আন্তর্জাতিকতাবাদ বলতে কি বুঝায় ? উগ্র জাতীয়তাবাদ কি বিশ্ব সভ্যতার প্রতি হুমকি স্বরূপ?

আন্তর্জাতিকতাবাদ হল বিশ্বের সকল জাতি ও সম্প্রদায়ের সাথে সংহতি ও মিলনের অনুভ‚তি। আন্তর্জাতিক মতবাদ হল
এমন এক রাজনৈতিক দর্শন যা রাষ্ট্রের সংহতি, বিভিন্ন জাতির মধ্যে পারস্পরিক নির্ভরশীলতা এবং বিশ্বশান্তির প্রতি
গুরুত্ব আরোপ করে। আন্তর্জাতিকতাবাদ সেই ধরনের মানসিকতা ও চেতনা যা জাতীয়তাবাদের উর্দ্ধে উঠে বিশ্বের সকল
জাতি ও সম্প্রদায়ের বিশ্বজনীন কল্যাণের সাথে একাত্মতা ঘোষণা করে। জাতীয় স্বার্থের সাথে মানুষ যখন বিশ্বমানবের
কল্যাণ ও মঙ্গলের প্রতি যতœবান হয় তখনই তা আন্তর্জাতিকতাবাদে রূপ লাভ করে।
জাতীয়তাবাদ ও আন্তর্জাতিকতাবাদের সম্পর্ক
জাতীয়তাবাদ যেখানে নির্দিষ্ট কোন জাতির কল্যাণ, মর্যাদা ও সুখ-সমৃদ্ধি নিয়ে চিন্তা করে আন্তর্জাতিকতাবাদ সেখানে
সমগ্র বিশ্বব্যাপী মানব জাতির চিন্তায় মগ্ন।
উগ্র বা বিকৃত জাতীয়তাবাদ আন্তর্জাতিকতার বিরোধী। কিন্তু সুস্থ জাতীয়তাবাদ আন্তর্জাতিকতার বিরোধী নয়। জার্মানীর
হিটলার ও ইটালীর মুসোলিনির জাতীয়তাবাদ উগ্র জাতীয়তাবাদের দৃষ্টান্ত। উগ্র জাতীয়তাবাদ সর্বাত্মকবাদের নামান্তর
এবং গণতন্ত্রবিরোধী।
জাতীয়তাবাদ ও আন্তর্জাতিকতাবাদ একে অপরের পরিপূরক। জাতীয়তাবাদী চেতনায় অনুপ্রাণিত হয়ে মানুষ নিজের
জীবন পর্যন্তউৎসর্গ করে। এই চেতনা আন্তর্জাতিকতাবাদের মহতী চিন্তা-চেতনায় রূপান্তরিত হলে বিশ্ব মানবতার কল্যাণ
সাধিত করে। তাই বলা হয়, যিনি দেশ ও জাতির মঙ্গলের কথা ভাবতে পারেন তিনিই বিশ্ব মানবের কল্যাণের কথা চিন্তা
করতে পারেন। একথা সত্য যে, মানুষ জাতীয়তাবাদে উদ্বুদ্ধ ও বিশ্বাসী হয়েও আন্তর্জাতিক ক্ষেত্রে গৌরবমন্ডিত অবদান
রাখতে সমর্থ হয়। মূলত এটা মানসিক ব্যাপার।
তত্ত¡গত ভাবে জাতীয়তাবাদ ও আন্তর্জাতিকতাবাদের মধ্যে কোন বিরোধ নেই। আন্তর্জাতিকতাবাদে জাতীয়তাবাদ বিলুপ্ত
হয় না। আন্তর্জাতিকতা সকল জাতির স্বকীয়তা বজায় রেখে পারস্পরিক নির্ভরশীলতার উপর বিশেষ গুরুত্ব আরোপ
করে। জাতীয়তাবাদ ও আন্তর্জাতিকতাবাদ যখন সঠিক পথে পরিচালিত হয় তখন একে অপরের সহায়ক হিসেবে কাজ
করে।
আধুনিক কালে জাতীয়তাবাদ বহুলাংশে আন্তর্জাতিকতাবাদে রূপ লাভ করেছে। মানুষ নিজের প্রয়োজনের তাগিদে
আন্তর্জাতিকতার ভাবধারায় অনুপ্রাণিত হচ্ছে। মানুষের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক কর্মকান্ড
