রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে বিধাতার সৃষ্টিমূলক মতবাদ রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে পিতৃতান্ত্রিক ও মাতৃতান্ত্রিক মতবাদ

> বিধাতা, শাসক, রাজা, স্বৈরাচার, আদেশ-নির্দেশ, পিতৃতান্ত্রিক, মাতৃতান্ত্রিক।
বিধাতার সৃষ্টিমূলক মতবাদ
রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে যেসব মতবাদ প্রচলিত রয়েছে, তন্মধ্যে বিধাতার সৃষ্টিমূলক মতবাদ একটি। এ
মতবাদটি প্রাচীন হলেও মধ্যযুগে এর প্রচার লক্ষ্য করা গেছে।
মূল বক্তব্য: বিধাতা স্বয়ং রাষ্ট্র সৃষ্টি করেছেন। রাষ্ট্রের কর্ম সম্পাদনের জন্য তাঁর প্রতিনিধি হিসেবে একজন ‘শাসক’ প্রেরন
করেছেন। শাসক বিধাতার ইচ্ছা অনুযায়ী শাসন করবেন এবং তাঁর কাজের জন্য বিধাতার নিকট দায়ী থাকবেন। তাঁর
আদেশ-নির্দেশ জনগণ মেনে চলবে। শাসকের আদেশ অমান্য করলে জনগণের পাপ হবে। কারণ এ মতবাদে বলা হয়,
শাসক বিধাতার নির্দেশে সকল কার্য সম্পাদন করেন। সুতরাং শাসকের নির্দেশ অমান্য করা বিধাতার নির্দেশ অমান্য করার
নামান্তর। এ মতবাদটি বিশ্লেষণ করলে প্রতীয়মান হয় যে,
১. বিধাতা স্বয়ং রাষ্ট্র সৃষ্টি করেছেন।
২. বিধাতা তার মনোনীত ব্যক্তিকে শাসক রূপে প্রেরণ করছেন।
৩. শাসক তার কাজের জন্য বিধাতার নিকট দায়ী, জনগণের নিকট নয়।
৪. জনগণ শাসকের নির্দেশ মেনে চলবে। রাজার নির্দেশ অমান্য করার অর্থ বিধাতার নির্দেশ অমান্য করা।
সমালোচনা: রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে বিধাতার সৃষ্টিমূলক মতবাদটি বিভিন্ন চিন্তাবিদ বিভিন্নভাবে সমালোচনা করেছেন।
কয়েকটি সমালোচনা নিচে উল্লেখ করা হলÑ
১। অচল: বর্তমান যুগ গণতন্ত্রের যুগ। গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় শাসক তার কাজের জন্য জনগণের নিকট দায়ী
থাকেন। গণতন্ত্রে জনগণই সকল ক্ষমতার উৎস। কিন্তু এ মতবাদে বলা হয়েছে, শাসক তার কাজের জন্য বিধাতার
নিকট দায়ী এবং শাসক সর্বময় ক্ষমতার অধিকারী। রাষ্ট্র সম্পর্কে এ ধরনের মত আজকের যুগে গ্রহণযোগ্য হচ্ছে না।
২। অযৌক্তিক: রাষ্ট্র রাজনৈতিক প্রতিষ্ঠান। মানুষ তার প্রয়োজনে ‘রাষ্ট্র’ সৃষ্টি করেছেন। এ মতবাদে বলা হয়, বিধাতা
স্বয়ং রাষ্ট্র সৃষ্টি করেছেন। এর কোন যৌক্তিক ভিত্তি নেই বিধায়, এ মতবাদকে আধুনিক যুগে অচল একটি মতবাদ
হিসেবে গণ্য করা হয়।
৩। স্বৈরতন্ত্রের সমর্থক: এ মতবাদের প্রেক্ষিত বলা হয়, বিধাতার নির্দেশে শাসক যা ইচ্ছা তাই করতে পারবেন এবং
তিনি সকল ক্ষমতার উৎস। তিনি বিধাতার দোহাই দিয়ে জনগণের অধিকার খর্ব করতে পারবেন। কাজেই বলা যায়,
এ মতবাদ স্বৈরতন্ত্রের সমর্থক। এ মতবাদে বিশ্বাসী হয়ে ফ্রান্সের স¤্রাট চতুর্দশ লুই বলেছিলেন, “আমিই রাষ্ট্র।”
পিতৃতান্ত্রিক মতবাদ
স্যার হেনরী মেইন পিতৃতান্ত্রিক মতবাদের অন্যতম প্রবক্তা। তিনি বলেন, প্রাচীনকালে পিতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থা প্রচলিত
ছিল। পিতৃতান্ত্রিক পরিবার সম্প্রসারিত হয়ে রাষ্ট্রের সৃষ্টি হয়েছে।
পিতৃতান্ত্রিক পরিবারের সন্তানরা পিতার বংশ পরিচয়ে পরিচিত হত এবং পরিবারে পিতার কর্তৃত্ব থাকত। এ ধরনের
পরিবার সম্প্রসারিত হয়ে গোষ্ঠী, গোষ্ঠী থেকে উপজাতি এবং উপজাতি থেকে জাতি রাষ্ট্র সৃষ্টি হয়। স্যার হেনরী মেইন
বলেন, ‘পরিবারের বয়োজ্যেষ্ঠ পুরুষের প্রতি সদস্যদের আনুগত্যই পরিবারের বন্ধন সূত্র। কতগুলো পরিবার নিয়ে বংশ
