর।
উত্তরমালা ১। ঘ ২। গ ৩। ক ৪। খ ৫। ক
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১। ফারাবী সার্বভৌম ক্ষমতাকে কিভাবে ব্যাখ্যা করেছেন?
২। রাষ্ট্রতত্তে¡র উপর লিখিত আল ফারাবীর গ্রন্থগুলোর নাম লিখুন?
রচনামূলক প্রশ্ন
১। আল ফারাবীর রাষ্ট্রদর্শন আলোচনা করুন।

FOR MORE CLICK HERE
এইচএসসি বাংলা নোট ১ম পত্র ও ২য় পত্র
ENGLISH 1ST & SECOND PAPER
এইচএসসি আইসিটি নোট
এইচএসসি অর্থনীতি নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
এইচএসসি পৌরনীতি নোট ২য় পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ১ম পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ২য় পত্র
এইচএসসি সমাজবিজ্ঞান নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইতিহাস নোট ১ম পত্র
এইচএসসি ইতিহাস নোট ২য় পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ১ম পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ২য় পত্র
এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ভূগোল ও পরিবেশ নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইসলামিক স্টাডিজ ১ম ও ২য় পত্র

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]