বিশ্বব্যাপী সম্প্রসারিত হওয়ার ফলে জাতীয়তাবাদী চেতনার সাথে আন্তর্জাতিক চিন্তাভাবনাও সম্প্রসারিত হয়েছে।
আন্তর্জাতিক সংস্থা জাতিসংঘ (ট.ঘ.ঙ) এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখে চলেছে। বিশ্বের অধিকাংশ জাতি কোন না
কোন জোটের অন্তর্ভুক্ত। বিদ্যুৎ নির্ভর যোগাযোগ ব্যবস্থা বিশ্বকে অতিদ্রæত আজ একে অপরের নিকটে এনে দিচ্ছে।
জাতীয়তাবাদের একটি উগ্র বা বিকৃত রূপ রয়েছে যা বিভেদ ও সংঘাতে ভরপুর। জাতীয়তাবাদ যখন চরমভাবে
আতœপ্রকাশ করে তখন জাতিতে জাতিতে সংঘর্ষ ও হানাহানি শুরু হয়। জাতীয়তাবাদের বিকৃত রূপ হচ্ছে সাম্রাজ্যবাদ।
অতীতে জাতীয়তাবাদের দোহাই দিয়ে হিটলার ও মুসোলিনী বিশ্বের বুকে ধ্বংসযজ্ঞের সূচনা করে বিশ্বশান্তিবিঘিœত
করেছিল। তাই বলা যায়, জাতীয়তাবাদের চরম রূপ আন্তর্জাতিকতার পরিপন্থী। উগ্র জাতীয়তাবাদকে কেন্দ্র করেই
সংঘটিত হয়েছিল প্রথম ও দ্বিতীয় মহাযুদ্ধ। উগ্র জাতীয়তাবাদকে বিশ্বসভ্যতার প্রতি হুমকি স্বরূপ মনে করা হয়।
লাস্কির আন্তর্জাতিকতাবাদ তত্ত¡
অধ্যাপক লাস্কি বলেন যে, জাতীয় সার্বভৌম রাষ্ট্রের ধারণা আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে বিভেদ ও বৈষম্যের সৃষ্টি করেছে।
বিভিন্ন জাতির মধ্যে সৃষ্টি করেছে শত্রæতা। রাষ্ট্রের এই ধারণাই লীগ অব নেশনস্কে ধ্বংস করেছে। এমনকি জাতিসংঘের
কার্যক্রমকেও দারুণভাবে ব্যাহত করেছে। অধ্যাপক লাস্কি তার এৎধসসধৎ ড়ভ চড়ষরঃরপং গ্রন্থে বলেন, “নিরঙ্কুশ, স্বাধীন
ও সার্বভৌম রাষ্ট্রের ধারণার সঙ্গে মানবজাতির সার্বিক স্বার্থের কোন সঙ্গতি খুঁজে পাওয়া যায় না।” কারণ এই রাষ্ট্র
নাগরিকদের কাছ থেকে শর্তহীন আনুগত্য দাবী করে। তিনি বলেন, “কোন রাষ্ট্র নয়, বরং বিশ্বই হচ্ছে মানুষের যথার্থ
আনুগত্যের দাবীদার।” বর্তমানে বিশ্বে এমন অনেক সমস্যা বিদ্যমান যা কোন একক রাষ্ট্রের পক্ষে সমাধান সম্ভব নয়।
ঐক্যবদ্ধ বিশ্বই এই সমস্যার সমাধান করতে পারে। ঐক্যবদ্ধ বিশ্ব সংস্থা বলতে তিনি এমন একটি আন্তর্জাতিক সংস্থাকে
বোঝাতে চেয়েছেন যেখানে গৃহীত সিদ্ধান্তসমূহের অধিকাংশই জাতীয়-রাষ্ট্রের মাধ্যমে বাস্তবায়িত হবে। লাস্কি তার
আন্তর্জাতিকতাবাদ তত্তে¡ দেশাতœবোধ ও দেশপ্রেমকে একটি স্বাভাবিক ও সহজাত প্রবৃত্তি বলে স্বীকার করেছেন। তিনি
উল্লেখ করেন যে, খাঁটি আন্তর্জাতিকতাবাদী হতে হলে প্রত্যেকটি মানুষকে খাঁটি জাতীয়তাবাদী হতে হবে।
বিশ্ব সভ্যতায় জাতীয়তাবাদের সুফল ও কুফল