গঠিত হয়, কতগুলো বংশ থেকে উপজাতি গঠিত হয় এবং কতগুলো উপজাতির সমন্বয়ে রাষ্ট্র গঠিত হয়। এ মতবাদের মূল
বক্তব্য হলÑ পিতৃতান্ত্রিক পরিবার সম্প্রসারণের ফলে রাষ্ট্রের উৎপত্তি হয়।
মাতৃতান্ত্রিক মতবাদ
এ মতবাদের মূল বক্তব্য হল মাতৃতান্ত্রিক পরিবার সম্প্রসারিত হয়ে রাষ্ট্রের উৎপত্তি হয়েছে। এ ধরনের পরিবারে সন্তানরা
মায়ের পরিচয়ে পরিচিত হত এবং পরিবারে মায়ের একক কর্তৃত্ব থাকত। সমাজ বিকাশের একেবারে গোড়ার দিকে
মানুষের জীবন ও জীবিকার প্রাথমিক পর্যায়ে নারী-পুরুষের সম্পর্ক ব্যক্তির ভিত্তিতে সীমাবদ্ধ ছিল না। তখন যৌথ বিবাহ
প্রচলিত ছিল। যৌথ বিবাহের ফলে সন্তান এবং বংশ ধারার জন্য বর্তমানের ন্যায় পিতাকে নির্দিষ্ট করা সম্ভব হত না।
মাতাই ছিল সন্তানের পরিচয় সূত্র। মাতৃপক্ষ থেকেই সন্তানের বংশধারা নির্দিষ্ট হত। এভাবে মাতৃতান্ত্রিক পরিবার
সম্প্রসারিত হয়ে বহুপরিবার সৃষ্টি এবং একটি উপজাতিতে পরিণত হয়। এরপর কালক্রমে একাধিক উপজাতির সমন্বয়ে
রাষ্ট্র সৃষ্টি হয়।
সমালোচনা: পিতৃতান্ত্রিক ও মাতৃতান্ত্রিক মতবাদে রক্তের সম্পর্কই মূলত প্রাধান্য পেয়েছে। অন্য কোন বাস্তব কারণ নির্ণয়ে
সক্ষম নয় বিধায়, রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত আধুনিক যুগের আলোচনায় এই দুই মতবাদ খুব একটা গুরুত্ব পায় না।
সার-সংক্ষেপ
বিধাতার সৃষ্টিমূলক মতবাদ মতবাদের মূল বক্তব্য হল বিধাতা স্বয়ং রাষ্ট্র সৃষ্টি করেছেন। রাষ্ট্রের কার্য পরিচালনার জন্য তিনি
একজন শাসক প্রেরণ করছেন। এই শাসক বিধাতার ইচ্ছানুযায়ী শাসন কার্য পরিচালনা করবেন এবং তাঁর কাজের জন্য
বিধাতার নিকট দায়ী থাকবেন। পিতৃতান্ত্রিক মতবাদ মতবাদের মূল বক্তব্য হল পিতৃতান্ত্রিক পরিবার সম্প্রসারিত হয়ে
গোষ্ঠী, গোষ্ঠী থেকে উপজাতি এবং উপজাতি থেকে জাতি রাষ্ট্রের সৃষ্টি হয়। পক্ষান্তরে, মাতৃতান্ত্রিক পরিবার মতবাদ
অনুযায়ী মাতৃতান্ত্রিক পরিবার সম্প্রসারিত হয়ে রাষ্ট্রের উৎপত্তি হয়েছে।
পাঠোত্তর মূল্যায়ন-৬.৪
সঠিক উত্তরের পাশে টিক (√) চিহ্ন দিন
১। বিধাতার সৃষ্টিমূলক মতবাদের মূল বক্তব্যÑ
র) বিধাতা স্বয়ং রাষ্ট্র সৃষ্টি করেছেন রর) শাসক বিধাতার নিকট দায়ী ররর) শাসকের নির্দেশ অমান্য করলে পাপ হবে
কোনটি সঠিক?
ক) র খ) রর
গ) ররর ঘ) র, রর ও ররর
২। পরিবার সম্প্রসারিত হয়ে রাষ্ট্রের উৎপত্তি হয়েছেÑ এটি কোন মতবাদের মূল কথা?
ক) পিতৃতান্ত্রিক ও মাতৃতান্ত্রিক খ) সামাজিক চুক্তি
গ) বল প্রয়োগ ঘ) বিবর্তনমূলক

FOR MORE CLICK HERE
এইচএসসি বাংলা নোট ১ম পত্র ও ২য় পত্র
ENGLISH 1ST & SECOND PAPER
এইচএসসি আইসিটি নোট
এইচএসসি অর্থনীতি নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
এইচএসসি পৌরনীতি নোট ২য় পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ১ম পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ২য় পত্র
এইচএসসি সমাজবিজ্ঞান নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইতিহাস নোট ১ম পত্র
এইচএসসি ইতিহাস নোট ২য় পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ১ম পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ২য় পত্র
এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ভূগোল ও পরিবেশ নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইসলামিক স্টাডিজ ১ম ও ২য় পত্র

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]