জাতীয়তাবাদের প্রভাবে বিশ্ব সভ্যতা কখনো ত্বরান্বিত হয়েছে আবার কখনো অন্ধকারে নিমজ্জিত হয়েছে। জাতীয়তাবাদী
আন্দোলনের ফলে বিশ্বের বহু নির্যাতিত জাতি রাজনৈতিকভাবে সজাগ ও সচেতন হয়েছে এবং স্বাধীনতা অর্জন করেছে।
বাঙ্গালি জাতীয়তাবাদের অনুপ্রেরণায় সংগঠিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশ এর উজ্জ্বলতম দৃষ্টান্ত। জাতিভিত্তিক রাষ্ট্র গঠনে
এবং জাতীয় মুক্তিসংগ্রামে বিশ্বের মানবসমাজকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছে জাতীয়তাবাদ। জাতীয়তাবাদের প্রেরণায়
পৃথিবীর অনেক রাষ্ট্র আবার শক্তিশালী রাষ্ট্রে পরিণত হয়েছে। জাতীয়তাবাদের জয়গান গেয়ে জার্মান দার্শনিক হেগেল
এবং ইতালীর দার্শনিক ম্যাকিয়েভেলী জাতীয়-রাষ্ট্রকে মানবীয় সংগঠনের শ্রেষ্ঠতম ফল বলে প্রচার করেছেন। চিন্তাবিদ
হায়েস বলেন যে, জাতীয়তাবাদ যখন দেশপ্রেমের সুমহান আদর্শের সঙ্গে একাত্মতা ঘোষণা করে তখন তা বিশ্বসভ্যতার
জন্য আশীর্বাদ স্বরূপ হয়ে উঠে। গণতান্ত্রিক শাসন ব্যবস্থার ক্রমবিকাশে জাতীয়তাবাদের একটি গুরুত্বপূর্ণ ভ‚মিকা রয়েছে।
জাতীয়তাবাদ জাতীয় ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি অক্ষুন্ন রেখে বিশ্বসভ্যতার প্রসার ঘটিয়েছে। জাতীয়তাবাদের সমর্থকগণ
মনে করেন যে, বিশ্বসংস্কৃতির ধারক ও বাহক হচ্ছে জাতীয়তাবাদ। উনিশ শতকের শেষের দিকে জাতীয়তাবাদ রাষ্ট্র
ধর্মে পরিণত হয়।
জাতীয়তাবাদের উল্লেখযোগ্য গুণাবলী থাকা সত্তে¡ও এর বিকৃত রূপ খুবই ভয়ংকর। আর এ কারণে মানব সভ্যতা বারবার
হুমকির সম্মুখীন হয়েছে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তার 'ঘধঃরড়হধষরংস' গ্রন্থে জাতীয়তাবাদকে নিন্দা করেছেন। তিনি
বলেন, “জাতীয়তাবাদ হল রাষ্ট্রনীতির কুচক্র স্বার্থপ্রণোদিত রাজনৈতিক আকাক্সক্ষা।” এটা শেষ পর্যন্তনিপীড়ক শক্তিতে
রূপান্তরিত হয়।
রাষ্ট্রচিন্তাবিদ লেনিন তাঁর ‘ সাম্রাজ্যবাদ’ গ্রন্থে উল্লেখ করেন যে, পুঁজিবাদ নিজের স্বার্থ সংরক্ষণার্থে দেশের জনসাধারণকে
জাতীয়তাবাদে উদ্বুদ্ধ করে সাম্রাজ্যবাদের ক্রীড়ানক রূপে ব্যবহার করে।
জাতীয়তাবাদ বিশ্বজুড়ে অনৈক্য ও বিভেদের সৃষ্টি করেছে। এক রাষ্ট্রের সঙ্গে অন্য রাষ্ট্রের এবং জাতিতে জাতিতে বিদ্বেষ
ও ঘৃণার জন্ম দিয়েছে। অর্থনৈতিক দিক দিয়েও জাতীয়তাবাদ সভ্যতার পরিপন্থী। বিশ্বের কোটি কোটি মানুষ একদিকে
ক্ষুধার তাড়নায় জর্জরিত, অন্যদিকে চলছে মারণাস্ত্রের চরম প্রতিযোগিতা। এভাবে মানবিক মূল্যবোধ ও মানবতা লাঞ্ছিত
ও পদদলিত। জাতীয়তাবাদ অনেক সময় গোঁড়ামীর জন্ম দেয়। মনুষ্যত্ব থেকে মানুষকে পশুত্বে নিক্ষেপ করে। সেখানে
ব্যক্তি স্বাধীনতা ও চিন্তার স্বাধীনতা থাকেনা।
সারকথা
জাতীয়তাবাদ ও আন্তর্জাতিকতাবাদের মধ্যে সমন্বয় সাধনের মধ্য দিয়ে মানব সভ্যতা উগ্র জাতীয়তাবাদের চরম বিপর্যয়
থেকে রক্ষা পেতে পারে। জাতীয়তাবাদকে পবিত্র মানবিক আদর্শে উদ্বুদ্ধ করে পৃথিবীতে শান্তিপ্রতিষ্ঠা সম্ভব।
সঠিক উত্তর লিখুন।
১. বিশ্ব শান্তির প্রতি গুরুত্ব আরোপ করে
ক. জাতীয়তাবাদ;
খ. সমাজতন্ত্র;
গ. পুঁজিবাদ;
ঘ. আন্তর্জাতিকতাবাদ।
২. আন্তর্জাতিকতাবাদ গুরুত্ব আরোপ করে
ক. জাতীয়তাবাদের উপর;
খ. সাম্রাজ্যবাদের উপর;
গ. পারস্পরিক নির্ভরশীলতার উপর;
ঘ. মানবতাবাদের উপর।
৩. জাতীয়তাবাদের বিকৃত রূপ হচ্ছে
ক. পুঁজিবাদ;
খ. সাম্রাজ্যবাদ;
গ. আন্তর্জাতিকতাবাদ;
ঘ. আধিপত্যবাদ।
৪. “জাতীয় সার্বভৌম রাষ্ট্রের ধারণা আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে বিভেদ ও শত্রæতার সৃষ্টি করেছে।” - এই বক্তব্যটি
কার?
ক. লাস্কি;
খ. গার্নার;
গ. জন লক;
ঘ. ল্যাস ওয়েল।
৫. ঘধঃরড়হধষরংস গ্রন্থের লেখক কে ?
ক. জর্জ বার্নাড শ;
খ. রবীন্দ্রনাথ ঠাকুর;
গ. লাস্কি;
ঘ. হেগেল।
সঠিক উত্তর: ১.ঘ, ২.গ, ৩.খ, ৪.ক, ৫.খ ।
সংক্ষিপ্ত উত্তরমূলক প্রশ্ন
১. আন্তর্জাতিকতাবাদ বলতে কি বুঝায় ?
২. লাস্কির আন্তর্জাতিকতাবাদ তত্ত¡ কি ?
৩. উগ্র জাতীয়তাবাদ কি বিশ্ব সভ্যতার প্রতি হুমকি স্বরূপ?

FOR MORE CLICK HERE
এইচএসসি বাংলা নোট ১ম পত্র ও ২য় পত্র
ENGLISH 1ST & SECOND PAPER
এইচএসসি আইসিটি নোট
এইচএসসি অর্থনীতি নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
এইচএসসি পৌরনীতি নোট ২য় পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ১ম পত্র
এইচএসসি সমাজকর্ম নোট ২য় পত্র
এইচএসসি সমাজবিজ্ঞান নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইতিহাস নোট ১ম পত্র
এইচএসসি ইতিহাস নোট ২য় পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ১ম পত্র
এইচএসসি ইসলামের ইতি. ও সংস্কৃতি নোট ২য় পত্র
এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ভূগোল ও পরিবেশ নোট ১ম পত্র ও ২য় পত্র
এইচএসসি ইসলামিক স্টাডিজ ১ম ও ২য় পত্র

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]